Tuesday, February 24, 2009

বাংলা ব্লগের বিস্ময়কর প্রতিভা অথবা তথাকথিত এক কলিগের গল্প

২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:১৬
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

ব্লগিং করতে এসে মেলা নতুন মানুষের দেখা পাইলাম। নতুন মেলা অভিজ্ঞতা হইলো। সবচেয়ে আশার কথা বেশ কিছু প্রতিভার দেখা পাইলাম। আগে ভাবতাম সবচেয়ে প্রতিভাবান ব্যক্তি ডক্টর আইজুদ্দিন। উনি একজন ব্লগার না শুধু রীতিমতো এক নিক ফ্যাক্টরি। কী অসামান্য ধৈর্য্, সময় ও অবসর থাকলে একের পর এক নিক খুলে এবং বার বার ব্যান খেয়ে ব্লগিং করা যায় তার অসামান্য উদাহরণ তিনি। সবচেয়ে মজার ব্যাপার হলো যে নামেই তিনি আসেন সে নামেই তাকে লোকে চিনে ফেলে। লেখার স্টাইলটার কারণে যদি মানুষ তাকে চিনে ফেলে তাইলে বুঝতে হবে তার একটা স্বকীয়তা আছে। যাই হউক, নানা লোকরে অযথাই ব্লগাররা আইজুদ্দিন বইলা সন্দেহ করছে। কিন্তু যতদূর বুঝি খুব কম লোকই তারে ঠিকমতো ট্রেস করতে পারছে। রীতিমতো ডিটেকটিভ জ্ঞানের অধিকারী এই ব্লগার সম্পর্কে ইদানিং আমার আগ্রহ কমতে শুরু করছে। কারণ আমারব্লগডটকমে তিনি সপ্তাহে সাতদিন আমারে নিয়া পোস্ট দেন। আমি যার ভক্ত তিনি আমারে নিয়া কথা বলা শুরু করলে তো আর ভক্ত থাকা যায় না। মানে ঘটনা দাঁড়াইতেছে এই যে, উনিই আমার ভক্ত হয়া গেছেন।
ব্লগের আরেক প্রতিভা হোসেইন। এটিম গঠনে তার ভূমিকার জন্য এনার নাম উজ্জ্বল হয়ে থাকবে। বহুদিন এটিমের লিডিং পাওয়ার তার হাতে ছিল। রহস্যময় ব্যক্তি হিসাবে তিনি মেলাদিন আকর্ষণ ধরে রাখতে পারছিলেন। শুনা যায় ইনিও ছোটখাট নিক ফ্যাক্টরি। এটিমের ক্লোজড নেটওয়ার্কের মধ্যেও ইনি তিনখানা নিক পরিচালনা করেছিলেন। ফলে, কিছুদিন আগে এটিম থেকে ওনারে বহিষ্কার করা হয়। পরে পরিবর্তিত পরিস্থিতিতে হোসেইনের সঙ্গে ইস্যু ভিত্তিতে আবার এটিম কাজ করার সিদ্ধান্ত নেয়।
ব্লগের আরেক প্রতিভা লোকালটক। বাংলা ব্লগে কত লোকাল গ্লোবাল আসতেছে যাইতেছে। ঝাল-মিষ্টিও প্রচুর। তাই লোকালটকরে আমি চিনেই উঠতে পারি নাই। উনি অবশেষে আমার ক্যারিক্যাচার বানিয়ে আমার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হলেন। (Click This Link)। তখন আমাকে অনেকে বলেছিলেন সামহয়ারে কমপ্লেইন করতে। আমি করি নাই। কারণ, আমার ছবি ফেসবুক থেকে নিয়া উনি অনেক মনোযোগ দিয়া কাজটা করছিলেন। তার এই অভিনিবেশ আমি উপভোগ করছিলাম। বলা যায় আমার ক্যারক্যাচার করার মধ্য দিয়াই লোকালটক আলোচনায় আসেন। আমি তার বিখ্যাত হওয়ার পথে বাধা হইতে চাই না। কিন্তু নিজের কৃতকর্মের কারণে তিনি লোকালটক নামে দুই মাসের বেশি চালাইতে পারলেন না।
এর পর কয়েকটা নামে উনি গঠনমূলক কিছু উদ্যোগ নেন। সেইগুলা ভাল না লাগায় ফিউশন ফাইভ নামে আসেন। বেশ কিছু নিকের অধিকারী এই ব্লগার। তার নানা নিকের নানা স্টেটাস নিয়ে পোস্টও দিছেন। (Click This Link)। এনার টাইপটা অদ্ভূত। কিছুদিন এলোমেলো কিছুদিন গোছানো। আবার এলোমেলো। একব্লগ থেকে আরেক ব্লগে। এক নিক থেকে আরেক নিকে ঘোরাফিরা করতে পছন্দ করেন। ফিউশন নাম থাকতে থাকতেই টিম সেভেনেটিন নামে আইলেন। এবার ভাল কাজ। মুক্তিযুদ্ধ বিষয়ক সংকলন তৈরি। সংকলনটা বের হইছিল। ভদ্রলোকের মেকাপ সেন্স ভাল, লেখা কম্পাইল করার খাটনি দিছেন ভাল। সব মিলায়া কাজটা সবাই পছন্দ করছে। (Click This Link)।
যাই হউক। মুক্তিযুদ্ধ বিষয়ক এই সংকলন করার সময় তার সাথে আমার যোগাযোগের সূচনা। লিস্টে আমার নাম দেইখা অবাক হইছিলাম। এটিমের কাজ ভাইবা লেখা দিতে মন চাইতেছিল না। এইসময় একদিন মেইল আইলো। লোকাল বলছেন, অনুমতি দেন। এইটার সাথে এটিমের সম্পর্ক নাই। আমি বললাম বেশ। নেন। লোকালটক কেঠা। কী তার পরিচয় এইটা নিয়া আমার আগ্রহ ছিল না। তার অ্যাসোশিয়েশনটা বুঝতে পারতেছিলাম। একটু আনপ্রেডিক্টেবল, পল্টি বিশেষজ্ঞ এইটা বুঝতে পারতেছিলাম। তাই কথা বাড়াই নাই। ফিরে দেখা ৭১ করার আগে পরে আমি প্রথম আলোতে আসছি। তখন লোকাল বললেন, উনি প্রথম আলোর শুরু থেকে আছেন। প্রথম আলোতে আইসা ওনারে কইলাম, আসেন একদিন দেখা করি। উনি রাজি হন না। তাই আমিও আর আগ্রহ দেখাই নাই।
লোকালটক তখন আমার ব্লগে। (http://amarblog.com/localtalk)। নামকরা ব্লগার। ব্লগ লিড দেয়। আমার ব্লগের অনেকেই জানেন, উনি প্রথম আলোর কর্মী। লোকালটক একজন ব্লগার। ছদ্মনামে লেখেন। কিন্তু মানুষজনরে বলে বেড়ান উনি প্রথম আলোর কর্মী। এইটার মর্তবা কী? আপনে নিজের নাম কইতে পারেন না। কিন্তু দেশের বড় একটা মিডিয়ার কাজ করেন এই পরিচয় দিতে সাচ্ছদ্য বোধ করেন। বাহ!
আমার ব্লগের ব্লগাররা একটা বিষয়ে এখন মোটামুটি নিঃসন্দেহ যে লোকলটক আসলে প্রথম আলোর কেউ নন। উনি জাস্ট প্রথম আলোর পরিচয় ব্যবহার করে সহব্লগারদের সমীহ আদায় করতে চান।
আবার কেউ কেউ মনে করেন উনি প্রথম আলোতে কাজ না করলেও ভেতরের অনেক খোঁজখবর রাখেন। আমাকেও অনেকে জিজ্ঞেস করছেন। কোনো কোনো কলিগের নাম উল্লেখ করেও জানতে চেয়েছেন যে তাদের কেউ লোকালটক কি না।
আমার কথা একটাই। এই ধরনের ঘোড়ার ডিম টাইপ ব্লগার নিয়া আমার কোনো আগ্রহ নাই। যে কেউ লোকালটক হইতে পারে। আবার যে কেউ তা নাও হইতে পারে। তবে ব্লগ নিয়া তার বেশ একটা অভিজ্ঞতা হইছে। উনি সচলায়তনে ব্যান খাইছিলেন। আমার ব্লগ তারে গুরুত্ব দেয় নাই বইলা আমার ব্লগ ছাইড়া দিছিলেন। সহজ হিসাবে আমি একটা জিনিশ বুঝি। লোকালটকরে লোকালটক নামে গুরুত্ব দেওয়ার কিছু নাই। গুরুত্ব দিতে হইলে একটা পরিচয় লাগে। একটা নাম লাগে। কথাবার্তা হওয়া লাগে। আমার ব্লগ সেই পরিচয় পায় নাই বইলা গুরুত্ব দিতে পারে নাই। ফলে লোকালটক প্রথমআলোব্লগে গুরুত্ব পাওয়ার জন্য উদ্যোগ নেন। (http://amarblog.com/localtalk/9082)। আমি দেখলাম বিব্রতকর পরিস্থিতি। ব্লগ নিয়া বিভ্রান্তি তৈরি হইতে পারে। তাই আমি লিখলাম এইটা। (http://amarblog.com/mahbubmorshed/9300)। এবং লেখাটাকে বর্ধিত করলাম এই আকারে : Click This Link
প্রথম আলো ব্লগ চালুর পর লোকাল নানাভাবে যোগাযোগ করতে থাকেন মেইলে। পরামর্শ, উপদেশ, হুমকি, আদেশ আসতে থাকে। কিন্তু লোকালটক নামে একটা লোক আপনারে কী কইতেছে এইটা নিয়া মাথা ঘামানোর সময় আপনের থাকবে? যদি আপনের মাথায় ঘিলু থাকে?
আমি তার মেইলে তেম সাড়া না দিলে তিনি ব্লগিং করতে শুরু করেন প্রথম আলো ব্লগে। লোকালটক নামটা অন্য কেউ নিয়ে নিছে বইলা ফিউশন ফাইভ নামে ব্লগাইতে শুরু করেন। প্রথমে একটা ইতিবাচক পোস্ট দেন। পড়েন : Click This Link । আর কয়দিন পরে পল্টি মাইরা লেখেন আরেকে পোস্ট (Click This Link )।
দুই পোস্টের আকাশ পাতাল ফারাকের কারণ কী?
ওনারে আমি উপযুক্ত গুরুত্ব দিতে পারি নাই। সেইটা কারণ হইতে পারে। কিন্তু তার চেয়ে বড় কারণ ওনার পোস্ট থেকে নীতিমালার কারণে একটা ছবি মডারেট করা হইছিল। কেউ গালি না দিয়া যে কোনো কোম্পানির সমালোচনা করতে পারে। তথ্য তুলে ধরতে পারে। কিন্তু গালি, লোগো বিকৃতি, নাম বিকৃতি এইগুলা প্রথম আলো ব্লগের নীতিমালা অনুসারে অনুমোদন করা যায় না। তাই তার এই ছবিটি মডারেট হইছিল (Click This Link)। আর দুইদিন আগে ক্রিকেটারদের নিয়ে আলোচনা করতে গিয়া অশালীন গালি দেয়ায় তাকে সাময়িক ব্যান করা হয়েছে। এই কারণে উনি খুব ক্ষেপছেন। নতুন লোগো ছাড়ছেন।
কামার বানাবে ব্লগ লেখায় ওনার মূল মাথা ব্যথায় কারণ যেটা বোঝা যাইতেছে সেটা হইলো প্রথম আলো ব্লগে গ্রামীন ফোনের বিজ্ঞাপন। এই বিজ্ঞাপনটা বন্ধ হউক এইটা উনি মনে প্রাণে চান। আরেকটা জিনিশ উনি চান। সেইটা হইলো অ্যালেক্সার রেটিং কইমা যাক। প্রথম আলোতে এইরকম অসূয়াগ্রস্ত কেউ কাজ করে বলে চাক্ষুস দেখি নাই আমি। শুনিও নাই।
ফলে আমি এই সিদ্ধান্তে উপনীত হইতে চাই যে, লোকালটক/ ফিউশন ফাইভ ইত্যাদি নামে ব্লগিং করেন এবং প্রথম আলোতে চাকরি করেন বইলা পরিচয় দেন এই ব্লগার আসলে আমাদের কলিগ না। উনি পত্রিকায় কাজ করেন এই পরিচয় দিয়া ধাপ্পা ও পল্টিবাজিটাই অব্যাহত রাখতে চান।






এডিট করুন | ড্রাফট করুন | মুছে ফেলুন

* ৬৮ টি মন্তব্য
* ১১২৮ বার পঠিত,

Send to your friend Add to Your Showcase Print
আপনি রেটিং দিতে পারবেন না
পোস্টটি ২১ জনের ভাল লেগেছে, ৩৭ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28874003 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:২৪
comment by: আরিফুর রহমান বলেছেন: খাইচে!

মাহবুব মোর্শেদ কাউরে গুরুত্ব দিলেই বুঝি কেউ 'গুরুত্বপুর্ন' হবার অধিকার লাভ করে?

পুরা পোস্ট জুইড়া খালি 'আমি যেহেতু চিনিনা/পুছিনা, তাই সে/তারা কোন বিষয়ই না'!

হাসতে হাসতে শ্যাষ!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:২৭
comment by: ত্রিভুজ বলেছেন: হে হে
জটিল বিজি আছি কয়েকদিন ধরে। এর ভেতরেও বাংলা ব্লগগুলোতে একটু ঢুঁ মারি... বিরক্ত হয়ে গেলে মূলত। কাদের জন্য বলেন তো মোর্শেদ ভাই? ;)

যাই হোক, এদেরকে এদের মত থাকতে দেন... তা না হইলে এই দূর্মূল্যের বাজারে এতে ব্যাস্ততার ভেতরে বিনোদন কই পামু বলেন? :)

তবে একটা ঠিক, প্রথম আলোতে কাজ করি বলে যে বাটপারী উনি করছেন এটার জন্য প্রথম আলো আইনগত ব্যবস্থা গ্রহন করতে পারে.. কারণ উনি যা করতেছেন এগুলো প্রথম আলোর এম্প্লয়ীদের জন্য মানহানিকর কাজ!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:২৮
comment by: সু-শান্ত বলেছেন: অফিসে এসেই কম্পু অন করেই প্রথম আপনার লেখাটাই পড়লাম। আপনার এইবার খবর আছে মনে হয়। এক সাথে তিনজন রে নিয়ে টান দিলেন। দেখি কি হয় :)

ভালো আছেন তো! আমাদের এইভাবে ভুলে গেলেন!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:২৯
comment by: পথিক তুমি বলেছেন: আপনি আমারে ব্যান করছিলেন সাথে ত্রিভুজ ব্যান হইছিল৷ আমি নাকি কারে কইছিলাম দালালি না করতে আর ত্রিভুজ কেন ব্যান হইছিল সেইটা আমি নিজেও জানি না৷ কিন্তু পরদিন ত্রিভুজ কিসব হাবিজাবি কইল আর ব্যান তুইলা নিলেন৷ তো আমিও কইলাম কিন্তু আমার ব্যান আর উঠে না৷ এর পর একমাসের উপর হইয়া গেছে৷ আমি পোস্টের পর পোস্ট দিছি ব্যান তুইলা নিতে কিন্তু কেও কান দেয় না৷ তয় ঘটনাটা কি? আমারে কি করতে হইব?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩০
comment by: ত্রিভুজ বলেছেন: 'সিন সিটি'র মেয়র এসে গেছে..... ;)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩১
comment by: কোবরা বলেছেন:

এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৭. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩১
comment by: না বলা কথা বলেছেন: ভাইডি, তুমি তোমার নিজের মতো কইরা কাম কইরা যাও।
যতো ঘাটাইবা,ততো দূর্গন্ধ বাইর হইবো।
লিখায় প্লাস।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৮. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩১
comment by: পথিক তুমি বলেছেন: আমার নিক ছিল: পথিক আমি
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৯. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩১
comment by: কাক ভুষুন্ডি বলেছেন: নিজেরে বহুত গরুত্বপূর্ণ মনে করেন বুজতার্লাম :)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১০. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩২
comment by: কৌশিক বলেছেন: লোকাল টক নামক ব্লগারে উপরে আমার শ্রদ্ধা আছে। তবে দুইজন হতে পারে যাদের ডাবল রোল প্লে জনিত কোন জটিলতা থাকতে পারে। আমি মোটামুটি কোনকিছু ভাবতে চাই না, যা বললেন তার কোনকিছুই সামগ্রিক বিচারে অহিতকর মনে হয় নাই। তবে প্রিয় ব্যক্তিদের বিরুদ্ধে বললে খারাপ লাগাটা তো থাকছেই। যেমন আপনাকে গালি দিলে খারাপ লাগবে। কিন্তু সেটার জন্য গালি প্রদানের উভমূখী ধারাকে কোন স্টান্ডার্ড দিয়ে বাতিল করার মানে দেখি না।

আপনাকে হ্যারাস করার ধারাটা অনাবহ্যত হোক।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১১. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৩
comment by: হাসিব বলেছেন:
এটিমে যোগ দিতে চাই । এ্যাপ্লিকেশন কি আপ্নার বরাবর দিলে হবে ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১২. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৪
comment by: কাক ভুষুন্ডি বলেছেন: টিবুজ আপ্নে নিজের লেখার লিংক দিয়া ছাড়া আর কি কি কর্তে পারেন??
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৫
comment by: সত্যেন্দ্র ছাতু বলেছেন: হাসিব বলেছেন:
এটিমে যোগ দিতে চাই । এ্যাপ্লিকেশন কি আপ্নার বরাবর দিলে হবে ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৪. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৫
comment by: সু-শান্ত বলেছেন: আবার পড়লাম, কারন আপনার লেখার সারাংশ টা ধরার জন্য। শেষ্মেষ কি দাঁড়াইলো তাইলে?

এটা কি পরনিন্দা পোস্ট নাকি?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৫. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৮
comment by: আলাউদ্দীন বলেছেন: নিজেই রাজা?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৬. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৬
comment by: হাসিব বলেছেন: এটিম সদস্যপদে যারা যারা এ্যাপ্লাই কর্তে চান তারা কবে পর্যন্ত দরখাস্ত দাখিল করতে পারবেন সেইটাসহ একটা পরিপূর্ন তফশিল ঘোষণা করলে সবাই সুবিধা হয় ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৭. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৭
comment by: হিমালয়৭৭৭ বলেছেন: আমি ব্লগে নতুন-৩মাসের একটু বেশি হয়েছে অবস্থানকাল।।। এ-টিম, বি-টিম এর কনসেপ্টটা এখনো বুঝিনাই, এমন কোন পোস্ট আছে যেটা পড়লে এই টিমগুলো সম্পর্কে একটা ধারণা পাওয়া যেতে পারে???তাহলে একটু সুবিধা হত, আরকি।। কারণ দলছুট ভেড়ার মত না থেকে, দলবদ্ধ মেষশাবক হওয়াই বোধহয় ভালো।।।দয়া করে এমন কোন পোস্টের লিংক দিয়ে বাধিত করবেন।।।

আপনি তো মনে হয় ব্লগের বেশ পরিচিত এবং পুরনো একজন ব্লগার, নিন্দা-প্রশংসা যে কোন কারণেই হোক।।। তাই আমাদের মত নতুন ব্লগারদের জন্য আপনার তরফ থেকে কিছু সাহায্য প্রত্যাশা করা যেতেই পারে।।।।

ও একটা কথা, লেখাটা পড়ে সমালোচনার ধরনটা একটু আত্মঅহমিকাপূর্ণ মনে হল, যা-ই হোক এটাও হয়ত কোন নিয়ম হবে।।।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৮. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৮
comment by: ঘনাদা বলেছেন: মাহবুব মোর্শেদ বলেন: "কিন্তু লোকালটক নামে একটা লোক আপনারে কী কইতেছে এইটা নিয়া মাথা ঘামানোর সময় আপনের থাকবে? যদি আপনের মাথায় ঘিলু থাকে?"

অনেকগুলা শব্দ... 'মাথা ঘামানো', 'মাথায় ঘিলু'...

মোর্শেদ মশাই ইদানীং বেশ 'মাথা অলা' হয়ে গেছেন... ;)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৯. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৮
comment by: পাগল রাজা বলেছেন: মুরশেদ বাঈ, কেমন আচেন ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২০. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৯
comment by: হাসিব বলেছেন: হিমালয়ও কি আমার আর সত্যেন্দ্রর মতো সদস্য হৈতে চাইতেছেন ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২১. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫০
comment by: মিলটন বলেছেন: আবারো খুঁজে দেখুন অফিসে আপনার আশে পাশের ডেক্সেই বসে হয়ত কাজ করছে সে, যাকে নিয়ে আপনি লিখলেন।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২২. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫০
comment by: পাগল রাজা বলেছেন: এটিমে যোগ দিতে চাই । এ্যাপ্লিকেশন কি আপ্নার বরাবর দিলে হবে ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫২
comment by: দুরের পাখি বলেছেন: হুমম, মনে হৈতাছে আলু বলগে কেউ যায় না বলে লিংক দিয়া নেয়ার চেষ্টা । খ্যাক ! হোয়াট এ লুজার ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৪. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫৫
comment by: কাক ভুষুন্ডি বলেছেন: পাগল রাজা বলেছেন: এটিমে যোগ দিতে চাই । এ্যাপ্লিকেশন কি আপ্নার বরাবর দিলে হবে ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৫. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫৬
comment by: সাফ্‌ওয়ান বলেছেন: এই পোস্টটারে ব্যাক্তি আক্রমন বলা হবে না কেন!!

অন্য কেউ সামান্য কথা বললেই দুষ হয়ে যায়, স্যাঁৎ করে স্লাইডার 'সেইফ' থেকে 'জেন্রেল' বা 'উয়াছ' নেমে আসে।

মামো লোকাল্টকের নামে আউল ফাউল বলবে, আর ছামুয়ার মুখে আঙ্গুল দিয়া চুষবে?

নিয়ম সবার জন্য এক হওয়া উচিৎ।

অবশ্য রঙ্গভরা বঙ্গদেশ তো... এইখানে আলুবলগের চীফ ভাঁড় ছামু বলগে আইসা 'আন্দাজে' লাদাইয়া গেলো।

বিরক্তিকর!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৬. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৫৬
comment by: রুদ্র আনোয়ার বলেছেন: এ-টিমে যোগ দিতে গেলে কি আপনার রিকমেন্ড লাগে মা-মো?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৭. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:১০
comment by: আমি কে বলেছেন: এটিমে যুগ দিতে হইলে আবেদন আপ্নের কাচে কর্লেই চইল্বে তো? আমারে একটা রিকুমেন্দ দেন। আলু বল্গে যুগ দিমু, তিঙ্কুনার কচম।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৮. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:১০
comment by: সাফায়েত বলেছেন: "----ও একটা কথা, লেখাটা পড়ে সমালোচনার ধরনটা একটু আত্মঅহমিকাপূর্ণ মনে হল, যা-ই হোক এটাও হয়ত কোন নিয়ম হবে।।। "
------মন্তব্যের জন্যে ধন্যবাদ @হিমালয়৭৭৭।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:১৫
comment by: হাসিব বলেছেন:
কৌশিক বলেছেন: লোকাল টক নামক ব্লগারে উপরে আমার শ্রদ্ধা আছে। তবে দুইজন হতে পারে যাদের ডাবল রোল প্লে জনিত কোন জটিলতা থাকতে পারে। আমি মোটামুটি কোনকিছু ভাবতে চাই না, যা বললেন তার কোনকিছুই সামগ্রিক বিচারে অহিতকর মনে হয় নাই। তবে প্রিয় ব্যক্তিদের বিরুদ্ধে বললে খারাপ লাগাটা তো থাকছেই। যেমন আপনাকে গালি দিলে খারাপ লাগবে। কিন্তু সেটার জন্য গালি প্রদানের উভমূখী ধারাকে কোন স্টান্ডার্ড দিয়ে বাতিল করার মানে দেখি না।

আপনাকে হ্যারাস করার ধারাটা অনাবহ্যত হোক।




কৌশিক কি আলু ব্লগে রেসিডেন্টশিপের জন্য এ্যাপ্লাই কর্ছেন ? কি পুস্টে ? রেসিডেন্ট ভাড় নাকি রেসিডেন্ট বিবেক ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:১৮
comment by: আমার জন্য লেখা বলেছেন: ?????
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩১. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:২৪
comment by: ব্রাইট বলেছেন: লুকাল্টক্কি কমেন্টে বেন?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩২. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:২৮
comment by: পথিক তুমি বলেছেন: যে কারনে আমাকে ব্যান করা হয়ঃ
http://prothom-aloblog.com/users/base/gbp/4

ত্রিভুজ এইরকম একটা পোস্ট দিয়া তার নিজের উপর থিকা ব্যান তুইলা নিছিলঃ
http://prothom-aloblog.com/users/base/gbp/6

আমার ব্যান তুলে নিতে আবেদনঃ
http://prothom-aloblog.com/users/base/gbp/15
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৫
comment by: পথিক তুমি বলেছেন: মাহ্বুব ভাই আমি আসলে কইতাছিলাম যে মডুগো যথেচ্চাচার সম্পর্কে৷ এইসব মডুরা যখন যারে খুশি যেকোন কারনে ব্যান করতে থাকব আর আমরা সাধারন ব্লগাররা তা মাইনা নিব? আমি মনে করি এইসব আবাল মডুদের আগে ব্যান করা হোক৷
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৪. ২৫ শে নভেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৮
comment by: ফাহমিদুল হক বলেছেন: লোকালটক আপনার কলিগই হবেন।
আমার একটা পোস্টে তার মন্তব্য তা প্রমাণ করে: Click This Link
১৭, ১৮ ও ১৯ নম্বর মন্তব্য দেখুন।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৫. ২৫ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:২৩
comment by: নাঈম বলেছেন: হুমমমমমম.......দেখে গেলাম...........
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৬. ২৫ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৪৫
comment by: কৌশিক বলেছেন: hasib stay out from me - if u dont want a mess
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৭. ২৫ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৫১
comment by: মাহবুব সুমন বলেছেন: কৌশিকদা ...........শইলডা কেমুন ? মনডা বালা ? ;)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৮. ২৫ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:৪৫
comment by: হাসিব বলেছেন: বড়জোর ফোন করায়া আমারে ব্যান করাইতে পারবেন, এর বেশী কিছু করার হ্যাডম নাই আপ্নের @ কৌশিক
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩৯. ২৫ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:৫৫
comment by: প্রলয় হাসান বলেছেন: রেসিডেন্ট ভাড়েরঁ হেলমেট্রে মিস্করি।:)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪০. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:১৮
comment by: কৌশিক বলেছেন: হাসিব, দুঃখিত। আসলে কোন মেস করার আমার ইচ্ছা নাই, সামর্থ্যও নাই। কোন ধরণের নেটওয়ার্ক আমি মেনটেন করি না। যা ইচ্ছে হচ্ছিল তা হলো আপনাকে একটা গালি দিতে। অবশ্য ভাগ্য ভাল যে নিজেকে কন্ট্রোল করতে পেরেছি। এসব তো স্বাভাবিক অনুভূতির প্রকাশ। তবে আপনার সাথে আমার এমনিতে কোন হার্ড ফিলিং নাই। স্টে ফাইন।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪১. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:২১
comment by: ম্যাকলাভিং বলেছেন: মামো তুমকো ম্যায় মহব্বত করতা হু।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪২. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:৩১
comment by: চাণক্য বলেছেন: ব্লগের সব নাবালক এইস্থানে জড়ো হইয়াছে দেখি!!!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:৩২
comment by: রাসেল ( ........) বলেছেন: ভাইটু সময় করে চুলটা কাটাইয়া আসবা, মনে হয় মাথাটা কিঞ্চিৎ গরম হইয়ে আছে।

অনেক জায়গায় চুল আটকায়া গেলে সমস্যা হয়, তবে একটা কোয়েশ্চেন ছিলো, মাসের বিশেষ কিছু সময়ে এমন উত্তেজিত থাকবার কারণ কি?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৪. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:৪৫
comment by: বিডি আইডল বলেছেন: জটিলস্য
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৫. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৮:৪৯
comment by: নূহান বলেছেন: এটিমে যোগ দিতে চাই ,এটিমে যুগ দিতে হইলে আবেদন আপ্নের কাচে কর্লেই চইল্বে তো? আমারে একটা রিকুমেন্দ দেন। আলু বল্গে যুগ দিমু, তিঙ্কুনার কচম। :)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৬. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৯:২০
comment by: হট্টগোল বলেছেন:

আহ আমি মুগ্ধ।

একেই বলে স্বমেহন।

কিন্তু পোস্টটা সামুতে ক্যান?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৭. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৯:২০
comment by: হট্টগোল বলেছেন:

বাই দ্য ওয়ে

এটিমে যুগ দিতে চাই।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৮. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৯:২১
comment by: ম্যাকলাভিং বলেছেন: হট্টগোল ইহা প্রথম আলু ব্লগের নীতিমালানুযায়ী ইহা গীবত
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪৯. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ৯:২২
comment by: হট্টগোল বলেছেন:

হ। এই পোস্ট আলুব্লগে আটকায় বইলা সামুতে চান্স নিছে কালু
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫০. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ১০:২৫
comment by: ইয়র্কার বলেছেন: আসলে মামো এইবার ডরাইছে। লুকালটক যদি মতিরে কিছু কইয়া দেয়, তাইলে মামোর হাম্পাদিকতা হ্যাশ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫১. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ১১:১২
comment by: অমিত বলেছেন: নভেম্বর মাসেই কি ঢাকায় বসন্তকাল শুরু হল নাকি ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫২. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ১১:২৯
comment by: দিশাহারা ওমর সোলাইমান বলেছেন:
প্রথম প্যারায় ডাক্তার সাহেবের লিগা
দ্বিতীয় প্যারা হোসেইনের

আর পরের বারোটা প্যারা ফিউশনের!!!!
তাইলে কি লুকালটকই সেই লুক যে মামোরে দিসিলো নারীদের আনন্দ?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৩. ২৫ শে নভেম্বর, ২০০৮ রাত ১১:৩০
comment by: দিশাহারা ওমর সোলাইমান বলেছেন:
ঈদের আগেই এমোন আমোদ!!!
ঈদ মুবারক।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৪. ২৬ শে নভেম্বর, ২০০৮ রাত ১২:১৬
comment by: আলিফ দেওয়ান বলেছেন: কলুমর্শেদ যে কভে মথিউর রহমানের ছাক্রিটা কাই পেলিবে! এত ইম্পঠেন্ঠ লুক সে আগে বুজি নাই।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৫. ২৬ শে নভেম্বর, ২০০৮ রাত ১২:২৪
comment by: আরণ্যক যাযাবর বলেছেন: রাসেল ভাইর মন্তব্য পড়ে হাসতেই আছি।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৬. ২৬ শে নভেম্বর, ২০০৮ রাত ১২:২৭
comment by: ইয়র্কার বলেছেন: ব্লগারবিদ্বেষমূলক পোস্ট। রিপোর্ট করা হলো।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৭. ২৬ শে নভেম্বর, ২০০৮ রাত ১:০৭
comment by: মামু বলেছেন: কিচু কিচু লুক আচে নিজেই কিচু নিক নিয়া নিজের পুন্টে বিরুদিতা আর সাপোর্টের প্রচারনা চালাইতে তাকেন....

এইগুলা তথাকতিত শুষীল ব্লগাররাই বেসি করেন।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৮. ২৬ শে নভেম্বর, ২০০৮ ভোর ৫:১৪
comment by: অ্যামাটার বলেছেন: ভালোই লিখেছেন, তবে শেষের কয়েকটা প্যারা ব্যাক্তি আক্রমনের পর্যায়ে চলে গেন না? যাই হোক, আজ প্লাস দিতে পারলাম না।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫৯. ২৬ শে নভেম্বর, ২০০৮ ভোর ৫:১৭
comment by: কঁাকন বলেছেন: ভাই এই পোষ্ট টা বুকের পাটা থাকলে প্রথম আলো ব্লগে প্রকাশ করেন তো দেখি আমনি কেমন মামো
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬০. ২৬ শে নভেম্বর, ২০০৮ রাত ১০:০৫
comment by: অরণ্যচারী বলেছেন: কঁাকন বলেছেন: ভাই এই পোষ্ট টা বুকের পাটা থাকলে প্রথম আলো ব্লগে প্রকাশ করেন তো দেখি আমনি কেমন মামো
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬১. ২৭ শে নভেম্বর, ২০০৮ সকাল ১০:০০
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: ঐ লোকের লেখা তো দেখি সাবলীল। পেশাদারী বলেই তো মনে হয়।

যাক, ব্যক্তি নিয়ে গবেষনা না করাটাই ভাল। সে থাক তার মত।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬২. ২৭ শে নভেম্বর, ২০০৮ সকাল ১০:০৫
comment by: বিডি আইডল বলেছেন: অরণ্যচারী বলেছেন: কঁাকন বলেছেন: ভাই এই পোষ্ট টা বুকের পাটা থাকলে প্রথম আলো ব্লগে প্রকাশ করেন তো দেখি আমনি কেমন মামো

সম্ভব না। নীতিমালার ১০০ খানেক ধারায় আটকায়।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৩. ২৮ শে নভেম্বর, ২০০৮ ভোর ৫:২৩
comment by: বিডি আইডল বলেছেন: এই পোষ্টে আর কেউ কমেন্টাইলো না???!!!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৪. ২৯ শে নভেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৫২
comment by: আমিই স্রোত বলেছেন:
লুকেলরে বালা পাই...।

হেয় কুকবিতারে কয়ডাদিন লৌরের উপ্রে লাগচিলো ...
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৫. ০২ রা ডিসেম্বর, ২০০৮ বিকাল ৪:৫৭
comment by: বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: ইয়র্কার বলেছেন: আসলে মামো এইবার ডরাইছে। লুকালটক যদি মতিরে কিছু কইয়া দেয়, তাইলে মামোর হাম্পাদিকতা হ্যাশ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৬. ১১ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ১:৪২
comment by: রেজাউর রহমান বলেছেন: অনেক দিন আসেন না এখানে। ভুলে গেলেন?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৭. ১৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৭:২৯
comment by: পাগল@মন বলেছেন: আলিফ দেওয়ান বলেছেন: কলুমর্শেদ যে কভে মথিউর রহমানের ছাক্রিটা কাই পেলিবে! এত ইম্পঠেন্ঠ লুক সে আগে বুজি নাই।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬৮. ২০ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:০৫
comment by: বিডি আইডল বলেছেন: আইচ্ছা
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন

No comments:

Post a Comment