Tuesday, February 24, 2009

আমার শত্রু নাই

০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৩


এক হস্তরেখা বিশারদ আর এক
ভাগ্যগণনাকারী
স্পষ্ট বলে দিয়েছে,
আমার কোনো শত্রু নাই।

আত্মরক্ষার প্রস্তুতি ছাড়া আমি ঘুরি ফিরি।
সামান্য একটা ম্যাচবাক্স ছাড়া
আর কোনো দাহ্য পদার্থ
সঙ্গে রাখি না।
সকলেই জানে, আমি সিগারেট খাই।
তাই বৈধভাবে ওরকম বারুদ
সহজে বহন করতে পারি।

ভাবি,
সহসা আমার ঘাড়ে হামলে পড়বে না
কোনো আততায়ী।
কেউ হঠাৎ রাস্তা থেকে তুলে নিয়ে যাবে না।

কারণ আমার হাতে লেখা আছে,
আমার কোনো শত্রু নাই।
এই সুখ আমাকে মাঝে মাঝে
আকুল করে তোলে।

আমি সতর্ক চোখে আমার শত্রুদের দেখি।
দুবাহু এগিয়ে চিৎকার করে বলি, বন্ধু!

আর ভাবি, আমার হাতে ভুল করে কী লিখে দিলো
এই হাতের মালিক?
পড়তে পারি না তার অস্পষ্ট লেখা।
আমি গোপনে শত্রুতা লালন করি,
প্রতিহিংসা সাজিয়ে রাখি একের 'পর এক।
ভিন্নমতগুলোকে যত্নে গুছিয়ে রাখি
মাথার ভেতর।
বিরোধিতাকে মাথায় ক্যাপের মতো পরে থাকি।

তবু কোনো শত্রু নাই।
আমার রাশিফলে একথা স্পষ্ট করে লেখা আছে।
অন্ধ বিশ্বাসীর মতো
রাশি আর হস্তরেখা অনুসারে
যখনই কোনো শত্রু এসে সামনে দাঁড়ায় আমি
পুরনো অভ্যাসবশত
দু হাত বাড়িয়ে
খুব আন্তরিকভাবে আস্তে বা জোরে বলি, বন্ধু!

বার বার ভুল হয়ে যায়।



প্রকাশ করা হয়েছে: কবিতা বিভাগে ।




এডিট করুন | ড্রাফট করুন | মুছে ফেলুন

* ২১ টি মন্তব্য
* ৩০০ বার পঠিত,

Send to your friend Add to Your Showcase Print
আপনি রেটিং দিতে পারবেন না
পোস্টটি ১৭ জনের ভাল লেগেছে, ৩ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28905736 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৫
comment by: মোহাম্মদ আরজু বলেছেন: আপনার দোষ যদি চাহ জানিবার
অরাতির কাছে করো সন্ধান তাহার।
তারা তব বন্ধু নয় যারা গুন গায়
বন্ধু সেই সংশোধনে হয় যে সহায়।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৭
comment by: মাহবুব সুমন বলেছেন: ভালো লেগেছে
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৮
comment by: কৌশিক বলেছেন: +
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৪. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৪১
comment by: বৈকুনঠ বলেছেন: আপ্নের শত্তর নাই???!!!! আপ্নে কি বোবা? না, মাইনে কথা আছে না - বোবার শত্রু নাই..
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৫. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৪২
comment by: নাঈম বলেছেন: অসাধারণ.......
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৬. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৫০
comment by: লীনা দিলরূবা বলেছেন: আপনার পোস্ট গুলো দেখতাম। আড়ি মার্কা পোস্ট। মাইনাসের ব্ন্যা বয়ে যেত। আর আজ আপনি সমরকৌশল পাল্টালেন, একটা কবিতা লিখলেন, সুন্দর সুন্দর কমেন্ট পাচ্ছেন। ভালই লাগছে দেখতে।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৭. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৫১
comment by: নবজন্ম বলেছেন: "শত্রু যদি হতে চাও , তাহলে বল বন্ধু হবে কবে?"
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৮. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৫৫
comment by: মফিজুল হক বলেছেন: +
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৯. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৫৮
comment by: শরিফ রনি বলেছেন: আমার শত্রু নাই------ এটা জেনে আশ্বস্ত হলাম। আপনি কয়েকদিন আগে আমাকে সন্দেহ করে বলেছিলেন আমি আর চিন্তা ভাবনা করে ইদুর একই লোক। এটা মোটেও সত্যি নয়। আপনার সাথে আমার কখনো কোন শত্রুতা ছিল না। বরাবরই বন্ধুত্ব ছিল।
আপনার কবিতা প্রসংসার দাবিদার। ধন্যবাদ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১০. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৪
comment by: নির্ভিকতা বলেছেন: বহুদিন পর নীল শার্টের মালিকরে পিলাচ দিলাম।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১১. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৫
comment by: জ্যাক দ্য রিপার বলেছেন: একটা অফ টপিক প্রশ্ন: আপনার প্রিয় পোষ্ট সবই আপনের...আর কারো কোনো লেখা কি আপ্নের ভাললাগেনা?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১২. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৬
comment by: মেঘবাজি বলেছেন: একুশে বই মেলা ২০০৯: যেসব ব্লগার লেখকদের বই বেরুচ্ছে, তাদের তালিকা..
Click This Link
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৩. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:২৪
comment by: সীমান্ত আহমেদ বলেছেন: মাহবুব ভাই আপ্নের পোস্টে কমেন্ট আমি ইদানিং দেই না কারণ আপনি কমেন্ট রিপ্লাই করেন না।
যাক এই লেখাটা ভাল্লাগছে।
কিন্তু আগে আপনার লেখা আগ্রহ নিয়ে পড়তাম ভালো লাগতো বলে। ইদানিং আপনি লিখেন কাদা ছোড়াছুড়ির জন্য এতে মর্মাহত হই।
আপনাদের ব্যক্তিগত রেষারেষিতে আমাদের মত নাদান পাঠকরা বঞ্চিত হয়।
আপনার সুন্দর লেখা পড়বার প্রত্যাশায় রইলাম।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৪. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:২৫
comment by: নাজনীন খলিল বলেছেন:
চমৎকার কবিতা মাহবুব।

খুব ভাল লাগল। অনেক অনেক শুভেচ্ছা। ভাল থেকো।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৫. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৬:১০
comment by: তানিম হুমায়ুন বলেছেন: কবিতা পড়লাম, ভালো লাগল।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৬. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৭:০৯
comment by: হাল্ক বলেছেন: হুমাইলাম।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৭. ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:৪১
comment by: রিসাত বলেছেন: khub valo lagce

তবু কোনো শত্রু নাই।
আমার রাশিফলে একথা স্পষ্ট করে লেখা আছে।
অন্ধ বিশ্বাসীর মতো
রাশি আর হস্তরেখা অনুসারে
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৮. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:৩৭
comment by: মোহাম্মদ আরজু বলেছেন: মাহবুব ভাই দেখি লা-জওয়াব!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



১৯. ০৯ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:০৬
comment by: খোমেনী ইহসান বলেছেন: ভালো লাগলো।
শত্রুতা বিষয়ক আপনার বয়ান মনে ধরেছে।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২০. ০৯ ই ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৬:৩৭
comment by: আসিফ রহমান বলেছেন: যারা আপনার াা মারে, তারা সবাই কি আপনার শত্রু?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২১. ১৫ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৫৩
comment by: মাঠশালা বলেছেন: ভালো লাগলো।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন

No comments:

Post a Comment