Sunday, March 1, 2009

বাসে আজকে এক ইন্সট্যান্ট পোয়েটের সঙ্গে দেখা, রীতিমতো ব্রিলিয়ান্ট

২০ শে মার্চ, ২০০৮ রাত ৮:৩৬
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

ভারত থেকে তসলিমা নাসরিনের ইউরোপে অজ্ঞাতযাত্রার খবরটা নিয়ে অনেক ভাবলাম। কোনো কুলকিনারা করতে পারলাম না। শুধু একটা লাইনই মাথায় ঘুরতে থাকলো : লুকোচুরি খেলা রে ভাই, লুকোচুরি খেলা। ১৯৯৩ সাল থেকে ২০০৮ দীর্ঘ সময় বটে। কত যে লুকোচুরি খেলায় তাকে শামিল হতে হলো। কখনো ইউরোপে এন্টি-ইসলাম ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহৃত হলেন। কখনো ভারতে এন্টি-বাংলাদেশ ট্রাম্পকার্ড হিসেবে। লেখক যখন অন্য কারো হাতে নিজেকে ছেড়ে দেন তখন এটাই ঘটে। কিন্তু কী করা যাবে? সেফটি, সিকিউরিটির সঙ্গে তো আর আপোষ করা যাবে না। কিন্তু সত্য হলো, ইউরোপের আর তসলিমার দরকার নাই। তসলিমাও আর সেখানে স্বস্তি বোধ করেন না। তারপরও তাকে সেখানেই ফিরতে হলো। সারে জাহাঁ সে আচ্ছা হিন্দৃস্তানে তার জায়গা হলো না। ভারতের মানুষ আর রিস্ক নিতে চায় না। এখন ইনভেস্টমেন্ট, বাজার আর জিডিপির দৌড়ে ভারত নিজের দেশে কোনো রিস্ক নিতে চায় না। ফলে, কি বাম সরকার, কি মনমোহন কেউই আর তসলিমা রিস্ক নিতে চায় না। তসলিমা হলো একটা টাইম বোমা। সুইচ যে কোনো সময় অন করলেই হলো। বিজেপি ক্ষমতায় থাকলে হয়তো আরও একটু চেষ্টা করে দেখতো। কিন্তু সে রাম ও অযোধ্যাও এবার তেমন রা করলো না। ফলে, ভারত বিদায় জানালো তাদের প্রিয় তসলিমাকে। তসলিমাকে আমারও পছন্দ। তাই তাকে দেশে ফিরিয়ে আনার পক্ষপাতি আমি। বই থেকে লাইন কেটে, আপোষ করে যদি তিনি ভারতে থাকতে রাজি থাকেন তবে দেশে কেন পারবেন না? এই বাংলাদেশ, এই গরম ভাত, এই সকল দেশের সেরা জায়গায় থাকার জন্য কেন একটু ছাড় দেবেন না? এখানে তিনি এলে তো তাকে নিয়ে মোল্লা ও জঙ্গি প্রগতিশীলদের মাতামাতি শুরু হবে। কিন্তু আমরা যতই চাই, তসলিমা বিগ ইস্যু। বৃহৎ শক্তিগুলো চাইলে তিনি আসতে পারেন। তবে তিনি আরও কিছুদিন শীতের দেশে কষ্ট করুন। আর এই সরকার হুজুরদের বেদম ভয় পায়। প্রগতিশীল সরকার তো।

ব্লগ নিয়েও ভাবতেছিলাম। ভাবনাগুলা ফিউশন হয়ে যায়। রক ও রবীন্দ্রসঙ্গীত একসঙ্গে বাজতে থাকে। ব্লগে কবি-সাহিত্যিকরা অনেকেই আসতেছেন। অনেক ভাল লোকের সমাগমে যেমন ব্লগ হওয়ার কথা ছিল তেমন হইতেছে না। কারণ, ওই যে আগেই কইছিলাম। যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হইলে ব্লগিং আর ভাল হওয়ার সম্ভাবনা নাই। যুদ্ধাপরাধীদের ফাঁসির পর যদি এই লাগালাগি থামে। পুরা জাতির উচিত এখন এই দাবিতে রাস্তায় নামা। হাতে তিন চার দিন সময় নিয়া যুদ্ধাপরাধীদের বিচার ও ফাঁসির কাজ সমাপ্ত করে তারপর অন্য কাজে হাত দেয়া। দরকার হইলে তিনদিনের ছুটি ঘোষণা করা হউক। পুরো বিচার ব্যবস্থাকে কাজে লাগানো হউক। তারপরও এই অবস্থা থেকে আমাদের মুক্তি দেয়া হউক।

এইসব চিন্তা করতে করতেই দেখলাম বাসে এক ছেলে চকলেট বিক্রি করতে উঠলো। চকলেটের নাম লাভ। এলইউভি। লিচুর ফ্লেভারে বাজারে আসা নতুন লজেন্স। উইঠাই কইলো : আগে খাইছেন গাছে/ এখন পাইবেন বাসে। ভাবী আছে বাসায়/ চকলেট খাওয়ার আশায়। মনটা প্রসন্ন হয়ে উঠলো। ছেলেটা থামছে না। দুই টাকায় চারটা চকলেট। এক বাচ্চা আবদার করে কিনে নিলো। শেষ দুইটা লাইন শুনে আমি রীতিমতো গভীর চিন্তায় পড়ে গেলাম। ছেলেটা কইলো :
আগে পাইছেন গাছে/ আমার কাছে আছে।
ব্রিলিয়ান্ট মনে হইলো। তার ভক্ত হয়ে গেলাম।




প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৪৪ টি মন্তব্য
* ৪০৩ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ১৫ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28780943 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৮:৪৩
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: ভালো লেগেছে। আপনাকে মাইনাস দিতে আরও বেশী ভালো লাগে
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:০৫

লেখক বলেছেন: আপনের প্রতিভা তো দেখি মাইনাসে এসে ঠেকেছে।
২. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৮:৪৯
comment by: নীল েঢউ বলেছেন: আমি প্লাস মাইনাস কিছুই দিব না..কিন্তু একটু আগে মনটা বেশ খারাপ ছিলো.।সেটা হেকিম সাহেবের কমেন্ট পড়ে ভালো হয়ে গেল :)
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:০৯

লেখক বলেছেন: হাকিম সাহেবের ছবি বাসায় টাঙানো আছে তো?
৩. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৮:৫১
comment by: হ্যারি সেলডন বলেছেন: হুমমমম....।
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১১

লেখক বলেছেন: আপনেরে না আসতে নিষেধ করলাম।
৪. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৮:৫১
comment by: মৃদুল মাহবুব বলেছেন: প্রগতিশীল সরকার তো...........শুধু তাই না, সরকার গতিশীলও। ভাবতে ভালোই লাগে দেশ এগিয়ে যাচ্ছে.........কি কন?
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১১

লেখক বলেছেন: হ।
৫. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:০২
comment by: জাহিদ সোহাগ বলেছেন: যুদ্ধাপরাধীর বিচার না হওয়াই ভাল। প্রগতির রাজনীতি কি নিয়ে ব্যস্ত থাকবে। কখনও হাসিনার কোলে কখনওবা খালেদার কোলে বসে তারা বৃদ্ধাঙুলের ডগার আচার চুষে চুষে খাবে খারাপ কি? জামাত বিদায় হইলেই কি দ্যাশ স্বর্গ হইয়া যাইবো মিয়া বাই?
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৩

লেখক বলেছেন: আওয়ামী লীগ কি প্রগতিশীল দল নাকি?
প্রতিক্রিয়াশীলদের আখড়া এইটা।
যুদ্ধাপরাধীদের বিচার হওয়া উচিত এইটা আমি চাই।
তাতে জামাত শেষ হইলে কারো তো কিছু করার নাই।
৬. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:০৩
comment by: নাজিম উদদীন বলেছেন: পুরা জাতির উচিত এখন এই দাবিতে রাস্তায় নামা। হাতে তিন চার দিন সময় নিয়া যুদ্ধাপরাধীদের বিচার ও ফাঁসির কাজ সমাপ্ত করে তারপর অন্য কাজে হাত দেয়া। দরকার হইলে তিনদিনের ছুটি ঘোষণা করা হউক।"

আপনি কি সিরিয়াস, না যুদ্ধাপরাধিদের বিচারের দাবী নিয়ে ঠাট্টা করতেছেন?
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৩

লেখক বলেছেন: সিরিয়াস।
৭. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১০
comment by: কোবরেজ বলেছেন:
স্বমেহনে লিপ্ত মোরসেদ কে
মাইনাস।
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৪

লেখক বলেছেন: আর কত?
৮. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১১
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: প্রতিভা আচিল সেটাই ঝানতাম না
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৬

লেখক বলেছেন: সেইটা জানবেন ক্যান?
আপনে তো নিজের নাম ছাইড়া রহস্য পুরুষ সাজবার লাগছেন।
নিকাবে মুখ মোড়াইছেন।
৯. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:১৭
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: রহস্য পুরুষ কি জিনিষ?

২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:২৬

লেখক বলেছেন: সেটাই।
১০. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:২৯
comment by: প্রণব আচার্য্য বলেছেন: কিন্তু আমরা যতই চাই, তসলিমা বিগ ইস্যু। বৃহৎ শক্তিগুলো চাইলে তিনি আসতে পারেন। তবে তিনি আরও কিছুদিন শীতের দেশে কষ্ট করুন। আর এই সরকার হুজুরদের বেদম ভয় পায়। প্রগতিশীল সরকার তো। ...

+
২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:৩১

লেখক বলেছেন: ধন্যবাদ।
১১. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:৩২
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: দুর ও সোজা কন আমি আবার প্যাচ কম বুজি
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩২

লেখক বলেছেন: সেটাই।
১২. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:৩৭
comment by: কোবরেজ বলেছেন:
বাদ দিমু?
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩৩

লেখক বলেছেন: সেই।
১৩. ২০ শে মার্চ, ২০০৮ রাত ৯:৪২
comment by: সিহাব চৌধুরী বলেছেন:
বাংলাদেশের একজন লেখিকা বাইরে বাইরে ঘুরছেন , এটা আমাদের জন্য অবশ্যি লজ্জাজনক, মোর্শেদ ভাই । আমি চাই ও উনি ফিরে আসুন । তবে উনার স্বদেশ প্রত্যাবর্তন ও তার prevaricating লেখার প্রকাশনা কতটুকু ইতিবাচক ভূমিকা রাখবে, তা চিন্তা সাপেক্ষ (বরং, আরেকটি ঝঞ্জাট শুরু হতে পারে, এম্নিতেই আমাদের অনেক ঝামেলা! )। শুধু মোল্লা গোষ্ঠী নয়, উনার লেখনী (গুটীকয় ছাড়া) সাধারন মুসলমান ও হিন্দুদের ধর্মানুভূতির জন্য মংগলজনক নয় । উনার লেখার ধর্ম বিদ্বেষী প্রবণতা ও নারী মুক্তির জন্য তার বতলে দেয়া অশিষ্ট পথ (যা দুর্ভাগ্য বশত উনার নিজের জীবনের উপর পুরুষতন্ত্রের কুকুরদের ন্যাক্কারজনক অনাচারের ফল ) -- প্রকাশপর, কতটুকু অপ্রশমনশীল প্রভাব ফেলবে? এগুলো ভেবে মনে হয়, উনি না আসা টাই নিরাপদ । ব্যাপারটা ঠিক এমন - জীবন বাচাতে, গ্যাংরিনে আক্রান্ত হতভাগা পা কেটে ফেলা !

ভাইয়া, এই পোষ্টটি বহুমূখি । অনেক কিছু ভাবানোর মত । যুদ্ধাপরাধীদের বিচার হোক, সেটা হবে আমাদের অন্যতম একটি জাতীয় প্রাপ্তি ।

এই ছেলেটির মত অনেক প্রতিভা, ঝড়ে যায়, বিউগলের বিষন্ন সুর তুলে । এ কি সভ্যতার পাপ?

++++ ।
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩৪

লেখক বলেছেন: আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।
১৪. ২০ শে মার্চ, ২০০৮ রাত ১০:৪৭
comment by: রিফাত হাসান বলেছেন: ব্লগে নতুন, কারো লেখা পড়ে মন্তব্য লেখার বেশ ঝামেলা; দেখি অসহিঞ্চুতাই বেশি। লেখাটি পড়ে ভাল লাগলো, মানে খুবই ভাল। আমার একজন স্যার প্রায়ই বলেন, চেতনা ব্যাপারটা নিতান্ত অমৌলিক এবং পৃথিবীর মানুষের জন্য ফ্রয়েডীয় উপহার, যা চৈতন্য দেয়, বিবেককে খুন করে। রাজনীতিতে এখন প্রচুর চেতনার ব্যবহার, এই ব্লগেও দেখি। আমি, আমরা অনেক বন্ধুই ভাবি, কখন চেতনার উল্লম্ফন শেষ হয়ে বোধের সিড়িতে দাঁড়াতে পারবো আমরা। আর। চেতনাতে এখন এত বিষ, ভাবতে ভয় হয়। মানুষের ভোটাধিকারের আন্দোলনের নামে পিটিয়ে মানুষ হত্যা, ভোটের প্রয়োজনে মৌলবাদের সাথে আঁতাত, অসহযোগ আন্দোলন, আবার সেই একই চেতনা যখন ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে বলে- আমার তখন, তখনই খুব হাসতে ইচ্ছে করে। এবং ঘেন্না লাগে।
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৩৬

লেখক বলেছেন: মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
১৫. ২১ শে মার্চ, ২০০৮ ভোর ৪:২১
comment by: আজহার ফরহাদ বলেছেন: মামো, বাসের পোলার যে কবিতাটা কইলেন সেইটা কি পোলার না আপনার নিজের? আপনিতো আবার গল্পকার কখন মনের ভুলে নিজেই চকলেট বেচতেছিলেন মনে মনে! ঠাট্টা করলাম।

একটা গল্প কই- আমরা গেসিলাম বান্দরবানে বগা লেকের ধারে। কী সুন্দররে ভাই জায়গা, আসনের মন লয় না। ১৯ জনের গ্রুপে মাইয়া আসিলো ২ ডা। মাইনরিটি অবস্থান মাঝে মাঝে বড় ভালোও হইয়া উঠে। দেখলাম গ্রুপে এই দুইজনরে লইয়া সমাদর চলতেছে। এই দেখী সেই দেখী পাহাড় দেখী নদী দেখী পারলে সাগরও দেখী কিন্তু ধারে কাছে সাগর না থাকাতে মন খারাপ হইয়া তাগো দিকেও মাঝে মাঝে দেখী।

১৭ জন পোলাপানের অতীব আদরে মেয়ে দুইটা বসবাস করতে লাগলো সুখে শান্তিতে। রাইতের বেলা পাহাড়ে কত কিসুই ডাকে। পাশেই জঙ্গল। বাঘ আছে, শিয়াল আছে, হরিণ আছে, হাতিও আছে কতকিছু আছে কিন্তু আইলো একটা তক্ষক যারে অন্য নামে রক্তচোষাও কয়। আইয়া খাড়াইলো মাইয়া দুইডা যেই ঘরে ঘুমায় সেই ঘরের কোণায়। আর ডাকাডাকি।

পোলাপানের অতি মনোযোগের আদরে বাইড়া উঠা মাইয়া দুইটার একটা বিছনা থেইকা ডাক পাড়লো- এই কী শুরু করলে তোমরা, ঘুমাতে দাও!

আমি কইলাম কী? হে কয় প্লেয়ারটা বন্ধ করো। কি সব বাজে মিউজিক শোনো তোমরা ছিঃ!

আর ওইদিকে যার ডাকনের হে তো ডাকতে আছে।

তসলিমার সাস্প্রতিক হাল এরচেয়ে বিচিত্র কিসু না।
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৪০

লেখক বলেছেন: বাসে পোলার কবিতা কিন্তু সত্যি। ফার্মগেটে মাঝে মাঝে দেখা যায়।

মজাই পাইলাম কিছুটা।
১৬. ২১ শে মার্চ, ২০০৮ সন্ধ্যা ৭:০০
comment by: নিঃশব্দ শিশির! বলেছেন: রাজাকার আর সেই সাথে তাদের আন্ডা বাচ্চাদেরও বিচার হওয়া দরকার!
এদের জন্যই তসলিমা নাসরিন আজ দেশ ছাড়া!
কোন সরকারই তার কথা ভানোই!
বর্তমান তত্ববধায়ক সরকার তো নয়ই!
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:০২

লেখক বলেছেন: রাজাকারদের বিচার করা তো যায়ই সরকারের সদিচ্ছা হইলেই হয়। কিন্তু আণ্ডাবাচ্চাদের বিচার কেমনে হবে?
১৭. ২২ শে মার্চ, ২০০৮ দুপুর ২:২৩
comment by: সামী মিয়াদাদ বলেছেন:

তসলিমারে মনে হয় এইভাবে সারাজীবন দৌড়াইতে হইবো

ব্লগ নিয়া কিছু কইবার চাইনা....খালি দেখতাছি

বাঘের বাচ্চা চকলেটওয়ালা.....

ভাবী আছে বাসায়...চকলেট খাওয়ার আশায়.....
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:০৪

লেখক বলেছেন: হ।

ধন্যবাদ। আপনার সঙ্গে দেখা হয়ে খুশী হলাম।
১৮. ২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৪:৪৩
comment by: পথিক!!!!!!! বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হইলে ব্লগিং আর ভাল হওয়ার সম্ভাবনা নাই।----------------

সুন্দর বইলাছেন।
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:০৬

লেখক বলেছেন: বিচার যত দ্রুত হয় ততোই ভাল।
১৯. ২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:১৫
comment by: মিরাজ বলেছেন: "যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হইলে ব্লগিং আর ভাল হওয়ার সম্ভাবনা নাই।---------------- "

কথা সত্য কিন্তু বাস্তবেতো বিচারের কোন কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছেনা... খালি মুলোটা ঝুলায়.. আর ক্ষমতায় গেলে সব সরকারই মুলা তরকারি হিসাবে ভালো মনে করে নিজেরাই খেয়ে ফেলে । পরেরবার আন্দোলনের সময় আবার ক্ষেত থেকে মুলা তুলে নেয় প্রয়োজনমত ।

এবার না হয় ভার্চূয়ালি বিচার সম্পন্ন হোক । কি বলেন?

নাকি এখানেও মুলার বানিজ্য চলবে?
২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:৫৬

লেখক বলেছেন: যতদিন মূলো ঝুলতে থাকবে ততোদিন তো ধৈর্য রাখতেই হবে। তবে, বেশি অস্থির হইলে, গণ আদালতের মতো ব্লগাদালতে এনাদের বিচার করে ফাঁসির রায় ঘোষণা করার প্রস্তাব করা যাইতে পারে। ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের কাছে প্রস্তাব পাঠানো যাইতে পারে।
২০. ২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:২০
comment by: আমিই স্রোত বলেছেন:
"যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হইলে ব্লগিং আর ভাল হওয়ার সম্ভাবনা নাই।---------------- "

কতা হইত্য +++++
কতা খুবই হইত্য +++++

লেখায় বিপ্লব!!

আহ বালা লেকাতে কমেন্ট কইরাও সুখ!!!! :) :)


২২ শে মার্চ, ২০০৮ বিকাল ৫:৫৭

লেখক বলেছেন: তাই আমি আপাতত যুদ্ধাপরাধীদের বিচারের অপেক্ষায় আছি।
২১. ০৮ ই এপ্রিল, ২০০৮ রাত ৩:৩১
comment by: . . . এখনো খুঁজি বলেছেন: "দরকার হইলে তিনদিনের ছুটি ঘোষণা করা হউক। পুরো বিচার ব্যবস্থাকে কাজে লাগানো হউক। তারপরও এই অবস্থা থেকে আমাদের মুক্তি দেয়া হউক। "

কথাটা কেমন যেন টিটকারি মনে হলো।
০৮ ই এপ্রিল, ২০০৮ সকাল ১১:৪৮

লেখক বলেছেন: কেন টিটকারি মনে হইলো কেন?
আমি তো সিরিয়াসলি কইলাম।
২২. ০৮ ই এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৩৫
comment by: সুজনবাঙালী বলেছেন: 'জঙ্গি প্রগতিশিল'


নতুন পরিভাষা বানালেন নাকি মাহবুব ভাই?
০৮ ই এপ্রিল, ২০০৮ দুপুর ১:২৫

লেখক বলেছেন: না এইটা আমি বানাই নি। ইংরেজি লেখাপত্রে হরহামেশাই মিলিট্যান্ট প্রগ্রেসিভ শব্দটা ব্যবহৃত হতে দেখি তো। সেইখান থেকে মারছি।

No comments:

Post a Comment