Thursday, February 26, 2009

২০০৪ সালের ২১ আগস্ট : বোমা কি বাংলাদেশে ইতিহাস হয়ে গেছে?

২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:১১
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

ঢাকা শহরে অল্প কয়েক বছর ধরে থাকছি। এই অল্প সময়ের মধ্যে ২১ আগস্টের মতো বিকাল, রাত ও সন্ধ্যা খুব কমই দেখেছি। আরও এক ভয়ংকর দিন ও ভয়ংকর রাত দেখেছিলাম আরেক ২১,২২,২৩ আগস্ট। তখন আজকের কাগজে কাজ করি। ২০০৪ সাল। আমার বন্ধু শুভাশিস সিনহা মৌলভীবাজারের কমলগঞ্জ থেকে নাটকের দল নিয়ে এসেছে। সন্ধ্যায় মহিলা সমিতিতে তারা নাটক পরিবেশন করবে। দুপুরে ফোনে কথা বলে ঠিক করেছি নাটকের আগে দেখা হবেই হবে। গ্রেনেড হামলার খবর শুনলাম মীনা হাউজের নিচে চায়ের দোকানে চা খেতে খেতে। দেখলাম, অফিস থেকে সবাই নেমে আসছে। তাকিয়ে আছে পূর্বদিকে। যেন একটু চেষ্টা করে গলা বাড়ালেই দেখতে পাবে মানুষের ক্ষত-বিক্ষত চেহারা। দেখলাম, সবাই হতচকিত। ফোন করছে সবাই সবাইকে। খবর নিচ্ছে। খবর দিচ্ছে। আমরা দ্রুত অফিসে ঢুকে টিভির সামনে দাঁড়ালাম। বিশেষ বুলেটিন দেখানো হচ্ছে। মনে আছে, এনটিভির বুলেটিনে গ্রেনেড পড়ার ছবি দেখা যাচ্ছিল। একটার পর একটা খবর দেখে আবার নিচে নেমে এলাম। আলো কমে এসেছে। হাওয়ায় মিলিয়ে যাওয়ার মতো করে পুরো ঢাকা শহর তার গাড়ি, বাসসহ হাওয়ায় মিলিয়ে গেছে। কোথাও কাউকে দেখা যাচ্ছে না। শুভাশিস ফোন করলো। বললো, এখন কী হবে। তুই আসবি একটু। লোক হোক না হোক নাটকটা বাতিল করতে চাচ্ছে না আয়োজকরা। আমি একটা রিকশার চেষ্টা করতে থাকলাম। না কেউ যাবে না। হাতেপায়ে ধরে একজনকে রাজি করানো গেল। সামান্য কয়েকজন দর্শকের সামনে নাটক হলো। তারপর পুরো নাটকের দলটিকে আমরা কমলাপুর স্টেশনে পৌঁছে দিলাম। ঢাকা শহর তো আর নিরাপদ নয়। এবার বাড়ি ফেরার পালা। শুভাশিসের কাছে বিদায় নিয়ে অসম্ভব উৎকণ্ঠার মধ্যে কীভাবে বাড়ি ফিরেছিলাম আর মনে করতে পারি না।
আমি সে রাতে মানুষের মুখ দেখেছি অনেক। সে কী ভাবছে তা বোঝার চেষ্টা করেছি অনেক। দেখেছি, তালগোলপাকানো একেকটা মানুষ, শুধু ফিরতে চাইছে। তাড়াহুড়া করে শুধু ফিরতে চাইছে।
প্রথম আলোর ২১ আগস্ট নিয়ে আয়োজন পড়লাম আজ। ২১ আগস্ট কি ইতিহাস হয়ে গেছে? স্মৃতি হয়ে গেছে? নিশ্চিত হতে পারলাম না। এই তো সেদিনও কোনো ভীড়ের মধ্যে ঢুকলেই প্রচণ্ড ভয় হতো। মনে হতো এই ভীড়ের মধ্যে মৃত্যু ওঁৎ পেতে আছে। গ্রেনেড হাতে। এখন কি সেই গ্রেনেড হাতের মৃত্যুকে আমরা মেরে ফেলেছি। পেরেছি কি? আমাদের জানা নেই। একটাই শুধু কামনা, ওই অসম্ভব ভীতি, উৎকণ্ঠা নিয়ে আর সচকিত হয়ে চলতে চাই না।
একটা জিনিশ বিশেষভাবে মনে আছে, ২১ আগস্ট কেউ প্রতিবাদ করেনি। ভয়ে সবাই কোথাও ফিরতে চাচ্ছিল। যেখানে হয়তো নিরাপত্তা আছে।



প্রকাশ করা হয়েছে: পঞ্চতন্ত্র বিভাগে ।



* ১৬ টি মন্তব্য
* ১৭২ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৫ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28833189 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:১৭
comment by: শিমু নুমান বলেছেন: sir.
this is fact
nothing to for our nation
২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:৫৩

লেখক বলেছেন: বুঝি নাই।
২. ২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:১৯
comment by: নিঃশব্দ শিশির! বলেছেন: একটাই শুধু কামনা, ওই অসম্ভব ভীতি, উৎকণ্ঠা নিয়ে আর সচকিত হয়ে চলতে চাই না।
২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:৫৫

লেখক বলেছেন: হ।
৩. ২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৪:০০
comment by: ব্রাইট বলেছেন: আমরা নিরাপদে ফিরতে চাই।
নিরাপদে ফেরার নিশ্চয়তা চাই।
২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৪:০৮

লেখক বলেছেন: হ।
৪. ২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৪:২৫
comment by: রবিউলকরিম বলেছেন: মাহবুব নাগরিকের বৈশিষ্ট্য তো এটাই। সবসময় পলায়নপর, নিমগ্ন, ভীড়ের মধ্যেও একা, নিরাপত্তা চিন্তায় দ্বিধাগ্রস্ত এবং সামনে ছুটে চলা। এই হচ্ছি আমরা। প্রতিবাদের জন্য দাঁড়ানো এটা তো হাস্যকর। আর কখনো দেখা যাবে না, হাজার মানুষের স্বতস্ফূর্ত মিছিল,আর কখনো একটি কথায় লাখো মানুষ ছুটে যাবে না কোনো লক্ষ্যে, এটাই নিয়তি। যদি কাউকে দেখ তবে জানবে সে কোথাও না কোথাও আটকে আছে- স্বার্থে। ও হ্যাঁ নাগরিকের আর একটা বৈশিষ্ট্য স্বার্থপর।
এখন আর প্রেমিক আত্মহত্যা করে না প্রেমিকার জন্য, তো প্রতিবাদ করবে কে? আমি, তুমি? আমি তো আমাকে নিয়েই ব্যস্ত, তুমিও নিশ্চয়।
২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৫:১১

লেখক বলেছেন: সত্যি কথা বলেছেন।
৫. ২১ শে আগস্ট, ২০০৮ বিকাল ৫:২৩
comment by: আমিই স্রোত বলেছেন: হু কেয়ারস
২৩ শে আগস্ট, ২০০৮ দুপুর ১২:৫৩

লেখক বলেছেন: সেটাই তো সমস্যা।
৬. ২১ শে আগস্ট, ২০০৮ সন্ধ্যা ৬:৪৬
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: মনে করিয়ে দিলেন। কি ভয়ংকর ২১ শে অগাস্ট। ইস্টার্ন প্লাজায় ছিলাম। উদভ্রান্ত সবাই পাগলের মত বাসায় ফিরছিল।
২৩ শে আগস্ট, ২০০৮ দুপুর ১২:৫৫

লেখক বলেছেন: সেদিন মানুষ দেখে খুব অবাক হয়েছিলাম।
৭. ২২ শে আগস্ট, ২০০৮ রাত ২:৩৮
comment by: ফারহান দাউদ বলেছেন: আসলে পালায়া গেলে কি নিরাপত্তা বাড়ে?
২৩ শে আগস্ট, ২০০৮ দুপুর ১২:৫৬

লেখক বলেছেন: কমে বইলাই তো মনে হয়।
৮. ২৫ শে আগস্ট, ২০০৮ সকাল ৯:২৭
comment by: মোস্তাফিজ রিপন বলেছেন: ২১শে আগষ্ট আমরা ভুলে গেছি। '৯৯-এর উদিচি ভুলে গেছি। '৯৮ (নাকি '৯৭)-এর কমিউনিষ্ট পার্টির মহাসম্মেলন ভুলে গেছি। বর্ষবরণের বটমূলের কথা ভুলে গেছি।

রাজনীতি আর জীবন যাপনের অস্বাভাবিক ঘটনা দেখতে দেখতে আমাদের স্নায়ুও এখন বেশ শক্ত হয়ে গেছে। আমরা দ্রুত ভুলে যাওয়া আয়ত্ব করে নিয়েছি। স্বাভাবিক জীবনযাপন যেখানে স্বপ্নের কাছাকাছি-সেখানে মনে রেখে কি লাভ?
২৫ শে আগস্ট, ২০০৮ বিকাল ৩:১০

লেখক বলেছেন: কুন্ডেরা সম্ভবত বলছিলেন, ভুলে যাওয়ার নিরন্তর প্রক্রিয়ার মধ্যে মনে রাখাটা এক ধরনের প্রতিবাদ।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

No comments:

Post a Comment