Monday, March 2, 2009

ম্মদকে কি তবে নিশ্চুপ হয়ে যেতে হবে?

আনু মুহা
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৯
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

যারা আজকের প্রথম আলোয় প্রকাশিত লেখাটা এখনও পড়েননি তাদের জন্য।



প্রকাশ করা হয়েছে: চটজলদি বিভাগে ।



* ৬২ টি মন্তব্য
* ৪৩১ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১০ জনের ভাল লেগেছে, ৫ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28774794 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:২২
comment by: জ্বিনের বাদশা বলেছেন: প্রাণনাশের হুমকীর খবর প্রকাশের ব্যাপারে আমার নিজের একটা মত আছে ... সেটা হলো যার প্রাণনাশের হুমকী দেয়া হয়েছে তাঁর নাম/ছবি এসব প্রকাশ না করা ... জঙ্গী সংগঠনগুলোর সবগুলোই টপ-ডাউন স্টাইল ... দেখা যাবে লোয়ার লেভেলের অনেকে জানেওনা যে আপার লেভেলে এই লোককে টার্গেট করা হয়েছে ... তাছাড়া জঙ্গীদল আছে অনেকগুলা ... কোন একটা দল হুমকী দিলেই, খবর প্রকাশের মাধ্যমে অন্যান্য দলকে ব্যাপারটা জানিয়ে দেয়া হয় ... শত্রু বাড়ে ...

বলা যেতে পারে আমাদের একজন সহকর্মীকে প্রাণনাশের হুমকী দেয়া হয়েছে
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৭

লেখক বলেছেন: এইভাবে তো ভাবি নাই।
২. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৩১
comment by: ত্রিভুজ বলেছেন:

সহমত @ জ্বিনের বাদশা

এই খবরটি আনু মুহাম্মদের নিরাপত্তা আরো বেশী বিঘ্নিত করবে। কারন এখন আরো অনেকেই আনু মুহাম্মদকে হত্যা করে বিষয়টি কোন নির্দিষ্ট শ্রেণীর উপরে চাপাতে পারবে। এসব পুরানো পলিটিক্স....
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৩

লেখক বলেছেন: এটা আমার মনে হয় না। তবে এ কথা ঠিক, এইদেশে তেল কোম্পানির বিরুদ্ধে লিখলে পরে হত্যার হুমকি আসে যদি দায়টা গিয়া মোল্লাদের ওপর পড়ে। এইখানে পুরানা পলিটিক্স আছে বলে আমি মনে করি না।
৩. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৯
comment by: জ্বিনের বাদশা বলেছেন: ত্রিভুজ, এটা পলিটিক্সের বিষয় না ...

অবশ্যই নামছাড়া খবর ছাপিয়ে জনসচেতনতা বাড়ানো দরকার, জঙ্গীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়া দরকার ... সেখানে কোন ছাড় নেই ...
আমি এখানে বলছি শুধুই ব্যক্তির নিরাপত্তার কারণে ...

২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০০

লেখক বলেছেন: আনু মুহাম্মদ সাম্প্রতিক সময়ে এবং সব সময়ই তেল কোম্পানি ও কয়লা কোম্পানির বিরুদ্ধে সোচ্চার। তাকে হুমকি দিলে তো তাদেরই দেওয়ার কথা। তাই না? কিন্তু মোল্লারা এইখানে আইলো কেমনে?
৪. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৭
comment by: বিবর্তনবাদী বলেছেন: দেশের স্বার্থ নিয়ে কাজ করতে গেলে, এইসব হুমকি ধামকি আসবেই। এগুলা নিয়ে মাথা ঘামানোর কিছু নাই। খুব বেশি হইলে সরকার আর কি করবে, দুইটা পেটফুলা হাবিলদার দিবে, তাই না? ওরা আর কি নিরাপত্তা দিবে বলেন।

তার চেয়ে সংগ্রাম চালিয়ে যাওয়াই ভাল। আমার মনে হয় শ্রেদ্ধেয় আনু মোহাম্মদ এই সব হুমকি ধামকি পাত্তা দিবেন না।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০২

লেখক বলেছেন: patta to Humayun Azad-o diten na.
patta dite hobe. kajo korte hobe.

Tobe amar mone hoy na ei humki moulobadira diche.
so, aaro beshi patta debar dorkar aache.
৫. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০১
comment by: অনিশ্চিত বলেছেন: একটু খেয়াল করলে দেখবেন কাদের ওপর এরকম হুমকি আসছে- এম এম আকাশ, আবুল বারকাত, আনু মুহাম্মদ। এই তিনজনই তেল-গ্যাস-কয়লা-বন্দর, ভূমি সংস্কার, অর্থনৈতিক সংস্কার ইত্যাদি নিয়ে দেশের পক্ষে কথাবার্তা বলেন। ফলে কারা এদের হুমকি দিতে পারে, সরকার চাইলে সেই গোষ্ঠীগুলোকে চিহ্নিত করতে পারে।

এটা পলিট্রিক্সের বিষয় না, তবে পলিটিক্সের বিষয়। জিওপলিটিক্স নিয়ে যারা কাজ করেন, পরিবেশ নিয়ে যারা ভাবেন, দেশকে মুক্তবাজার অর্থনীতির শুধু বাজারে পরিণত করার চাইতে এর টেকসই উন্নয়নের (আইএমএফের টেকসই উন্নয়ন নয়, জনগণের টেকসই উন্নয়ন) কথা ভাবেন- তাদের কারা হুমকি দিতে পারে?
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০৬

লেখক বলেছেন: এনারা যাদের বিরুদ্ধে কথা বলেন সেই কোম্পানিগুলোকে সরকারই সাপোর্ট করে। তাদের এইদেশে প্রতিষ্ঠা করা সরকারের অন্যতম এজেন্ডা। ফলে, এনাদের হুমকিটা মোল্লাদের ওপর চাপায়ে জল ঘোলা করার চেষ্টা হইতে পারে। কিন্তু আমি বুঝতেছি না, কলাম লেখক বাঘা বুদ্ধিজীবীরা কেন মোল্লাদের দিকে আঙ্গুল তুললেন।
৬. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:০৯
comment by: মাঠশালা বলেছেন: নিন্দা এবং প্রতিবাদ, সেই সাথে এসব প্রতিরোধে কার্যকর কিছু করা যায় কিনা ভাবার সময় অনেক আগেই হয়ে গেছে। লক্ষনিয় যে কিছুদিন আগে হরেদরে মুরতাদ ঘোষনা দেয়া হতো এখন সেই যায়গায় সরাসরি হত্যার হুমকি দেয়া হচ্ছে। অনেকে বলবেন মুরতাদ ঘোষনা যারা দিত তাদের কথা বলে আমি ইসলামী দলগুলোর দিকে নির্দেশ করছি। আনু মোহাম্মাদকে হুমকি দেয়া নিয়ে এই পোষ্টটিতে উপরের কমেন্টগুলোতে তেল গ্যাস প্রসঙ্গকেই সামনে রাখতে চাইছেন। আমিও মনে করি মৌলবাদীদের চাইতে তেল সওদাগরদের জন্যই সাম্প্রতিক সময়ে আনু মোহাম্মাদ অধিক মাথাব্যাথার কারন।
এখন কারা এই কাজে ব্যবহৃত হতে পারে?
আর মাহবুব ভাই আপনিই জানেন কেন এইসব দায় মোল্লাদের ঘাড়ে গিয়ে পরে।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৪

লেখক বলেছেন: তেল গ্যাস আনু মুহাম্মদকে হুমকি দেয়ার মূল কারণ হওয়াটাই স্বাভাবিক। কিন্তু কেন যে কোনো হত্যার হুমকিতেই মোল্লাদের টেনে আনা হয়? আমি জানি না। মোল্লারা কি হত্যার কাজে সহজে ব্যবহৃত হয় বা হতে চায়? তাদের ব্যবহার করা সহজ?
নাকি তারা হত্যা করার জন্য মুখিয়ে থাকে?
নাকি মেইনস্ট্রিম মিডিয়া মোল্লাদের যে চেহারা আমাদের সামনে দাঁড় করিয়েছে তাতে যে কোনো হত্যার হুমকির পর সেটা যে মোল্লারাই দিয়েছে সে বিষয়ে আমরা সহজেই ভেবে ফেলি?
৭. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:১২
comment by: বিবর্তনবাদী বলেছেন: ঠিকই বলেছেন। এর পেছনে আছে বিদেশী কোম্পানি। আর বিদেশী কোম্পানিকে ব্যাকআপ দেবার জন্য আছে ওদের দালাল কামাল হোসেন ও তার মেয়ে।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৬

লেখক বলেছেন: ইনি তো বাংলাদেশে বহুজাতিক কোম্পানিগুলোর সোল এজেন্ট বলেই শুনি। আর আমাদের জাতির আন্তর্জাতিক বিবেক।
৮. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:১৮
comment by: হাসিব বলেছেন: ইন্টারেস্টিং
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৫

লেখক বলেছেন: হাসিব,
আসেন আলোচনা করি। কোন ব্যাপারটা আপনার কাছে ইন্টারেস্টিং লাগলো?
৯. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৬
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ইন্ডিপেন্ডেন্ট বাংলাদেশের নিউজটা দেখেন :
Death threat to Anu condemned
Wednesday, 27 February 2008
Staff Correspondent

Various political parties and organisations on Monday condemned the threat to kill a teacher of Jahangirnagar University's economics department, Professor Anu Muhammad, over the telephone.

A man named Mahmud Hasan on Friday threatened to kill Anu Muhammad unless he refrained from teaching and taking part in television talk shows.

The leaders of the political parties and organisations called on the government to take immediate action against the person or quarters who issued the death threat.

The Left Democratic Front, a combine of the left-leaning political parties, in a press statement on Monday condemned the incident and called on the government to arrest the person responsible and give him exemplary punishment.

The Democratic Left Alliance, another combine of the left-leaning political parties, also condemned the death threat.

The People's Commission for Jute and Jute industry, a citizen's body, also condemned the death threat to Anu Muhammad, its member.

The Communist Party of Bangladesh, Bangladesher Samajtantrik Dal, 11-Krishok Khetmojur Sangathan and Bangladesh Chhatra Union demanded arrest and punishment of the responsible person.


১০. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৯
comment by: মাহবুব সুমন বলেছেন: হুমম
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৭

লেখক বলেছেন: হতাশা?
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৪

লেখক বলেছেন: সুমন, অপ্রাসঙ্গিকভাবে একটা কথা বলি। দেবদাস চক্রবর্তীর এইকাজটা আপনের প্রোফাইলে দেখে খুব ভাল লাগছিল। মুক্তিযুদ্ধের পরিপ্রেক্ষিতে এইটা খুব যুতসই একটা কাজ ছিল। কিন্তু পরে সেটা আর থাকে নাই। এই নিয়ে বিতর্ক আছে। আপনি কি বিতর্ক বিষয়ে আছেন?
বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বী চাকমাদের, কিংবা বৈষ্ণব ধর্মাবলম্বী মণিপুরীদের কিংবা খৃষ্টান ধর্মাবলম্বী গারো/মান্দিদেরও কি আপনি বাঙালি বলবেন?
১১. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪২
comment by: হাসিব বলেছেন:

/ আনু মুহাম্মদের ওপর হামলার হুমকিটা ইন্টারেস্টিং লাগে নাই । মাঠশালা, ত্রিভুজের মন্তব্য ইন্টারেস্টিং লাগছে । নাস্তা বানায় খেয়ে দেয় অফিসে যাচ্ছি । অফিসে পৌছে কাজের ফাকে মন্তব্য করবো ।

/ লেফট ডেমোক্র্যাকিট ফ্রন্টে কারা কারা আছে ? (ইনডিপেন্ডেন্টের নিউজ)
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৮

লেখক বলেছেন: ও।
১২. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৬
comment by: মাঠশালা বলেছেন: যে কোনো হত্যার হুমকির পর সেটা যে মোল্লারাই দিয়েছে সে বিষয়ে আমরা সহজেই ভেবে ফেলি। এই ভাবনার কারন আছে বলে মনে করি।
তাদেরকে বিভিন্ন ই্যসুতে সাহায্য ও পৃষ্ঠপোশকতা দিয়ে আমাদের দেশে দীর্ঘদিন ধরে চোখের সামনেই তৈরি করা হয়েছে, হচ্ছে।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৭

লেখক বলেছেন: অর্থাৎ এর সঙ্গত কারণ আছে?
আমাদের দেখার বা ভাবার কোনো ভুল নেই?
১৩. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৯
comment by: ত্রিভুজ বলেছেন:

লেখক বলেছেন: আনু মুহাম্মদ সাম্প্রতিক সময়ে এবং সব সময়ই তেল কোম্পানি ও কয়লা কোম্পানির বিরুদ্ধে সোচ্চার। তাকে হুমকি দিলে তো তাদেরই দেওয়ার কথা। তাই না? কিন্তু মোল্লারা এইখানে আইলো কেমনে?



সহমত! এজন্যই বলেছি পুরানা পলিটিক্স.. অনিশ্চিত এর সাথে একমত...
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৫

লেখক বলেছেন: পুরানা পলিটিক্স বইলা আপনে ফাঁকি দিতে পারেন না। আনু মুহাম্মদকে হুমকি দিছে। এইটারে পুরানা পলিটিক্স বইলা এড়ানোর উপায় নাই। আপনাকে প্রথমে প্রতিবাদ করতে হবে। পরে এর মধ্যে পলিটিক্স থাকলে সেটা খোলাসা করতে হবে। কিন্তু হত্যার হুমকির পর প্রথম কাজ হইলো হুমকি যাকে দেয়া হয়েছে তার পাশে দাঁড়ানো। হুমকির বিরুদ্ধে প্রতিবাদ করা।
১৪. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৫
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: Click This Link

এইখানে আনু মুহাম্মদের কথা আছে।
১৫. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৯
comment by: মাঠশালা বলেছেন: মাহবুব ভাই,

আমার তো মনে হয় এর যথেষ্ঠ সঙ্গত কারণ আছে।

আবার সেই সাথে আমাদের দেখার বা ভাবার কিছু ভুলও যায়গা করে নিছে।

এটা নিয়ে বিস্তারিত কথা বলার আছে। এই মুহূর্তে পারছি না।(বুঝতে পারছেন নিশ্চই)

২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪১

লেখক বলেছেন: ব্যাপার না। পরে কথা হবে।
১৬. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:২৩
comment by: শাওন বলেছেন: হুমায়ুন আজাদ আর শামসুর রাহমানের নামের পরই লেখকগণ বলেছে যে, কে বা কারা এই হুমকিদাতা তারা এইটা জানে । তাহলে ধরে নিতে হচ্ছে ইনিও একজন প্রথম সারীর বুদ্ধিজীবি আর বিভিন্ন জঙ্গী সংগঠনের প্রতি আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিচ্ছে তারা এই হুমকি দিছে ।


এবার আশা যাক জ্বিনের বাদশার মন্তব্যর দিকে । তিনি বলেছেন, "অবশ্যই নামছাড়া খবর ছাপিয়ে জনসচেতনতা বাড়ানো দরকার, জঙ্গীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়া দরকার ... সেখানে কোন ছাড় নেই ...
আমি এখানে বলছি শুধুই ব্যক্তির নিরাপত্তার কারণে ... "

এই কথাটাও ফেলনা নয় । তাহলে অন্যদিক থেকে বলা যেতে পারে এটা একটা উড়ো সংবাদ । আর উড়ো সংবাদে আনু মুহাম্মদকে টার্গেট করা হয়েছে কারণ তিনি একজন প্রথম সারির একজন ।


বাংলাদেশে জংগী সংগঠন আছে এটা মানি কিন্তু শেষে যেয়ে যেসব তথ্য বের হয় সেদিকে খেয়াল করলে দেখব এইসব সংগঠনের মদুদ দেয় বড় বড় ৩টি দলের নেতা-নেত্রিরা । আর এইসব জংগী গুলো বেশিরভাগই হয় দাড়ি রাখা সহ মাথায় টুপি দেওয়া । তাই বলে তারা মুসলমান কিনা এটা আমার সন্দেহ আছে । মুখে বলে এরা ইসলাম কিন্তু এরা মুলত কাজ করে টাকার জন্য । আর অর্থটা আসে বড় বড় নেতাদের কাজ থেকে তাহলে ধরে নেই এরা ধর্মভীরু না কাজ করে অর্থের জন্য । অশিক্ষিত আর গরীব বলেই এসব কাজ বেছে নিচ্ছে । তাহলে জংগীগুলো নিঃশেষ হবে সেদিন যেদিন সুপার ইন্টেলেকচুয়াল মানুষগুলো নিঃশেষ হবে ।
আর তাহলে এইরকম আনু মুহাম্মদকেও উড়ো সংবাদ হোক আর সত্য সংবাদ হোক এসব শুনতে হবেনা ।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৩

লেখক বলেছেন: তেল গ্যাস কয়লার কথা কি আপনি এড়িয়ে গেলেন?
১৭. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:২৫
comment by: সমালোচনাকারী বলেছেন: মুরশেদ ভাই একটা জিনিয়াস। ওনার সাথে আমার একটা জিনিস মিলে সেটা হলো আমারও চয়েস নীল .........

পোস্টে মাইনাচ!!
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৫

লেখক বলেছেন: good job.
apne virtual muktijodhdha na?
eitai to korben.
১৮. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৯
comment by: শাওন বলেছেন: এড়িয়ে যাইনি । জঙ্গিদের কথা আসল তাই বললাম ।
১৯. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৯
comment by: ফাহমিদুল হক বলেছেন: টেলিফোনে হুমকি দেয়া এক ধরনের নপুংসতা। এর তীব্র প্রতিবাদ জানাই।

আমি সাম্প্রতিক সময়ে প্রতিরোধের ক্ষেত্র কী কোথায়, তার ভাষা কী হবে, প্রেক্ষাপট কী এসব বুঝতে সবসময় আনু মুহাম্মদকে অনুসরণ করি। ব্যক্তিগতভাবে খুব কম লোকের ওপরই আমি এরকমভাবে পূর্ণ আস্থাবান।

আনু মুহাম্মদকে হত্যার হুমকি দেয়া হচ্ছে দেখলে আমি বিচলিত হয়ে পড়ি। আশা করি তিনি হননা।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৫

লেখক বলেছেন: ফাহমিদ ভাই,
সামনাসামনি হুমকি দেয়াও নিন্দনীয় ব্যাপার। এমনকি হুমকি না দিয়ে আক্রমণ করাটাও নিন্দনীয় ব্যাপার। নপুংসক বলে হুমকিদাতা শক্তিকে ছোট ভাবলে চলবে না।
আমিও আশা করি আনু মুহাম্মদ হুমকিতে বিচলিত হবেন না।
২০. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫১
comment by: সমালোচনাকারী বলেছেন: শাওন,

তিরভুজ-তাহসিন সাইদা মুনের পেরেম নিয়া তোমারে রাজসাক্ষী বানানো হবে ........তুমি কি কও?? মুন আপার প্রেমিক ছাগু বোলগে পেরেম স্বীকার পরে না ......মুন আপারে কৈয়া দিও......
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৭

লেখক বলেছেন: ব্যক্তিগত আক্রমণের জন্য সমালোচনাকারীর শাস্তি দাবি করছি।
২১. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫২
comment by: ফাহমিদুল হক বলেছেন: আমিও মনে করি মৌলবাদবিরোধিতার ম্যালা লোক আছে দেশে। বিশ্বব্যাংক বা তেলকোম্পানির কার্যক্রমের বিরোধিতার লোক খুব কম। সবাই সবকিছু বেচা দিয়ে ঐ মৌলবাদবিরোধিতাকেই শেষ অবলম্বন হিসেবে 'প্রতিবাদকারী' বিবেক হিসেবে নিজেকে জারি রেখেছে। সব অর্থনীতিবিদই তো বিশ্বব্যাংকের সুবিধাভোগী।

এই হুমকি অমৌলবাদীদের কাছ থেকে আসার সম্ভাবনাই সবচেয়ে বেশি।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৯

লেখক বলেছেন: এই পর্যবেক্ষণটার জন্য ধন্যবাদ।
সব বেচা দেওয়ার পর, নিজেরে মৌলবাদ বিরোধী বইলা আরেকবার বেচা দেওয়াও সম্ভব এই দুনিয়ায়।
২২. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫২
comment by: মাহবুব সুমন বলেছেন: যাদের মাতৃভাষা বাংলা তাদের বাংগালি বলি।
চাকমাদের চাকমা, গারো/মান্দিদের মান্দি, উর্দুভাষীদের উর্দুভাষী ( কারন এদের জাতিয়তায় বেশ ভিন্নতা আছে)।
নাগরিকত্বের সবাই বাংলাদেশী তবে জাতিয়তায় ভিন্ন।
ধর্মের ভিন্নতায় জাতিয়তায় ভেদাভেদ অবান্তর ও ভুল, মানি না।
আটকেপড়া বিহারীদের আটকেপড়া পাকিস্থানি।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:১২

লেখক বলেছেন: ধন্যবাদ আপনাকে।
২৩. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৩
comment by: শাওন বলেছেন: শাওন নিজের জীবনের খ্যাতা পোরে আর অন্যগো জীবন ! হাহ !!
২৪. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৫
comment by: সমালোচনাকারী বলেছেন: কেন ভাইগ্না তোমার আবার কি হৈলো ? @ শাওন
২৫. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৫
comment by: সুতরাং বলেছেন: সকালবেলা প্রথম আলোতে লেখাটি পড়েছি। যাহোক, যায়যায়দিনে আপনার পাতাটি দেখলাম। আপনাকে এবং মৃদুল মাহবুবকে ধন্যবাদ।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৪

লেখক বলেছেন: welcome.
২৬. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৬
comment by: মাহবুব সুমন বলেছেন: দেশব আগে, ব্যক্তির দলীয় বা রাজনৈতিক আদর্শ নয়।
আনু মোহাম্মদ স্যারের খবরটিতে বিচলিত বোধ করলেও তেমন উদ্বিগ্ন নই। ফোনে হুমকি দেয়া লোকরা সাহসী হয় না।
তবে সব ব্যপারে উগ্রবাদীদের দোষ খোঁজা প্রকৃত অপরাধীদের আড়াল করতে সাহায্য করে।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৬

লেখক বলেছেন: অনেক দিন পর আবার একটা হুমকি দেয়ার ঘটনা ঘটলো। এইটাই চিন্তার।
২৭. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৬
comment by: শাওন বলেছেন: যাই হোক না ক্যান ।
২৮. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৯
comment by: ত্রিভুজ বলেছেন:

লেখক বলেছেন:
কিন্তু হত্যার হুমকির পর প্রথম কাজ হইলো হুমকি যাকে দেয়া হয়েছে তার পাশে দাঁড়ানো। হুমকির বিরুদ্ধে প্রতিবাদ করা।

প্রতিবাদ তো করাই উচিত....। কিন্তু কার বিরুদ্ধে?

আপনার দেয়া লিংকে দায়ী করা হয়েছে মোল্লাদের। কিন্তু দেখা গেল আনু মুহাম্মদকে দেয়া হুমকিটা মোল্লাদের ঘাড়ে চাপানো হইছে। এখন আনু মুহাম্মদের কিছু হলে দোষটা পড়বে মোল্লাদের। অথচ আনু মুহাম্মদ কাদের স্বার্থ নষ্ট করছে তা সবাই জানে। এজন্য বলেছি পলিটিক্স....


আমি আসলে আপনার পরের কিছু মন্তব্যের সাথে একমত। কিন্তু পোস্টের শিরোনামটা ঠিক পরিষ্কার না.. পোস্টে কিছু বক্তব্য রাখলে পরিষ্কার হতো...
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:২১

লেখক বলেছেন: আপনের তো অন্যের কথা শোনার দরকার নাই। আনু মুহাম্মদ নিজে বলছেন, তেল গ্যাস ইস্যুতে কথা বলার ব্যাপারে হুমকিদাতা সাবধান করে দিছে। লোকে কইলে তো আর আপনে নাচবেন না। আপনে তেলগ্যাস পাচার ওয়ালাদের বিরুদ্ধে কথা শুরু করেন। পোস্টের শিরোনাম প্রথম আলোয় প্রকাশিত লেখাটা থেকে নেয়া। ওই লেখাটায় মোল্লাদের কথা আছে সত্য। লেখাটা মোল্লাদের কনডেম কইরা সেইদিকে হেলছেও বটে। কিন্তু ওইখানে তেলগ্যাস প্রসঙ্গ এড়ানো হয় নাই।
২৯. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৭
comment by: সমালোচনাকারী বলেছেন: মুরশেদ ভাই,
আইজ ফরাসি পারফিউম মারচি গায়ে...আইজ আপনার পাশে বসি?
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:২৩

লেখক বলেছেন: ফালতু কথা না বইলা ফুটেন।
৩০. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৭
comment by: শাওন বলেছেন: ফরাসী পারফিউমে কি গন্ধ বের হয়না ?

আর অন্যের প্রেমে ব্যাপারে শাওন কিছুই জানেনা । হুদাই শাওনরে টাইনেন না । আর আন্দাজে ঢিলও ছুইড়েন না । এইবারের ঢিল যায়গায় লাগেনি । সো এক কথা বার বার কইয়া লাভ কি ? অফ যান ।
৩১. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৩৪
comment by: সমালোচনাকারী বলেছেন: মুরশেদ ভাই যে কেন আমারে লাইক করে না আমি বুঝি না।



ভাইগ্না ,

[আর আন্দাজে ঢিলও ছুইড়েন না । এইবারের ঢিল যায়গায় লাগেনি ।]

হমম ঠিকাচে!!! তোমারে মনেহয় তাইলে ডিক্লার করে নাই তুমি পিচকি বৈলা, তবে তোমার মনের কতা খোদা ভালা জানে, কত % মিছা কৈতাচো।

তয় আসল সাক্ষি একটা আচে একানেই বোলগায়। ওইডার নাম বলবো না, নিষেধ আচে।
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৩৮

লেখক বলেছেন: আপনে ফুটেন দয়া কইরা।
৩২. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৪০
comment by: সমালোচনাকারী বলেছেন: ভাইয়া এমন নিস্ঠুর হতে পারলেন আপনি!!!!@ মুরশেদ
২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৯

লেখক বলেছেন: আমি নিষ্ঠুর হইলাম কি হইলাম না সেইটা বিষয় না। বিষয় হইলো আপনে ফুটলে ভাল লাগে।
৩৩. ২৮ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৫:০২
comment by: মো: খায়রুল বাসার বলেছেন: * সব অর্থনীতিবিদই তো বিশ্বব্যাংকের সুবিধাভোগী।
* বিশ্বব্যাংক বা তেলকোম্পানির কার্যক্রমের বিরোধিতার লোক খুব কম।
* বিদেশী কোম্পানিকে ব্যাকআপ দেবার জন্য আছে ওদের দালাল কামাল হোসেন ও তার মেয়ে।

কিছুদিন আগে একজন এনজিও মহিলা কর্মীকে মেরে ফেলা হয়েছিলো ড্রাইভারকে দিয়ে সেখানেও একটা ইঙ্গিত ছিলো ।
০১ লা মার্চ, ২০০৮ বিকাল ৩:২৬

লেখক বলেছেন: পরিস্থিতি খুব জটিল।
৩৪. ০১ লা মার্চ, ২০০৮ বিকাল ৩:১৭
comment by: আলী আরাফাত শান্ত বলেছেন: +
০১ লা মার্চ, ২০০৮ বিকাল ৩:২৮

লেখক বলেছেন: থ্যাংকস।

No comments:

Post a Comment