Monday, March 2, 2009

আমার নব্যরাজাকারিতার সন্ধানে

৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৬
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

একটি বিজ্ঞাপন
আপনি কি কম খরচে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসেবে পরিচয় দিতে চান? মুক্তিযুদ্ধ না করেও, জীবনে কোনোদিন মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে একটা বাক্যব্যয় না করেও মুক্তিযোদ্ধা খেতাব পেতে চান? বাস্তবে সম্ভব না হলেও কল্পনায় তা সম্ভব। ভার্চুয়াল জগতে আমার অসম্ভব কল্পনাকেও সম্ভব করে দিচ্ছেন সামহয়ারের ভার্চুয়াল মুক্তিযোদ্ধারা। এর জন্য আপনাকে আওয়ামী লীগে যোগ দিতে হবে না। ছাত্রলীগের মিছিল করে জয় বাংলাও বলতে হবে না। স্রেফ সামহয়ারে এসে গালি দিন, যে কারো উদ্দেশে, যে কোনো অজুহাতে। ভার্চুয়াল মুক্তিযোদ্ধারা আপনাকে রাতারাতি বীর মুক্তিযোদ্ধা বানিয়ে দেবে।

আরেকটি বিজ্ঞাপন
কারো সাথে আপনার পূর্ব শত্রুতা আছে? কাউকে সামাজিকভাবে হেয় করতে চান? কেউ আপনার বিরুদ্ধে কখনো কথা বলেছিল? কাউকে আপনার পছন্দ হয় না? কেউ আপনার বাড়া ভাতে ছাই দিয়েছে? আপনার পোস্ট পড়ে না এমন কেউ আছে? তার বিরুদ্ধে আপনাকে তুকতাক, জাদু টোনা কিছুই করতে হবে না। দাওয়াই আপনার পাশেই আছে। ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের শরণাপন্ন হউন। নিমেষে কাজ হয়ে যাবে। রাতারাতি আপনার শত্রু হয়ে যাবে রাজাকার। আপনি এমনকি তাকে দেশ থেকে বের করে দেয়ার দাবিও তুলতে পারবেন। কম খরচে এভাবে রাজাকার বানানোর উপায় আর কোথায় পাবেন না।


গালিবাজদের বিরুদ্ধে আমার পোস্টগুলোর সময়ে অনেকেই হয়তো ভেবে বসেছিলেন, গালিবাজদের বিরুদ্ধে সংগ্রামের প্রথম আহবান আমি জানিয়েছি। কিন্তু কথাটা সত্য নয়। আমার আগে বহু মানুষকে যেহেতু গালি খেতে হয়েছে। সব গালি মুক্তিযোদ্ধা বনাম রাজাকার হয় নাই। অথচ গালি খেয়ে অনেককে ব্লগ ছাড়তে হয়েছে। সম্মান নিয়ে পালাতে হয়েছে। তাই প্রতিবাদ অনেক হয়েছে। কিন্তু, সে প্রতিবাদ গুণ্ডাদের টলাতে পারেনি। সো, ক্রেডিটটা আমি নিতে চাই না। ব্লগের সেইসব মেহেনতি ব্লগারদের দিতে চাই যারা গালিবাজ মুক্ত ব্লগ প্রতিষ্ঠার স্বপ্ন নিরবে হলেও দেখেন।
বিষয় এইটাও না আইজকা। আইজকার বিষয় একটা গুরুতর সংকট। একস্লিপ নামে একজন ব্লগার আমাকে নব্য রাজাকার উপাধি দিয়েছেন। অনেকের চোখ এড়িয়ে যেতে পারে বলে নিজেই ব্যাপারটার দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। একস্লিপ নতুন ব্লগার। ব্লগ রিভিউ করে খ্যাতি অর্জন করেছেন। তার আমি ভক্ত। তার পোস্ট সংখ্যা কম। মতাদর্শ বোঝা যায় না। কিন্তু ফতোয়া দেয়ার মতো যথেষ্ট অথরিটি তিনি ধারণ করেন। কিন্তু তার ফতোয়াটার উৎস হাসিবের কমেন্ট। এই ফতোয়ার দার্শনিক হাসিব সাহেব।
যখন গালিবাজদের বিরুদ্ধে পোস্টাপোস্টি চলছে তখন আমার ইউনিভার্সিটির বন্ধু নোভেল আইসা পড়লো। বললো, তুমি নাকি রাজাকারদের পক্ষ নিছো? আমি বললাম না। নেই নাই। কথায় কথায় তারে চ্যালেঞ্জ কইরা কইলাম, বন্ধু তোরে তিনদিন সময় দিলাম। আমার ব্লগ থেকে রাজাকারদের পক্ষে একটা লাইন বাইর কইরা দেখা। নোভেল দেখায় নাই। দেখাইবে হয়তো। কিন্তু তিনদিন কাইটা গেছে। বন্ধুকে চ্যালেঞ্জ করা যায় কিন্তু সহ-ব্লগারদের চ্যালেঞ্জ করার মতো ধৃষ্টতা কি দেখানো যায়?
হাসিব ও একস্লিপ আমার কোনো কমেন্ট বা পোস্ট থেকে বের করেন নাই যে আমি নব্যরাজাকার। তারা আমার গালি বিরোধী কর্মকাণ্ড থেকে এইটা বাইর করছেন। সামহয়ারে অনেকে আমারে অনেক গালি দিছেন। অনেকে অপছন্দ করছেন। অনেকে সমালোচনা করছেন। আমার কথার ফল রাজাকারে খাইতেছে এইটা বলছেন। লেকিন, সরাসরি নব্যরজাকার কেউ বলেন নাই। একস্লিপ এই কামটা করলেন। একস্লিপ ও হাসিব এই বিষয়ে একমত যে, আমি হঠাৎ করেই গালিবাজদের বিরুদ্ধে দাঁড়ানো শুরু করছি। তখন নাকি মুক্তিযুদ্ধের পক্ষে সিরিয়াস কাজ হইতেছিল। আমার প্রতিবাদে সেইটা আর হইতে পারে না। হাসিব মোটামুটি দিনভর অনলাইনে থাকেন দেখি। আর একস্লিপ নিবিষ্ট পাঠক হিসেবে খ্যাতি কুড়াইছেন। আমার বিরুদ্ধে ধারাবাহিক ভাবে গালি দিয়া, পজেটিভ থিংকার্স গ্রুপের বিরুদ্ধে কথা তুইলা পোস্টগুলা যখন মুক্তিযোদ্ধারা করছিলেন তখন মনে হয় ওনারা চউখে ঠুলি দিয়া আছিলেন। চক্ষু তখন এড়াইয়া গেছে। উনারা আমার হঠাৎ ক্ষেপনের কারণ না পাইয়া অন্য উদ্দেশ্য পাইছেন। সামহয়ারের তখনকার সংকট বিষয় আমি একখানা কাল্পনিক গল্প লিখছিলাম সেইটাও হয়তো ওনারা পড়েন নাই। ওইখানে আমি একটু ক্লিয়ার করা চেষ্টা করছিলাম বিষয়টা।
যাই হোক, আমার প্রতিবাদের ফল এখন রাজাকাররা খাইতেছে এইটা ওনারা বিশ্লেষণ কইরা এর দায় আমার কান্ধে তুইলা দিছেন। মিরাজের কান্ধেও দিছেন। কিন্তু গুণ্ডারা গুন্ডামী করলো। গালি দিল। তাদের জন্য আমর প্রতিবাদ করলাম। এইগুলা তাদের নিকট কিছুই না। আমি রাজাকারদের বিরুদ্ধে কত কথা বলছি, সেইটাও বিষয় না। ওনারা আমাকে নব্যরাজাকার ফতোয়া দিয়া বসছেন।
বিষয়টা নিয়া খুব অবাক হওয়ার কিছু নাই। সামহয়ারে লিখছেন, গালি দিচ্ছেন না, অমুকের পিরালির অন্তর্ভুক্ত হন নাই। অমুকদের স্যার স্যার করেন নাই। তো আপনে একদিন না একদিন রাজাকার খেতাব পাইবেনই। নো টেনশন। এইখানে গুণ্ডারাই মুক্তিযোদ্ধা আর ভালরা রাজাকার। আর আসল রাজাকারের সমর্থকরা মিথ্যা রাজাকারদের ভিড়ে হারিয়ে যাওয়ার জোগাড়। আমি আগেও বলছি এখনও বলি, কোনো মতাদর্শ বাঁচানোর দায়িত্ব যখন শেষ পর্যন্ত গুণ্ডাপাণ্ডাদের হাতে গিয়া পড়ে তখন সেই মতাদর্শের অপমানই করা হয়। এখন এইসব বইলা লাভ নাই। প্রতিবাদ কইরাও লাভ নাই। হাসিবের দর্শন ও একস্লিপের ফতোয় বিষয়ে আপনাদের কিছু জানাইতে চাইলাম। মনে বড় দুঃখ হইলো। দুঃখে দুইটা বিজ্ঞাপন লিখলাম। কেউ কষ্ট পাইলে বইলেন। আগে থেকে ক্ষমাও চাইয়া রাখলাম।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৮৭ টি মন্তব্য
* ১২৪৮ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ২৬ জনের ভাল লেগেছে, ৩২ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28765619 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৮
comment by: হট্টগোল বলেছেন:

জটিল লেখা। মুগ্ধ হৈছি আগের মতোই
২. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৯
comment by: বিগব্যাং বলেছেন: বক্তব্যে দম ফাটানো সমরথন দিলাম...
৩. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩০
comment by: রাশেদ বলেছেন: জটিল লিকেছেন। মুগ্ধ।
৪. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩১
comment by: বামনী তুলাগাছ বলেছেন: ঠিক।দালালী আর নব্য রাজাকার এক জিনিস না।তীব্র পেরতিবাদ।
৫. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩১
comment by: এম.এ.হামিদ বলেছেন: এটাকে ব্লগে ষ্টিকি কইরা জরুরি বেইসে বই মেলায় ছাপা হউক
৬. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩২
comment by: নাজিম উদদীন বলেছেন: আপনারে রাজাকার বলল, তীব্র পেরতিবাদ জানাই।
৭. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩২
comment by: নির্বাক সুশীল বলেছেন:
আমি আপনার মুগ্ধ পাঠক। পদধূলি নেবো একদিন আপনার। দেবেন?
৮. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩৩
comment by: হট্টগোল বলেছেন:

ব্লগে স্টিকি না হৈলেও লেখকের প্রিয় পোস্টে এ্যাড হবে শীঘ্রই। তবে স্টিকি হলেও ভালো। ভার্চুয়াল গুন্ডাদের স্বরূপ এতো সুন্দর করে আর কেউ উদঘাটন করে নাই।

আমি এ কারণে খুবই মুগ্ধ।
৯. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩৬
comment by: হাসিব বলেছেন:
পেলাচ
১০. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৪২
comment by: হাসিব বলেছেন:

বাই দ্য ওয়ে আপনারে নব্যরাজাকার বলছে কেউ ?

অত্যন্ত সুখপাঠ্য এই পোস্টটির ব্যাকগ্রাউন্ড জানতে ক্লিক করুন এখানে ।

Click This Link
১১. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৪৪
comment by: তিনিই সত্য বলেছেন: আর আসল রাজাকারের সমর্থকরা মিথ্যা রাজাকারদের ভিড়ে হারিয়ে যাওয়ার জোগাড়।
১২. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৪৪
comment by: বিগব্যাং বলেছেন: এই পোস্টটি ছাপায়া কাগজে মুড়ায়া ক্যপ্সুলের খাপে ঢুকায়া নিজের পোদ দারে ঢুকায়া রাখুম ভাবতেছি...লিশ্চিত সাপোজিটরের মতো কামে দিবো...কেও আর আমারে আর নব্যরাজাকার কইতে পারবো না...কড়া এন্টিবায়োটিক হইবো...
১৩. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৪৬
comment by: দৈনিক সংগ্রাম বলেছেন:

ভাইজান আফনেই না এই ব্লগের রাজাকার আওরঙ্গজেবের প্রাইভেসির ওপর এমন হামলা মেনে নেয়া যাবে না লিখছিলেন?


ছাত্র জীবনে হাতি ঘোড়া মারার গল্প শুনাইয়া আর কত দিন চালাইতে চান?ধরা যখন খাইছেনই এখন আর কি করার আছে!
১৪. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৪
comment by: ফারজানা মাহবুবা বলেছেন: লেখাটা আসতেও পারলোনা, ঝাঁপিয়ে পড়েছে চিহ্নিত নিকগুলা!
ছারপোকারা যখন সংঘবদ্ধ হয় তখন হাতিকেও ধরাশায়ী করে দিতে পারে, কথাটা ঠিক! :(
১৫. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৫
comment by: এম.এ.হামিদ বলেছেন: ফারজানা মাহবুবা বলেছেন: লেখাটা আসতেও পারলোনা, ঝাঁপিয়ে পড়েছে চিহ্নিত নিকগুলা!
ছারপোকারা যখন সংঘবদ্ধ হয় তখন হাতিকেও ধরাশায়ী করে দিতে পারে, কথাটা ঠিক
১৬. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৭
comment by: হট্টগোল বলেছেন:

ফারজানা মাহবুবার কমেন্ট বেশ হয়েছে। একেবারে পিট্টি পড়েছে ছারপোকাগুলোদের উপর।
১৭. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৮
comment by: এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ। মাহবুব মোরশেদ মোটেও হাতির মত কুতসিত নন
১৮. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৮
comment by: হাসান তারিক বলেছেন: শুদ্ধতা বা অশুদ্ধতার পক্ষে কারা , এই পোস্ট টা তার একটা চমৎকার উদাহরণ হতে পারে।
১৯. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৮:৫৯
comment by: এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ। মাহবুব মোরশেদ মোটেও হাতির মত কুতসিত নন .

হাসান তারিক সাইদির ওয়াজ কপি পেষ্ট করো এ বিষয়ে
২০. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০০
comment by: স্নোবল বলেছেন: জটিল লিখা। একমত। কিন্তু ১৪ টা মাইনাচ দেকার পর লোভ সামলাইতে পারি নাই। মাইনাচ।
২১. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০২
comment by: নির্বাক সুশীল বলেছেন: হাসান তারিক বলেছেন: শুদ্ধতা বা অশুদ্ধতার পক্ষে কারা , এই পোস্ট টা তার একটা চমৎকার উদাহরণ হতে পারে।
২২. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৩
comment by: নির্বাক সুশীল বলেছেন:
আমার গুরু এতো দারুণ লেখেন, যে সুদূর অস্ট্রেলিয়ান পাঠিকারাও তাতে মুগ্ধ হয়ে আনন্দে লেখককে হাতি বলে ফেলেন।
২৩. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৭
comment by: স্নোবল বলেছেন: অস্ট্রেলিয়ান গেনী নাবালিকা আমাদের সবাইকে ছারপোকা বলেচে? সর্বোনাশ!
২৪. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৮
comment by: বিগব্যাং বলেছেন: গুরুর টানে সময় সময় অস্ট্রেলিয়ান পাঠকেরাও পাঠিকা বনে যান...
২৫. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৯
comment by: এম.এ.হামিদ বলেছেন: অ আমাকে ছাড়পোকা বলার তীব্র প্রতিবাদ, আমি কোয়াইট সিওর রাস্তায় আমারে দেকলে ফারজানা মাহবুব উইল গিভ এ সেকেন্ড অর থার্ড গ্ল্যানস এন্ড স্মাইল
২৬. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৯
comment by: নরাধম বলেছেন: বিষয় এইটাও না আইজকা। আইজকার বিষয় একটা গুরুতর সংকট। একস্লিপ নামে একজন ব্লগার আমাকে নব্য রাজাকার উপাধি দিয়েছেন।













আমিও আপনাকে রাজাকার বললাম। আপনি একটা রাজাকারের বাচ্চা।
২৭. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৯
comment by: পিক্সেল বলেছেন: সালাম। আপনি কি রাজাকার? আপনার ফটো দেখে তো সেরকম মনে হচ্ছেনা।
২৮. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:১০
comment by: এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ। মাহবুব মোরশেদ মোটেও হাতির মত কুতসিত নন .
আমাকে ছাড়পোকা বলার তীব্র প্রতিবাদ, আমি কোয়াইট সিওর রাস্তায় আমারে দেকলে ফারজানা মাহবুব উইল গিভ এ সেকেন্ড অর থার্ড গ্ল্যানস এন্ড স্মাইল
২৯. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:১২
comment by: স্নোবল বলেছেন: আমাকে ছারপোকা বলারও তেব্র পেরতিবাদ। তেবরোতম পেরতিবাদ কচ্চি।
৩০. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৪
comment by: হাসিব বলেছেন:

সবই বুঝলাম । কিন্তু মামোরে নব্যরাজাকার কে বলছে ? জানেন কেউ ?
৩১. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৭
comment by: দৈনিক সংগ্রাম বলেছেন:

মাহবুব মোর্শেদ ভাইয়ের মতন একটা নীল ফতুয়া বানাইতে হইবো,ভাতাছি ছোট বইনের স্কুলের ড্রেস কাইটাই বানামু তারপর যদি কোন মাইয়া ব্লগার আমারে হাতি হুতি ডাকে :)
৩২. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৭
comment by: আরণ্যক যাযাবর বলেছেন:
@হাসিব ভাই
আসলে ব্যাপার হয়েছে অন্য।
ওই পোস্টে একস্লিপ গ্রহণযোগ্য ব্লগারদের লিস্ট দিয়ে তাদের মতামত চেয়েছিলেন। সেই লিস্টে মাহবুব মোর্শেদ নিজের নাম খুঁজে পান নি।
তার মানে মাহবুব মোর্শেদ গ্রহণযোগ্য নন?

এটাকেই তিনি এভাবে ইন্টারপ্রেট করছেন।
৩৩. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:২০
comment by: হট্টগোল বলেছেন:

আচ্ছা হাতির মতো দেখতে সুমো কুস্তিগীরদের ওই জিনিস নাকি খুবই ক্ষুদ্রাকৃতির হয়। আসলেই কি?
৩৪. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৫
comment by: স্নোবল বলেছেন: ছি ছি ছি...সুসিলের ব্লগে এসব কি হচ্চে? @ হট্টগোল
৩৫. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৫
comment by: নরাধম বলেছেন: মামো'কে হাতি বলার তেবর পেরতীবাদ।
৩৬. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৮
comment by: এম.এ.হামিদ বলেছেন: হট্রগোল রাইট দুইটা কারন

ভুড়ি বেশী বড় হওনের ছোট মনে হয় আর স্টেরয়েড নেয় সে কারনে
৩৭. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩০
comment by: হট্টগোল বলেছেন:

ধন্যবাদ ডাক্তার। তাহলে সে কারণে কি তাদের কোনো মষ্তিষ্কবিকৃতি দেখা দেয়?
৩৮. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩২
comment by: এম.এ.হামিদ বলেছেন: এটা সিওর না। মস্টিস্ক বিকৃতির ব্যাপারটা তবে ষ্টেরয়েডের ইমোশানাল ইমপ্যাক্ট আচে বলে ষ্ট্যাডি আচে
৩৯. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩৭
comment by: শাওন বলেছেন: তুমি রাজাকার না ? তোমাকে জোর করে রাজাকার কইব , পারলে ঠেকাও ।
৪০. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৭
comment by: মদনবাবু বলেছেন:
এইখানে গুণ্ডারাই মুক্তিযোদ্ধা আর ভালরা রাজাকার। আর আসল রাজাকারের সমর্থকরা মিথ্যা রাজাকারদের ভিড়ে হারিয়ে যাওয়ার জোগাড়।

------------------

একথাটা যদি আপনি বুঝেশুনেই করে থাকেন তাহলে জানাচ্ছি চরম ধিক্কার । ছিঃ সুস্থবুদ্ধির কোনও মানুষ তার ব্যক্তিস্বার্থের জন্য এতো নীচে নামতে পারে ????
৪১. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫২
comment by: বামনী তুলাগাছ বলেছেন: "এইখানে গুণ্ডারাই মুক্তিযোদ্ধা আর ভালরা রাজাকার। আর আসল রাজাকারের সমর্থকরা মিথ্যা রাজাকারদের ভিড়ে হারিয়ে যাওয়ার জোগাড়।"

-----------------------------

মামোর কথা অনুযায়ি তিনকোনা এখানে ভাল।জামাত শিবিরের কর্মীরা ভালো।রাজাকার কামরুজ্জামানের পুত্ররা ভাল।কারন তাগোরেই রাজাকার কওন অয়।
৪২. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৪
comment by: মামু বলেছেন: জটিল লিকা।

+++++++++++++++++++++++

{ এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ। মাহবুব মোরশেদ মোটেও হাতির মত কুতসিত নন }

মা. মুড়সেদ - এর পুষ্ট গুলা পড়লে তার কুৎসিত চেহারাই ভাইস্যা উটে....
এত আজে বাজে কতা মানুস ক্যমনে কয়, চিন্তা করি..... ভাবি ওরে কি ছুট বেলায় কেউ ভাল কতা শিকায় নাই?
৪৩. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪২
comment by: মামু বলেছেন: { কোনো মতাদর্শ বাঁচানোর দায়িত্ব যখন শেষ পর্যন্ত গুণ্ডাপাণ্ডাদের হাতে গিয়া পড়ে তখন সেই মতাদর্শের অপমানই করা হয়। }
৪৪. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৭
comment by: অমিত বলেছেন: কিন্তু নব্যরাজাকার কে বলেছে ? আর কোথায় ?

আরেকটা ব্যাপার,কয়েকজন ব্লগারের নাম বলি। তীরন্দাজ, জামাল ভাস্কর, সুমন চৌধুরী.... গালির বিষয়ে ওনাদের অবস্থান স্পষ্ট।ব বা চ যুক্ত কোন শব্দ উনারা কখনোও বলেছেন কিনা সেটা আরিল্ডও দেখাতে পারবেন না।আর গালির সংগে সংগে মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার জামাতি স্ট্র্যাটেজি সম্পর্কেও উনাদের অবস্থান স্পষ্ট।
ব্লগে ২টা পক্ষের মতধারা সম্পর্কে যদি আপনার কিছু বলার থাকে তাহলে খোলাখুলি ভাবে নিজের ৩য় অবস্থান সম্পর্কে বলাটাই কি যুক্তিযুক্ত নয়?সেটা না করে আপনি যারা গালি দেয় তাদের বিরুদ্ধে ঢালাওভাবে অভিযোগ আনলেন। যেই ব্যাপারটার রিঅ্যাকশন হিসাবে গালিটা আসল, সেই প্রশ্নে আপনি নিরব থাকেন।
৪৫. ৩০ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৪
comment by: পিক্সেল বলেছেন: আমার আরেকটা প্রশ্ন ছিল- এই ব্লগে কি মুক্তিযোদ্ধা সার্টিফিকেট পাওয়া যায়? কারা দেয় এই সার্টিফিকেট?
৪৬. ৩১ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:১৬
comment by: `হাসান বলেছেন:

এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ।
৪৭. ৩১ শে জানুয়ারি, ২০০৮ ভোর ৫:৪৬
comment by: ১৯৭১ আমার চেতনা বলেছেন: মাহবুব মোর্শেদ খাস রাজাকার (!)
৪৮. ৩১ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৫৩
comment by: ছক্কা হাজী বলেছেন: ইউ আর জাস্ট লাইক এ ভেরেন্ডা
৪৯. ৩১ শে জানুয়ারি, ২০০৮ সকাল ১১:১০
comment by: শয়তান বলেছেন:
আরণ্যক যাযাবর বলেছেন:
@হাসিব ভাই
আসলে ব্যাপার হয়েছে অন্য।
ওই পোস্টে একস্লিপ গ্রহণযোগ্য ব্লগারদের লিস্ট দিয়ে তাদের মতামত চেয়েছিলেন। সেই লিস্টে মাহবুব মোর্শেদ নিজের নাম খুঁজে পান নি।
তার মানে মাহবুব মোর্শেদ গ্রহণযোগ্য নন?

এটাকেই তিনি এভাবে ইন্টারপ্রেট করছেন।
-------------------------------------------------

ঠিক ধরসেন । এই পোস্টএর খাস রহস্য এটাই ।
৫০. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:১৭
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: কমেন্টের জন্য সবাইকে ধন্যবাদ। যারা গালি দিয়েছেন, রাজাকার বলেছেন, আকারে ইঙ্গিতে খারাপ কথা বলছেন সবাইকে ধন্যবাদ জানাই। অনেক কথার উত্তর দিতে হইলে আবার এই পোস্টটাই তুলে দিতে হয়। বৃথা কথা ব্যয় কইরা লাভ নাই।
যারা সমর্থন দিয়েছেন তাদের কৃতজ্ঞতা জানাই।
একস্লিপ আমারে রাজাকার বলছেন কি না এই নিয়া যাদের সন্দেহ আছে তারা হাসিবে লিঙ্ক থেকে গিয়া একস্লিপের মন্তব্য পইড়া আসেন। দেখেন সেইখানে 'এরপরও কি বলবেন, আপনাকে নব্যরাজাকার ভাবাটা ভুল হয়েছে আমার?' এই লাইনটা আছে কি না। যদি না থাকে তবে আমার বলার কিছু নাই। আমি তো দেখলাম আছে লাইনটা। এর মানে কী? উনি আমারে নব্যরাজাকার বলেন নাই?
৫১. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:১৮
comment by: হাসিব বলেছেন:

শান্তি পাইলাম এইভাইবা যে মা.মো. আমারে অন্তত বলেন নাই যে আমি তারে নব্যরাজাকার কৈছি । ক্লিয়ার করার জন্য ধইন্যাপাতা ।
৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৬

লেখক বলেছেন: আপনে নব্যরাজাকার বলার প্রেক্ষাপট রচনা করছেন। আপনি নব্যরাজাকারবাদের দার্শনিক। এইটা কিন্তু আমি পোস্টে স্পষ্ট কইরা উল্লেখ করছি।
আপনাকেও ধন্যবাদ।
৫২. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২০
comment by: সারওয়ারচৌধুরী বলেছেন:



+
সত্য বলেছেন পোস্টে!!!!
৫৩. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২১
comment by: স্নোবল বলেছেন: সারোয়ারভাই খালি হেডলাইন পইড়া কমেন্ট করলেন মনে হয়? স্পিড দেইখা মনে হইল।
৫৪. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৮
comment by: হাসিব বলেছেন:
আমি আমারে অভিযুক্ত করতেই পারেন । কিন্তু আমি এজন্য আপনারেই অভিযুক্ত করি । আপনার নিজের দোষেই এটা ঘটছে । ধন্যবাদ ।
৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩০

লেখক বলেছেন: আপনার অভিযোগের জবাব এই পোস্টটাই।
৫৫. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৮
comment by: মাহবুব সুমন বলেছেন: কাউকে ধুম করে রাজাকার বলে ফেলার পুরোপুরি বিরোধী আমি।
৫৬. ৩১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৩
comment by: ফেলুদা বলেছেন: জটিল লিকেছেন। মুগ্ধ।
আপনি তো বিজ্ঞাপনী সংস্থায় ভালো করবেন। জামাল ভাস্করের লগে যোগাযোগ করেন, উনার লাইনঘাট ভালো। যায় যায় দিনের ভবিষ্যত খারাপ।
৫৭. ৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৩
comment by: ফেলুদা বলেছেন: এম.এ.হামিদ বলেছেন: নীল শার্ট পড়া ঝাকড়া চুলের মাহবুব মোরশেদকে হাতি বলার তীব্র পরতিবাদ। মাহবুব মোরশেদ মোটেও হাতির মত কুতসিত নন .. তার শুড়ও হাতির মতো না
৫৮. ৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৯
comment by: বাকী বিল্লাহ বলেছেন: মাইনাস দিছি। প্লাস-মাইনাস অপশন আজই প্রথম চোখে পড়ল, প্রথম ব্যবহার করলাম। মাইনাস দেয়ার কারণ, মাহবুব মোর্শেদের সিরিয়াসনেস! এরকম ইস্যু তে তার এই মাত্রার সিরিয়াসনেস আমার ভাল লাগল না।

নতুন দাত ওঠা ছেলেপেলে সুলসুলানির কারণে যা দেখে তাই কামড়ায়, তারে দাতভাঙ্গা জবাব দেয়ার চেষ্টাটা কোন কাজের কথা হল। আঙ্গুল দিয়ে মাঝমধ্যে জোরে কয়েকটা টোকা দিতে হয় দাতে, সুলানি একটু কমে তাতে। তা না করে পাছা উদলা করে ছেলেপেলের দাতের কাছে নিয়া ঘুরালে কামড় তো মারবেই। কামড় মারলে ব্যাথ্যাও একটু লাগবেই।
৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:০০

লেখক বলেছেন: হাসিব আর একস্লিপকে আমি ছেলেপেলে মনে করি না, বাকী। বাকি কথার জবাব দেয়ার দরকার নাই। খালি ধন্যবাদ জানাইলাম এখন।
৫৯. ৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৩৯
comment by: ফেলুদা বলেছেন: আমি রাজাকারদের বিরুদ্ধে কত কথা বলছি, সেইটাও বিষয় না

এইগুলান আসলে একটু দেখা দরকার
আমারও মনে হয় পোলাপাইন রাজাকার মানেই দালাল অর্থে আপনারে নব্যরাজাকার বলতেছে।

আপনার বীরত্বের একটা কাহিনী শুনলাম। নিজামীরে আপনি বেরিকেড দিয়া আটকাইছেন। আন্দোলনের এই সিস্টেমটা আমার কাছে রিয়েললাইফ গুন্ডামি মনে হয়। একজনের সঙ্গে আদর্শিক দ্বন্দ্ব থাকলেই তার গাড়ির রাস্তা বন্ধ কইরা দিতে হবে। এইটা তো মানবাধিকারের বিরুদ্ধাচরণ। আপনি গিয়া নিজামীরে বুঝাইয়া বললেই তো হইত। সেইটাই ভদ্রজনোচিত।

৬০. ৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৯
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: বাকী,
আরেকটা কথা পাছা উদলা করার যে কথা আপনে বলছেন, সেইটা একটু বুইঝা বললে ভাল হইতো। আপনে তো মুক্তিযোদ্ধা না হলে আখতারুজ্জামান ইলিয়াস। সুযোগ পাইলে পাছা উদলা করার মতো কথা বলবেন না কেন?

ফেলু,
আপনের লগে তর্ক করতে ইচ্ছা করতেছে না।
অনেক অনেক ধন্যবাদ আপনের কমেন্টগুলার জন্য।

ফেলুর আগে ও পরে যারা যারা কমেন্ট করছেন ও করবেন তাদের সবাইকে ধন্যবাদ। গালি দিলেও ধন্যবাদ। রাজাকার বললেও ধন্যবাদ। যারা যারা আমারে রাজাকার বলতে চান, বইলা যান।
৬১. ৩১ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১১
comment by: একস্লিপ বলেছেন: 'গালিবাজ'দের বিরুদ্ধে আপনি যতোটা উচ্চকন্ঠ, নব্যরাজাকারদের বিরুদ্ধে ততোটাই নিরব- এই অবস্থান আমাকে বিস্মিত করেছে। আপনার ফসল নব্যরাজাকারদের ঘরে উঠতে দেখে আহত হয়েছি আমি। এই বিস্ময়, এই বেদনাহত হওয়া এ কারণেই যে, ভোটার প্রকল্পের অস্থায়ী কোনো কর্মচারী কিংবা মদিনার কোনো ফুলবাগানের মালির সঙ্গে কখনোই আপনাকে এক করে দেখিনি।
মুক্তিযুদ্ধের চেতনা যেখানে বিতর্কের বিষয় হয়ে উঠে, সেখানে হয় আপনি পক্ষে, নয়তো বিপক্ষে। মধ্যপন্থা অবলম্বনের সুযোগ সেখানে নেই। ব্লগের সাম্প্রতিক অরাজক পরিস্থিতির সময় '‌গালিবাজ'দের বিপক্ষে আপনি যখন আচমকা বিপ্লবী হয়ে উঠলেন, তা শেষপর্যন্ত রসদ যোগাল নব্যরাজাকারদেরই। হয়তো তা ঘটে গিয়েছিল আপনার অনিচ্ছায়। কিন্তু তার দায় আপনি এড়াতে পারেন না। গুন্টার গ্রাস খুব যে স্বেচ্ছায় নাজি বাহিনীতে যোগ দিয়েছিলেন, তা কিন্তু নয়। ইচ্ছায় হোক, অনিচ্ছায় হোক- নাজি বাহিনীতে তিনি ছিলেন, এ কারণে তার দায়ও তিনি এড়াতে পারেননি।
দায় এড়ানোর প্রবণতা থেকে আপনাকে আমরা কেউ কেউ নব্যরাজাকার ভেবেছি বটে, কিন্তু তাতেই যে আপনি অপমানিত বোধ করেছেন, এটা আমাদের জন্য একটা প্রাপ্তি! আহা, বুক থেকে যেন একটা পাথর নেমে গেল।

অফটপিক
ব্যক্তিগত কিছু কাজে ব্যস্ত হয়ে পড়েছি খুবই। প্রতিক্রিয়াটাও তাই এলোমেলোই হল। ওদিকে ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতা ইউনুসকে সস্ত্রীক বিমানে চড়তে দেখে মেজাজও তেমন ঠিক নেই!
৩১ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৬

লেখক বলেছেন: একই কথা বার বার কইয়া লাভ কী?
আমি এইসব কথার উত্তরে এই পোস্ট লিখছিলাম।
আপনে আমারে কী ভাবলেন আর কী কইলেন সেইটা নিশ্চয় গুরুত্বপূর্ণ। কিন্তু সমস্যা হইলো, আপনে এমন এক স্পর্শকাতর পজিশন ধারণ করছেন যেখানে ফতোয়া দেয়া ছাড়া আর কোনো কাজের শক্তি আপনের নাই। ফলে আমি মনের ভুলে বা গ্রাসের মতো নিরুপায় হয়ে কিছু কইরা থাকলে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে আপনে আমারে মাফ করতে পারেন বলে মালুম হইতেছে। মুক্তিযুদ্ধ নিয়ে অথরিটির শেষ নাই, আপনে অথরিটি হইতে পারেন না, সেইটা আমার কথা নয়। কিন্তু একটু চিন্তা করে দেখতে অনুরোধ করি। আপনে এমন অথরিটি ধারণ করেন কি না নিজে থেকে একটু বলে যাইয়েন।

অফটপিক
শিবির একটা ঘৃণ্য সংগঠন বটে। কিন্তু শিবির নেতা বউরে নিয়া বিমানে উঠলে আপনের লাগে কেন? অসুবিধা কোথায়? তার বউ তাকতে নাই না বিমানে চড়তে নাই?
৬২. ৩১ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:১০
comment by: হট্টগোল বলেছেন:

'মুক্তিযুদ্ধের গঠনমূলক সমালোচনা' করা হলো না আজও। আপনি শুরু করুন না প্লিজ।
৩১ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩১

লেখক বলেছেন: হট্টগোল,
আপনের কি ধারণা? আমি লেখবো না?
লেখবো। আপনের ভয়ে আমি লুকাইছি নিকি? আপনে ওই পোস্টটাতে একটু চোখ বুলাইয়েন। কিছু প্রশ্ন রাখছিলাম। আপনেও উত্তর দিতে পারেন।

এখন আবার একটা প্রশ্ন করি, সময় পেলে উত্তর দিয়েন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকে আপনে কীভাবে সংজ্ঞায়িত করেন?
০২ রা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৮:৪৯

লেখক বলেছেন: এই প্রশ্নটা করলে দেখি আর কেউ জবাব দেয় না।
৬৩. ৩১ শে জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৪৫
comment by: দূরন্ত বলেছেন: কঠিন লিখেছেন (ভালো)।
৩১ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৩

লেখক বলেছেন: থ্যাংকস।
৬৪. ৩১ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪০
comment by: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন: জট্টিলস তো!!!!
মডেল কই বিজ্ঞাপনের????নাচ-গান নাই???
৩১ শে জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৪

লেখক বলেছেন: সব হবে। দর্শকের অনুরোধে সব হবে।
৬৫. ০১ লা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১২:৩৯
comment by: একস্লিপ বলেছেন: আগের মন্তব্যেই আছে, ভোটার প্রকল্পের অস্থায়ী কোনো কর্মচারী কিংবা মদিনার কোনো ফুলবাগানের মালির সঙ্গে কখনোই আপনাকে এক করে দেখিনি। সেটা এ কারণে যে, আমি আপনার একজন পাঠক। আমার পজিশনটা বুঝতে ভুল করছেন বোধহয়। তবে এরপরও যদি নতুন করে কোনো স্পর্শকাতরতা তৈরি হয় আপনার মনে, একটু আওয়াজ দেবেন দয়া করে।

অফটপিক
প্রায় কপর্দকশূন্য কেউ হঠাৎ বিমানে চড়ে বসলে অবাক তো হতেই হয়। সে যদি হয় শিবিরনেতা, আমার লাগে!
০২ রা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৮:৪৭

লেখক বলেছেন: স্পর্শকাতরতা তৈরি না হইলেও এক ধরনের পঠনকাতরতা তৈরি হইছে। আপনার অবস্থানটা বুঝার চেষ্টা করতেছি।
৬৬. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৮:৫৯
comment by: আসল-ট্র্যাপ বলেছেন: +

Click This Link

এইখানে দেখেন
৬৭. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৯:২১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: কাজটা যেই করুক। খুব ভাল করেছে।
৬৮. ০২ রা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৯:৩৩
comment by: ইছামতীর পাড়ে বলেছেন: ব্লগের এইটা একটা সমস্যা! অনেককেই আমি সা.ই'র মেম্বার হতে বলেছিলাম । তারা ভিজিট করে তো চক্ষু চরকগাছা। উলটা আমাকে বলে আমিই বা কিভাবে এখানে আছি?
শিক্ষিত মানুষদের অভিনব আচরন গালাগালি আর মুক্তিযোদ্ধা, রাজাকারের সার্টিফিকেট বিতরনের মহড়ায় কোন ভাল লেখা এগুতেই পারেনা! কেউ বেশীদিন থাকতেই পারেনা!
০৩ রা ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৯

লেখক বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার হলে এই সমস্যা থাকবে না। তাই আমরা এখন যুদ্ধাপরাধীদের বিচার চাই। যারা সামহয়ারে এসে শান্তিতে লিখতে চায় তাদের বইলেন যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তি বাস্তবায়নের পর যেন আসে।
৬৯. ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৩
comment by: আরণ্যক যাযাবর বলেছেন: ইছামতীর পাড়ে বলেছেন: ব্লগের এইটা একটা সমস্যা! অনেককেই আমি সা.ই'র মেম্বার হতে বলেছিলাম । তারা ভিজিট করে তো চক্ষু চরকগাছা। উলটা আমাকে বলে আমিই বা কিভাবে এখানে আছি?
শিক্ষিত মানুষদের অভিনব আচরন গালাগালি আর মুক্তিযোদ্ধা, রাজাকারের সার্টিফিকেট বিতরনের মহড়ায় কোন ভাল লেখা এগুতেই পারেনা! কেউ বেশীদিন থাকতেই পারেনা!

---
ইছামতির পাড়ে ভাই, এইসব কথা বলতে শাওন নিকটাই ভালো।
আর গাইল পাড়তে অংকন নিক।
ঠিক কৈ নাই?
০৩ রা ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০৪

লেখক বলেছেন: আরণ্যক যাযাবর,
এইসব গবেষণার জন্য আপনার নিজের ব্লগটাই ভাল।
৭০. ১২ ই ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:০০
comment by: লাল মিয়া বলেছেন: রাজাকারদের সাথে সহাবস্থান,পান্তামুক করা যারা সমর্থন করে তারা সবাই নব্যরাজাকার। এইখানে ন্যুনতম সহানুভুতির জায়গা নাই।

এই প্রসঙ্গে আমার বক্তব্য

১২ ই ফেব্রুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:১১

লেখক বলেছেন: লাল মিয়া,
খবর কী?
ভালো?
৭১. ১৯ শে মে, ২০০৮ রাত ৮:০০
comment by: আরেফিন রাফি বলেছেন: +
৭২. ১৯ শে মে, ২০০৮ রাত ৮:০৩
comment by: বোধিস্বত্ত বলেছেন: আহ হারে! যুদ্ধটা অখন হইলে কত্তজনের সাচ্চা রাজাকার হওনের খায়েশ পুরা হইত!
৭৩. ২৫ শে জুন, ২০০৮ সন্ধ্যা ৭:০১
comment by: নিশীথ রাতের বাদলধারা বলেছেন:
সহমত পোষণ করছি।
২৫ শে জুন, ২০০৮ সন্ধ্যা ৭:৪৯

লেখক বলেছেন: ধন্যবাদ।
৭৪. ১১ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ২:২৫
comment by: রেজাউর রহমান বলেছেন: অনেক দিন আসেন না এখানে। ভুলে গেলেন?

No comments:

Post a Comment