Saturday, February 28, 2009

সচলায়তন সংকট : হোয়াট ইজ টু বি ডান?

২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:১৮
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

আজ ২০ জুলাই। ১৫ জুলাই থেকে সচলায়তন সমস্যার উদ্ভব ঘটেছে। ১৫ তারিখ থেকে বাংলাদেশের ইউজার ও ভিজিটররা সচলায়তন সাইটটিতে সরাসরি ঢুকতে পারছেন না। এই ঢুকতে না পারা বাংলা ব্লগ কমিউনিটিতে একটি অভূতপূর্ব পরিস্থিতির জন্ম দিয়েছে। নানা জল্পনা-কল্পনা পল্লবিত হয়েছে। বোঝা যায়, বাংলা ব্লগ কমিউনিটি এখন বাংলাদেশ ও বহির্বিশ্বে ছড়িয়ে থাকার বড় একটি কমিউনিটি। এ ইস্যুতে ব্লগার মুখ্যত ত্রিধাবিভক্ত হয়ে গেছেন।
১. একভাগ বিশ্বাস করেন সচলায়তন অঘোষিত কর্তৃপক্ষের নির্দেশে অষোষিত ব্যানের শিকার হয়েছে।
২. একভাগ মনে করেন, বিটিসিএল এন্ড বা সার্ভার (ব্লু হোস্ট ) এন্ডে কারিগরি সমস্যা দেখা দিয়েছে। (http://amarblog.com/sushantaa/2766)
৩. একভাগ মনে করেন সচলাতয়ন কর্তৃপক্ষ ইচ্ছাকৃতভাবে পাবলিসিটি তৈরি করার জন্য এই ছদ্মব্যান পরিস্থিতি সৃষ্টি করেছে।
ব্লগাররা যাই মনে করুক, সত্য হলো, সচলায়তন ১৫ জুলাই থেকে বাংলাদেশে দেখা যাচ্ছে না। পরিস্থিতি বিচার করে, সচলায়তন কর্তৃপক্ষের ভীত-সন্ত্রস্ত প্রতিক্রিয়া থেকে যা বোঝা যায় তাতে তারা পাবলিসিটি তৈরি করার জন্য এ কাজটি করেছে বলে মনে করা যায় না। মনে করা কষ্টকর। এবং আমাদের সকলের চিন্তাকে অবাক করে দিয়ে যদি তা ঘটে তবে বাংলা ব্লগের ইতিহাসে তা সবচেয়ে বড় কেলেঙ্কারি হিসেবে উদ্ধৃত হবে।
সচলায়তন কর্তৃপক্ষ জানিয়েছে, সার্ভার এন্ডে কোনো সমস্যা নেই। আমার জানামতে, একাধিক বার তারা বিষয়টি কনফার্ম করেছে।
যদি সার্ভার এন্ডে সমস্যা না থাকে তাহলে বিটিসিএল এন্ডে কোনো কারিগরি ত্রুটি হয়ে থাকতে পারে। সুশান্তর পোস্টের যে লিঙ্ক ওপরে দিয়েছি তাতে সচলায়তনের মতো সমস্যায় পড়েছে এমন বহু সাইটের লিঙ্ক তিনি দিয়েছেন।
বিটিসিএল প্রান্তে কারিগরি সমস্যা এবং অঘোষিত ব্যান দুটি প্রসঙ্গের দিকে সকলের নজর এখন কেন্দ্রীভূত। বিভিন্ন সংবাদমাধ্যমে অসমর্থিত বা নামপ্রকাশে অনিচ্ছুক যেসব সূত্রের বরাত দিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে স্পষ্ট হয় না যে সচলায়তন ব্যান হয়েছে। কারণ, কোনো নাম প্রকাশে অনিচ্ছুক উৎস যদি বলে সচলায়তন ব্যান হয়েছে। তাহলে ধরে নিতে হবে ব্যানের খবর তিনি শুনেছেন বা জেনেছেন। পাশাপাশি স্বাভাবিক কৌতুহল থেকে সবার মনে যে প্রশ্নটি আসে, কেন? সেটি তার মনে আসবে না, এটা বিস্ময়কর। কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলোর কেউই কারণ নির্দেশ করতে পারেননি। অন্তত একটি কারণও কেউ উল্লেখ করেননি। ফলে, খবরটির বর্তমান অবস্থা কী?
''নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, অজানা কারণে অজানা কর্তৃপক্ষের নির্দেশে সচলায়তন সহ জানা-অজানা একাধিক সাইট অঘোষিত ব্যানের শিকার হয়েছে।'' আর যাই হোক, খবর হিসেবে এটি কতটা আবেদন সৃষ্টিকারী তা যে কেউ বিবেচনা করতে পারবেন।
এছাড়া কিছু পরিস্থিতিগত কারণে ব্যানের বিষয়টি অনেকে বিশ্বাস করতে পারেননি। যেমন :
১. বাংলাদেশে বর্তমানে জরুরি অবস্থা জারি থাকলেও এবং জরুরি অবস্থার মধ্যে গণমাধ্যমের স্বাধীনতা সহ কিছু মৌলিক মানবাধিকার স্থগিত থাকলেও কখনোই মিডিয়ার ওপর অল্প কিছু সময়ের জন্য ছাড়া সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপিত হয় নাই।
২. বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সরকার ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলো আলাপ-আলোচনা ও আপোসের পথে এগিয়ে যাচ্ছে। আপোস-আলোচনার পথটি অনেক প্রশস্ত। ফলে, মিডিয়া জরুরি অবস্থার প্রথম দিকের অবস্থার চেয়ে অধিকতর সাহসের সঙ্গে কথা বলছে।
৩. যেসব মিডিয়ার বেলায় বন্ধ করা হয়েছে সেগুলোর ক্ষেত্রে আইনগত ঢালের আড়ালেই সরকার কাজ করেছে। বেআইনিভাবে কোনো মিডিয়াকে বন্ধ করা হয়নি। এক্ষেত্রে কৌশল করা হলেও আইনগত অজুহাত ছিল।
৪. বাংলা ব্লগ এখনও কমিউনিটি হিসেবে ছোট। সচলায়তন তার প্রায় ২০০ ইউজার ও এর ৩ থেকে ৫ গুন ভিজিটর নিয়ে ছোট পরিসরে কাজ করছিল। এই ছোট আকারের কমিউনিটির মতামতকে গ্রাহ্যের মধ্যে না নিয়ে আসাই সরকারের জন্য স্বাভাবিক।
৫. সচলায়তন যদি সরকার-বিরোধী কোনো কাজ করে থাকত তবে স্বাভাবিকভাবে তাদের সতর্ক করাকেই যথার্থ উদ্যোগ হিসেবে ধরা যেত।
৬. নিরুপায় হয়ে ব্যান করার মতো সিদ্ধান্তে উপনীত হলে, উপযুক্ত কারণ নির্দেশ করতে না পারার মতো দুর্বল অবস্থানে সরকার আছে বলে মনে হয় না।
৭. সরকার বা সরকারের কোনো কর্তৃপক্ষ সচলায়তনের ভয়ে অঘোষিত ব্যান আরোপ করেছে এটা অধিক চিন্তা বলে মনে হয়।

তারপরও অনেকে মনে করেন, সচলায়তন অঘোষিত ব্যানের শিকার হয়েছে। তাদের কাছে প্রশ্ন সচলায়তন কেন ব্যান হবে? নানা পোস্টে ও আলোচনায় যেসব কারণ উঠে এসেছে সেগুলোকে এক সাথে দেখা যেতে পারে।
১. সচলায়তনের ব্যানারে হায়েনার ছবি ব্যবহার করে বলা হয়েছিল বাংলাদেশে আমরা ভাল আছি। নানা সময়ে ব্যানারে এ ধরনের কনটেন্ট ইউজ করা হয়েছিল।
২. টাকা তুলে রাজাকার মারার খুনি জোগাড় করার মতো উদ্যোগ নিয়ে সেখানে আলোচনা হয়েছে।
৩. সচলায়তন একটি ক্লোজড ফোরাম। খুব বিচার-বিবেচনা করে সেখানে ব্লগার নেয়া হয়। লেখার মানের চেয়ে রাজনৈতিক বিবেচনা এক্ষেত্রে বেশি কাজ করে। ফলে, সরকারি কর্তৃপক্ষের ধারণা হতে পারে যে, এটি একটি ক্লোজড ও রেজিমেন্টেড গ্রুপ।
৪. কাকতালীয়ভাবে সচলায়তনের মডারেটর, উদ্যোক্তা ও কর্তাব্যক্তিরা সবাই দেশের বাইরে থাকেন। সরকারি কর্তৃপক্ষ মনে করতে পারে নোটিশ দিয়ে তাদের নিয়ন্ত্রণ করা সম্ভব না।
৫. সেখানে জামাত ও রাজাকার বিরোধী লেখা প্রকাশ করা হয় নিয়মিত, ফলে কর্তৃপক্ষের জামাত-পছন্দ কেউ এটি প্রভাব খাটিয়ে বন্ধ করাতে পারেন।
৬. একই মতাদর্শের লোকজন একত্রিত হয়েছে বলে সেখানে সরকার-বিরোধী লেখা বেশি প্রকাশিত হয়। এবং ভিন্নমতাবলম্বীদের লেখা ছাপা হয় না। বা, কোনো কর্তৃপক্ষ, ব্যক্তি সেখানে নিজের অবস্থান ব্যাখ্যা করার সুযোগ পান না। ফলে, একতরফা এই মিডিয়া নিয়ে সরকারের মধ্যে সংশয় তৈরি হতে পারে।

কিন্তু আমার মতো ব্লগারদের অনেকেই বিশ্বাস করেন, সচলাতনের মধ্যে ছেলেমানুষী আছে, ছেলেমানুষী আবেগ আছে, ম্যাচুরিটির অভাব আছে কিন্তু তারা কোনো রেজিমেন্টেড গ্রুপ না। কাকতালীয়ভাবে তারা সবাই বিদেশে অবস্থান করলেও দেশে তাদের শেকড় আছে। ফলে, দেশের আইন কর্তৃপক্ষের প্রতি তাদের দায়বদ্ধতাও আছে। এ কয়দিনে তাদের প্রতিক্রিয়া থেকে সেটি স্পষ্টভাবে বোঝা গেছে।
সচলায়তনের প্রতি ব্লগার হিসেবে আমাদের অভিযোগ অনেক। তাদের নীতি-পদ্ধতি আমাদের পছন্দ নয়। সেখানে যে মতপ্রকাশের পরিস্থিতি বিদ্যামান তাকে আমরা মতপ্রকাশ মনে করি না। তারপরও আমাদের মত হলো, সমাজে ভিন্নমতের অবস্থান আমরা চাই। সচলায়তন ভুলভাবে যে চর্চা করছে সেটা চালিয়ে যাওয়ার অধিকার তাদের আছে।
সরকার যদি সচলায়তনের কোনো ব্যাপারে আপত্তি করে, তবে সরকারের উচিত ফোরামটির কাছে ব্যাখ্যা চাওয়া। অথবা এ বিষয়ে সরকারের অবস্থান ব্যাখ্যা করে তাদের কাছে প্রকাশ করার জন্য পাঠানো।
যদি গুরুতর আইন লঙ্ঘনের ঘটনা ঘটে থাকে তাহলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে বিচারিক প্রক্রিয়ায় সেটি নিষ্পন্ন করা।
কোনো ব্যানের ঘটনা বাস্তবায়ন করা হলে সেটি ঘোষণা দিয়ে করা। যথাযথ কারণটি উল্লেখ করা।
কিন্তু কোনো অবস্থাতেই অঘোষিত ব্যান কাম্য নয়।
আমরা বিশ্বাস করতে চাই, মতপ্রকাশের অধিকার, ইন্টারনেট মাধ্যমে প্রসার ও সমাজে বহুমতের লালন-পালনের ব্যাপারে এই সরকার মনোযোগি এবং বর্তমান গ্লোবাল পরিস্থিতিতে তারা সংবাদ ও গণমাধ্যমের ওপর এমন কোনো সেন্সরশিপ আরোপ করতে চান না, যা আমাদের দেশকে একটি বদ্ধমতের দেশ হিসেবে পরিচয় করিয়ে দেয়।
ফলে, সরকারি কর্তৃপক্ষ অঘোষিত ব্যান উঠিয়ে নেবে বলেই আমাদের আবেদন।
কিন্তু শেষ পর্যন্ত আমরা বিশ্বাস করতে চাই, এটি কোনো অঘোষিত ব্যানের ঘটনা নয়। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি কোনো অঘোষিত ব্যানের পরিস্থিতি নয়। আমরা বিশ্বাস করতে চাই, এটা একটা কারিগরি ত্রুটিমাত্র। শীঘ্রই এই ত্রুটি সারিয়ে ফেলা হোক। সচলায়তন নিয়ে যে অভূতপূর্ব ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্ম হয়েছে তা পল্লবিত হওয়ার আগেই মিটিয়ে ফেলা হোক।



প্রকাশ করা হয়েছে: পঞ্চতন্ত্র বিভাগে ।



* ৫৫ টি মন্তব্য
* ৬৩০ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৭ জনের ভাল লেগেছে, ৫ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28822278 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:২০
comment by: ইউনুস খান বলেছেন: সচলায়তন নিয়ে যে অভূতপূর্ব ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্ম হয়েছে তা পল্লবিত হওয়ার আগেই মিটিয়ে ফেলা হোক।
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৩

লেখক বলেছেন: হ।
২. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:২৪
comment by: আজহার ফরহাদ বলেছেন: দুঃখজনক ঘটনা। খবরটি আগেই পেয়েছিলাম। ঘটনা কিছুই হজম হচ্ছে না।

দেখা যাক। আপনার লেখাটি পড়ে সন্দেহ হচ্ছে কিছু কিছু।
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৩

লেখক বলেছেন: দেখা যাক।
৩. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৩৮
comment by: নার্ভাস নাইনটিজ বলেছেন: বিভিন্ন সংবাদমাধ্যমে অসমর্থিত বা নামপ্রকাশে অনিচ্ছুক যেসব সূত্রের বরাত দিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে স্পষ্ট হয় না যে সচলায়তন ব্যান হয়েছে। কারণ, কোনো নাম প্রকাশে অনিচ্ছুক উৎস যদি বলে সচলায়তন ব্যান হয়েছে। তাহলে ধরে নিতে হবে ব্যানের খবর তিনি শুনেছেন বা জেনেছেন।

খুব সম্ভব, নাম প্রকাশে অনিচ্ছুক ওই উৎস হয়তো কিছু জানেনই না। কোনো বিষয়ে অজ্ঞতা থাকলে সরকারি কর্মকর্তারা 'জানা নেই' 'শোনা নেই' টাইপের এ ধরনের কূটনৈতিক উত্তর দিয়ে থাকেন।

সেখানে জামাত ও রাজাকার বিরোধী লেখা প্রকাশ করা হয় নিয়মিত, ফলে কর্তৃপক্ষের জামাত-পছন্দ কেউ এটি প্রভাব খাটিয়ে বন্ধ করাতে পারেন।

দেশের পত্রপত্রিকাগুলোতে প্রতিদিনই সরকার ও রাজাকারবিরোধী কঠোর সমালোচনামূলক লেখা আসছে। সে তুলনায় সচলের লেখাগুলো তো কোনো তুলনাতেই আসার কথা নয়। তাহলে? সামহোয়্যারইন বা আমারব্লগের কথা বাদই দিলেন, আপনি নিশ্চয়ই দৃষ্টিপাত বা ই-বাংলাদেশের খোঁজ রাখেন। হাসছি তো হাসছিই!
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৬

লেখক বলেছেন: আমিও প্রচুর হাসছি। হাসাহাসি তো করলাম পাঁচ দিন।
এখন সিরিয়াসলি কিছু কথা হউক।
আপনার যুক্তি যথেষ্ট শক্তিশালী।
৪. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৩৯
comment by: স্বাধীনতা তুমি বলেছেন:
সচলায়তনের সমস্যার কথা এখানে এত বলেন কেন ভাই? এখানেও তো আপনার নিক আছে, যা লিখতে চান এখানেই লিখেন। সচলায়তন যখন ঠিক হবে তখন আবার সেখানে লিখবেন। নাকি এটা সচলায়তনে এড করছেন আপনারা?
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৮

লেখক বলেছেন: যেইটা জানেন না সেইটা নিয়া কথা যে কেন বলেন বুঝি না।
আমার ব্লগ পড়েন নাকি আন্দাজে বললেন কথাটা। আমার মতো সচলায়তন-বিরোধী খুব কমই আছে। এইটুকু শুধু কইলাম।
৫. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪২
comment by: কিরিটি রায় বলেছেন: এসো আজ উল্লাস করি.....


--------
এসো আজ উল্লাস করি...
ব্যার্থ রাষ্ট্রের ষোল কলা পূর্ণতায়...

এসো আজ উল্লাস করি
কর্পোরেট ষড়যন্ত্র আর সাফল্যে
পান করি প্রথম আলো আর সুশীল সমাজের নামে...

এসো আজ উল্লাস করি
নিয়ন্ত্রন হীন বাজর মূল্যে যারা লাভবান
তাদের দোসরদেন নামে...

এসো আজ উল্লাস করি..
নিরবতায় পররাষ্ট্রনীতি আর কুপুরুষোচিত বিবৃতিতে

সীমান্তে শহীদ হয় যারা
অসহায় করে পরিবার সন্তান, জায়া
জননীর নারী ছেড়া ধন
তাদের মৃত্যুর তীব্র প্রতিবাদের অক্ষমতায়

এসো উল্লাস করি চেতনার নামে
আত্মবিকৃত, গোলামী আর সাম্রাজ্যবাদী দালালদের।

এসো আজ উল্লাস করি
ব্যার্থ রাষ্ট্রের তকমা গায়ে মেখে
রাজনীতি
সেনাবাহিনী
পররাষ্ট্রনীতি
প্রশাসন
..
সকল ক্ষেত্রে আমাদের আত্ম পরিচয়ের এই মহেন্দ্র ক্ষনে
এসো আজ উল্লাস করি
আমাদের আত্ম মর্যাদা, স্বার্বভৌমত্ব আর স্বাতন্ত্রের আসন্ন
মৃত্যু উপলক্ষে ।

২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৯

লেখক বলেছেন: কবিতা সুন্দর হয়েছে।
৬. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৩
comment by: কাপালিক বলেছেন: সচলায়তন বন্ধ নাকি? হলে সেটা বোধ হয় সার্ভার না সাইটের দোষ না। কারন আমি তো এই মাত্র ঢুকলাম। যদিও দেশের বাইরে থেকে। তার মানে কিন্তু সাইট ঠিক আছে। ব্যান হওয়ার সম্ভাবনাই বোধ হয় বেশী।

আর সচলায়তন গোল্লায় গেলে এইখানে বিজ্ঞাপন দেয়ার মানে কি?
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫১

লেখক বলেছেন: আপনার পাশের বাড়িতে কখনো আগুন লেগেছিল?
৭. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৮
comment by: ব্রাইট বলেছেন: সচলের কর্মী কি কেই আছে এখানে? আমি সচলায়তন্রে এক্টা ট্রেসরাউট দিয়েছিলাম বিটিটিবি কানেক্শান থেইকা। শেষের দিকের ফলাফল নীচের দিলাম। এর মানে হইলো ট্রেসরাউট বাংলাদেশ থেইকা বাইরাইয়া অন্যকোথাও আট্কাইয়া গেছে। তো বিটিটিবির দোষ নাই কোনো।

==================================
*
*
*
5 213.144.181.125 (213.144.181.125) 332.061 ms 165.014 ms 203.594 ms
6 * 195.22.216.149 (195.22.216.149) 704.678 ms 862.092 ms
7 206.111.0.161.ptr.us.xo.net (206.111.0.161) 474.700 ms 530.371 ms 426.857 ms
8 te-3-1-0.rar3.washington-dc.us.xo.net (65.106.1.10) 856.364 ms 707.789 ms 683.085 ms
9 ge7-0-0d0.rar1.washington-dc.us.xo.net (65.106.1.9) 564.027 ms 400.596 ms 508.306 ms
MPLS Label=346704 CoS=0 TTL=1 S=1
10 p0-0-0d0.RAR2.Washington-DC.us.xo.net (65.106.1.14) 425.734 ms 477.790 ms 564.777 ms
MPLS Label=422688 CoS=0 TTL=1 S=1
11 p6-0-0.rar1.chicago-il.us.xo.net (65.106.0.45) 358.758 ms 606.101 ms 411.364 ms
MPLS Label=509488 CoS=0 TTL=1 S=1
12 p6-0-0.rar2.denver-co.us.xo.net (65.106.0.25) 330.786 ms 356.376 ms 408.495 ms
MPLS Label=511120 CoS=0 TTL=1 S=1
13 p0-0-0-0.rar1.denver-co.us.xo.net (65.106.1.73) 659.229 ms 655.322 ms 530.183 ms
14 p0-0-0-0.mar1.saltlake-ut.us.xo.net (65.106.6.82) 585.765 ms 607.611 ms 519.301 ms
15 p1-0.chr1.saltlake-ut.us.xo.net (207.88.83.102) 719.334 ms 896.311 ms 504.562 ms
16 ip65-46-48-66.z48-46-65.customer.algx.net (65.46.48.66) 662.095 ms 438.469 ms 563.505 ms
17 * * *
18 * * *
19 * * *
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫২

লেখক বলেছেন: ব্যাপারটা একটু বুঝায়া বলবেন?
৮. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৯
comment by: অমলকান্তি বলেছেন: ঠিক।
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫৩

লেখক বলেছেন: কোনটা ঠিক?
৯. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৯
comment by: ব্রাইট বলেছেন: বিষয়ডা মনে লয় মাঝখানের কোনো নেটওয়ার্ক বা রাইটারের ফল্টের কারনে ধরা খাইছে।
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫৪

লেখক বলেছেন: ব্রাইট,
একটু ডিটেইল করেন। টেকনিকাল বিষয় বুঝা বড় কঠিন।
১০. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫২
comment by: ব্রাইট বলেছেন: রাইটারের=রাউটারের
১১. ২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫৩
comment by: নার্ভাস নাইনটিজ বলেছেন: ব্রাইটের সমাধান নতুনভাবে আশার আলো দেখাচ্ছে। সচলদের দৃষ্টি আকর্ষণ করতেছি।
২০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৫৫

লেখক বলেছেন: ওদের দৃষ্টি আকর্ষণ করা কঠিন।
ওরা নাকি খালি হাসাহাসি করে আর আয়ু বাড়ায়।
১২. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:০২
comment by: ব্রাইট বলেছেন: @মাহবুব মোর্শেদ। ব্যপার্টা টেকি আর একটু জটিল (অন্তত আমার কাছে)। বিষয়টা নিয়া এক্টা পোস্ট দেওন যায়। তয় পোস্ট দিবার মন চাইতাছে না। তা এইহানেই কই-

ট্রেসরাউট (traceroute ) এক্ট লিন্যাক্স কমান্ড, যা দিয়া অনলাইনে কোন সাইট/সার্ভারে ঢুকার (ভিজিট) পথে কোন কোন সার্ভার মাড়াইয়া যাইতে হয় তার লিস্টি দেখা দেখায়।

এখন আমি কমান্ড দিলাম "traceroute sachalayatan.com"

ফল পাইলাম আমার সার্ভার থেইকা সচলায়তনের সার্ভারে যাওনের পথে যেই সমস্ত সার্ভান পড়বো হেগো এক্টা লিস্ট। তাই উপরে দিয়েছি প্রথমে। তয় প্রথম কয়েক্টা কাইটা দিছি নাইলে আমার আইপি প্রকাশ পাইয়া যাইবো।


উপরে দেহেন ৫ নম্বের আছে-

5 213.144.181.125 (213.144.181.125) 332.061 ms 165.014 ms 203.594 ms

হেরপর ছয় নম্বর

6 * 195.22.216.149 (195.22.216.149) 704.678 ms 862.092 ms

হেরপর সাত-

7 206.111.0.161.ptr.us.xo.net (206.111.0.161) 474.700 ms 530.371 ms 426.857 ms


আট নম্বরে দেহেন ওয়াশিংটন পৌছায়া গেছি।

8 te-3-1-0.rar3.washington-dc.us.xo.net (65.106.1.10) 856.364 ms 707.789 ms 683.085 ms


সো বিটিটিবি ব্লক করলো কই?
২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:০৯

লেখক বলেছেন: আমি বুঝলাম না সচলায়তনের আইটি হাফেজরা বইয়া বইয়া কী করে। পুরা জাতি ওদের প্রতিভায় মুগ্ধ হয়ে বসে আছে আর ওরা নাকি খালি হাসাহাসি করে।
কোনো কথা ক্লিয়ার করে কয় না। ই-বাংলাদেশে একটা লেখা দিল অমনি ওরা হাসাহাসি শুরু করলো।

আপনার বিষয়টা বুঝলাম।
আপনার লাইন কি ভিস্যাট দিয়া যাইতেছে?
১৩. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:০৩
comment by: রাঙা মীয়া বলেছেন: এই পোস্টটা এই মূহুর্তে প্রয়োজন ছিল। আশা করি এই পোস্টের পর সচলায়তন নামে বিতর্ক বন্ধ হবে। প্রথম পাতায় এই পোস্ট থাকা অবস্হায় ব্লগার স্বাধীনতা তুমি কর্তৃক নতুন পোস্টের প্রয়োজন ছিলনা।
২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:১০

লেখক বলেছেন: স্বাধীনতা তুমি আমারে গিটারিস্ট এসএম মাহবুব মুর্শেদ মনে করছে।
১৪. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:১৭
comment by: ব্রাইট বলেছেন: আমি তো বিটিটিবির লাইন ব্যবহার করি। ভিস্যাট দিয়া তো মনে হয় পাঠায় না । আর আমিও সচলায়তন পাইতাছি না।

এইখানে ১৬ নম্বরে আট্কাইয়া গেছে-

16 ip65-46-48-66.z48-46-65.customer.algx.net (65.46.48.66) 662.095 ms 438.469 ms 563.505 ms
২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:২২

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
১৫. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:১৭
comment by: আরিফ রেজা খান বলেছেন: স্বাধীনতা তুমি যে কি মনে করে আর কি করে না তা একবার আপনের দেইখা আসনের দরকার @ মাহবুব মোর্শেদ।

সে সমাজতন্ত্র আর সাম্যবাদ নিয়া লাগছে। সেইখানে শ্রমিক আর দাসরে একাকার করতাছে।
২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:২৩

লেখক বলেছেন: সময় কইরা যাবো নে।
১৬. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:০২
comment by: আরিফুর রহমান বলেছেন: ব্রাইট, আপনে কতটুক ব্রাইট দেখা যাক!

আপনে গত কয়দিন যে দুনিয়ার আইটিহাফেজগন বিষয়টা ফাটাইয়া ফেলতেছে তখন কই আছিলেন বলেন তো?

তার পরের কোয়েচ্চেন, আপনার জ্ঞান এ বিষয়ে কতটুক? ট্রেসরাউট কোন প্রটোকলে চলে আর সাইট ব্রাউজ কোন প্রটোকলে চলে সেইটা কি জানেন?

রাউট ট্রেসের কোনো পর্যায়ে যদি রেসপন্স না আসে, তার মানে কি '
আটকাইয়া গেছে'?

আগে এই প্রশ্নগুলার উত্তর দেন দয়া করে, তারপরে বাকি কথা বলতেছি!

১৭. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:০৬
comment by: আরিফুর রহমান বলেছেন: মা মো, আপনের এনালাইসিস ভালো হইসে!
২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:২১

লেখক বলেছেন: ধন্যবাদ।
১৮. ২০ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:৫৭
comment by: আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

পোস্টে বিশ্লেষণ খুবই ভালো হয়েছে ।

পোস্টের সাথে শতভাগ সহমত ।
২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:২২

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ।
১৯. ২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:২৯
comment by: অনিশ্চিত বলেছেন: আপনার যুক্তি ভালো, এবং ফেলে দেওয়ার মতো না। তবে লেখা পড়ে মনে হয়েছে- লেখায় যুক্তির পাশাপাশি আপনার কিছু ব্যক্তিগত ইনটেনশন কাজ করেছে। এই ইনটেনশনটুকু না থাকলে লেখাটা ভালো লেগেছে বলতে পারতাম।

তবে যুক্তির সাথে একমত।

একটা কথা বোধহয় মনে রাখা ভালো- আনুষ্ঠানিক ঘোষণার বাইরেও অনেক কিছুই ঘটে থাকে। যেহেতু সেগুলো আনুষ্ঠানিক নয়, তাই সেগুলো নিয়ে তর্ক করা যায় না, যুক্তি দেওয়া যায় না; কিন্তু কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে সেগুলোর কথা মাথায় রাখতে হয়। এই লেখাটি লেখার সময় আনুষ্ঠানিকতার বাইরেও যে অনেক কিছু ঘটতে পারে, সেই বোধের জোরালো প্রকাশ থাকলে ভালো হতো।

অপরদিকে, সচলায়তন কর্তৃপক্ষের বক্তব্যও আমার ঠিক পছন্দ হচ্ছে না। কোনো সোজাসাপ্টা কথা তারা বলছেন না। তাদের মডারেটরদের কথাবার্তায় মালিক-মালিক ভাব চলে আসে প্রায়ই। এখন দেখা যায়, পুরো ব্যাপারটা তারা কীভাবে সামলায়।
২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:৩৪

লেখক বলেছেন: আপনাকে ধন্যবাদ মতামতের জন্য। আমার ইনটেনশন কী হতে পারে বলে আপনার অনুমান হয়?
২০. ২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:৪০
comment by: অনিশ্চিত বলেছেন: আমার অনুমান হচ্ছে- কোনো কারণে সচলায়তনকে আপনি ব্যক্তিগতভাবে পছন্দ করছেন না। ব্যক্তিগত এই অনুভূতিতে লেখায় পরোক্ষভাবে প্রকাশ পাচ্ছে বলে আমার মনে হয়েছে। আমার এই অনুমান শুধু এই লেখা পড়ে নয়, এর আগের আরো দু'একটি লেখা পড়ে মনে হয়েছে।

তবে ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বাইরে গিয়েও আপনি এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মিটিয়ে ফেলার পক্ষে যে অবস্থান নিয়েছেন, সেটি ইতিবাচক। আমাদের অনেকের মাঝেই সেই বোধ নেই। যে কারণে ব্যক্তিগত অবস্থান থেকেই সবকিছু বিচার করতে আমরা পছন্দ করি।
২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:৪৪

লেখক বলেছেন: সচলায়তনের নীতি-পদ্ধতি আমার পছন্দ না। এই অপছন্দের বিষয়টা আমি কখনো গোপন করিনি।
কিন্তু আমি মনে করি, আমার অপছন্দের একটি ফোরামের পক্ষেও আমার বলার কিছু আছে। আমার/ অনেকের অপছন্দের একটি মতের অধিকার আছে এই সমাজে বহাল থাকার।

আপনাকে ধন্যবাদ।
২১. ২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১:০৩
comment by: ফাহমিদুল হক বলেছেন: "সচলায়তন নিয়ে যে অভূতপূর্ব ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্ম হয়েছে তা পল্লবিত হওয়ার আগেই মিটিয়ে ফেলা হোক।"

আজকের প্রথম আলোয় 'পল্লব'(+ই)ত হয়ে গেছে।
২১ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৪১

লেখক বলেছেন: হা হা হা। হেভি তো।
২২. ২১ শে জুলাই, ২০০৮ দুপুর ১:৫২
comment by: ব্রাইট বলেছেন: "আরিফুর রহমান বলেছেন: ব্রাইট, আপনে কতটুক ব্রাইট দেখা যাক!.....
....
তার পরের কোয়েচ্চেন, আপনার জ্ঞান এ বিষয়ে কতটুক? ট্রেসরাউট কোন প্রটোকলে চলে আর সাইট ব্রাউজ কোন প্রটোকলে চলে সেইটা কি জানেন?

রাউট ট্রেসের কোনো পর্যায়ে যদি রেসপন্স না আসে, তার মানে কি '
আটকাইয়া গেছে'?

আগে এই প্রশ্নগুলার উত্তর দেন দয়া করে, তারপরে বাকি কথা বলতেছি!"

>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>


পরীক্ষা নেওনের আগে দেখা যাক পরীক্ষা নেওনের যোগ্যতা আম্মের কতখানি-

সচলরে বাংলাদেশে অচল বানাইছে কেডা - বিটিটিবি, না অন্য কেউ, সেই অন্য কেউডা কি দেশে না বিদেশে, সেইডা কি মানু না আর্কিছু, ভ্যান কর্ছে আইপি দিয়া না প্রোটোকল্দিয়া হেই ব্যাপারে আম্মের গিয়ান গর্ভ বানী শুনী। কন.......

(এইডাই মনে লয় আলোচনার বিষয়বস্তু আছিলো। )

২৩. ২১ শে জুলাই, ২০০৮ রাত ১১:৩২
comment by: আরিফুর রহমান বলেছেন: কি বিষয়, পোরোশনের উত্তর দেন না ক্যেন?



আর সচলরে কে অচল বানাইছে, এইটা নিয়া সক্কলেই বড়ই চিন্তিত!

এই কামে আরো ভেজাল বাধাইতে পারে ভুল তথ্য, যেইটা আপনে সরবরাহ করতেসেন।

সুতরাং যেই জিনিসগুলান জিগাইলাম, না পিসলাইয়া দয়া কৈরা একটু বলেন।

তারপরে বাকি প্রসঙ্গে আসতেসি!
২৪. ২১ শে জুলাই, ২০০৮ রাত ১১:৩৪
comment by: ব্রাইট বলেছেন: আপনে মনে লয় চউক্কে কম দেহেন। উপরে তাকান।
২৫. ২২ শে জুলাই, ২০০৮ দুপুর ২:১৪
comment by: আরিফুর রহমান বলেছেন: হমমম... দেক্লাম! (পিসলানি আর কারে কয়!)

দয়া কৈরা এর পরে না জাইনা কিসু বইলা পাব্লিকের মাতা আউলাইয়া দিয়েন না।
২৬. ২২ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:৩৬
comment by: ব্রাইট বলেছেন: ওরে কে আছিস @আরিফুর্রে এক্টা চশ্মা ধরাইয়া দে....ও দেহুক ওর পরীক্ষা নেওনের যোগ্যতা নিয়া কিছু পাল্টা পরোশনো করা হইছে।
২৭. ২২ শে জুলাই, ২০০৮ রাত ৮:০৩
comment by: আরিফুর রহমান বলেছেন: মানে হৈলো..... এই পোরোশনো গুলার উত্তর আফনের জানা নাই...
------------------
ট্রেসরাউট কোন প্রটোকলে চলে আর সাইট ব্রাউজ কোন প্রটোকলে চলে সেইটা কি জানেন?

রাউট ট্রেসের কোনো পর্যায়ে যদি রেসপন্স না আসে, তার মানে কি '
আটকাইয়া গেছে'?
---------------------------
২৮. ২৩ শে জুলাই, ২০০৮ রাত ৯:২৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: যাক চলতেছে তাইলে?
আমি তো ভাবছিলাম বন্ধ হয়া গেছে গা।
২৯. ২৩ শে জুলাই, ২০০৮ রাত ৯:২৩
comment by: ব্রাইট বলেছেন: @আরিফুর, পিচ্লাইয়া যাও ক্যা?

তুমারে কিচু পরোশনো কর্ছিলাম আগে......
১)তুমার কি যোগ্যতা আরেকজনের পরীক্ষা নেওনের?
২) সচল অচল হওনের ব্যাপারে আমি এক্টা সম্ভাবিলিটির কতা কইচি। এউ অচলের পিছনে ব্যাপারে তুমার থিওরী কি? নাকি "সচল্রে বিটিটিবি ব্যান মার্ছে" এই মরা ঘোড়াই তুমি দাব্ড়াইতেছো?

৩০. ২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৬:২৭
comment by: রবিউলকরিম বলেছেন: সচল নিয়ে অচলাবস্থা চলছিল তা মিটে যাওয়াতে খুশি হলাম। তোমার এ পোস্টের জন্য ধন্যবাদ।
২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:২২

লেখক বলেছেন: থ্যাংকস রবিউল ভাই।
৩১. ২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:২৬
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

প্লাস দিলাম (দেরীতে!)।
২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:৩০

লেখক বলেছেন: ধন্যবাদ।
৩২. ২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:৩৩
comment by: চিপা রংবাজ বলেছেন: :)
২৯ শে জুলাই, ২০০৮ সন্ধ্যা ৭:৩৮

লেখক বলেছেন: হ।
৩৩. ১১ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ২:০৩
comment by: রেজাউর রহমান বলেছেন: অনেক দিন আসেন না এখানে। ভুলে গেলেন?

No comments:

Post a Comment