Monday, March 2, 2009

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া/ ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা

১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩১
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

টিভিতে সেদিন গানটা দেখতেছিলাম। গানটা ভালই লাগতেছিল। আগে মেলাবার শুনছি। আবারও শুনতে ইচ্ছা হইলো, কিন্তু সময় ছিল না হাতে। পুরাটা না দেইখা বারাইয়া পড়লাম। গান দেখি পিছু ছাড়ে না। সুগভীর চিন্তায় নিপতিত হইলাম। একদিন তাইলে সাইকেলে কইরা ঢাকা শহর ঘুরা যাইতো? শায়েস্তা খানের আমলে গ্রাম থেকে সাইকেলে কইরা ঢাকা শহরে এসে ছেলে মেয়েরা পাবলিককে রাস্তা ছেড়ে দেবার জন্য শাসাইতো। বলতো, সাইকেলে ব্রেক নাই, ওরে ও পাবলিক ভাই। তাই দেখে পাবলিক রাস্তাও ছাড়তো। এই গল্প এখন কাউরে বললে ভাববে পুরা ব্যাপারটাই বানানো। আমারও মনে হইতো বানানো। কিন্তু আমি পুরানা লোককে গল্প করতে শুনছি, একদা ঢাকা শহরে সাইকেল চলতো। সাইকেল এখনও চলে, ক্রীড়াচ্ছলে সাইকেল চালানো নয়, নয় শিশুতোষ সাইকেলও। মাঝে মাছে জ্যাম বাজলে দেখবেন আশপাশে একটা দুইটা সাইকেল। সাইকেল চালায় নিম্ন আয়ের মানুষেরা। যাদের আয় এতটাই কম যে, লোকাল বাসেও সাচ্ছন্দ্য হয় না, তারাই সাইকেল চালায়। এরাই জীবনের ঝুঁকি নিয়ে, দ্রুতগামী বাস ট্রাকের সঙ্গে একই লেনে সাইকেল চালায়। যানবহনের মধ্যে সবচেয়ে অপ্রস্তুত মনে হয় এই সাইকেলগুলোকেই।
শুনি যে, আশপাশের অনেক দেশে বড় শহরে মানুষ খুব সাইকেল চালায়। সাইকেলের জন্য সেখানে আলাদা লেন আছে। কিন্তু আমাদের শহর পরিকল্পনায় আলাদা যানবহনের জন্য আলাদা লেনের আইডিয়াই নাই। তাই বড় লোকের চোকে সামনে পইড়া এখন বড় রাস্তা থেকে রিকশাই উধাও। আলাদা লেন, রাস্তা বড় করা, ওভার পাস করার প্রস্তাব শোনা যায় না। মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?
আর অন্য জিনিশের সাথে জ্বালানী তেলের দাম যেভাবে বাড়তেছে তাতে আবার রাস্তায় রিকশা নামানোর সময় হয়তো দূরে নাই।
যাই হোক, সাইকেলের কথায় রিকশা আইসা পড়লো। খুব খারাপ কথা। সাইকেলের জন্য খুব ব্যথা লাগে।



প্রকাশ করা হয়েছে: চটজলদি বিভাগে ।



* ৬৯ টি মন্তব্য
* ৪০৯ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১৩ জনের ভাল লেগেছে, ১২ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28778866 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩২
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৯

লেখক বলেছেন: হাজী, হেকিম, ফকির, ডাক্তার, ডক্টর।
২. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৩
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৯

লেখক বলেছেন: এম এ হামিদ কই?
৩. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৩
comment by: স্করপিয়ন্স বলেছেন:
মাইনাস
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫০

লেখক বলেছেন: বাকীগুলারেও ডাকেন।
৪. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৫
comment by: কিরিটি রায় বলেছেন: অনেক দেশে বড় শহরে মানুষ খুব সাইকেল চালায়। সাইকেলের জন্য সেখানে আলাদা লেন আছে। কিন্তু আমাদের শহর পরিকল্পনায় আলাদা যানবহনের জন্য আলাদা লেনের আইডিয়াই নাই। তাই বড় লোকের চোকে সামনে পইড়া এখন বড় রাস্তা থেকে রিকশাই উধাও। আলাদা লেন, রাস্তা বড় করা, ওভার পাস করার প্রস্তাব শোনা যায় না। মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?
আর অন্য জিনিশের সাথে জ্বালানী তেলের দাম যেভাবে বাড়তেছে তাতে আবার রাস্তায় রিকশা নামানোর সময় হয়তো দূরে নাই।
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৫

লেখক বলেছেন: হ।

থ্যাংকস।
৫. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪০
comment by: কিরিটি রায় বলেছেন: বোঘদাদি হেকিম বলেছেন: ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন
--------------------------------------------------

কি বিকৃত আর অদ্ভুত এদের মানসিকতা।!!!!!!
অর্থহীন, সূত্রহীন আর রুচিহীন বাক্যে তারা আনন্দ পায়...

ওই যে কথায় আছে না-
মাছে চিনে জল
গুপোকা চিনে মল
আর ওরা করে
আবাল হলাহল।




১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৬

লেখক বলেছেন: ঠিক কথা।
৬. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৩
comment by: সিন-লাম-মীম বলেছেন:


২৫ শে ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৪০ কিরিটি রায় বলেছেন: দাদা কি নতুন রিক্রুট নাকি।

দেশে নাই খাওন... আইছে আজিরা পেচাল লইয়া....

োপার থেইক্যা নাকি এপারের মাল.....!!!!

দেশের লাইগা ভাবেন মিয়া...র'র দালালী ছাইড়া ...
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৭

লেখক বলেছেন: মানে কী?
৭. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৫
comment by: অভী চৌধুরী বলেছেন: মাহবুব,
তোর লেখাটা পড়লাম,
মন্তব্যগুলো না পড়লে একটা ভালোলাগার অনুভূতি নিয়ে বাড়ি ফিরতে পারতাম।
মনের আনন্দে যখন যা মনে আসে লিখবি। অনুপ্রেরণা রইলো অনেক।
ভালোবাসা।
১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৮

লেখক বলেছেন: এই আবর্জনা নিয়েই তো জীবন। এগুলোরে অস্বীকার করবেন কেমনে?
৮. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:০৭
comment by: এস এম বাবু বলেছেন: আবর্জনা গুলো একটু বেশি-ই জালাচ্ছে!
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৩২

লেখক বলেছেন: সিটি কর্পোরেশন এদিকে নজর দিচ্ছে বলে মনে হয় না।
৯. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:২৪
comment by: নাজিম উদদীন বলেছেন: চীন-জাপানের মত দেশে সাইকেল অন্যতম বাহন। আমাদেরকে এ নিয়ে ভাবতে হবে।
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৪০

লেখক বলেছেন: সেটাই।
১০. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩২
comment by: আইরিন সুলতানা বলেছেন:
পুরোন গান ; টাইটেলটা বাধ্য করল লগইন করে পড়তে এবং মন্তব্য করতে ।

ছোটবেলায় নানা বিশেষত বিদেশী গল্পের ছায়া অবলম্বনে করা বইগুলো পড়ে খুব ইচ্ছে হত সাইকেলে করে স্কুলে যাওয়া যেত; শখটার কথা এখনো মনে হয়...এমন কি ইউনিভার্সিটিতে থাকতেও মনে হয়েছে; মজার ব্যাপার হলো সাইকেল চালানোটাই শেখা হয়না কখনো :(

সাইকেল সাইকেল খুবই পরিবেশ-বান্ধব, সাশ্রয়ী যান এবং কায়িক পরিশ্রমের জন্যও চমৎকার । তবে রিকশা নিয়ন্ত্রণের পক্ষে আমি; যদিও এই নিয়ন্ত্রণ হয়তা সেরকম পরিকল্পনা মাফিক হয়নি ...
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫১

লেখক বলেছেন: রিকশা নিয়ন্ত্রণের বিপক্ষে আমি। রাস্তায় রিকশা চলার নিয়ম করতে হবে। রাস্তা বাড়াতে হবে। লেন করতে হবে।

কিন্তু এদেশে এসব হবে না। প্রাইভেট কার আর লক্কর জক্করের অর্থনীতিতে এ বেশী কিচু হবে না।
১১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩৭
comment by: আইরিন সুলতানা বলেছেন:
আমার ভুল হতে পারে; তবে গুন গুন করে গেয়ে বেশ ঝামেলা করে মনে করার চেষ্টা করলাম -

চলে আমার সাইকেল হাওয়ার টানে উইড়া উইড়া
ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা ....
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৩

লেখক বলেছেন: থ্যাংকস। ঠিক করে নিলাম।
১২. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩৮
comment by: গিফার বলেছেন: সবাই মাইনাস দেয় কেন?
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৪

লেখক বলেছেন: ওরা মাইনাস গ্রুপ।
১৩. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৫৩
comment by: দূরন্ত বলেছেন: আমার একটা সাইকেল ছিল। একসময় আমি সেটা নিয়ে হাওয়ায় উড়ে উড়ে ঢাকা শহরে ঘুরে বেড়াতাম।

কঠিন।
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৬

লেখক বলেছেন: আমারও ছিল। তবে ঢাকায় নয়।
১৪. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৫৪
comment by: ফাহমিদুল হক বলেছেন: প্লাস দিসি। তবে শিরোনামে একটু ভুল আছে। ছোটবেলায় শোনা গান, ভুলি নাই: 'ঢাকা শহর দেখমু আজ দুইজনে (সাইকেলে নয়) ঘুইরা ঘুইরা'। প্রথম অংশ ঠিক আছে।
১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৮

লেখক বলেছেন: ঠিক করছি।
ধন্যবাদ ফাহমিদ ভাই।
১৫. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:১৩
comment by: সূর্য বলেছেন: ১৯৭৪-৭৫ সালে আমি সাইকেলে করে ফার্মগেট থেকে নটরডেম কলেজে যেতাম ক্লাস করতে। কখনো সাভারও গিয়েছি।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০০

লেখক বলেছেন: তখন রাস্তা ঘাট নাকি খারাপ ছিল। ঢাকা সাভারের রাস্তা নাকি কিছুদূর কাঁচা ছিল?
১৬. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২০
comment by: মদন বলেছেন: চমতকার লেখা।
আমার ধারনা আমাদের গরমপ্রধান দেশ হবার কারনে আর ঢাকায় রাস্তায় অতিরিক্ত যানবাহন থাকার কারনে সাইকেল ব্যবহারে লোকজন উৎসাহী হয় না।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০২

লেখক বলেছেন: গরম, জলীয় বাষ্পের আধিক্য। অল্পতেই ঘেমে যাওয়া। এগুলো অবশ্যই কারণ। সবচেয়ে বড় কারণ রাস্তাই নাই।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৪

লেখক বলেছেন: ধন্যবাদ।
১৭. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২১
comment by: চিকনমিয়া বলেছেন: সাইকেল চালানী ভালা
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৬

লেখক বলেছেন: হ।
১৮. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২৮
comment by: ফাহমিদুল হক বলেছেন: প্রথম অংশেও ভুল আছে: "চলে আমার সাইকেল হাওয়ার বেগে (হাওয়ায় হাওয়ায় নয়) উইড়া উইড়া"
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৮

লেখক বলেছেন: thanx.
১৯. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩০
comment by: মদন বলেছেন: চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া
ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা
ও পাবলিক ভাই, সাইকেলের ব্রেক নাই, ও পাবলিক ভাই, সাইকেলের ব্রেক নাই
মইরো না নীচে পইড়া....
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৯

লেখক বলেছেন: ধন্যবাদ।
২০. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩৬
comment by: মিরাজ বলেছেন: একটা প্রোগ্রামে আমষ্টারডাম যাবার সৌভাগ্য হয়েছিলো । সেখানে প্রতিটি রাস্তায় রীতিমত সাইকেলের জন্য আলাদা প্রশস্ত লেন (ডাবল লেন), সিগন্যালিং ব্যবস্থা আছে । পরে জানলাম পুরো নেদারল্যান্ডেই এরকম ব্যবস্থা ।

আমাদেরতো রাস্তাই নেই । প্ল্যান না থাকার ফলে ধারণক্ষমতার ৫-৬ গুন যানবাহন চলে রাস্তায়, সাইকেল লেনের চিন্তা এখন আমাদের জন্য বিলাসিতা হয়ে দাড়িয়েছে ।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:১৩

লেখক বলেছেন: কোটি কোটি টাকা খরচ করে মহাখালী ওভার পাস বানাইলো। সেইটা কী কাজে লাগে এইটা আমি অনেক গবেষণা করেও বুঝতে পারলাম না। এই বিলাসিতা এইখানে সম্ভব। কিন্তু কাজে লাগে এমন বিলাসিতা সম্ভব নহে। সহমত।
২১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩৭
comment by: দস্যু বনহুর বলেছেন: হ , গান ঠিক কইরা বসান -

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া
ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা...
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:১৫

লেখক বলেছেন: বসাইছি।
২২. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ১:৪৮
comment by: দূরন্ত বলেছেন: ব্রিটেনে খুব কম রাস্তাতেই সাইকেল লেন আছে। সাইকেল সাধারণত ফুটপাথ দিয়ে চলে। তবে সাইকেল অলারা যদি রাস্তায় উঠে আসে তাহলেও অসুবিধা হয়না। পিছনের গাড়িগুলো হর্নও দেয়না। ফুটপাথে না উঠা পর্যন্ত সাইকেলের পিছন পিছন চলতে থাকে।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৩

লেখক বলেছেন: তারমানে তো ওইখানে সাইকেলের রেওয়াজ কম। তাই না?
২৩. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ১:৪৯
comment by: দূরন্ত বলেছেন: আবার মনে করেন না যে, আমি বৃটেনের প্রেমে পাগল হয়ে গেছি। ইতিমধ্যেই আমি ফেড আপ। কবে যে দেশে যাব।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৫

লেখক বলেছেন: কিন্তু বছর খানেকের জন্য প্রেমে পড়লে আপনার ভাল হবে। প্রেম দরকার।
২৪. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ২:০১
comment by: ফেলুদা বলেছেন: চিনেন নাকিhttp://www.somewhereinblog.net/blog/asrublog/28778643
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৭

লেখক বলেছেন: দেখছি। অশ্রুর পোস্ট নিয়া আপনে চিন্তিত। কারণ ওই সময় কামালুউদ্দীনে আপনার যাতায়াত ছিল। তাই না?
২৫. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ২:০১
comment by: ফেলুদা বলেছেন: Click This Link
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৯

লেখক বলেছেন: ফেলু গোয়েন্দা,
সেদিন দেখা হইলো। আপনেরে জিগাইলাম। আপনে কইলেন ব্লগিং নাকি করেন না।
২৬. ১৪ ই মার্চ, ২০০৮ সকাল ১১:২০
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: এস এসসি দেয়ার পর শখ করে সাইকেল কিনেছিলাম , অনেক বেশি সাহসী ছিলাম , সাইকেল নিয়ে চলে গেছি গুলশান , নওয়াবপুর , মতিঝিল । এমন মুক্ত স্বাধীন বাহন আর দ্বিতীয়টি নেই
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩০

লেখক বলেছেন: সো হি দিবসা গতাঃ।
২৭. ১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৪৩
comment by: সুলতানা শিরীন সাজি বলেছেন: মফস্বলে ছোটবেলা কাটলেও সাইকেল চালিয়ে স্কুলে যাওয়ার সুযোগ হয়েছিলো....।বেশীদিন না.......একটু বড় হতেই সামাজিক বিড়ম্বনায় ছাড়তে হয়েছিলো।তবে পরবর্তিতে বিভিন্ন এন জি ও তে চাকুরীর কারনে মেয়েরা সাইকেল না মটর সাইকেল ও চালাচ্ছে সেখানে......
ভালো লাগে ভাবতে সে কথা।
শিরোনামটা.......
"চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া/ ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা"
কিন্তু গানের জন্য ঠিক।আর একটু বাড়ালেই গান হয়ে যাবে ।:)
শুভেচ্ছা মাহবুব।
১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩১

লেখক বলেছেন: ধন্যবাদ।
২৮. ১৮ ই মার্চ, ২০০৮ ভোর ৬:০৯
comment by: ৃৃমম বলেছেন: শুনেছি দিনাজপুরের অনেক এলাকায় ছেলে মেয়ে নির্বিশেষে প্রাত্যাহিক কাজে সাইকেলে চড়ে। স্কুল কলেজে যায়, চাকরি-বাকরি, বাজার-সদাই করতে যায়। এখনো দেশের যে সব এলাকায় বখাটের উৎপাত কম, সেই তালিকায় দিনাজপুর উপরে মনে হয়। মন বলছে দিনাজপুর যাই...।
১৮ ই মার্চ, ২০০৮ দুপুর ২:৩২

লেখক বলেছেন: দেশের বহু এলাকায় ছেলেদের মতো মেয়েরা সাইকেল চালায়। এই মেয়েরা ভীষণ পরিশ্রমী। বখাটেদের উৎপাত সহ্য করার মতো যথেষ্ট সময়ও তাদের হাতে থাকে না। দিনাজপুরে থাকার সময় দেখেছি। এই মেয়েদের দেখে রোমান্টিক হইতে পারবেন না। বরং কান্তজীউর মন্দির দেখতে যাইতে পারেন।
২৯. ১৯ শে মার্চ, ২০০৮ ভোর ৪:২৯
comment by: ৃৃমম বলেছেন: ভাই, "মানুষের চেয়ে বড় কোন মন্দির.. নাই"। কান্তজী এই কথায় রাগ করলে করার কিছু নাই।
১৯ শে মার্চ, ২০০৮ রাত ৮:৪৪

লেখক বলেছেন: বাক্য সুন্দরম।
৩০. ১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১০
comment by: মৃদুল মাহবুব বলেছেন: জীবনের একটা বড় অংশ জুড়ে আমার সাইকেল আছে। ৬-১২ ক্লাস পর্যন্ত সাইকেলে ঘুরছি শহরের অলিগলি। মফস্বলে এখনও সাইকেল আছে। বাসায় গেলে এখন্ও চালাই, তবে শখ করে।

সাইকেল লেন থাকলে বেশ হয়। এই দ্বিচক্রযানটাকে আমি খুব ভালোবাসি।
১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৫

লেখক বলেছেন: মি টু।
৩১. ১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৭
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: ষাড় নীল সার্টের ব্যাফার টা কইবেন না
১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:২০

লেখক বলেছেন: আপনেরে দেইখা খুব ভাল লাগছিল। কিন্তু এত সময় আপনের হাতে থাকে বুঝি নাই।
৩২. ২১ শে মার্চ, ২০০৮ রাত ১১:০২
comment by: ফারহান দাউদ বলেছেন: এসএসসি'র পর একসাথে ৫ বন্ধু সাইকেল কিনসিলাম,কলেজে গেসি কত,আহা জোশ আইসা যাইত সাইকেলটায় চড়লে। আছে এখনো,বেচতে চায়,বাড়তি বোঝা,দেই না।
আর "মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?"
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:২৮

লেখক বলেছেন: সাইকেল নিয়া আমার একটা গল্প আছে। ব্লগে দিবো।
সাইকেল জিনিশটা ভাল।

হ। থ্যাংকস।
৩৩. ২১ শে মার্চ, ২০০৮ রাত ১১:২৮
comment by: কালপুরুষ বলেছেন: ব্যাংকক-এর থামাসাতে থাকাকালীন সময়ে এআইটি ক্যাম্পাসে ধুমসে সাইকেল চালিয়েছি যে ক'মাস ছিলাম। বিশাল ক্যাম্পাস। কতই আর হেঁটে হেঁটে ক্লাশ করা যায়? প্রায় সব ছাত্র/ছাত্রীর একটা করে সাইকেল ছিল। বাঙালী মেয়েরাও সাইকেল চালানো শিখে নেয় ওখানে পড়তে গেলে। আর মজার ব্যাপার ওখানে যারা লেখাপড়া শেষ করে চলে যায় তারা তাদের বন্ধু-বান্ধবীদের সাইকেল গিফট্ করে যায়। নতুন কেনার তেমন প্রয়োজন হয়না।
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩০

লেখক বলেছেন: আহা। সেই রকম সাইকেল কবে আমাদের এখানেও চালানো যাবে?
৩৪. ২১ শে জুলাই, ২০০৮ রাত ৮:১৩
comment by: সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: মাহবুব মোশেদ আপানর লেখটি পড়লাম খুবই ভাল লাগেছে। রিকশা উচ্ছেদ যে কোন সমাধান নয় তা সুস্পষ্ট। পরিবহণ বিশেষজ্ঞ এবং বিভিন্ন জরিপে তার প্রমাণ মিলেছে। অনেকের ধারনা শুধু মাত্র প্রাইভেট কারের বাজার তৈরি স্বার্থে এই পরিকল্পনা। আপনাকে তিনটি সাইটের ঠিকানা দিলাম প্রথম দুটি বাংলায় তাতে সুস্পষ্ট ভাবে উল্লেখ আছে রিকশা বন্ধের লাভ ক্ষতি ও কারণ বিস্তারিত আলোচনা করা হয়েছে। অন্যটি ইংরেজি অনেক তথ্য পাবেন আমার একটা লেখায় অনেক মন্তব্য আছে । আশা করি প্রতিবেদনগুলো আপনার লেখা আগমীতে আরো তথ্যবহুল করবে। আপনাকে ধন্যবাদ।

১নং লিংক রিকশা

Click This Link

২নং লিংক প্রাইভেট কার

Click This Link

৩ নং লিংক রিকশা ও পরিবহণ বিষয়ক তথ্য

Click This Link
২২ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:০৩

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ লিঙ্কগুলো দেয়ার জন্য।

চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া/ ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা


১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩১



শেয়ার করুন:

 

 

 

 


 

 

 

 

 

Facebook





টিভিতে সেদিন গানটা দেখতেছিলাম। গানটা ভালই লাগতেছিল। আগে মেলাবার শুনছি। আবারও শুনতে ইচ্ছা হইলো, কিন্তু সময় ছিল না হাতে। পুরাটা না দেইখা বারাইয়া পড়লাম। গান দেখি পিছু ছাড়ে না। সুগভীর চিন্তায় নিপতিত হইলাম। একদিন তাইলে সাইকেলে কইরা ঢাকা শহর ঘুরা যাইতো? শায়েস্তা খানের আমলে গ্রাম থেকে সাইকেলে কইরা ঢাকা শহরে এসে ছেলে মেয়েরা পাবলিককে রাস্তা ছেড়ে দেবার জন্য শাসাইতো। বলতো, সাইকেলে ব্রেক নাই, ওরে ও পাবলিক ভাই। তাই দেখে পাবলিক রাস্তাও ছাড়তো। এই গল্প এখন কাউরে বললে ভাববে পুরা ব্যাপারটাই বানানো। আমারও মনে হইতো বানানো। কিন্তু আমি পুরানা লোককে গল্প করতে শুনছি, একদা ঢাকা শহরে সাইকেল চলতো। সাইকেল এখনও চলে, ক্রীড়াচ্ছলে সাইকেল চালানো নয়, নয় শিশুতোষ সাইকেলও। মাঝে মাছে জ্যাম বাজলে দেখবেন আশপাশে একটা দুইটা সাইকেল। সাইকেল চালায় নিম্ন আয়ের মানুষেরা। যাদের আয় এতটাই কম যে, লোকাল বাসেও সাচ্ছন্দ্য হয় না, তারাই সাইকেল চালায়। এরাই জীবনের ঝুঁকি নিয়ে, দ্রুতগামী বাস ট্রাকের সঙ্গে একই লেনে সাইকেল চালায়। যানবহনের মধ্যে সবচেয়ে অপ্রস্তুত মনে হয় এই সাইকেলগুলোকেই।

শুনি যে, আশপাশের অনেক দেশে বড় শহরে মানুষ খুব সাইকেল চালায়। সাইকেলের জন্য সেখানে আলাদা লেন আছে। কিন্তু আমাদের শহর পরিকল্পনায় আলাদা যানবহনের জন্য আলাদা লেনের আইডিয়াই নাই। তাই বড় লোকের চোকে সামনে পইড়া এখন বড় রাস্তা থেকে রিকশাই উধাও। আলাদা লেন, রাস্তা বড় করা, ওভার পাস করার প্রস্তাব শোনা যায় না। মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?

আর অন্য জিনিশের সাথে জ্বালানী তেলের দাম যেভাবে বাড়তেছে তাতে আবার রাস্তায় রিকশা নামানোর সময় হয়তো দূরে নাই।


যাই হোক, সাইকেলের কথায় রিকশা আইসা পড়লো। খুব খারাপ কথা। সাইকেলের জন্য খুব ব্যথা লাগে।



 



প্রকাশ করা হয়েছে: চটজলদি  বিভাগে ।


 


















  • ৬৯ টি মন্তব্য

  • ৪০৯ বার পঠিত,







Send to your friend

Print



রেটিং দিতে লগ ইন করুন




পোস্টটি ১৩ জনের ভাল লেগেছে, ১২ জনের ভাল লাগেনি


















১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩২


comment by:
বোঘদাদি হেকিম বলেছেন:


ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন









১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৯

লেখক বলেছেন: হাজী, হেকিম, ফকির, ডাক্তার, ডক্টর।







২. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৩



comment by:
বোঘদাদি হেকিম বলেছেন:


ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন








১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৯


লেখক বলেছেন: এম এ হামিদ কই?







৩. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৩


comment by:

স্করপিয়ন্স বলেছেন:




মাইনাস








১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫০

লেখক বলেছেন: বাকীগুলারেও ডাকেন।








৪. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩৫


comment by:
কিরিটি রায় বলেছেন:


অনেক দেশে বড় শহরে মানুষ খুব সাইকেল চালায়। সাইকেলের জন্য সেখানে আলাদা লেন আছে। কিন্তু আমাদের শহর পরিকল্পনায় আলাদা যানবহনের জন্য আলাদা লেনের আইডিয়াই নাই। তাই বড় লোকের চোকে সামনে পইড়া এখন বড় রাস্তা থেকে রিকশাই উধাও। আলাদা লেন, রাস্তা বড় করা, ওভার পাস করার প্রস্তাব শোনা যায় না। মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?


আর অন্য জিনিশের সাথে জ্বালানী তেলের দাম যেভাবে বাড়তেছে তাতে আবার রাস্তায় রিকশা নামানোর সময় হয়তো দূরে নাই।










১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৫

লেখক বলেছেন: হ।



থ্যাংকস।








৫. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪০


comment by:
কিরিটি রায় বলেছেন:


বোঘদাদি হেকিম বলেছেন: ষাড় ভালো আছেন। ষাড় আপনার হেয়ার স্টাইলিষ্ট আর ফ্যাশন ষ্ট্যাইলিস্টের নাম দেন


--------------------------------------------------



কি বিকৃত আর অদ্ভুত এদের মানসিকতা।!!!!!!

অর্থহীন, সূত্রহীন আর রুচিহীন বাক্যে তারা আনন্দ পায়...



ওই যে কথায় আছে না-

মাছে চিনে জল

গুপোকা চিনে মল

আর ওরা করে

আবাল হলাহল।



















১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৬

লেখক বলেছেন: ঠিক কথা।








৬. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৪৩


comment by:
সিন-লাম-মীম বলেছেন:









২৫ শে ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৪০ কিরিটি রায় বলেছেন: দাদা কি নতুন রিক্রুট নাকি।



দেশে নাই খাওন... আইছে আজিরা পেচাল লইয়া....



োপার থেইক্যা নাকি এপারের মাল.....!!!!



দেশের লাইগা ভাবেন মিয়া...র'র দালালী ছাইড়া ...











১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৭

লেখক বলেছেন: মানে কী?







৭. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৫



comment by:
অভী চৌধুরী বলেছেন:


মাহবুব,

তোর লেখাটা পড়লাম,

মন্তব্যগুলো না পড়লে একটা ভালোলাগার অনুভূতি নিয়ে বাড়ি ফিরতে পারতাম।

মনের আনন্দে যখন যা মনে আসে লিখবি। অনুপ্রেরণা রইলো অনেক।

ভালোবাসা।









১৩ ই মার্চ, ২০০৮ রাত ৮:৫৮

লেখক বলেছেন: এই আবর্জনা নিয়েই তো জীবন। এগুলোরে অস্বীকার করবেন কেমনে?







৮. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:০৭



comment by:
এস এম বাবু বলেছেন:


আবর্জনা গুলো একটু বেশি-ই জালাচ্ছে!








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৩২


লেখক বলেছেন: সিটি কর্পোরেশন এদিকে নজর দিচ্ছে বলে মনে হয় না।







৯. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:২৪


comment by:

নাজিম উদদীন বলেছেন:


চীন-জাপানের মত দেশে সাইকেল অন্যতম বাহন। আমাদেরকে এ নিয়ে ভাবতে হবে।








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৪০

লেখক বলেছেন: সেটাই।








১০. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩২


comment by:
আইরিন সুলতানা বলেছেন:





পুরোন গান ; টাইটেলটা বাধ্য করল লগইন করে পড়তে এবং মন্তব্য করতে ।



ছোটবেলায় নানা বিশেষত বিদেশী গল্পের ছায়া অবলম্বনে করা বইগুলো পড়ে খুব ইচ্ছে হত সাইকেলে করে স্কুলে যাওয়া যেত; শখটার কথা এখনো মনে হয়...এমন কি ইউনিভার্সিটিতে থাকতেও মনে হয়েছে; মজার ব্যাপার হলো সাইকেল চালানোটাই শেখা হয়না কখনো :(



সাইকেল সাইকেল খুবই পরিবেশ-বান্ধব, সাশ্রয়ী যান এবং কায়িক পরিশ্রমের জন্যও চমৎকার । তবে রিকশা নিয়ন্ত্রণের পক্ষে আমি; যদিও এই নিয়ন্ত্রণ হয়তা সেরকম পরিকল্পনা মাফিক হয়নি ...








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫১

লেখক বলেছেন: রিকশা নিয়ন্ত্রণের বিপক্ষে আমি। রাস্তায় রিকশা চলার নিয়ম করতে হবে। রাস্তা বাড়াতে হবে। লেন করতে হবে।




কিন্তু এদেশে এসব হবে না। প্রাইভেট কার আর লক্কর জক্করের অর্থনীতিতে এ বেশী কিচু হবে না।







১১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩৭


comment by:

আইরিন সুলতানা বলেছেন:




আমার ভুল হতে পারে; তবে গুন গুন করে গেয়ে বেশ ঝামেলা করে মনে করার চেষ্টা করলাম -



চলে আমার সাইকেল হাওয়ার টানে উইড়া উইড়া

ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা ....








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৩


লেখক বলেছেন: থ্যাংকস। ঠিক করে নিলাম।







১২. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৩৮


comment by:

গিফার বলেছেন:


সবাই মাইনাস দেয় কেন?








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৪

লেখক বলেছেন: ওরা মাইনাস গ্রুপ।








১৩. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৫৩


comment by:
দূরন্ত বলেছেন:


আমার একটা সাইকেল ছিল। একসময় আমি সেটা নিয়ে হাওয়ায় উড়ে উড়ে ঢাকা শহরে ঘুরে বেড়াতাম।




কঠিন।








১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৬

লেখক বলেছেন: আমারও ছিল। তবে ঢাকায় নয়।







১৪. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ৯:৫৪


comment by:
ফাহমিদুল হক বলেছেন:


প্লাস দিসি। তবে শিরোনামে একটু ভুল আছে। ছোটবেলায় শোনা গান, ভুলি নাই: 'ঢাকা শহর দেখমু আজ দুইজনে (সাইকেলে নয়) ঘুইরা ঘুইরা'। প্রথম অংশ ঠিক আছে।









১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৫৮

লেখক বলেছেন: ঠিক করছি।

ধন্যবাদ ফাহমিদ ভাই।







১৫. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:১৩



comment by:
সূর্য বলেছেন:


১৯৭৪-৭৫ সালে আমি সাইকেলে করে ফার্মগেট থেকে নটরডেম কলেজে যেতাম ক্লাস করতে। কখনো সাভারও গিয়েছি।








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০০


লেখক বলেছেন: তখন রাস্তা ঘাট নাকি খারাপ ছিল। ঢাকা সাভারের রাস্তা নাকি কিছুদূর কাঁচা ছিল?







১৬. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২০


comment by:

মদন বলেছেন:


চমতকার লেখা।

আমার ধারনা আমাদের গরমপ্রধান দেশ হবার কারনে আর ঢাকায় রাস্তায় অতিরিক্ত যানবাহন থাকার কারনে সাইকেল ব্যবহারে লোকজন উৎসাহী হয় না।








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০২

লেখক বলেছেন: গরম, জলীয় বাষ্পের আধিক্য। অল্পতেই ঘেমে যাওয়া। এগুলো অবশ্যই কারণ। সবচেয়ে বড় কারণ রাস্তাই নাই।







১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৪

লেখক বলেছেন: ধন্যবাদ।







১৭. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২১



comment by:
চিকনমিয়া বলেছেন:


সাইকেল চালানী ভালা








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৬


লেখক বলেছেন: হ।







১৮. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:২৮


comment by:

ফাহমিদুল হক বলেছেন:


প্রথম অংশেও ভুল আছে: "চলে আমার সাইকেল হাওয়ার বেগে (হাওয়ায় হাওয়ায় নয়) উইড়া উইড়া"








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৮

লেখক বলেছেন: thanx.








১৯. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩০


comment by:
মদন বলেছেন:


চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া


ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা

ও পাবলিক ভাই, সাইকেলের ব্রেক নাই, ও পাবলিক ভাই, সাইকেলের ব্রেক নাই

মইরো না নীচে পইড়া....








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:০৯

লেখক বলেছেন: ধন্যবাদ।








২০. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩৬


comment by:
মিরাজ বলেছেন:


একটা প্রোগ্রামে আমষ্টারডাম যাবার সৌভাগ্য হয়েছিলো । সেখানে প্রতিটি রাস্তায় রীতিমত সাইকেলের জন্য আলাদা প্রশস্ত লেন (ডাবল লেন), সিগন্যালিং ব্যবস্থা আছে । পরে জানলাম পুরো নেদারল্যান্ডেই এরকম ব্যবস্থা ।




আমাদেরতো রাস্তাই নেই । প্ল্যান না থাকার ফলে ধারণক্ষমতার ৫-৬ গুন যানবাহন চলে রাস্তায়, সাইকেল লেনের চিন্তা এখন আমাদের জন্য বিলাসিতা হয়ে দাড়িয়েছে ।








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:১৩

লেখক বলেছেন: কোটি কোটি টাকা খরচ করে মহাখালী ওভার পাস বানাইলো। সেইটা কী কাজে লাগে এইটা আমি অনেক গবেষণা করেও বুঝতে পারলাম না। এই বিলাসিতা এইখানে সম্ভব। কিন্তু কাজে লাগে এমন বিলাসিতা সম্ভব নহে। সহমত।







২১. ১৩ ই মার্চ, ২০০৮ রাত ১০:৩৭


comment by:
দস্যু বনহুর বলেছেন:


হ , গান ঠিক কইরা বসান -




চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া

ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা...










১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:১৫

লেখক বলেছেন: বসাইছি।








২২. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ১:৪৮


comment by:
দূরন্ত বলেছেন:


ব্রিটেনে খুব কম রাস্তাতেই সাইকেল লেন আছে। সাইকেল সাধারণত ফুটপাথ দিয়ে চলে। তবে সাইকেল অলারা যদি রাস্তায় উঠে আসে তাহলেও অসুবিধা হয়না। পিছনের গাড়িগুলো হর্নও দেয়না। ফুটপাথে না উঠা পর্যন্ত সাইকেলের পিছন পিছন চলতে থাকে।









১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৩

লেখক বলেছেন: তারমানে তো ওইখানে সাইকেলের রেওয়াজ কম। তাই না?







২৩. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ১:৪৯



comment by:
দূরন্ত বলেছেন:


আবার মনে করেন না যে, আমি বৃটেনের প্রেমে পাগল হয়ে গেছি। ইতিমধ্যেই আমি ফেড আপ। কবে যে দেশে যাব।








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৫


লেখক বলেছেন: কিন্তু বছর খানেকের জন্য প্রেমে পড়লে আপনার ভাল হবে। প্রেম দরকার।







২৪. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ২:০১


comment by:

ফেলুদা বলেছেন:


চিনেন নাকিhttp://www.somewhereinblog.net/blog/asrublog/28778643








১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৭

লেখক বলেছেন: দেখছি। অশ্রুর পোস্ট নিয়া আপনে চিন্তিত। কারণ ওই সময় কামালুউদ্দীনে আপনার যাতায়াত ছিল। তাই না?








২৫. ১৪ ই মার্চ, ২০০৮ রাত ২:০১


comment by:
ফেলুদা বলেছেন:


Click This Link









১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:২৯

লেখক বলেছেন: ফেলু গোয়েন্দা,

সেদিন দেখা হইলো। আপনেরে জিগাইলাম। আপনে কইলেন ব্লগিং নাকি করেন না।







২৬. ১৪ ই মার্চ, ২০০৮ সকাল ১১:২০


comment by:
মেহরাব শাহরিয়ার বলেছেন:


এস এসসি দেয়ার পর শখ করে সাইকেল কিনেছিলাম , অনেক বেশি সাহসী ছিলাম , সাইকেল নিয়ে চলে গেছি গুলশান , নওয়াবপুর , মতিঝিল । এমন মুক্ত স্বাধীন বাহন আর দ্বিতীয়টি নেই









১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩০

লেখক বলেছেন: সো হি দিবসা গতাঃ।







২৭. ১৫ ই মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:৪৩



comment by:
সুলতানা শিরীন সাজি বলেছেন:


মফস্বলে ছোটবেলা কাটলেও সাইকেল চালিয়ে স্কুলে যাওয়ার সুযোগ হয়েছিলো....।বেশীদিন না.......একটু বড় হতেই সামাজিক বিড়ম্বনায় ছাড়তে হয়েছিলো।তবে পরবর্তিতে বিভিন্ন এন জি ও তে চাকুরীর কারনে মেয়েরা সাইকেল না মটর সাইকেল ও চালাচ্ছে সেখানে......

ভালো লাগে ভাবতে সে কথা।

শিরোনামটা.......

"চলে আমার সাইকেল হাওয়ার বেগে উইড়া উইড়া/ ঢাকা শহর দেখমু আজ দুইজনে ঘুইরা ঘুইরা"

কিন্তু গানের জন্য ঠিক।আর একটু বাড়ালেই গান হয়ে যাবে ।:)


শুভেচ্ছা মাহবুব।










১৫ ই মার্চ, ২০০৮ রাত ৮:৩১

লেখক বলেছেন: ধন্যবাদ।







২৮. ১৮ ই মার্চ, ২০০৮ ভোর ৬:০৯


comment by:
ৃৃমম বলেছেন:


শুনেছি দিনাজপুরের অনেক এলাকায় ছেলে মেয়ে নির্বিশেষে প্রাত্যাহিক কাজে সাইকেলে চড়ে। স্কুল কলেজে যায়, চাকরি-বাকরি, বাজার-সদাই করতে যায়। এখনো দেশের যে সব এলাকায় বখাটের উৎপাত কম, সেই তালিকায় দিনাজপুর উপরে মনে হয়। মন বলছে দিনাজপুর যাই...।









১৮ ই মার্চ, ২০০৮ দুপুর ২:৩২

লেখক বলেছেন: দেশের বহু এলাকায় ছেলেদের মতো মেয়েরা সাইকেল চালায়। এই মেয়েরা ভীষণ পরিশ্রমী। বখাটেদের উৎপাত সহ্য করার মতো যথেষ্ট সময়ও তাদের হাতে থাকে না। দিনাজপুরে থাকার সময় দেখেছি। এই মেয়েদের দেখে রোমান্টিক হইতে পারবেন না। বরং কান্তজীউর মন্দির দেখতে যাইতে পারেন।







২৯. ১৯ শে মার্চ, ২০০৮ ভোর ৪:২৯



comment by:
ৃৃমম বলেছেন:


ভাই, "মানুষের চেয়ে বড় কোন মন্দির.. নাই"। কান্তজী এই কথায় রাগ করলে করার কিছু নাই।








১৯ শে মার্চ, ২০০৮ রাত ৮:৪৪


লেখক বলেছেন: বাক্য সুন্দরম।







৩০. ১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১০


comment by:

মৃদুল মাহবুব বলেছেন:


জীবনের একটা বড় অংশ জুড়ে আমার সাইকেল আছে। ৬-১২ ক্লাস পর্যন্ত সাইকেলে ঘুরছি শহরের অলিগলি। মফস্বলে এখনও সাইকেল আছে। বাসায় গেলে এখন্ও চালাই, তবে শখ করে।



সাইকেল লেন থাকলে বেশ হয়। এই দ্বিচক্রযানটাকে আমি খুব ভালোবাসি।








১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৫

লেখক বলেছেন: মি টু।








৩১. ১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৭


comment by:
বোঘদাদি হেকিম বলেছেন:


ষাড় নীল সার্টের ব্যাফার টা কইবেন না









১৯ শে মার্চ, ২০০৮ রাত ৯:২০

লেখক বলেছেন: আপনেরে দেইখা খুব ভাল লাগছিল। কিন্তু এত সময় আপনের হাতে থাকে বুঝি নাই।







৩২. ২১ শে মার্চ, ২০০৮ রাত ১১:০২



comment by:
ফারহান দাউদ বলেছেন:


এসএসসি'র পর একসাথে ৫ বন্ধু সাইকেল কিনসিলাম,কলেজে গেসি কত,আহা জোশ আইসা যাইত সাইকেলটায় চড়লে। আছে এখনো,বেচতে চায়,বাড়তি বোঝা,দেই না।

আর "মাথামোটা লোকেরা শুধু রিকশা উঠাইতে কয়। রিকশা তো অনেক উঠলো, জাম কমলো?"








২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:২৮


লেখক বলেছেন: সাইকেল নিয়া আমার একটা গল্প আছে। ব্লগে দিবো।

সাইকেল জিনিশটা ভাল।



হ। থ্যাংকস।







৩৩. ২১ শে মার্চ, ২০০৮ রাত ১১:২৮



comment by:
কালপুরুষ বলেছেন:


ব্যাংকক-এর থামাসাতে থাকাকালীন সময়ে এআইটি ক্যাম্পাসে ধুমসে সাইকেল চালিয়েছি যে ক'মাস ছিলাম। বিশাল ক্যাম্পাস। কতই আর হেঁটে হেঁটে ক্লাশ করা যায়? প্রায় সব ছাত্র/ছাত্রীর একটা করে সাইকেল ছিল। বাঙালী মেয়েরাও সাইকেল চালানো শিখে নেয় ওখানে পড়তে গেলে। আর মজার ব্যাপার ওখানে যারা লেখাপড়া শেষ করে চলে যায় তারা তাদের বন্ধু-বান্ধবীদের সাইকেল গিফট্ করে যায়। নতুন কেনার তেমন প্রয়োজন হয়না।








২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩০


লেখক বলেছেন: আহা। সেই রকম সাইকেল কবে আমাদের এখানেও চালানো যাবে?







৩৪. ২১ শে জুলাই, ২০০৮ রাত ৮:১৩


comment by:

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন:


মাহবুব মোশেদ আপানর লেখটি পড়লাম খুবই ভাল লাগেছে। রিকশা উচ্ছেদ যে কোন সমাধান নয় তা সুস্পষ্ট। পরিবহণ বিশেষজ্ঞ এবং বিভিন্ন জরিপে তার প্রমাণ মিলেছে। অনেকের ধারনা শুধু মাত্র প্রাইভেট কারের বাজার তৈরি স্বার্থে এই পরিকল্পনা। আপনাকে তিনটি সাইটের ঠিকানা দিলাম প্রথম দুটি বাংলায় তাতে সুস্পষ্ট ভাবে উল্লেখ আছে রিকশা বন্ধের লাভ ক্ষতি ও কারণ বিস্তারিত আলোচনা করা হয়েছে। অন্যটি ইংরেজি অনেক তথ্য পাবেন আমার একটা লেখায় অনেক মন্তব্য আছে । আশা করি প্রতিবেদনগুলো আপনার লেখা আগমীতে আরো তথ্যবহুল করবে। আপনাকে ধন্যবাদ।



১নং লিংক রিকশা



Click This Link



২নং লিংক প্রাইভেট কার



Click This Link




৩ নং লিংক রিকশা ও পরিবহণ বিষয়ক তথ্য



Click This Link








২২ শে জুলাই, ২০০৮ দুপুর ১২:০৩

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ লিঙ্কগুলো দেয়ার জন্য।

No comments:

Post a Comment