Tuesday, March 3, 2009

দ্য ম্যান হু লাভড উওমেন অ্যান্ড ওয়াইন

২০ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:১৪
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

কাল ফ্রাঁসোয়া ত্রুফোর একটা মুভির কথা ঘুরে ফিরে মনে পড়তেছিল। আমার মোস্ট পছন্দের একটা। যতদূর মনে পড়ে মুভিটা নিয়া সামহোয়ারে লিখছিলামও। মুভি তৈরি হয়েছিল ১৯৭৭ সালে। এক শাদামাটা মানুষের প্রেম নিয়ে তৈরি মুভিটির শুরু হয় একটা অন্তেষ্টিক্রিয়ার অনুষ্ঠানের মধ্যদিয়ে। একে একে মেয়েরা গাড়ি থেকে নামছে, বাজছে সূচনা সঙ্গীত, ক্রেডিট লাইনগুলো ভেসে যাচ্ছে একে একে। অন্তেষ্টিক্রিয়ায় আসা মেয়েরা নানা রকমরে কেউ বয়স্ক, কেউ কম। কেউ রাফ কেউ কুল। কেউ খুব সেজেগুজে কেউ স্রেফ আটপৌরে পোশাকে। এসে তারা যোগ দিচ্ছেন কফিনের পেছনে চলমান অল্প কয়েক মানুষের ভিড়ে। কফিন কবরে নামানো হলো। ওই মেয়েদের মধ্যে একজন বর্ণনা করতে শুরু করলেন, মৃত ব্যক্তিটির কথা। ফ্লাশব্যাকে জানা গেল, অন্তেষ্টিক্রিয়ায় আসা সব নারী ছিলেন ওই ব্যক্তির প্রেমিকা। তাদের ভালোবাসতেন তিনি। তারা ভালোবাসতেন তাকে। সবাই উপস্থিত হয়েছিলেন তার শেষ বিদায়ের অনুষ্ঠানে। পুরো সিনেমা জুড়ে দেখানো হলো এই নারীদের সঙ্গে তার প্রেমের বৈচিত্রপূর্ণ নানা কাহিনী। ত্রুফো যেখানে একেবারে মাত করে দিয়েছেন সেটা বিশেষভাবে বলা দরকার। লোকটির কোনো প্লেবয় ইমেজ তিনি দাঁড় করাননি। কোনো কাউবয় ইমেজও নয়। শাদামাটা এক লোক একের পর এক প্রেমে পড়ছে, লাম্পট্যের ছিটেফোটা নেই তার অ্যাপ্রোচে। সিরিয়াসলি প্রেমেই পড়ে যাচ্ছে স্রেফ। এরকম এক মারেফতি প্রেমের সিনেমার কথাই কাল বেশি করে মনে হচ্ছিল।
না। সঞ্জীবদার প্রেমের খবর আমি জানি না। তার প্রেমিকারা অন্তেষ্টিতে উপস্থিত হয়েছিলেন কি না তাও জানি না। তাকে স্মরণ করতে গিয়ে তার প্রেমের প্রসঙ্গ নিয়ে আসাও হয়তো গর্হিত অপরাধ। তবু মনে পড়েছিল ওই সিনেমার কথা। শুধু এইটুকু জেনে যে, লোকটি নারীদের ভালোবাসতে পেরেছিলেন। তার প্রথম পছন্দ ছিল ওয়াইন। না, ওয়াইন নয় হুইস্কি, বিয়ার। ওয়ার কখনোই পছন্দ করতেন না। কোনো ঝগড়ার আশপাশ দিয়ে হাঁটতেন না। সবচেয়ে মজার ব্যাপার হলো, কেউ চাইলেও সঞ্জীবদাকে ঝগড়ায় জড়ানোটাই কঠিন কাজ। উনি থাকতেন মোগমুগ্ধ এক মৌ মৌ গন্ধের মধ্যে, যেন কোনো কিছুতেই লিপ্ত নন, কিন্তু আছি তোদের সঙ্গে এরকম এক ভঙ্গি নিয়ে।
সঞ্জীবদার কথা হবে অথচ মদ খাওয়ার প্রসঙ্গ উঠবে না এটা তো তার জীবিতকালে একটা অসম্ভব ঘটনা ছিল। কিন্তু তিনি মারা গেলেন বলেই কি আমরা রাতারাতি ভুলে গেলাম মাদকতা ও মাদকের প্রতি তার অসম্ভব প্রেমের কথা? মদ খেলেই শুধু সঞ্জীবদার ভেতর থেকে তার ছোট ছোট রাগ, সজনে ফুলের মতো ছোট ছোট অভিমান বের হয়ে আসতো। অন্য সময় সেই লিপ্ত-নির্লিপ্ত সঞ্জীব। উনি বসে বসে থাকলে বোঝা যেত না কখনো আবার কোনো গান ওনার পক্ষে গাওয়া সম্ভব হবে কি না। মনে হতো, কোথাও ভুল হচ্ছে, এই সঞ্জীব সেই সঞ্জীব নয়। উনি নিজেও ভুলে থাকতেন হয়তো। কখনো সেলিব্রেটি কোনো গায়ক-গায়িকার সঙ্গে দেখা হলে মনে হতো সঞ্জীবদাকে তারা আগের জন্মে কোনো ভুলে যাওয়া সঙ্গী মনে করে। আবার টিভিতে হঠাৎ চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে সঞ্জীবদাকে দেখা গেলে মনে হতো এই লোকটাই কি আমাদের সঙ্গে কাজ করে? না মনে হয়। আর যদি কাজ করেও থাকে তাহলে হয়তো কাল আর কথা বলবে না। কিন্তু পরদিন একই শাদামাটা সঞ্জীবের দেখা মিলতো। সবাই ভাবতো, সঞ্জীব তার সঙ্গে আছে। অনেকে ভাবতো সঞ্জীব তার সঙ্গে নেই।
সঞ্জীব চৌধুরী আশির দশকের ব্যর্থ গল্পকার। ব্যর্থ কবি। সঞ্জীব চৌধুরী এরশাদ বিরোধী আন্দোলনের পরিচিত মুখ। সফল সাংবাদিক। সঞ্জীব চৌধুরী সফল গায়ক। গান নিয়ে তার চিন্তা সফল হয়েছে অনুসৃত হয়েছে। শাহ আবদুল করিমের গান তিনি প্রথম শহরের মানুষের কাছে এনেছিলেন, তাই না? সঞ্জীব চৌধুরী সফল সাংবাদিক। কিন্তু শেষ পর্যন্ত এক দীর্ঘ হাইবারনেশনে প্রায় ভুলেই গিয়েছিলেন নিজের ভেতরের সাংবাদিক সঞ্জীবকে। তার অনেক গান জনপ্রিয় হয়েছে। অনেক শিল্পীর দীর্ঘ জীবনেও এমন ঘটে না। কিন্তু তিনি তো লেগে থেকে গানটাও চালিয়ে যান নি, তাই না?
এরকমই সঞ্জীবদা। সাংবাদিকতার চাকরি চলে গেলে তিনি তো গানই গাইবেন। একটা অ্যালবাম বের হলে আবার চাকরি খুঁজবেন। অন্তহীন টানাপোড়েনের মধ্যে বসে থাকা এক মানুষ সঞ্জীবদা। সফল বললে সফল, অসফল বললে অসফল। সঞ্জীবদাকে সমানা সামনি বললে, উনি টেবিলে তাল ঠুকে কোনো একটা লাইন গাইতেন হয়তো। এইসবে তার কিচ্ছু আসতো যেত না। কিন্তু জীবিত মানুষ একটা জায়গায় তো বাঁধা। টাকা। টাকা মানুষকে ডোন্ট কেয়ার মানুষকে কেয়ারফুল করে দেয়। এইভাবেই পুঁজির সাম্রাজ্য নিরাপদ থাকে।
সঞ্জীবদা মারা যাওয়ার পর আসলেই ওরকম মানুষ আর থাকলো না। যিনি একসময় লিটল ম্যাগাজিন করতেন, দৈনিক পত্রিকায় চাকরি করেন, শিল্প-সাহিত্য বোঝেন আবার গান করেন, গানের জগতে সবাই তাকে মান্য করে, তার গান জনপ্রিয় হয়, মুখে মুখে ফিরতে পারে। এরকম লোক আর কেউ থাকলো না। থাকলো না বলেই তার সাথে হাঁটতে আনন্দ হতো। কথা বলতে আনন্দ হতো। দাদা এখন নাই। আর দেখা তো হবে না। দাদার মতো করে আনন্দ হবে না আর।
সঞ্জীবদা জীবিত থাকা অবস্থায় আমি সত্যিই জানতাম না এত মানুষ তাকে ভালোবাসে। সঞ্জীবদাকে সবাই একা একা আলাদা আলাদা করে ভালোবাসতো। একসাথে শুধু কালকেই ভালোবাসলো। পরিচিত অপরিচিত এত মানুষ দেখে খুব অবাক হয়েছিলাম। একজন একজন করে মানুষ মিলিয়ে এত মানুষ তবে জমে উঠতে পারে!
মদের গল্প হবে অথচ সঞ্জীবদার কথা উঠবে না? বারে গেলে এবার বারে বারে দাদার কথাই মনে পড়বে। মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৩৭ টি মন্তব্য
* ৪২০ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১২ জনের ভাল লেগেছে, ২ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28746541 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২০ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:৪১
comment by: জামাল ভাস্কর বলেছেন: মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো।

শেষের এই বাক্য তিনখানার জোরেতো তোমার লেখার মূল বিষয় থেইকা বহুদ্দূরে নিক্ষিপ্ত হইলাম...এই লেখা বাস্তবিকই সঞ্জীব চৌধুরীরে অবিচ্যুয়ারি, নাকি তোমার মদ খাওন আর প্রেমে পড়নরে জায়েজ করনের উদ্দেশ্য...এই নিয়া ধন্দে পরলাম...তয় সঞ্জীব দা'রে নিয়া লেখা অংশটা ভালো লাগলো...
২. ২০ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:৫৫
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ভাস্করদা,
ধন্যবাদ।
আপনি আমারে চিনেন বলে ওইরকম মনে হইতে পারে।
৩. ২০ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:৫৭
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: কে জানি এক দিয়া পালাইলো। আর কে জানি ৫/৪ দিল, কে জানে।
৪. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:০৪
comment by: সামী মিয়াদাদ বলেছেন: ক্রফোর ছবির নামটা কি? দেখন লাগবো.....
৫. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:২৬
comment by: প্রচেত্য বলেছেন: সবার ভালবাসা একসাথে বহি:প্রকাশ হল
৬. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৭
comment by: জামাল ভাস্কর বলেছেন: ত্রুফোর ছবিটার নাম দ্য ম্যান হু লাভ্ড উওমেন...
৭. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৫৮
comment by: সামী মিয়াদাদ বলেছেন: ধন্যবাদ ভাস্করদা, দেখতে হবে।
মোর্শেদ ভাইরেও ধন্যবাদ তাঁর লেখার জন্য
৮. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৩০
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস: প্রচেত্য, ভাস্করদা ও সামী মিয়াদাদ।
৯. ২০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৪৫
comment by: অরুনাভ বলেছেন: " মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো " ভাল লেগেছে কথাটা.....
ভাল লেগেছে আপনার লেখাটা....
১০. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১১
comment by: আমি মাহমুদ বলেছেন: "মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো।"
১১. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১২
comment by: আমি মাহমুদ বলেছেন: "মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো।"

তবে লেখাখানার জন্য ধন্যবাদ।
১২. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১৬
comment by: মাথামোটা বলেছেন: মদ খাওয়া সিগারেট খাওয়ার চেয়ে খারাপ
কিন্তু পরকিয়া, অশ্লীলতা, কুটিলতার চেয়ে ভাল


১৩. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: অরুনাভ, আমি মাহমুদ ও মাথামোটা,
ধন্যবাদ।
১৪. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০৭
comment by: নরাধম বলেছেন: প্প্ম্র...........
১৫. ২০ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:১৫
comment by: ফারহান দাউদ বলেছেন: সঞ্জীবদাকে সবাই একা একা আলাদা আলাদা করে ভালোবাসতো।তাঁর গানের একা এক ভক্ত হিসাবে আমিও বাসতাম। চলে যাওয়ার পরে এমন মানুষ আর থাকলো না,আর থাকবেও না। লেখা দিয়া এমন মানুষরে বুঝানো যায় কিনা জানি না,তবে লেখার জন্য ধন্যবাদ।
১৬. ২০ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:৪১
comment by: মাঠশালা বলেছেন: "পাগল রাগ করে চলে যাবে
ফিরেও আসবেনা........"
সঞ্জীব চৌধুরী মারা গেলেন, এইটা খারাপ আর দুঃখজনক হয়েছে আবার লেখাটা ভালো লেগেছে
লেখক সত্ত্বাটা কেমন জানি.......৫
১৭. ২০ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:৪৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: নরাধম,
?
ফারহান দাউদ,
ধন্যবাদ।
জুবেরী,
থ্যাংকস এ লট।
১৮. ২০ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:৫৬
comment by: মৈথুনানন্দ বলেছেন: মদ খাওয়া খারাপ কিছু না। প্রেম করাও খারাপ কিছু না। যাদের মনে এ নিয়ে খারাপ কথা উঁকি দেয় তাদেরই উচিত নিজেদের চিন্তা শোধরানো।

=====

বস, টিনেজার ভাইবোনেরা এগুলির সামগ্রিক অর্থ বুঝবে না, যে কি কন্টেক্সটে বলা হচ্ছে। মাল পানের গাইডলাইন্সগুলো তো আর এমনি এমনি গজায় নি - ফলে এই লেখাকে মেসেন্টার্প্রেট করে কেউ কেউ বিঞ্জ ড্রিঙ্কিনে উতসাহ নিতে পারে।
১৯. ২১ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৩৫
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মৈথুনানন্দ,
সেটাই। ধন্যবাদ।
২০. ২১ শে নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৩২
comment by: কালো প্রজাপতি বলেছেন: মদের বিষয়ে খোলামেলা আলাপ করায় ধন্যবাদ । কেউ মারা গেলে আমরা সেই মানুষের অর্ধেক সত্য প্রকাশ করি। অথচ মদ ছাড়া দাদার কথা নাকি ভাবাই যেতো না । মদ নিয়ে দাদার সঙ্গে কোনো আনন্দের অভিজ্ঞতা থাকলে লিখতে পারেন । এতে তাকে অশ্রদ্ধা করা হবে এটা ভাবার কোনো কারণ নেই। দাদা বেচে থাকবেন তার কাজের মধ্যে। তার সম্পর্কে অনেক কিছু জানতে খুব ইচ্ছে করে।
২১. ২১ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:১৯
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: নতুন করে তাকে যেন চিনলাম । তার প্রতি শ্রদ্ধা
২২. ২১ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:৩৯
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস কালো প্রজাপতি।
২৩. ২১ শে নভেম্বর, ২০০৭ রাত ৮:৪৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস মেহরাব।
২৪. ২১ শে নভেম্বর, ২০০৭ রাত ৯:০০
comment by: ফকির ইলিয়াস বলেছেন: ওয়াইন ' এর ''ও'' এবং
বিয়ার এর ''য়ার ''= ওয়ার !
মদ খাওয়া ভালো । তবে মদ কাউকে খেয়ে ফেললে
আমরা তীব্র বেদনা পাই। মর্মাহত হই।
২৫. ২১ শে নভেম্বর, ২০০৭ রাত ৯:১৮
comment by: ফাহমিদুল হক বলেছেন: ত্রুফোর ছবিটি আমি দেখিনি। তবে শাইনী গ্যাবেলের 'এ লাভ সঙ ফর ববি লঙ' (২০০৪) ছবিটির কাহিনী দেখছি প্রায় একইরকম। এখানে মায়ের মৃত্যুসংবাদ পেয়ে তার উচ্ছৃঙ্খল মেয়ে মায়ের শহরে গিয়ে দেখে মায়ের বাড়ি দখল করে আছে তার ভক্তরা (প্রেমিকেরা)। ববি লঙ হলেন তার মধ্যে উল্লেখযোগ্য। এমনকি মায়ের প্রতিবেশী বুড়োও মায়ের প্রেমিক। পরে জানা যায় ববি লঙই তার জৈবিক বাবা, মায়ের সঙ্গে বৈবাহিকসূত্রে যাকে সে বাবা বলে জানতো, সে কেউ নয়।
যাহোক, সঞ্জীবদা আমার বিভাগের প্রাক্তন ছাত্র। বিভাগেরই দুটি ঘরোয়া অনুষ্ঠানে কাছ থেকে গান শুনেছি। অন্য দুয়েকটি কনসার্টেও তার গান শুনেছি। এছাড়া ব্যক্তিগতভাবে তাকে বেশি জানতাম না। বিভাগের পিকনিকে গিয়ে মদ্যসরবরাহ না-থাকায় খুব নিচ্ছিলেন সহকর্মীেক। বিশেষ কিছু না, উনি ভাবতেই পারেননি এতটা পানসে আমরা। তবে ব্যান্ড-তারকাদের যেরকম গ্ল্যামার-দাপট থাকে তার মধ্যে সেটা একেবারেই অনুপস্থিত। তার অ্যাপিয়ারেন্স বলে ‌'আমি তোমাদেরই লোক'। বাপ্পার কণ্ঠে যেমন পশ্চিমা একটা ধাঁচ থাকে, সঞ্জীবের কণ্ঠ তুলনায় অনেক মেলোডিয়াস, ভারতবর্ষীয়। সেই কণ্ঠের নতুন কোনো গান শোনা হবেনা। এ এক বিরাট আফসোস।
২৬. ২২ শে নভেম্বর, ২০০৭ সকাল ১১:২০
comment by: অনিশ্চিত বলেছেন: সঞ্জীবদাকে ব্যক্তিগতভাবে কিছুটা চিনি। আমার কাছে মনে হয়েছে তিনি নিভৃতচারীঅভিমানী, মদ খেলে মাঝে মাঝে সেখান থেকে ছেঁকে কিছু ছোটখাটো ক্ষোভ বেরিয়ে আসতো।
২৭. ২২ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:০৭
comment by: জুবেরী বলেছেন: ফ্রাঁসোয়া ত্রুফোর ছবিটির মজার একটি বিষয় হলো নায়ক তার পছন্দের নারীদের নির্বাচনে এক অদ্ভূত
বিষয়কে প্রাধান্য দিতেন তা হলো যে সকল নারীদের পা সুন্দর সুগঠিত তাদের প্রতি তার একটা বিশেষ আর্কষন ।
ব্যক্তির ভিন্নতায় কি তবে অপর লিংগের প্রতি আর্কষনের বিষয়ে পার্থক্য হয় ?

সঞ্জীবদার শ্রদ্ধা
লেখার জন্য ৫।



২৮. ২২ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:২২
comment by: মাহমুদউল্লাহ বলেছেন: সুন্দর লেখা। তবে শেষ লাইনটায় এসে ধাক্কা খেলাম। যারা আপনার সাথের একমত না, তাদের মানসিকতা নিয়ে প্রশ্ন তোলার কোন প্রয়োজন ছিলনা মনে হয়।
২৯. ২২ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:৪০
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ফকির ভাই,
থ্যাংকস। একমত।
ফাহমিদ ভাই,
সুন্দর কমেন্টের জন্য ১০।
অনিশ্চিত,
ঠিক কথা।
জুবেরী,
রাইট পয়েন্ট। আজকের যায়যায়দিনটা দেইখেন।
মাহমুদউল্লাহ,
হয়তো আপনি ঠিকই বলেছেন। আমি শিওর না।
৩০. ২২ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৫৮
comment by: ৈনাটন বলেছেন: খুব ভাল কথা। মেন েদালা লাগার কথা....
৩১. ২২ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৩৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস।
৩২. ২৪ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৪৮
comment by: মৃদুল মাহবুব বলেছেন: ৫
৩৩. ২৪ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:২৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস।
৩৪. ২৪ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৩৭
comment by: দুরন্ত পিথক বলেছেন: ৫
৩৫. ২৪ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৪৪
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ধন্যবাদ, দুরন্ত পিথক।
৩৬. ২৪ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:১৯
comment by: ফ্লোরা ফেরদৌসী বলেছেন: ভালো লেখা। ভাস্করদার সাথে একমত। আপনারা কেউ তার বউ বাচ্চাকে নিয়ে লেখেন। ওদের কথা জানতে মন চায়। ওদের কতখানি গেল? জাতির তো অনেক গেল, ওদের টা ?
৩৭. ২৪ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: সেটাই।

No comments:

Post a Comment