Tuesday, March 3, 2009

কেন আমি চাই/চাই না তসলিমা নাসরিন ফিরে আসুন

২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১০:৪১
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

বড় একটা টু বি অর নট টু বি কোয়েশ্চেন। তসলিমা ফিরবেন কি ফিরবেন না এই প্রশ্নেই শুধু দেশের মানুষ দুই ভাগ হয়ে যেতে পারে। এ ভবিতব্য যেন কোনো লেখকের নয়, যেন কোনো রাজনীতিকের। অথবা যেন তসলিমা কোনো দালাইলামার মতো কোনো এক ধর্মীয় নেতা। না তসলিমাকে নিয়ে কোনো লেখার ইচ্ছা ছিল না। প্রয়োজনে অপ্রয়োজনে তাকে নিয়ে এত লেখা হয়েছে। তাকে নিয়ে এত বৃথা বাক্য ব্যয় হয়েছে যে অনেক তসলিমা মিলিয়ে তার দায় শোধ করতে পারবেন না। কিন্তু সত্য হলো একজন তসলিমাকে নিয়েই সেটা হয়েছে। আর সেটাই হয়তো তার প্রাপ্য। আমি সত্যিই জানতাম না তসলিমাকে নিয়ে আমার কোনো মত আছে কি না। অভ্যাসমতো আউটলুক ম্যাগাজিনের সাইটে ঢুকেছিলাম আজ। খুশবন্ত সিং, অরুন্ধতী রায়, লেয়লা শেঠ, শ্যাম বেনেগাল, বিজয় টেন্ডুলকার, গিরিশ কারনাড, সায়ীদ নাকভি সহ বেশ কয়েকজন বিবৃতি দিয়েছেন যে, তসলিমাকে ভারতে থাকতে দেয়া হউক। এদের অনেকেই আমার প্রিয় বুদ্ধিজীবী। ভারতে থেকেও ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে এদের অনেকেই কথা বলতে পারেন। লড়তে পারেন বলে এদের কথার আলাদা মূল্য শুধু আমাদের কাছে নয়, অনেকের কাছেই আছে। এরা যখন বললেন, তসলিমাকে ভারতে থাকতে দিন তখনই মনে হলো আমাদেরও কিছু বলার আছে।
তসলিমা আমার ছোটবেলায় প্রিয় হয়ে ওঠা লেখক। কলেজে থাকতে নিয়মিত তখনকার সাপ্তাহিক যায়যায়দিনে তার কলাম পড়তাম। তার কথাগুলো ভীষণ প্রভাব ফেলতো মনে। কিন্তু কি এক অদৃশ্য তাড়নায় দেখলাম তার লেখাগুলো ক্ষুরধার হওয়ার বদলে পাগলপারা হয়ে উঠলো। বিতর্কিত থেকে বিতর্কিততর লেখক হতে চাইছিলেন মনে হয় তিনি। বাসায় যায়যায়দিন বন্ধ হলো। আমি গোপনে নির্বাচিত কলাম কিনে পড়লাম। কবিতা কিনে পড়লাম। উপন্যাস পড়লাম ধার নিয়ে গোপনে। তখন পড়া একটা লাইন এখনও আমার মাথায় ঘোরে : বালিকারা যে খেলাটি খেলবে বলে পৃথিবীতে সন্ধ্যা নামে তার নাম গোল্লাছুট। তসলিমা লিখেছিলেন। তখন মনে করতাম তসলিমাই বাংলাদেশের একমাত্র নারী লেখক, অন্যেরা সব লেখিকা। এখনও অনেকটা তাই মনে করি। তার পালিয়ে যাবার দিনগুলোর কথা মনে আছে। দাগী সন্ত্রাসীর মতো তিনি পালিয়ে গিয়েছিলেন। ভারত হয়ে। এভাবে বাংলাদেশের সন্ত্রাসীরা ওয়ারেন্ট হলে বারতে চলে যায়। মনে হয়েছিল, এই দেশ যেন মুক্তবুদ্ধি চর্চার কোনো জায়গা নয়। এ দেশ যেন একটা অপমানের দেশ।
ধীরে ধীরে বোঝার চেষ্টা করেছি। হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর যদি দেশে থেকে যেতে পারেন, তবে তসলিমা কেন পারেন না? এই প্রশ্নের উত্তর আমি জানি না। তিনি নারী বলে? নাকি তার আশ্রয়-প্রশ্রয় আছে বলে? দুইটাই সত্য হয়তো আরও সত্য আছে। লজ্জার মতো কোনো আবর্জনা আমার প্রিয় একজন লেখক লিখতে পারেন এটা আমি ভাবতেই পারি না। তবে ধর্মের সমালোচনা করার ব্যাপারটা তখন আমি সমর্থনই করেছিলাম। আরও পরে বুঝতে পেরেছি, ধর্মের এই আক্রমণাত্বক সমালোচনা ধর্মের ব্যবহারকে চেঞ্জ করে না। ধর্মের রাজনীতিকে দুর্বল করে না। তাকে ফুলিয়ে তোলে ফাঁপিয়ে তোলে। ধর্মকে আক্রমণ করে কোনো লাভই হয় না। ধর্মের সম্মানীয় মানুষগুলোকে অপমান করলে কেউই আর অপমানকারীর কথা শুনতে চায় না। তখন কথা শোনে বিজেপি, কথা শোনে বিদেশী স্বার্থের লোকজন। মনে আছে, তখন কী রমরমা ছিল বাংলাদেশে ইসলামপন্থীদের আর ভারতে হিন্দুপন্থীদের। তসলিমা সেই ব্যবহৃত হতে শুরু করলেন। তসলিমা হলেন বিদেশে বাংলাদেশের সমাজ, ধর্ম, রাজনীতির এক চলমান ও নেগেটিভ রাষ্ট্রদূত। তিনি যেখানেই গেলেন সেখানেই বললেন, আমরা খারাপ। আমাদের সমাজ খারাপ, আমাদের ধর্ম ব্যবস্থা খারাপ। সেই দেশের মতো দুর্ভাগা দেশ আর নেই। যে দেশের ভিন্নমতাবলম্বী লেখককে বের করে দেয়া হয়। সাবেক সোভিয়েত ইউনিয়নে আমরা দেখেছি। যে দেশের নির্বাসিত লেখক আছে তার দুর্নাম কাটতে একশ বছর লাগে। তবুও কাটে না।
আমাদেরও দুর্ভাগ্য। তসলিমা বিদেশে আছেন। ভারতে আছেন। বহু দেশ ঘুরে বিনে স্বদেশী ভাষা যখন তার মনের আশা মেটেনি তখন তিনি কলকাতায় এসেছেন। তার প্রিয় দাদাদের কাছেপিঠে থেকে সাহিত্য চর্চা করেছেন। আর পুরনো যে কাজ, ইসলামের সমালোচনা সেটাই সমানে করে গেছেন। দাদারা বলেছে, ভালো ভালো। কিন্তু দাদাদের দেশেও ভাইলোগ আছে। তারাও এসপার ওসপার কিছু করে ফেলতে পারে। ফলে, তসলিমা ভারতে থাকবেন কি থাকবেন না সেটা নিয়ে ভারত কেঁপে গেছে। এখনও কাঁপছে। একজন নির্বাসিত লেখককে আশ্রয় দেয়া যে কোনো সভ্য রাষ্ট্রের কর্তব্য। একজন ফেরারি রাজনীতিককে আশ্রয় দেয়া যে কোনো রাষ্ট্রের কর্তব্য যদি তিনি কোনো ক্রাইম করে না থাকেন। সে দিক থেকে ভারতের মানুষ ভাল কাজ করেছেন। কিন্তু ভারতে বহু আধিপত্যবাদী শক্তি শুধু বাংলাদেশের ওপর একটা মানসিক চাপ বজায় রাখতে তসলিমাকে রেখেছেন। তাকে দেখিয়ে আমাদের ছোট করার কাজ করেছেন। এরাই রাখার মালিক। ফলে, মতাদর্শিক উদারতার কারণে আশ্রয়দান আর রাজনৈতিক উদ্দেশ্য সাধানের আশ্রয়ের মধ্যে পার্থক্যটা আমাদের বুঝে উঠতে হবে।
কিন্তু সবার আগে যে কাজটা করতে হবে সেটা হলো, তসলিমাকে ফিরিয়ে আনতে হবে। আমি জানি না, তার বিরুদ্ধে মামলা আছে কি না। তাকে ধর্ম অবমাননার জন্য ক্ষমা চাইতে হবে কি না। অথবা তিনি এই পোড়ার দেশে ফিরতে চান কি না আদৌ। তার সঙ্গে আলাপ হতে পারে, আলোচনা হতে পারে। আলাপ আলোচনা ছাড়া তাকে দেশে আনলে যে কোনো সরকার পড়ে যাবে। দেশে সংঘর্ষ হবে। কোনো সরকারের শুভানুধ্যায়ীরই উচিত না তসলিমাকে দেশে ফিরিয়ে আনার প্রস্তাব দেয়া। তারপরও আমরা চাই, এই সরকার বা কোনো গণতান্ত্রিক সরকার তাদের সুবিধাজনক সময়ে তসলিমা নাসরিনের সঙ্গে আলাপ-আলোচনা শুরু করুক। যে রাজনৈতিক পক্ষগুলো তার বিরুদ্ধে তাদের সঙ্গে কথা বলুক। তার বিরুদ্ধে মামলা থাকলে আদালতে তার নিষ্পত্তি হবে। কিন্তু বাংলাদেশের একজন লেখক কেন ভারতে গিয়ে আশ্রয় নেবে? জঙ্গি হুজুরদের বোধোদয় হতে হবে। এটা বাংলাদেশের জন্য কত বড় একটা লজ্জার বিষয় এটা বুঝে ওঠার ক্ষমতা তাদের অর্জন করতে হবে। তসলিমা ও হুজুর এই দুই প্রতিক্রিয়াশীল শক্তির বোধোদয়ের অপেক্ষায় আমাদের হয়তো আরও অনেকদিন অপেক্ষা করতে হবে।



প্রকাশ করা হয়েছে: পঞ্চতন্ত্র বিভাগে ।



* ৫৯ টি মন্তব্য
* ৭১৭ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ২৩ জনের ভাল লেগেছে, ২ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28748230 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১০:৪২
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ছবিটা স্টেটসম্যান থেকে নামিয়েছিলাম অনেক আগে।
২. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১০:৫৩
comment by: অনুমান বলেছেন: ভারতে তসলিমাকে নিয়ে রাজনীতি শুরু হয়েছে তা আপনারা লক্ষ্য করেছেন নিশ্চয়ই । ভারতের পাবলিক রাজনীতির জন্য দুভাগ, এবং অবশ্যই ধর্মের জন্যও দুভাগ। পশ্চিমবাংলার বামপন্হীরা কিংকর্তব্যবিমুখ। তবে আপাতত রাজনীতিতা জমে উঠেছে ।
৩. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১০:৫৩
comment by: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন: ''হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর যদি দেশে থেকে যেতে পারেন, তবে তসলিমা কেন পারেন না? এই প্রশ্নের উত্তর আমি জানি না। তিনি নারী বলে?''
-যদিও আমার মস্তিষ্ক অতখানি পরিপক্ক না,তবু প্রশ্নটা আমার মাথাতেও ঘুরত,এখনও ঘোরে...
লেখাটা ভালো লাগলো....অবশ্য আপনার লেখা বরাবরই ভালো লাগে।
এই লেখাতে আমার ভাবনার সাথে বেশ মিল খুঁজে পেলাম,আপনপদের মতো গুছিয়ে লিখতে পারি না তো..আফসোস হয়!!
ধন্যবাদ
৪. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১০:৫৬
comment by: ফাহমিদুল হক বলেছেন: দারুণ লেখা। তসলিমাকে দেশে ফিরিয়ে আনা হোক। আমি যদ্দূর বুঝি তিনি দেশে ফিরতে চান। তার সাম্প্রতিক লেখায় বারবার এটা প্রকাশিত হয়েছে। ইউরোপ তার মধ্যে আর কিছু পাচ্ছেনা, তাকে আশ্রয় দিয়ে যতটুকু মহৎ হবার তারা হয়েছে। বাংলাদেশ বাদে ভারতই তসলিমার প্রথম পছন্দ। তার তো আর ইংরেজি ভাষায় সাহিত্যিক ক্যারিয়ার হবার সম্ভাবনা নেই। কিন্তু ভারত কেন তাকে পছন্দ করে, থাকতে দেয়, তার কারণগুলো এই লেখায় ভালোভাবেই এসেছে। এখন ভারতীয় হুজুররা ক্ষেপেছে, নন্দীগ্রামের ঘটনা মিলে ভারতীয় মুসলমানরা এখন এমপাওয়ারড ও ফোকাসড। এই মওকা নিয়েছে মুসলমানদের মধ্যে যারা অধিক মুসলমান, তারা। কিন্তু তসলিমা ইসলাম/ধর্মের ব্যাপারে তার অবস্থান পরিবর্তন করেননি, যেক্ষেত্রে নাইন ইলেভেনের পরে ইসলাম/ধর্মকে অনেকে নানা পারস্পেক্টিভ থেকে দেখছে। কিন্তু তসলিমা আগের মতোই আছেন। অতএব ভারতীয় হুজুররা ...
তবে তসলিমাকে আনলে যেকোনো (গণতান্ত্রিক) সরকার পড়ে যাবে, আমি এটা মনে করিনা। তবুও সেই ঝুঁকি যদি কেউ নিতে না চায়, অতএব এই সরকার আনুক তাকে। কিছু পাপস্খলন হোক।
৫. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:০৩
comment by: অনুমান বলেছেন: না, তসলিমা ধর্মের ব্যাপারে তার অবস্হান পরিবর্তন করেছেন বলে কোনো লেখা দেখিনি । তবে আমাদের দেশে (ভারতে) কে বেশী গণতান্ত্রিক তা নিয়ে এবং কে বেশী ধার্মিক (মুসলমান) তা নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে ।
৬. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৩১
comment by: খোলাচিঠি বলেছেন: তাসলিমাকে একারনের দেশে ফিরিয়ে আনতে হবে যে, যখন নিউজ এ শুনি বাংলাদেশের লেখিকা পশ্চিম ভারতে আগুন লাগায়ে দিসে তখন লজ্জা লাগে।
৭. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৩২
comment by: রাজীব বলেছেন: ধর্ম ব্যাপারটাই কেমন যেন গোলমেলে... তার সাথে আরো গোলমেলে রাজনীতিকে জড়িয়ে তৈরী হওয়া গোলযোগটার টনাপোড়েনের মাঝে পড়ে তসলিমা আবারও আলোচনায়...
যেখানে আলোচনার বিষয় নয়, আলোচনার ব্যাপারটাই প্রধান সেখানে ঘটনা ঘটতে থাকে অনেকটা অঘটনের আবরণে... সেখানে আমাদের মত বল্গারা কিই--বা বলতে পারি...
৮. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৪৬
comment by: মিরাজ বলেছেন: চমত্কার লেখা ।

কিন্তু তসলিমার লেখক হিসাবে ক্রমবিবর্তনের যে ধারা তাতে তিনি আদৌ দেশে ফিরতে চান কিনা সেটা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে।

নির্বাচিত কলামের তসলিমা এখন আর তার লেখাতে কুজে পাওয়া যায়না । বর্তমানে তসলিমাকে নিয়ে যে আলোড়ন তার যতটা না তার লেখনী শক্তির কারনে তার চেয়ে বেশী তার নির্বাসনের এবং নির্বাসনকে আশ্রয় করে জন্ম দেয়া ঘটনার কারনে।

তসলিমা এগুলি হারাতে চাইবেন কেন? তিনিতো আর হুমায়ুন আজাদ বা আরজ আলী মাতুব্বরের মত শক্তিশালী লেখক নন যে দেশে ফিরেও তার লেখনীর মাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবেন।

আমি ব্যক্তিগতভাবে চাই তিনি দেশে ফিরে আসুন, দেশের জন্য এবং একজন নাগরিকের অধিকারের জন্য।
৯. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৪৮
comment by: সিহাব চৌধুরী বলেছেন: মাহবুব ভাই, এটা আমার পড়া আপনার প্রথম লেখা । চমত্তকার, ভাবানোর মত লেখা । ৫ ।
আমাদের একজন লেখক বাইরে অসহায়ের মত ঘুরছেন, এটা অবশ্যি আমাদের জন্য লজ্জার । কিন্তু কিছু কথা ভেবে দেখা দরকার । আপনি বলেছেন দুই প্রতিক্রিয়াশীল শক্তির বোধদয়ের কথা । এটা কতটা সম্ভাব্য ? মনে করুন উনি ধর্ম অবমাননার জন্য ক্ষমা চাইলেন , দেশেও আসলেন । কিন্তু আসার পরে যদি উনার কোন কর্মকান্ড আবার অশান্তির দিকে দেশকে ধাবিত করে ? দুটোই আগুন । দুটোকেই জল হতে হবে । মিরাকল দরকার । না হলে লজ্জা নিয়েই আমাদের জাতীয় জীবন কাটাতে হবে । আমার মনে হয়, সেটাই বুদ্ধিমানের কাজ হবে ।
১০. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৫৩
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: চমতকার , এই প্রথম তসলিমাকে নিয়ে একটা লেখা পেলাম যেটা ভালো লাগলো । আগের প্রতিটা লেখায় তার ফেরা / না ফেরা চাওয়া হলো , কিন্তু কোন বিশ্লেষণ করলেন না কেউ , তাদের দাবীর পক্ষে কোন কারণও বলে গেলেন না।

আপনাকে অনেক ধন্যবাদ
১১. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৫৭
comment by: মদন বলেছেন: অসাধারন লেখা!
১২. ২৮ শে নভেম্বর, ২০০৭ রাত ১১:৫৮
comment by: ডিপ্লোম্যাট বলেছেন: এতদিন পর একখান সত্যিকারের ভালা পোস্ট পড়লাম তসলিমারে নিয়া।

এডারে ৫৫৫++

বাকিগুলা ফালতু।
১৩. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ১২:০৯
comment by: নাজিম উদদীন বলেছেন: তসলিমাকে ফিরিয়ে আনা হোক।
ভাল লাগল আপনার লেখা।
১৪. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ১২:১৩
comment by: হাসিব বলেছেন: সিহাব সাহেব, আপনে দুইপক্ষেরেই 'জল' হইতে কৈতেছেন । তসলিমার পক্ষ থিকা 'জল' হওয়া বলতে আপনি কি কোন শর্তারোপের কথা বলতেছেন ? বা সহজ করে বললে. উনি উনার টিপিকাল লেখা ছাড়ান দিবেন এই দাবিই কি করতেছেন ? আর তার আগে কি তারে ক্ষমা চাইতে হৈবো এই দাবি সংযুক্ত করবেন ?
১৫. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ১২:২১
comment by: বিকেলবেলার সপ্ন বলেছেন: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন :
২০০৭-১১-২৮ ২২:৫৩:১৫
''হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর যদি দেশে থেকে যেতে পারেন, তবে তসলিমা কেন পারেন না? এই প্রশ্নের উত্তর আমি জানি না। তিনি নারী বলে?''
-যদিও আমার মস্তিষ্ক অতখানি পরিপক্ক না,তবু প্রশ্নটা আমার মাথাতেও ঘুরত,এখনও ঘোরে...

------------------------
------------------------
হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর বাইরের কারো কথায় নাচেন নি, তাদের বিবেচনায় যেটা লেখা দরকার মনে করেছেন, সেটা লিখেছেন, শুধু ইসলাম নয়, যা যা অন্যায় মনে করেছেন সবগুলোর বিরুদ্বে লিখেছেন, কোন সুবিধা পাওয়ার জন্য তারা লিখেননি।

আজকের মানবজমিনে দেখলাম তিনি সুইডেনের পাসপোর্ট নিয়ে ভারতে আছেন তাই ভারত সরকার তাকে রাজনৈতিক আশ্রয় দিতে পারবেনা কারন সুইডেনে উনার নিরাপত্তা বিঘ্নিত নয়।

আমি মনে করি তিনি নিজে বাংলাদেশে আসতে চাননা কারন বাংলাদেশ সরকার তার নিরাপত্তা দিতে পারবেনা সেটা তিনি ভাল জানেন
১৬. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ১:৫১
comment by: সিহাব চৌধুরী বলেছেন: @হাসিব , হুম । তিনটি প্রশ্নের উত্তরই হ্যা বোধক । বিশাল ধার্মিক উন্মাদ গোষ্টিকে বর্ত্মানে ক্ষ্যাপনো কে বুদ্ধিমানের কাজ বলে মনে হচ্ছে না ।
নারীদের অবস্থার পরিবর্তন আসবে, ধর্মীয় দৃষ্টিভংগীরও পরিবর্ত্ন হবে । তবে তসলিমা প্রদর্শিত পথে কখনই আসবে না । মানুষের অন্তঃকরনের পরিবর্ত্ন দু একটি রসযুক্ত ধর্মবিরোধী, নারীস্বাধীনতার উশৃংখল স্তব আওড়ানো বই লিখে হবার নয় । মানুষের উপর বিশ্বাস রাখুন ।
ধীরে বন্ধু, ধীরে ।
১৭. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ২:৫৮
comment by: লাল মিয়া বলেছেন: তসলীমা ফিরা আসুক।
১৮. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ৩:২৩
comment by: নাজিরুল হক বলেছেন: বিশ্লষন ধর্মী লেখা।
পড়ে ভাল লাগলো।
তসলিমা দেশের মেয়ে হিসেবে তাকে দেশে আসতে দেয়া হোক, তবে তাকে ধর্মীয় মনোভাব পরিবর্তন করে আসতে হবে।
তার নিরস মস্তিস্ক থেকে প্রসূত ভাবনার প্রকাশ ঘঠিয়ে দেশে অশান্তি আনার বিপক্ষে আমি।
১৯. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ৩:২৪
comment by: প্রশ্নোত্তর বলেছেন: @নাজি
ধর্মীয় মনোভাব পরিবর্তন না করলে আইতে দিবা না? ইসলামে না সবার সমান অদিকার আচে!
২০. ২৯ শে নভেম্বর, ২০০৭ রাত ৩:২৬
comment by: লাল মিয়া বলেছেন: তাইলে খাসীর গোস্তের দাম এত বেশী ক্যান?

২১. ২৯ শে নভেম্বর, ২০০৭ ভোর ৪:৫২
comment by: বন্ধনহীন বলেছেন: সামহোয়্যারইনব্লগে এ যাবত তসলিমাকে নিয়ে যত পোষ্ট হয়েছে, এটিই সবচেয়ে সুলিখিত। ৫।
২২. ২৯ শে নভেম্বর, ২০০৭ সকাল ৯:৪৩
comment by: মাথামোটা বলেছেন: হুম
২৩. ২৯ শে নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪২
comment by: অচেনা বাঙালি বলেছেন: বলতে দ্বিধা নাই অনেক দিনের ভিতর এই ব্লগের সবচেয়ে সুলিখিত পোস্ট। বিশ্লেষণও ভালো।



সম্পূর্ণ লেখার সাথে একমত, এই কথাটা বলতে পারলে ভাল লাগত। কিন্তু একটা যায়গায় একটু তাল কেটে যাওয়াতে পারলাম না।
""
জঙ্গি হুজুরদের বোধোদয় হতে হবে। এটা বাংলাদেশের জন্য কত বড় একটা লজ্জার বিষয় এটা বুঝে ওঠার ক্ষমতা তাদের অর্জন করতে হবে।
""
জঙ্গি হুজুরদের বুঝে ওঠার ক্ষমতা তাদের অর্জন করতে হবে!
টাশকি খেয়ে গেলাম। বলেন কি এইটা?
ধরে নিলাম এই লাইন লেখার সময় একটু অন্যমনষ্ক ছিলেন।
সম্পূর্ণ ৫ দিলাম।
২৪. ২৯ শে নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪৮
comment by: আহমেদুর রশীদ বলেছেন: তসলিমা নাসরিনকে দেশে থাকতে দেয়া উচিত।এদেশের একজন লেখক-বুদ্ধিজীবি অন্যদেশের ক্রীড়ানক হিসাবে কেন ব্যবহার হবেন -এটা আমাদের রাষ্ট্রযন্ত্রের চালু মাথা ও হবু মাথাদের বোঝা উচিত।
২৫. ২৯ শে নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৪
comment by: মুকুল বলেছেন: চমৎকার বিশ্লেষণ। ভালো লাগলো।
*****
২৬. ২৯ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:২৯
comment by: অভিক শাওন বলেছেন: এই তৈল লেখা পইড়া মনে হইতেআছে মামো শীঘ্রই ইন্ডিয়া যাইতেআছে।নিশ্চই তসলিমার লগে ডাল লেকে বোটিং হইবো।
২৭. ২৯ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৩৬
comment by: মাহবুব সুমন বলেছেন: দারুন
২৮. ২৯ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৩৯
comment by: দিগন্ত বলেছেন: ভাল লিখেছেন।
২৯. ২৯ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:০৬
comment by: দ্বিধা বলেছেন: ৫
৩০. ২৯ শে নভেম্বর, ২০০৭ দুপুর ২:৩৪
comment by: সজীব১৬১২ বলেছেন: কিছু প্রশ্নের উততর জানতে চাই তসলিমা প্রেমীদের কাছ থেকে।সাহায্য করলে উপকৃত হতাম।
১। নারী উন্নয়নের জন্য কি মেয়েদেরকে কি ছেলদের মতো শরিরের উপরের অংশ খুলে রস্তায় চলা জরুরি যেমনটা তসলিমা চায়?
(যদিও ইসলাম নারী পুরুষ উভয়ের জন্য এধরনের চলাফেরা নিশিদ্ধ করেছে।)
২। বাংলাদেশের মেয়েদের উন্নয়ন ঘটাতে হলে কি আগে ইসলাম কে আক্রমন করে লেখালেখি করা কি জরুরি?
৩।তসলিমা কি আজ পর্যন্ত আমাদের এ দারিদ্র পিড়ীত দেশের একটি দরিদ্র মেয়ে কে শিক্ষার আলো দেখেয়িছে নাকি নারী উন্নয়নে কোন সাংগঠনিক অবদান রেখেছেন? যদি এমন কিছুই না করে থাকেন তাহলে তাকে তার কোন কাজের জন্য আমরা সন্মান করবো?
৫।তার সব লেখাতো যৌন কাহিনীর রগরগা বর্ননা। এটা পড়ে এদেশের মেয়েরা কি শিখবে যে , রাস্তায় বক্ষ খুলে বেড়ান উচিত, রুদ্রর মতো ভাল স্বামি/ বন্ধু পেলেও (যেমনটা তসলিমা বলেছে ক তে) অন্য পুরুষদেহের স্বাদ পাবার জন্য অন্য ১০/১২ টা পুরুষের বিছানা গরম করা উচিত? এশিক্ষা যদি আপনার ঘরের / পরিবারে কোন মেয়ে গ্রহন করে তখন কি করবেন আপনি?
৬। তসলিমা শুধু দেহের স্বাদ নিতে নয় তার নিজের স্বার্থ সিদ্ধির জান্য অনেক মানুষ রুপি পশুর বিছানা গরম করেছেন।বেশ্যারা অর্থের বিনিময়ে দেহ দেয়, তসলিমা তার স্বথের জন্য দেহ দিয়েছে বলে তাকে কেন বেশ্যা বলবো না?

সবেশেষে আমর ব্যক্তিগত মত বলতে চাই।তসলিমা কে দেশে আনার আগে সরকার উচিত ১ টা বিশেষ দ্রুত বিচারআইন পাশ করা যেখানে হিন্দু, ইসলাম, খ্রিস্টান যেকোন ধর্মকে আক্রমন করে লেখার জন্য শস্তি হবে ফাসিতে ঝুলানো। এরপর উচিত হবে তাকে সমাদর করে দেশে এনে ইসলাম কে আক্রমন করার জন্য বিচার কার্য সমপন্ন করা।

৩১. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৫
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মৃদুল,
খুবই দুঃখিত আপনার ৫ গুলো মুছে দিতে হইলো। ৫ এর চাপে পোস্ট কাইত হয়ে গেছলো।
৩২. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৯
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: সজীব ১৬১২,
আপনার মন্তব্যের সঙ্গে একমত নই। তবে তর্ক যদি চালাতে চান তাহলে বলি, আগে তসলিমাকে দেশে ফিরতে দেন। যতদিন উনি বিদেশে থাকবেন ততোদিন আমরা হারতেই থাকবো।
৩৩. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৫১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: পোস্টটা এত জনের পছন্দ হবে এটা ভাবি নাই। মন্তব্য ও রেটিংয়ের জন্য সবাইকে কৃতজ্ঞতা।
৩৪. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৫২
comment by: ফ্লোরা ফেরদৌসী বলেছেন: অনেক ভালো লাগলো। তবে সজীব ১৬১২ মন্তব্যে পোষ্টটির গভীরতা হারায়। এ মন্তব্য এ লেখার সাথে যায় না।এ ব্যাপারে কিছু করা যায় কি?
৩৫. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৫৬
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: তার সঙ্গে তর্ক করা যায়।
৩৬. ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৫৯
comment by: মো: খায়রুল বাসার বলেছেন: আমার অনেক ক্ষেত্রে দ্বিমত আছে । তবু উনি বাংলাদেশে আসতে চাইলে আসতে দেওয়া উচিত । আমার প্রশ্নঃ
১. বর্তমান সময়ে বাংলাদেশে কোন বুদ্ধিজীবি এই ব্যপারে কেন কোন মতামত দিচ্ছে না ?
২. ভারতীয় নাগরিত্ব পেতে তিনি এত কেন আগ্রহী ?
৩. ভারতে উনাকে নিয়ে এত কেন অশান্তি ?
৪. অনেকের পারসোনাল ব্যপার নিয়ে উনি কি উদ্দেশ্যে ঘাটাঘাটি করেন ?
৫. পশ্চিশ বঙের সরকার কেন উনাকে নাগরিত্ব দিতে আগ্রহী ?
৩৭. ৩০ শে নভেম্বর, ২০০৭ ভোর ৫:২৩
comment by: দ্বীপবালক বলেছেন: উত্তম একখানা লিখা।
ইহাকে পঞ্চমায়িত করা হইল। নতুন করিয়া কোন বিশ্লেষ্ণ করিতে চেষ্টিত হইলাম্না।
৩৮. ৩০ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৫০
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মোঃ খায়রুল বাসার,
প্রশ্নগুলোর উত্তর মনে হচ্ছে আপনার জানা। এখন আপনিই বলেন এগুলোর উত্তর কী?
দ্বীপবালক,
ধন্যবাদ।
৩৯. ০১ লা ডিসেম্বর, ২০০৭ দুপুর ১২:২২
comment by: অভিক শাওন বলেছেন: তসলিমা 'গ'তে মামোর লগে ডাল লেকে বোটিং এর গল্প লেকবে।
৪০. ০১ লা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:০১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: অভিক শাওন,
আপনি যেভাবে চেষ্টা চালাচ্ছেন তাতে লিখতেও পারে। চালিয়ে যান। আপনার চেষ্টা সফল হউক।
৪১. ০১ লা ডিসেম্বর, ২০০৭ রাত ৮:২৮
comment by: মৈথুনানন্দ বলেছেন: লেখক সালাম আজাদকে আপনারা ভালো পান না খারাপ? প্রসঙ্গত উল্লেখ্য তিনিও এক্সায়লে আছেন, এবং তাস্লিমার সাম্প্রতিক যে সিদ্ধান্ত কিছু পাতা ডিলিশ্নের ব্যাপারে, তার তীব্র বিরোধীতা করেছেন।
৪২. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৩:২২
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মৈথুনানন্দ,
সালাম আজাদকে আমি চিনি না। তিনি কেন এক্সাইলে আছেন আপনি জানাতে পারেন কী? আমি মনে করি, তসলিমা খুব ভাল ডিসিশন নিয়েছেন দ্বিখণ্ডিত থেকে পাতাগুলো প্রত্যাহার করে। ভারত একটি গণতান্ত্রিক দেশ। তসলিমার কাছে হয়তো এটি মতপ্রকাশের অভয়ারণ্য। ফলে সেখানে তিনি তাদের প্রতি শ্রদ্ধা দেখিয়ে পাতা প্রত্যাহার করে শান্তিপূর্ণভাবে থাকতে পারেন। একইভাবে আরও কিছু পাতা প্রত্যাহার করে তিনি বাংলাদেশেও ফিরতে পারেন বলেই মনে হয়।
৪৩. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৯
comment by: মৈথুনানন্দ বলেছেন: এখানে কেউ এক জন নাগরিকত্ব নিয়ে কিছু বলেছিলেন। তাঁর অবগতির জন্যে জানানো হচ্ছে সিটিজেনশিপ প্রদানের ব্যাপারটি কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন একটি বিষয় - রাজ্য সরকার এখানে কোনো রোল প্লে করে না।

মি: মোর্শেদ - সালাম আজাদকে নিয়ে আলাদা করে কোনো কিছু দিচ্ছি না। তবে আপনি যদি কোটসের মধ্যে রেখে গুগ্ল করেন তাহলে তাঁর পক্ষে বিপক্ষে অনেক কথাই দেখতে পাবেন এবং বুঝতে পারবেন কেন দিলাম না স্পেসেফেক কোনো কিছু নিরপেক্ষ তথ্যের অভাবে আমার বিচারে ঠিক এই মুহূর্তে। ওনার লেখা বইটির নাম দিয়ে ফ্রেজ সার্চ করতে সাজেস্ট করলাম আর কি।

"Contribution of India in the War of Liberation of Bangladesh"
৪৪. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৪:০৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মৈথুনানন্দ,
উনি তো দেখি বিশাল প্রতিভা! এত বড় প্রতিভা সম্পর্কে এতদিন বেখবর ছিলাম কেমনে? বাই দ্য ওয়ে, উনি কোন দেশে আছেন তা জানতে পারলাম না।
৪৫. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৪:১৩
comment by: অভিক শাওন বলেছেন: অামার চেষ্টা লাগবে কেন?নিজের উপর ভরসা নাই?
৪৬. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৪:১৭
comment by: বন্ধনহীন বলেছেন: লক্ষী ভাই সজীব১৬১২, আপনার ছাগলামী কি একটুও কমবে না? প্রথমে নিজেকে প্রশ্ন করুন, আপনার মন্তব্যটি কি এই পোষ্টে প্রাসংগিক হয়েছে কি না? আপনার প্রশ্নগুলো নিয়ে আপনি নিজেই একটা পোষ্ট দিতে পারতেন। সেখানেই এক এক করে আপনার পয়েন্ট গুলো নিয়ে আলোচনা করা যেত। মগজটা মগবাজারে জিম্মায় না রেখে নিজের মাথায় লাগান।

মাহবুব মোর্শেদ, দয়া করে সময় মতো আমার এই মন্তব্যটি মুছে দিয়েন। বাধ্য হয়ে মন্তব্যটা করলাম।
৪৭. ০২ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:১৯
comment by: মৈথুনানন্দ বলেছেন: @মা: মোর্শেদ

আমাদের দেশেই আছেন। প্রমিস করছি না - তবে খুব চেষ্টা করবো ইমেলে কয়েকটি লিঙ্ক পাঠিয়ে দিতে।
৪৮. ০২ রা ডিসেম্বর, ২০০৭ রাত ১০:১১
comment by: আবদুর রাজ্জাক শিপন বলেছেন: অকুন্ঠ ৫ ।

সজীব১৬১২-এর কথাবার্তা শিশুসূলভ ! শিশুসূলভ কারো প্রতি মনোযোগ না দেবার জন্য মাহবুব মোর্শেদ ভাইকে অনুরোধ করছি ।

তার ওই ফালতু প্রশ্নগুলোর উত্তর বিভিন্ন পোষ্ট একাধীকবার দেয়া হয়েছে । তারপরও হুজুরের এক জবান...!
৪৯. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ দুপুর ২:৩৪
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: অভিক শাওন,
আমি কি আপনার কোনো উপকার করছি কোনোদিন?
বন্ধনহীন,
মুছে দেয়ার দরকার নাই। থাকুক। ভাল মন্তব্য করেছেন।
আবদুর রজ্জাক শিপন,
যারা বিতর্ক করতে চান তাদের কাছে প্রতিপক্ষ শিশু না বৃদ্ধ বড় ব্যাপার নয়। যুক্তিটাই বড়। অবশ্য ভাষা একটা ব্যাপার। শিশু যে ভাষা সহজে বোঝে বৃদ্ধ নিশ্চয়ই একই ভাষা এত সহজে বোঝে না। আমরা কী চাই? শিশুকে শিশু হিসেবে চিহ্নিত করতে নাকি সে যাতে চকলেট খেয়ে দাঁত নষ্ট না করে এইটা তাকে বোঝাতে?
৫০. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৪:৪৮
comment by: অভিক শাওন বলেছেন: করেন নাই তো হইছে কি?ভবিষ্যতে করবেন।
৫১. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:১৫
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: অভিক শাওন,
তাইলে এখন ইস্তফা দেন। বিরক্তি উৎপাদনও পরে কইরেন। আর আপনি চাইলে আবার আপনারে এক সপ্তাহের জন্য ব্লক করতে পারি। আপনি চাইলে মেয়াদ আরও বাড়াইতেও পারি। বলেন, কোনটা আপনার পছন্দ?
৫২. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২৮
comment by: কানা বাবা বলেছেন: ৫।
যদিও পুরোপুরি একমত নই।
তবে লিখেছেন চমত্কার ... ... প্রিয় পোস্টে থাকুক... ...
৫৩. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩৬
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: কানা বাবা,
ধন্যবাদ। কিন্তু দ্বিমতগুলো প্রকাশ করলে আরও উপকৃত হইতাম।
৫৪. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ রাত ১১:১২
comment by: মুক্তকথা বলেছেন: তসলিমার কিছু কবিতা আমার অসম্ভব প্রিয়। তবু মনে হয়, এখন উনি ফুরিয়ে গেছেন। কিন্তু এতো এতো অভিজ্ঞতা তার প্রতিদিন হচ্ছে, ফুরোবার তো কথা নয়, আর তাছাড়া কথার কারুকাজ তার খারাপ না। তাই অপেক্ষা নতুন কিছু পাবার। পেতে দিন না? খেলা জমুক। ততদিনে আমাদেরো কিছু জাত যাক।

জাত তো কতই খোয়াচ্ছি। এক বৈদেশি লেখক আর কতটা খোয়াবেন?
৫৫. ০৩ রা ডিসেম্বর, ২০০৭ রাত ১১:৫৪
comment by: অজানা একজন বলেছেন: ঐ মিয়ারা তসলিমা ঐখানে থাকলে তুমগোর কি আর ঐখানে না থাইকা এইখানে থাকলে তুমাগোর কি ? খামাখা ফাউল বিষয় নিয়া মাতামাতি করতাসো ।
৫৬. ০৪ ঠা ডিসেম্বর, ২০০৭ রাত ৩:৩৩
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: ''হুমায়ূন আজাদ, আহমদ শরীফ, আরজ আলী মাতুব্বর যদি দেশে থেকে যেতে পারেন, তবে তসলিমা কেন পারেন না? এই প্রশ্নের উত্তর আমি জানি না। তিনি নারী বলে?"

--- আমার মনে হয় তার লেখা অন্যদের চেয়ে বেশী জনপ্রিয় হয়েছিল। নির্বাচিত কলামের কিছু লেখা হট কেক। মিনার মাহমুদ অবশ্য দাবী করেছিলেন ওগুলো নাকি কোথাকার কপি পেস্ট। কিন্তু আমার মনে হয় না। মূল ভাব এক হলেও প্রকাশভংগি তার নিজস্ব।

তার প্রতিভা থাকলেও তিনি বিতর্কিত হতে চেয়েছেন। শোধ, নিমন্ত্রন, লজ্জা আর ভ্রমর কইও গিয়ার মত সস্তা কিছু লেখা তাকে করে তুলে চরম বিতর্কিত। সেই তো স্বীকার করলেনই যে ধর্মানুভূতিতে আক্রমন ঠিক নয় - তবে এত পরে কেন?

আপনার লেখাটি অসম্ভব ভাল হয়েছে। এজন্য ধন্যবাদ। আর ৫ অনেক আগেই দিয়েছি। এখন আবার মন্তব্য গুলো পড়লাম। সেগুলোও ভাল হয়েছে।
৫৭. ০৪ ঠা ডিসেম্বর, ২০০৭ বিকাল ৩:৩৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মুক্তকথা,
লেখকের মাধ্যমে জাত খোয়ানা আর অন্যদের মাধ্যমে জাত খোয়ানোর মধ্যে নিশ্চয়ই কিছু গুণগত পার্থক্য আছে। এর প্রভাব অনেক গভীরে গিয়ে পড়ে।
অজানা একজন,
আপনি আসতে পারেন।
উম্মু আবদুল্লাহ,
থ্যাংকস। কপি পেস্ট দিয়া কয়দিন চলে? যদি না কপি পেস্ট করতে করতেই লেখক লেখাটা শিখে ফেলেন!
৫৮. ০৫ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১২:২৩
comment by: দুরন্ত পিথক বলেছেন: তসলিমা নাসরিন কে আমার পছন্দ নয়। তার একটা বই আমি পড়েছি। তেমন কিছু মনে হলনা। যদ্দুর জানি শুধু মাত্র ইসলামের বিরুদ্ধে কথা বলেই তার এত নামডাক।
তবে তাকে দেশে ফিরতে দেয়া উচিত।



৫৯. ০৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৩:১৪
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: দুরন্ত পথিক,
তসলিমার খারাপ কোনো বই হয়তো পড়েছেন। কিন্তু তার ভাল লেখাও আছে।
ধন্যবাদ।

1 comment:

  1. আর কাউকে পেলাম না যে আমার মত ব্লগার পছন্দ করে। দেশীয় সাইট হিসেবে সামহোয়ারইনের জনপ্রিয়তাও আমার ভাল লাগে।

    ভাল লিখেছেন। ভাল খাকুন।

    http://sa-sdft.blogspot.com
    http://sa-os.blogspot.com

    ReplyDelete