Tuesday, February 24, 2009

আমার ব্লগ যে কারণে দাঁড়াবে এবং তারপরও আমি যে কারণে সেইখানে লিখবো না

১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:১৩
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

লোকালটক আমার ব্লগে একটা পোস্ট দিছিলেন 'যে কারণে আমার ব্লগ দাঁড়াবে না' শিরোনামে। পোস্টটা উনি সামহয়ারইনেও দিছিলেন।(Click This Link)। পোস্টটা আমি আমার ব্লগে দেখার পর সঙ্গত কারণে সেইখানে একটা প্রতিক্রিয়া লেখার প্রয়োজনীয়তা অনুভব করি। সঙ্গত কারণটা হইলো, নির্মিয়মাণ প্রথম আলো ব্লগ প্রসঙ্গ। যাই হউক, সেইখানে (http://amarblog.com/mahbubmorshed/9300) আমি বিষয়টা পরিষ্কার করার চেষ্টা করছি। একই সঙ্গে গতকালের পোস্টের পর অনুভব করছি আমার ব্লগে আমি কেন লিখতে পারবো না। সেই কারণটা আমার ব্লগে করা পোস্টের বিবরণের নিচে দিলাম।
.......................................................................................
লোকালটকের লেখা পইড়া টাসকি খায়া গেলাম। সেরের ওপর সোয়াসের যোগ করছেন আমার ব্লগের অ্যাডমিন। উনি ফিচারড আইটেম হিসাবে লোকালের পোস্ট ঝুলাইছেন ওপরে। প্রথম যুক্তি হইলো, এইরকম উদারতার কারণেই আমার ব্লগ দাঁড়াইবে। স্যরি আমার ব্লগ যে জায়গায় আসছে তাতে দাঁড়ানোর চিন্তা নাই আর। অলরেডি দাঁড়ায়া গেছে। ফলে, আমার ব্লগ আরও সফল হবে কেমনে সেই আলোচনা করা যায়।
সামহয়ার দাঁড়াইছে তিলে তিলে। নানা শীতলতা ও উত্তাপের ভেতর দিয়া সামহয়ার এখন একটা স্থিতিশীল অবস্থায় দাঁড়াইছে। সামহয়ার নিয়া আর কথা বইলা লাভ নাই। সামহয়ার ইজ সামহয়ার। এইটা পাইওনিয়ার। এইটারে শুদ্ধ, সংশোধন, পরিমার্জন এইগুলা করার চিন্তা আর না করাই ভাল। আমি নিজে বহু পোস্ট দিছি। গালিগালাজ, দলবাজি এইগুলার বিরুদ্ধে কথা কইতে গিয়া সুশীল উপাধি খাইছি। এখন গালি কিছু কমছে। তবে অস্থিরতা কমে নাই। মাঝে মাঝে পেজের পর পেজ উল্টাইতে গেলে মেজাজ মর্জি ঠিক রাখা কঠিন হয়া দাঁড়ায়। ভাগ্য ভাল আমি কুম্ভরাশি। তাই, রাশিগতভাবে মাথায় ঠাণ্ডা থাকে।
সচলায়তন নিয়া আমার ক্ষোভকে অনেকে শুধু ব্যক্তিগত মনে করেন। ব্যক্তিগত ক্ষোভের বাইরেও সচলায়তনের বিরুদ্ধে আমার সামষ্টিক ক্ষোভও আছে। সচলায়তন করার সময় যারা গেছিলেন সেইখানে তারা সামহয়ারে থাকদের ব্লেম করে, ভিক্টিমাইজ করে গেছিলেন। এইটা আমার পছন্দ হয় নাই। আমি প্রথম থেকে সচলায়তনের বিরুদ্ধে বলতেছি, তাদের ফ্যাসিস্ট চরিত্রের কারণে। এতদিনে আমি খুব জোর গলায় বলতে পারি আমি সঠিক অবস্থানে আছিলাম। আশার কথা সচলায়তনের যে কোনো কেলেঙ্কারিতে সবার অধমের কথা মনে হয়।
প্যাঁচালি কেন জানি আমারে টানে নাই। আমি নিয়মিত প্যাঁচালি পড়ি না। শুনছি একজন ব্যক্তি ওই সাইট চালান। তার যে খুব হিট হওনের বাসনা তাও না। চলছে চলুক, এই।
আমার ব্লগের সঙ্গে আমার শুরুটা খারাপভাবে হইছে। আমার ব্লগের উদ্বোধনের আগে পিছে এটীমের কিছু অতিউৎসাহি ব্লগার আমারে ইরিটেট করতে থাকলে আমি একটা পোস্ট দিছিলাম সামহয়ারে। সেইখানে আমার ব্লগরে এটীম ও আওয়ামী টীমের লগে সম্পর্কিত কইরা এর টেস মারার ধান্দা করছিলাম। পরে, ঘটনাচক্রে আমার ব্লগে যোগ দিয়া বুঝলাম, এইখানে আওয়ামী লীগ থাকতে পারে, এটীম থাকতে পারে। কিন্তু যারা চালাইতেছেন তারা এটীম আওয়ামী লীগের চাইতে ম্যাচিউরড। তারা সিরিয়াসলি ব্লগ করতে চান। এবং এই ব্যাপারে তারা কনফিডেন্ট। এইটা আমার পছন্দ হইছে। কয়টা পোস্ট আমি আমার ব্লগে দিছে। কেঠা জানি একবার গালিও দিছে। কিন্তু আমার মনে হইছে, এই ব্লগের প্রাণশক্তিরা আমারে ঐতিহাসিক কারণে নিতে পারেন নাই। তাই একটু কমই আসছি এইখানে। আর অডিয়েন্সের দিকে তাকায়াও সামহয়ারের লোভ সামলাইতে পারি নাই। ডুয়াল পোস্টিং ইচ্ছা কইরা তেমন করি নাই। কারণ, আমরা আর মামুরা দুইবার পোস্ট দেখলেই বা কী, এক বার দেখলেই বা কী?
আমার ব্লগের তিনটা ভার্সন চোখে দেখলাম। সব কয়টাই ভাল। কিন্তু পরিচালকরা একটায় স্থির থাকতে পারতেছেন না দেইখা একটু কষ্ট লাগছে। তবে প্রথম থেকেই যে তারা বিজ্ঞাপন ও আয়ের চিন্তা করছেন সেইটা ভাল লাগছে। আর পাবলিসিটির জন্য গুগলে বিজ্ঞাপনের আইডিয়াও আমার পছন্দ হইছে।
গালিগালাজ পছন্দ হয় নাই। তবে আওয়ামী লীগ, এটীমের পাশাপাশি অন্যান্য দলের ব্লগাররা আসছেন সেইটা ভাল লাগছে। তাদের বিরুদ্ধে তর্ক, গালাগালি ইত্যাদি হইছে। কিন্তু এইটা স্পষ্ট আমার ব্লগ থেকে কেউ কাউরে তাড়ায়ে দিতেছে না।
সচলায়তনের অনেকেরে এইখানেই দেইখা ভাল লাগছে। তাদের উপস্থিতি থেকে বুঝছি আমার ব্লগকে অনেকে থার্ড অপশন হিসাবে নিছেন। বলাবাহুল্য এই সংখ্যাও কম না।
আমার ব্লগ টেকি বিষয়গুলারে যথেষ্ট গুরুত্ব দিয়া নিছে। এইটাও ভাল লাগছে। তবে, ওয়ার্ড প্রেসের ওপর সম্পূর্ণ নির্ভরশীলতা ভাল লাগে নাই। ড্রুপাল, কোডইগনিটর এইগুলায় এর থেকে ভাল হইতো বইলা শুনছি।
টেকনিকাল আর যেসব সমস্যার কথা লোকাল বলছেন সেইগুলা আমার কাছে সঠিক মনে হইছে।
আওয়ামী লীগ হওয়াটা সমস্যা না। সমস্যা হইলো দলীয় ফ্যাসিজমে আক্রান্ত হওয়া। সেইটা আমার ব্লগ হইতেছে না, এইটা স্পষ্ট।
পার্সোনাল পেজের ধারণাও তারা দ্রুত ইন্ট্রোডিউস করতে পারছেন এইটা আরেকটা সাফল্য।
ফলে, আমার ব্লগ সফল হবে এ বিষয়ে আমার তেমন কোনো সন্দেহ নাই।
সামহয়ারের পর যত ব্লগ দেখলাম, সবাই সামহয়ারের তেল দিয়া মাছ ভাজার চেষ্টা করতেছেন। মানে রেডি ব্লগার নিয়া কাজ চালাইতেছেন। নতুন জায়গায় নতুন ব্লগার এক্সপ্লোর করার উৎসাহ খুব কম উদ্যোক্তাই দেখাইছেন। এই জায়গাটা থেকে বের হওয়া দরকার। আমার ব্লগ যদি একটা চেষ্টা নেয় তাইলে ভাল হবে।
সামহয়ার ফেসবুকে যে বিজ্ঞাপন দিছে, সেইটা থেকেও নতুন ব্লগার আসতে পারে।
লোকাল প্রথম আলো ব্লগের কথা তুলছেন। প্রথম আলো ব্লগ এখনও মাতৃক্রোড়ে। এইটা নিয়া বড়াই করার সময় আসে নাই। প্রথম আলো বড় মিডিয়া, রিডারশিপ বেশি, অনলাইন ইউজারও বেশি। সো সেইখানে কিছু মানুষ আসবেনই। কিন্তু আমাদের জন্য চ্যালেঞ্জ হইলো একই সঙ্গে কোয়ালিটি ও কোয়ান্টিটি এনশিওর করা। আবার বিজনেস কনসার্ন হিসাবেও সেইটারে সফল করা। আবার বৃহত্তর পাঠকের দিকে তাকায়া ভাষা, কনটেন্ট এইগুলা মাথায় রাখতে হবে। প্রথম আলোর স্টাবলিমমেন্ট একটা বড় বিষয়। ফলে পার্সপেক্টিভটা আলাদা হয়া যাইতেছে। সো, প্রথম আলো ব্লগ কার্যক্ষেত্রে কারো প্রতিদ্বন্দ্বি হবে বলে আমার মনে হয় না।
আমি বরং আমার ব্লগের সাফল্য কামনা করি।
আর সামহয়ার আরও বড় হউক এইটা চাই।
একই সঙ্গে সচলায়তনের আশু ধ্বংস কামনা করি।
.....................................................................
পোস্টা আমার ব্লগে আসার পর, সচলায়তনের অন্যতম নীতিনির্ধারক চোর ওরফে অচ্ছুৎ বালাই আমাকে অশ্লীল আক্রমণ করেন। সচলায়তনের ভক্তদের এরকম কাণ্ড অতীতেও দেখা গেছে। আক্রমণটা নতুন না। নতুন হইলো আমার ব্লগে সেই আক্রমণের ধরন। সামহয়ারে এ ধরনের আক্রমণ হইলে একটা সামাজিক প্রতিরোধ তৈরি হয়। এইখানে মেলা বিবেকবান ব্লগার আছেন যারা অচ্ছুৎ বালাইয়ের মতো লোকের নোংরা প্রতিবাদের জবাব দিতে জানেন। আবার আমাদের দীর্ঘ দিনের সচতেনতামূলক ক্যাম্পেইনের কারণে সামহয়ারে গালিবিরোধী নীতিমালা প্রয়োগ করা শুরু হইছে। এ ধরনের অশ্লীল ও নোংরা ব্যাপার এইখানে তেমন আর দেখা যায় না।
কিন্তু আমার ব্লগে দেখলাম, অদ্ভূত ব্যাপার। সেইখানে অচ্ছুৎ বলাইয়ের নোংরামির প্রতিবাদ করতে কাউরে দেখা গেল না। ওনারা অ্যাডমিনিস্ট্রিটিভ ব্যবস্থা নেন না। তাই সেই দাবিও আমি করি নাই। কিন্তু যেখানে ব্লগ কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিবেন না, আবার কোনো সামাজিক সচেতনতাও নাই নোংরামির বিরুদ্ধে সেইখানে কীভাবে লেখা সম্ভব এইটা নিয়া ভাবলাম। ভেবে আমি সিদ্ধান্ত নিছি, আমার ব্লগে আর লিখবো না। মানে লেখা কঠিন সেইখানে। লিখতে পারা সম্ভব না।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৮৫ টি মন্তব্য
* ৯৮৯ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ২৮ জনের ভাল লেগেছে, ১৪ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28843905 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২১
comment by: বিবর্তনবাদী বলেছেন: হুম
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২১

লেখক বলেছেন: তাই না?
২. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২১
comment by: ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: এটাতে কোন সন্দেহ নাই যে আপনি ভাল লেখক। আমি অনেকটা বাধ্য হয়েই আপনার লেখার ভক্ত। একজন ভাল লেখক কোন বিশেষ শ্রেণী বা গোষ্ঠীর নন। তিনি সবার। আপনার কাছ থেকে এই উদারতা আশা করতে দোষ আছে?

আপনি 'আমার ব্লগে' আমার একটি পোস্টর প্রেক্ষিতে একটা পোস্ট দিয়েছিলেন। আমি কি আপনাকে পুনরায় সেই পোস্টটির বিষয়বস্তুটি মনে করাতে পারি। আপনি নিশ্চয়ই সেখানে ব্যাখ্যা দিয়েছিলেন কে আপনি আমার ব্লগে?

প্লাস দিছি।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২২

লেখক বলেছেন: হ। এইটা লেখার আগে আপনের কথাটা বারবার মনে হইতেছিল।
থ্যাংকস।
৩. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৪
comment by: কৌশিক বলেছেন: বিপনন বাঙালিরা জানে না
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২২

লেখক বলেছেন: জানে না?
৪. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৬
comment by: গিফার বলেছেন: মাহবুব ভাই প্রথম আলো ব্লগ আসছে কবে ?

আচ্ছা শুনেছিলাম আমার ব্লগ নাকি ব্লগস্পট টাইপের হবে নিজস্ষ সাইট বানানো যাবে তারপর এডসেন্স জাভা ব্যভার করা যাবে এখন তোহ ওখানে এইসব কিছুই দেখি নাহ.....:(
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২৩

লেখক বলেছেন: ব্লগ এ মাসেই আসবে বলে আশা করছি।
আমিও শুনছিলাম। কিন্তু কই হইলো না তো।
৫. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৮
comment by: রাজামশাই বলেছেন: প্রথম আলোর স্টাবলিমমেন্ট একটা বড় বিষয়। ফলে পার্সপেক্টিভটা আলাদা হয়া যাইতেছে। সো, প্রথম আলো ব্লগ কার্যক্ষেত্রে কারো প্রতিদ্বন্দ্বি হবে বলে আমার মনে হয় না।

ওরে চামে তো কইয়া গেলা
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২৫

লেখক বলেছেন: তুমিই খালি শুনলা।
৬. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:৩১
comment by: নুরুন্নবী হাছিব বলেছেন: হুমমম...
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২৫

লেখক বলেছেন: তাই না?
৭. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:৩৯
comment by: সরপ বলেছেন: সুন্দর পোষ্ট। পেলাস।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২৬

লেখক বলেছেন: থ্যাংকস এ লট।
৮. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:৪৫
comment by: রাগিব বলেছেন: চুল কাটলেন কেনো!! আপনার লম্বা চুলএর ছবিটাই ফাটাফাটি ছিলো।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:২৯

লেখক বলেছেন: আর বইলেন না বস, চুলের যত্ন নিতে পারি না। কী আর করা কেঁচোগণ্ডুষ করতে হইলো। ওই ছবিটা সরাইতে চাইতেছিলাম, ভাল বলে। কিন্তু যখনই সরাইতে চাই তখনই কেউ না কেউ ছবিটা নিয়া আমারে গালি দেয়, আর আমিও সরাই না।
থ্যাংকস এ লট।
৯. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১:২৪
comment by: লালমোহন ওরফে জটায়ু বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের ( বড়্তমানে ছুটো) আমার ব্লগ অথরিটি এবং ব্লগার রা দলে দলে প্রটেকট না করনের তীব্র প্রতিবাদ। মামোরে চুর গালি দিসে, মাগার দবীর কেন মামোরে ভালা কয় নাই সেটা নিয়া মামোর পুটকি ব্যথা হওনের জন্য সহমর্মিতা।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৩১

লেখক বলেছেন: আমি যা কইছি সেইটা অনুভব করার ক্ষমতা যদি তোমার থাকতো তাইলে তো হইতোই। তারপরও পোস্ট পড়ছো বইলা তোমারে ধন্যবাদ দিতেছি।
১০. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১:৪১
comment by: মদন বলেছেন: দারুন লেখা। +
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৩২

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ।
১১. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১:৫৪
comment by: সুমনকুমার দাশ বলেছেন: অসাধারণ!!!!!!!!!
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৩

লেখক বলেছেন: থ্যাংকস এ লট।
১২. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ২:৩৫
comment by: বাতি বলেছেন: আমিতো কোন এক সচুর লেখাই পরছিলাম সচলয়তনের নীতিনির্ধারক চারজন - অরুপ, হিমু, কনফুসিয়াস, মোর্শেদ। তবে এদের মধ্যে কেউ চোর কিনা জানিনা।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৪

লেখক বলেছেন: অচ্ছুৎ মূলত থার্ডসন পোস্টে কাজ করতেছে।
১৩. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:০৯
comment by: কদম বলেছেন: দৌড়ানি খায়্যা আইছেন মনে হয়? আমারব্লগে মডু নাই জানেনই তো, গেছলেন ক্যা? চুলকায়, না? লোকালটক ঐখানে মাতবরি করতে গিয়া ধরা খাইছে, আর আপনে হেরে পুন মারতে গিয়া আর আমারব্লগে তেল দিতে গিয়া ধরা খাইছেন। চুর কিছু কইলে অন্যরা ঠেকাইবো কেন? এখন লোকালের মতই কান্দন দিতেছেন। মামু, ঐখানে আপনে না গেলেও ওগো চলবো।

পোষ্টে মাইনাস।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৩৯

লেখক বলেছেন: তার মানে আমারেও গালি দিতে হবে?
ব্লগিং করতে আইসা যদি গালি দিতে বাধ্য হই তাইলে সেই ব্লগিং করলাম না।
উপায় তো তিনটা :
১. গালি মডারেশন হবে।
২. সামাজিকভাবে গালিবাজরে নিরুৎসাহিত করা হবে।
৩. পাল্টা গালি দিতে হবে।
আমি গালি দিবো না।
ওরাও মডারেট করতে না।
তাইলে তো ব্যাপারটারে কাউরে না কাউরে খারাপ বলতেই হবে।
নিরক্ষর এখন গিয়া একটা কমেন্ট দিছেন। আর সবাই বইসা গালি উপভোগ করলেন। এইটা কেমন কথা। আমি এইরকম একটা কমিউনিটির সদস্য হইতে লজ্জিত বোধ করি।
১৪. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:৫৫
comment by: নিরক্ষর বলেছেন: বিশ্লেষন ভালই হইছে :) গালিগালাজ, অশ্লীল মন্তব্য এগুলো আমিও মোটেই পছন্দ করিনা।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৪০

লেখক বলেছেন: থ্যাংকস এ লট। অনেক ধন্যবাদ।
১৫. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৬
comment by: জটিল বলেছেন: যে যেখানে মজা পাবে সেটায় এমনিতেও লিখবে ।
আরো দশটা ব্লগ সাইট খুলবে ভবিষ্যতে , সব জায়গায় সবার নিজেদের একটা সার্কেল থাকবে ।
সাইট হিট হোক সেটা সবাই চায় , না হলেও সমস্যা নাই ।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৪:৫০

লেখক বলেছেন: তা ঠিক।
১৬. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:০৪
comment by: রিফাত হাসান বলেছেন: ব্লগ নিয়ে আপনার এই আলোচনাটা ভাল লাগল। তবে সামহোয়ার নিয়ে আরো কিছু আলোচনা সমালোচনা দরকার বলে মনে করি, যদি আমরা এইটাতে বসবাস করতে চাই।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:১৮

লেখক বলেছেন: ধন্যবাদ রিফাত ভাই।
সামহয়ারকে ভালোবেসে অনেক পোস্টই লিখছি।
আবারও লিখবো।
অনেক ধন্যবাদ, লেখাটা পড়ার জন্য।
১৭. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:১১
comment by: সরপ বলেছেন: সবাইকে পেচালিতে যোগ দেয়ার আহোবান জানাই।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:১৯

লেখক বলেছেন: আপনার আহবানের জন্য ধন্যবাদ।
১৮. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:১৯
comment by: সাঁঝবাতি'র রুপকথা বলেছেন: বিনা পয়সায় এড ...
ভালো ...
ভালো ...
চালিয়ে যান ...
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:২২

লেখক বলেছেন: অ্যাডটাই দেখলেন। আমার মনের দুঃখটা দেখলেন না?
১৯. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:২৩
comment by: সরপ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
২০. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:৩৯
comment by: ত্রিভুজ বলেছেন: "মডারেশন বিহীন" টার্মসটা যাদের আবিষ্কার, তারা আসলে ওয়েব এখনো শিশু প্রায়... আর এই শিশুদের আস্তানায় যখন তস্কর ঢুকে পড়ে, সেটা আরো ভয়াভয় পর্যায়ে চলে যেতে পারে... সেখানে ভাল কিছুর আবাদ হওয়া কঠিনিই বটে... সবচেয়ে বড় বিষয় হলো আবেগ আর বাস্তবতা এক জিনিষ না... এটা যারা বুঝতে ব্যার্থ হবে, তাদের পক্ষে ওয়েব কমিউনিটি দাঁড় করানো সহজ হবে না... তবে আবেগী মানুষের সংখ্যা বেশী হলে দাঁড়িয়ে যেতেও পারে.. কিন্তু টিকবে যে না, সেটা বলাই বাহুল্য... কারণ আবেগের নদীতে সবসময় জোয়ার থাকে না.. আর সামহোয়্যারইনে আমরা এপর্যন্ত যত ধরনর "আবেগ" দেখছি, এগুলোর বেশীর ভাগই ভন্ডামী... আবেগ এইখানে "পণ্য" বলা যেতে পারে... সুতরাং যেখানে এই পণ্যের মূল্য কম, সেইখানে এইধরনের ব্যবসাহীদের আনাগোনাও কম হবে...

....
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:৪২

লেখক বলেছেন: সত্যি কথা বলছেন। থ্যাংক ইউ।
২১. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৫
comment by: বাতি বলেছেন: আমার ব্লগে এটিমের বর্তমান ভুমিকা দেখে একটা জিনিস ক্লিয়ার - গত এক-দুই বছর এটিম সামহোয়ারে যা করছে সেইটা ছিল পুরা ভন্ডামি।

আরো একটা আশ্চর্য ব্যাপার হলো - সামহোয়ারে এটিমের কার্যকলাপরে তখন যারা সাপোর্ট কইরা বাহবা দিসে (যেমন আরিফ জেবতিক, রাশেদ, মুকুল ....) হেরা এখন দেখি সবাই চুপ। তাইলে তখন সামহোয়ারে কেন এত লাফালাফি করছিলেন?

আমগো দেশে সময়ের সাথে সাথে সবাই রং বদলাই - সেইটা রাজনীতিবিদ বলেন, সংবাদপত্র/সাংবাদিক বলেন আর সাধারন ব্লগারই বলেন। মানুষের খোলস পাল্টানোর সার্কাস দেখাই আমাদের নিয়তি।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:৪৯

লেখক বলেছেন: অদ্ভূত!
২২. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৫:৫৪
comment by: ফিউশন ফাইভ বলেছেন: আমারব্লগকে আমার মনে হৈছে, প্রচুর টাকা খরচ করে এক ধরনের শখ পূরণ। অ্যাডমিন-ওয়েবমাস্টার-মডারেটর পদে যারা আছে, তাদের ম্যাচিউরিটি আসেনি।

আপনার আলোচনাটা বরাবরের মতো ভালো হৈছে।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩২

লেখক বলেছেন: সহমত।
অনেক অনেক ধন্যবাদ।
২৩. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:০৫
comment by: নির্বাক সুশীল বলেছেন:
কলু লিখতেসে না, এইজন্যে আমারব্লগে তিনদিনের শোক পালন করা উচিত।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৪

লেখক বলেছেন: শোক পালন করবে ক্যান?
আজব তো। দুই-একজন ব্লগার না থাকলে একটা ব্লগের কিছু আসে যায়?
যা বুঝো না সেইটা নিয়া কথা না কইলে হয় না?
২৪. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:২৫
comment by: রক্তাক্ত যোদ্ধা বলেছেন: আমার ব্লগের কোন স্থিতিশীলতা দেখা যাচ্ছে না.................

সিদ্ধান্তহীনতার মাঝে এতবড় একটা কাজে হাত দেয়াটা অনুচিত বলে মনে করি.....................

পোস্টে প্লাস +
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৬

লেখক বলেছেন: থ্যাংকস এ লট।
২৫. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:২৮
comment by: হিডেন স্ট্রিট বলেছেন: আমারব্লগ ধবংস হোক, পোস্টে ট্রিপোল প্লাস।
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৭

লেখক বলেছেন: আমার ব্লগের ধ্বংস কামনা করি না আমি।
থ্যাংকস।
২৬. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৩৭
comment by: মাহবুব সুমন বলেছেন: পোস্টটা ভালো লাগলো না।

অচ্ছুৎ বলাই/ চোর/ টিটো সম্পর্কে ভালো কোনো কিছুই বলতে পারছি না, তবে তার উত্তর তার মুখের সামনেই দেয়া উচিৎ।

লোকালটকের রিভার্স গেমটা লক্ষ্য করেছেন কি ?
১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ সন্ধ্যা ৬:৪২

লেখক বলেছেন: অচ্ছুতের জবাব তো আর গালি ছাড়া দেয়া যাচ্ছিল না। কিন্তু আমি তো সিদ্ধান্ত নিছি কোনো অবস্থাতেই গালি দিবো না। এখন তার মুখের ওপর কী জবাব দেয়া সম্ভব?
লোকালটক রিভার্স খেলছেন বলে মনে হলো কেন? আমি বুঝতে পারছি না। বুঝায়ে বলেন। দ্বিমত পোষণ করার জন্য ধন্যবাদ আপনাকে।
২৭. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ রাত ৯:০২
comment by: আরিফ জেবতিক বলেছেন: মাহবুব মোর্শেদ ,আন্ত ব্লগ যুদ্ধ নিয়ে কথা বলাটা সচেতনভাবে ইদানিং এড়িয়ে যাই , তাই সেটা নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকলাম ।


গালি দেয়া বিষয়ে আপনি যে তিনটি উপায়ের কথা আপনি বলেছেন সেটার সাথে একমত । তবে কথা হচ্ছে কি , আপনি যদি সামাজিক ভাবে গালিকে নিরুৎসাহিত করার দায়িত্ব নিতেন তাহলে বেশি ভালো লাগত । সেক্ষেত্রে আমারব্লগ এ না লেখার কারনটি ঐ ব্লগেই পোস্ট দিয়ে বলে এলে ওখানকার অনেক ব্লগারই সামাজিক ভাবে গালি প্রতিরোধের ব্যাপারে উদ্বুদ্ধ হতে পারতেন বলে মনে করি ।


-----------------
বাতি নামে একজন মন্তব্যে দেখলাম ক্ষোভ ( আমার কাছে তাই মনে হলো ) প্রকাশ করেছেন যে এ-টিমের সামহোয়্যার কেন্দ্রিক কর্মকান্ডে আমি ( এবং আরো কয়েকজন ) সাপোর্ট দিয়ে গেছি কিন্তু এখন চুপ আছি ।
কথাটা ঠিক বুঝতে পারলাম না ।
এখন চুপ না থেকে কী করতে পারি ? এ-টিম কেন আমারব্লগ করল এটা নিয়ে লেখালেখি করব ?
উহু , ব্লগ বিষয়ক লেখালেখি থেকে আপাতত আমি দূরেই থাকতে চাচ্ছি ।

তারপরও বাতি যে আমার কাছে কিছু প্রত্যাশা করেন , সেজন্য উনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি ।


১৭ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:০৩

লেখক বলেছেন: আরিফ ভাই,
ভাল লাগলো আপনার পরামর্শ।
তবে আমি কোনোভাবেই এই পোস্টটা বা গালির বিরুদ্ধে প্রচারণা সেখানে চালাতে পারতাম না। কারণ ওখানে যারা আছেন তাদের অনেকেই গালিকে ভাল জিনিশ মনে করেন। ওইখানে স্রেফ আরেকটা গালির আয়োজন করা হতো। এবং ওখানে অনেকেই গালিবাজদের ভক্ত। অচ্ছুৎ যখন আমাকে গালি দেয়, তখন আমি অসহায় বোধ করিনি, কিন্তু পরে মনে হলো এই কমিউনিটিটা আমি ওউন করি না। যে কমিউনিটিতে মানুষগুলো খারাপ জিনিশকে খারাপ মনে করে না, আমি সেই কমিউনিটির লোক না।
২৮. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ রাত ১০:৫৯
comment by: বাতি বলেছেন: @ আরিফ জেবতিক ভাই,
আপনি আমার কথা বুঝতে না পারাই আবার লিখছি - জানিনা এ মন্তব্য আপনার চোখে পরবে কিনা।

আমার আগের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছিলাম (হ্যা আপনার ঠিকই মনে হয়েছিল) এই জন্য যে - গত এক-দুই বছর সামহোয়ারের স্বাধীনতা বিরুধী পোস্টের লেখকদেরকে তাড়ানোর জন্য এটিম সবসময় একটিভ ছিল। তাদের সে সকল কাজকে আপনিসহ যাদের নাম আগের মন্তব্যে উল্লেখ করছি তারা সমর্থন দিয়েছেন এবং প্রশংসা করেছেন। (আমি নিজেও সমর্থন করতাম, কারন যখন আমাদের মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধাদের অপমান করা পোস্ট গুলো পড়তাম তখন মা মো র মতো 'সবার মত প্রকাশের সুযোগ দেয়া উচিৎ' টাইপ কথা বলে সুশীলের ভং ধরে থাকাটা ভন্ডামি। তাই এটিম যখন সেই ড়াজাকেরদের ব্লগ থেকে বিতাড়ন করতো তখন তাকে সমর্থন করাটায় আমার কাছে সঠিক অবস্থান)।

কিন্তু এখন আমার ব্লগে ড়াজাকারগুলো স্বাধীনতা বিরূধী লেখা কিভাবে দেয়? (কেয়ারফুলি কেয়ারলেস নামক ড়াজাকারের পোসট পড়ে দেইখেন)। আমার ক্ষোভটা এইখানে যে - এখন এটিম কিংবা আপনারা (রাশেদ, মুকুল সহ যারা সামহোয়ারে প্রতিবাদী ছিলেন) তা কেন সহ্য করছেন? আর এখন যদি সহ্য করতে পারেন তখন সামহোয়ারে পারলেন না কেন?

আপনাদের ভালা পাই বলেই এত কথা বললাম :)
২৯. ১৬ ই সেপ্টেম্বর, ২০০৮ রাত ১১:৪৩
comment by: আরিফ জেবতিক বলেছেন: বাতি ,
খুবই গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলেছেন আপনি । গত পরশু এই বিষয়ে আমি অমি রহমান পিয়ালের লেখাটি আমারব্লগে দেখেছি , খুব সম্ভবত এস্কিমোও আগে একবার এই প্রশ্ন করেছেন । অন্য দুই একজনকেও এই প্রশ্নে দ্বিধা বিভক্ত হতে দেখেছি , তাদের নাম মনে পড়ছে না ।


এ-টিমের অবস্থান সামহোয়্যারে যেটি ছিল , আমারব্লগে যদি এ-টিম না থাকে তাহলে আর কেউ সেই ভুমিকায় নামতে পারেন । আপনাকেও সেই ভুমিকায় দেখতে আমার ভালো লাগবে ।অনেককেই দেখেছি সেই ভুমিকায় ( যদিও তাদের বেশ কয়েকটি অশ্লীল আক্রমন ছাড়া আর কিছু নয় ) , সুতরাং ওখানে প্রতিরোধ হচ্ছে না এমনটা মনে হচ্ছে না আমার কাছে । সময়ের সাথে সেই প্রতিরোধ আরো জোরালো হবে বলে আমি মনে করি ।

ব্যক্তিগত ভাবে আমার কথা বলতে পারি , যে বা যারাই রাজাকার প্রতিরোধ করবেন , তাদের প্রতি আমার সমর্থন অব্যাহত থাকবে ।সেটা কোন সাইট এটি বিবেচ্য নয় ।
হয়তো উচ্চকন্ঠ হিসেবে আমাকে এখন পর্যন্ত দেখেন নি বলে আপনি হতাশ , কিন্তু সেটা কোন ব্যক্তি বিশেষের খাতিরে নয় । আর কন্ঠ উঁচু হবে না , এমনও নয় ।

ব্যক্তিগত ভাবে আমি রাজাকারদের বাকস্বাধীনতায় বিশ্বাসী নই , এই অবস্থান থেকে কখনো সরে যাওয়ার আশু সম্ভাবনা দেখছি না ।










৩০. ১৭ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১০:৩৪
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনার এই লেখাটির সাথে মোটামুটি একমত।

আমার ব্লগ মোটামুটি ভাবে সফল হয়েছে।

সামহোয়ারে প্রথম দিকে ফ্লাডিং, উল্টো পাল্টা পোস্ট কত কি ছিল। এখনও এত বছর পরে যা অনুপস্থিত নয়। অনেক ভুল ভ্রান্তির মধ্যে দিয়ে আজকের এই সামহোয়ার। সুতরাং এর সাথে আমার ব্লগের তুলনা চলে না।

কিন্তু "নো মডারেশন" নীতি কাজ দেবে বলে মনে হয় না। এটা গালি গালাজ উৎসাহিত করে। তবে আমার ব্লগের কর্তা ব্যক্তিরা সেটা শীঘ্রই উপলব্ধি করবেন বলে আমার বিশ্বাস।
১৭ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:০৬

লেখক বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
৩১. ১৭ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১০:৪৩
comment by: হটডগ বলেছেন: সুশান্তকে আমি কোন এক পোস্টে কমেন্টে জিজ্ঞাসা করসিলাম তারা আমার ব্লগে রাজাকারদের টলারেট করতেসে কেন, যেখানে সামহোয়ারে করে নাই। উনার উত্তর ছিল যে আমার ব্লগে তেমন কিসু রাজাকারেরা লিখতেসে না (এইটা ২/৩ মাস আগের কথা) আর লিখলে সাধারন ব্লগাররা তাদেরকে প্রতিরোধ করবেন বলে উনি মনে করেন। উনি আরো বলসিলেন যে আমার ব্লগে যেহেতু রাজাকারেরা কিছু লিখতেসে না সেহেতু নিশ্চয় আমার ব্লগ রাজাকারদের চিন্তা ভাবনায় কিছু পরিবর্তন আনতেসে, আর সেটা যদি হয় তাহলে খারাপ কি?
১৭ ই সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:০৮

লেখক বলেছেন: আমার ব্লগের এই নীতিটাকে খেলাফত মজলিসের সঙ্গে আওয়ামী লীগের নির্বাচনী চুক্তি বা নির্বাচনের আগে নিজামীর কাছে হাসিনার দোয়া চাওয়ার সঙ্গে তুলনীয় মনে হয়।
৩২. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ রাত ২:১০
comment by: ফিউশন ফাইভ বলেছেন:
অফটপিক
আমার এই পোস্টটা দেইখা আপনার পাঁচটা প্রিয় কবিতার নামধাম দিয়া গেলে ভালো হৈতো।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:২২

লেখক বলেছেন: আরাশির কাজগুলো খুবই ভাল। কষ্টসাধ্য।
আমিও কিছু কবিতা আপলোড করবো।
সাথে আছি।
কবিতা দেখি আপনের ভিতর জয়লাভ করতেছে।
৩৩. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:১৫
comment by: কোলাহল বলেছেন: পড়লাম।

নতুন নতুন ব্লগ আসছে আর ব্লগ নিয়ে আন্তপর্যালোচনাও বাড়ছে। এটা ভালো লক্ষন। আমারব্লগ দাড়িয়ে যাবে বলে আমারও মত। চেহারাটাও আগের চেয়ে ভালো হয়েছে। ভালো কিছু লেখকদের মোটামোটি দেখা যাচ্ছে। তবে দাড়ানোর পরে কি হবে সেটা দেখার কৌতুহল আছে। মডারেশন বিহীন ব্লগ সাইট আপাতত লোভনীয় তবে প্রাকটিক্যালি কতটুকু সম্ভব সেটা অনেক কিছুর উপর নির্ভর করবে। আমি অবশ্য শুরু থেকেই মডারেশনে বিশ্বাসী। কারন কোয়ালিটি এনশিউর করতে হলে মডারেশনের বিকল্প নেই।

পেচালী ব্লগটা অদ্ভুত ধরনের। ব্লগের মালিকের নিজের কোন আগ্রহ আছে বলে মনে হয়না। সচলায়তন নিয়ে আপনার অনেক ক্ষোভ আছে সেটা আগেই দেখেছি। তবে আপনার ক্ষোভ যেন দিনে দিনে বাড়ছেই। কারনটা কি? কোয়ালিটি বিচার করলে আমার কাছে বরং ওটাকেই কিন্তু এক নম্বর মনে হয়।

১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:২৫

লেখক বলেছেন: সচলায়তনের কোয়ালিটি?
সামহয়ারের ভাল লেখা দিয়া গড়ে তিনটা সচলায়তন করা সম্ভব। বেছে নেয়াটা সমস্যা। আর সবাই বাছতেও চায় না। এইটাই সমস্যা।
৩৪. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:১৮
comment by: কোলাহল বলেছেন: ফিউশন ফাইভের একটা লেখা পড়েছিলাম ব্লগ বিষয়ে। ভাল পর্যালোচনা মনে হয়েছে। আপনিও পড়েছেন হয়তো।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:২৬

লেখক বলেছেন: লোকালটক ও ফিউশন ফাউভ একই ব্যক্তি।
৩৫. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৩১
comment by: কোলাহল বলেছেন: আচ্ছা, বিগ ব্রাদার ওয়াচিংয়ে আছেন খেয়াল করিনি।

'সামহয়ারের ভাল লেখা দিয়া গড়ে তিনটা সচলায়তন করা সম্ভব। বেছে নেয়াটা সমস্যা। আর সবাই বাছতেও চায় না। এইটাই সমস্যা।'

আমিও ফিল করছি এটাই প্রধান সমস্যা। এ কারনেই মডারেশন, ক্লাসিপিকেশন, লেবেলিং জরুরী। তাতে কিছুটা হলেও আকর্ষন বাড়বে বলে আমার বিশ্বাস্।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৩৮

লেখক বলেছেন: ব্লগে এত মানুষ লিখতেছে এইটা বড় কথা না।
মান অর্জন, এলিটিসিজম আর বাছাই-ঝাড়াই-ই গৌরবের বিষয়?
মডারেশন, সম্পাদনা এইগুলা জরুরি বিষয়, তার চেয়েও জরুরি এই ভিড়, এত মানুষ। যারা কথা বলে ওঠে। মত প্রকাশ করে। এটা আর কোথাও পাওয়া যায় না।
৩৬. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৩৪
comment by: শফিউল আলম ইমন বলেছেন: হুমম। সময় পেলে সা.ইনে আসি। এখানে ভালো লাগে। যদিও সা.ইনে কিছু বিরক্তিকর পোষ্ট আসে। তবে, এ ব্যাপারে এডমিন কিছু করেন না ক্যান এইটা বুঝি না!
অন্য ব্লগগুলো কেন জানি আমাকে টানে না।
দেখি প্রথম আলোর টা কেমন হয়।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৫১

লেখক বলেছেন: আমন্ত্রণ থাকলো।
৩৭. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৪৬
comment by: কোলাহল বলেছেন: ব্লগে এত মানুষ লিখতেছে পড়তেছে এটা নিশ্চয়ই বড় ব্যাপার। একটা সময় মানুষ টানা মুল লক্ষ হয় আবার কখনো কখনো ধরে রাখাও একটা টার্গেট হতে পারে। সময়ের সাপেক্ষে একটু একটু করে পরিবর্তন হবে হয়তো্

একটা সময় ছিলো যখন একটা মুক্তপ্লাটফর্ম জরুরী ছিলো। সামইন সেই প্লাটফর্ম দিয়েছে। এখন আরো প্লাটফর্ম তৈরী হয়েছে, সবার এখন খুজবে কোন প্লাটফর্মে কত সহজে বেশি সুবিধা পাওয়া যায়, কোথায় কেমন পরিবেশ, কার চেহারা তেমন সুন্দর ইত্যাদি... এখানেই মডারেশন, ক্লাসিফিকেশন জরুরী হয়ে পড়ে। হয়তো এখনো তেমন প্রতিযোগীতা শুরু হয়নি বাংলা ব্লগের জগতে তবে সামনে আসবে বলে আমার ধারণা।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৫২

লেখক বলেছেন: দারুণ পয়েন্ট। হ এই আকঙ্ক্ষা অলরেডি ব্লগারদের মনে তৈরি হইছে।
তারমানে উন্নতির সম্ভবনা অবশ্যই আছে।
থ্যাংকস। খুব ভাল লাগলো আপনার কথাগুলো।
৩৮. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ সকাল ১১:৫৬
comment by: অন্যমনস্ক শরৎ বলেছেন: আপনারে কইছি কি আগে? এই বিশ্লেষণটা খুব ভালো হইছে। ব্লগারদের অংশগ্রহণও।
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:৩৩

লেখক বলেছেন: কইছিলেন মনে হয়। বা আমি শুনে ফেলছি।
অনেক অনেক ধন্যবাদ।
৩৯. ১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:০১
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: মহা কনফিউজড ।
দুইজনের লেখাই পড়লাম , দুটো বিশ্লেষনই ভাল লাগলো
কনটেক্সট ডিপেন্ডেন্ট , দু'টোই ঠিক হতে পারে ।

আমি আমার ব্লগে রেজিস্ট্রেশন করে এসেছি , কিন্তু যাই না । কেন যেন উৎসাহ পাই না , ওটা চ্যাটরুমের মত লাগে । সিরিয়াস লেখা খুব কম , সচলের ঠিক উল্টা
১৮ ই সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:৩৫

লেখক বলেছেন: হা হা হা। অনেক ধন্যবাদ।
৪০. ২৪ শে সেপ্টেম্বর, ২০০৮ রাত ১১:৩৪
comment by: ত্রিভুজ বলেছেন: মোর্শেদ ভাই, দেখেন কান্ড-
Click This Link

২৫ শে সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৭

লেখক বলেছেন: কালকে রাইতে পড়ছি আপনের পোস্ট। ভীষণ বিস্মিত হইছি।
৪১. ২৪ শে সেপ্টেম্বর, ২০০৮ রাত ১১:৪০
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

আইচ্ছা, প্লাস দিলাম এইটায়।
২৫ শে সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৭

লেখক বলেছেন: থ্যাংকস।
৪২. ২৫ শে সেপ্টেম্বর, ২০০৮ রাত ১২:০৪
comment by: অ্যামাটার বলেছেন: জাম্বো সাইজ পোষ্ট...আপাতত শোকেসে...বুকিং দিয়ে রাখলাম...পরে পড়ব...
২৫ শে সেপ্টেম্বর, ২০০৮ দুপুর ১২:২৯

লেখক বলেছেন: থ্যাংকস। পইড়া বইলেন।
৪৩. ২৬ শে সেপ্টেম্বর, ২০০৮ সকাল ৭:০৩
comment by: তাজুল ইসলাম মুন্না বলেছেন: আমিও কুম্ভ :)


হেইরলিগাই কই। সামহোয়ারে টিকলাম কেমতে? ;)
২৭ শে সেপ্টেম্বর, ২০০৮ বিকাল ৩:৫২

লেখক বলেছেন: যারা যারা টিকছে তারা সবাই কিন্তু কুম্ভ না। তবে কুম্ভরা টিকতে পারে ভাল। আবার হুট কইরা ছাইড়াও দেয়। আজব রাশি!
৪৪. ১১ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ১:৫১
comment by: রেজাউর রহমান বলেছেন: অনেক দিন আসেন না এখানে। ভুলে গেলেন?
৪৫. ১৬ ই জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:২৫
comment by: সুজ১২ বলেছেন: +



আপনার মন্তব্য লিখতে লগইন করুন ।

No comments:

Post a Comment