Tuesday, March 3, 2009

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, আইরিন খান ও বাঙালের হাইকোর্ট দর্শন

০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৪
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

সমকালে কাজ করার সময় আইরিন খানের একাধিক লেখা আমি অনুবাদ করেছিলাম। মানবাধিকার নিয়ে বিভিন্ন সময়ে দেয়া বক্তব্যগুলো আমাদের ভাবিয়েছে। তখনও জানতাম না, তিনি বাংলাদেশের নাগরিক। সহকর্মী একজনের তথ্য পেয়ে নেট সার্চ দিয়ে আমার মুগ্ধতা বাড়তে থাকলো। বাংলাদেশের এক নাগরিকের পক্ষে এত বড় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার সেক্রেটারি জেনারেল হওয়া আমাদের জন্য খুবই গর্বের ব্যাপার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউরোপীয় ইউনিয়নের ডোনারদের অর্থে চলে, যতদূর জানি। ডোনারদের স্বার্থেই তাদের অনেক সময় মানবাধিকার নিয়ে একপেশে কথা বলতে হয়। কিন্তু তারপরও বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষার পক্ষে এ সংস্থাটির কিছু ভূমিকা আছে। আর আইরিন খান সংস্থাটিকে দক্ষতার সঙ্গেই পরিচালনা করছেন।
অনেক দিন পর তিনি বাংলাদেশে এলেন এবার। তিনি যেদিন এলেন সেদিন এটিএন বাংলা বা বাংলাভিশনে টক শোতে উপস্থিত ছিলেন নিউ এজ সম্পাদক নুরুল কবীর। আউটস্পোকেন এই সম্পাদক অ্যামনেস্টি সম্পর্কে যে তথ্যটি দিলেন তাতে ভীষণ বিস্মিত হলাম। তিনি জানালেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মানবাধিকারের ঝাণ্ডা বহনকারী এ সংস্থাটি বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনী, আল বদর, রাজাকারদের মানবাধিকার নিয়ে ছিল নিশ্চুপ। এবং তারা বাংলাদেশের মুক্তিকামী জনগণের বিরুদ্ধে পাকিস্তানীদের বর্বর হামলা নিয়ে কোনো বিবৃতি পর্যন্ত দেয়নি। ভাবলাম, পরদিন ব্লগে এসে একটা পোস্ট দেব। আইরিন খানের প্রতিষ্ঠান বাংলাদেশের মানুষের বিরুদ্ধে সবচেয়ে বড় মানবাধিকার লংঘন নিয়ে তার প্রতিষ্ঠানের বিতর্কিত ভূমিকা নিয়ে কখনো বিচলিত হয়েছেন বলে খোঁজ পাওয়া যায় না। কিন্তু তিনি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ৩৬ বছর পর যুদ্ধাপরাধীদের বিচার চান। খুবই ভাল কথা। আমরা তার প্রস্তাব সমর্থন করি। বাংলাদেশের মানুষ না হয় নানা বিপদে আপদে ছিল বলে, এতদিন বিচারের দাবি তোলেনি এত জোরালোভাবে। কিন্তু আইরিন খানের মতো একজন অ্যামনেস্টির প্রধান থাকা সত্ত্বেও কেন বছর দুয়েক আগেও অ্যামনেস্টি এ নিয়ে টু শব্দ করেনি?
সামহয়ারের একজন ব্লগার আইরিন খানের বাংলাদেশ সফর নিয়ে নেতিবাচক পোস্ট দিয়েছেন। তিনি অভিযোগ করেছেন, আইরিন খান টাকা খেয়ে এখন এসে যুদ্ধাপরাধীদের বিচার চেয়েছেন। স্বাভাবিক কারণেই তথ্য-প্রমাণহীন এই অভিযোগকে ভিত্তিহীন ও মিথ্যা বলা যায়। ব্লগের অনেকেই তার সে অভিযোগের প্রতিবাদ করেছেন। কিন্তু সেই ব্লগার এই অভিযোগ করেই ক্ষান্ত থাকেননি। প্রতিবেশী ভারতে মানবাধিকার লংঘন নিয়ে অ্যামনেস্টির বক্তব্য প্রত্যাশা করেছেন। ভারত একটি গণতান্ত্রিক দেশ। তাদের মানবাধিকার নিয়ে তারা যথেষ্ট সচেতন। তাদের বিচার বিভাগ যথেষ্ট স্বাধীন। এবং সেখানে একটি স্বাধীন মানবাধিকার কমিশনও আছে। সেখানকার মানবাধিকার কর্মীরা যথেষ্ট সোচ্চার। ব্লগার ভারতের আভ্যন্তরীণ মানবাধিকরা লঙ্ঘনের বিরুদ্ধে যা বলেছেন তা ইতিমধ্যেই আলোচিত। ভারতেই এ নিয়ে কথা বলার মতো যোগ্য ব্যক্তি আছেন। ফলে, এখন আইরিন খানের কাছে তার দাবি তোলাটা খানিকটা অপ্রাসঙ্গিক মনে হয়েছে। কিন্তু ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিত সীমান্তে বিএসএফ যেভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে তা প্রাসঙ্গিক মনে হয়েছে।
কিন্তু আইরিন খানের প্রায়োরিটি এখন বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার। এখানে তার প্রতি আমার পূর্ণ সমর্থন আছে। বাংলাদেশ সরকারের উচিত তার সঙ্গে সহযোগিতা করা। পাশাপাশি আইরিন খানের উচিত, সরকারের আইনগত ভিত্তির নড়বড়ে অবস্থা। বিচার-বহির্ভূতভাবে অনেক ব্যক্তিকে আটকে রাখা ইত্যাদি নিয়ে চুপচাপ থাকা। কারণ, আমাদের মূল লক্ষ্য এখনকার মানবাধিকার প্রসঙ্গ নয়। আমরা যুদ্ধাপরাধীদের বিচার চাই। সাফ কথা। যুদ্ধাপরাধীদের বিচার হলেই আমাদের সব সমস্যা কেটে যাবে বলে আমরা মনে করি।
ব্লগে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আইরিন খানের সফর বিষয়ে নেগেটিভ অবস্থান গ্রহণকারী ব্লগার/ব্লগারদের বিরুদ্ধে যুক্তি প্রদান করেই ক্ষান্ত হননি। তাকে ভুল প্রমাণ করে তাদের আশ মেটেনি। তারা ব্লগ কর্তৃপক্ষকে জড়িয়েছেন। এবং ব্লগারদের প্রতি আহবান জানিয়েছেন যেন তারা ব্লগ কর্তৃপক্ষ ও সমালোচনাকারী ব্লগারের বিরুদ্ধে অ্যামনেস্টির কাছে আবেদন জানান। আমি যতদূর জানি তাতে অ্যামনেস্টি মত প্রকাশের অধিকার নিয়েই কাজ করে। কোথাও কেউ সরকার বা ক্ষমতাসীনদের সমালোচনা করে হয়রানীর শিকার হলে তাদের সাপোর্ট দেয়। নিদেন পক্ষে সরকারের গৎবাধা সমালোচনা করে। এইরকম একটি সংস্থা কি তাদের সমালোচনা অ্যালাউ করে না? নিজেদের সমালোচনাকারীদের কি তারা শাস্তি দেয়? কোন পদ্ধতিতে শাস্তি দেয়? কিন্তু কয়েকজন ব্লগারের কথায় মনে হচ্ছিল আইরিন খান এখনি অ্যামনেস্টির পুলিশ পাঠিয়ে উক্ত ব্লগার ও ব্লগ কর্তৃপক্ষকে ধরে নিয়ে যাবেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যেন রাতারাতি অ্যামনেস্টি ইন্টারপোল হয়ে গেছে।
মুক্তিযুদ্ধের তথাকথিত পক্ষের শক্তির আস্ফালনে কেউ কেউ ভয়ও পাচ্ছিলেন। খুব ইচ্ছা করছিল তখন কিছু লিখি। কিন্তু অন্য একটি আলোচনায় ধৈর্য ব্যয় করায় ব্যস্ত ছিলাম বলে তা পারিনি। এখন একটু সময় হলো।
বিষয় হলো, জেনে বুঝে জুজুর ভয় দেখালেও হতো। কিন্তু না জেনে, না বুঝে এই কাজটি করে যেভাবে প্যানিক সৃষ্টি করা হলো তার দায় কে নেবে। অ্যামনেস্টির ফোন নাম্বার ও ইমেইল অ্যাড্রেস দেয়া হয়েছিল। অ্যামনেস্টি হয়তো কোনো ফোন বা মেইল পেয়ে থাকবে। তাদের উচিত ছিল বিষয়টি নিয়ে ব্লগ কর্তৃপক্ষের কাছে তাদের মত প্রকাশ করা।
যারা সামহয়ারের ব্লগারদের হাইকোর্ট দেখাতে চেয়েছেন তারা শুধু হাইকোর্ট দেখাতে চেয়েই ক্ষান্ত হননি। ওই ব্লগারের ব্যক্তিগত ঠিকানা, ইমেইল অ্যাড্রেস, তার অবস্থান, তার কাজ এমনকি তার সুপারভাইজারের নাম পর্যন্ত প্রকাশ করে দিয়েছেন। তিনি যতোই অপরাধী হোন তার প্রাইভেসির ওপর এমন হামলা মেনে নেয়া যায় না। যুক্তি যদি ব্লগে মত প্রকাশ ও মত প্রতিষ্ঠার জন্য যথেষ্ট হাতিয়ার না হয় তবে সেই সব ব্লগারের উচিত লেখালেখি ছেড়ে দেয়া।
আইরিন খান বাংলাদেশে আসার পর সবচেয়ে বড় ও নিন্দনীয় যে ঘটনাটি ঘটেছে তা হলো কিছু ইসলামপন্থী দল বাংলাদেশ থেকে তার বহিষ্কার দাবি করেছে। একজন মানবাধিকার কর্মীর সঙ্গে আমাদের দ্বিমত থাকতে পারে। কিন্তু তিনি ধর্মবিদ্বেষী এই মিথ্যা অভিযোগ করে কেউ তার বহিষ্কার দাবি করতে পারেন না। বাংলাদেশে যখন বিভিন্ন দেশের আন্ডার সেক্রেটারি আর দক্ষিণ এশিয়া ডেস্কের নিম্নপদস্থ কর্মকর্তাদের বাড়বাড়ন্ত তখন বাংলাদেশেরই সন্তান, সফল মানবাধিকার কর্মীর উপস্থিতি ও যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে তার সোচ্চার কণ্ঠ আমাদের জন্য অসহনীয় হতে পারে না।
ইসলাম পন্থী দলগুলোর অন্যায্য দাবিকে আমি সমর্থন করি না। এবং তাদের এই দাবির বিরুদ্ধে প্রতিবাদ জানাই।
ব্লগে এখন পর্যন্ত ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের কোনো প্রতিবাদ দেখলাম না। আইরনি খানের সমর্থকদের এই হইলো অবস্থা। হায় ব্লগিং!



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৬৫ টি মন্তব্য
* ৬৩৭ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ১৪ জনের ভাল লেগেছে, ১৬ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28759435 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৮
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

সুশীলের নিজের কোন অবস্থানই নেই দেখি, ধুর!
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৯

লেখক বলেছেন: আপনার দেখি অনেক অবস্থান।
২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১১
comment by: হমপগ্র বলেছেন: মাহবুব মোর্শেদ আপনার সম্পর্কে একটা ভাল ধারণা ছিল। নষ্ট হয়ে গেল।

দেখুন সুশীল মানেই কিন্তু দালালই করা নয়।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২০

লেখক বলেছেন: আপনার সম্পর্কে আমার একটা ভাল অবস্থান ছিল। তবে এখনও নষ্ট হয়নি। পোস্টটা পড়েন বুঝবেন।
৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৫
comment by: রেজাউর রহমান বলেছেন: ভালো বলেছেন। একমত।
অফ টপিক বলি, ২০০৩ সালের জানুয়ারী-ফেব্রুয়ারীতে ইরাকে মার্কিন হামলার সময় বিবিসিতে আইরান খানের প্রতিবাদী চেহারা দেখে ছিলাম। আমার মনে হয় তাঁকে আর যাই হোক মুসলীম বিদ্বেষী বলা যায় না।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২১

লেখক বলেছেন: আমি দেখি নাই। আমি এই ইন্সট্যান্ট তকমা আঁটার বিরুদ্ধে।
৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৭
comment by: নাদান বলেছেন: আপনাকে শ্রদ্ধা করতাম।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২২

লেখক বলেছেন: আহা দুঃখ, শ্রদ্ধার নমুনা আজই প্রথম পাইলাম!
৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২০
comment by: মুকুল বলেছেন:

একদিন এই ভানের নগরে আমিও সুশীল হয়ে উঠবো
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৩

লেখক বলেছেন: আমি সুশীল না, মুকুল।
৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩০
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: আমার এই লেখার বিরুদ্ধে একটা যুক্তি যদি কেউ দিতেন তাইলে ভাল হইতো।
৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩৩
comment by: নেই মানুষ বলেছেন: হ্যাপি ব্লগিং!!! so মাইনাস।

by the way Mahbub, wasn't it u who wrote a post on why tolstoy didn accept the nobel prize? its a pity that u forgot the lesson u gave!!!

u said that the presence of some extraordinary people creates a illusiion which helps to enhance the credibility of a programme.

now here u go. ur post has been selected as one of the ''nirbaachito posts''. as u r a well-known blogger this is nothing but enhancing the dillusion of ''somwhere'' being a neutral blog. but u dont seem to understand, do u?

if i were u, i would hav asked the authority to remove my post from the ''nirbaachito'' list.

but what the heck. u r not me, n i m not u.


(sorry for writing it in english; i thought it wud b faster to type )
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪১

লেখক বলেছেন: আমার পোস্ট নির্বাচিত হওয়ায় আমি খুশী। আমি বিশ্বাস করি, এখানে সুস্থ উপায়ে মুক্তিযুদ্ধের চেতনার চর্চা হবে। সামহয়ারের নীতিমালায় মুক্তিযুদ্ধ বিষয়ে ধারা যুক্ত হবে। প্লাস গালাগালি, অ্যাবিউজ মুক্ত একটি পরিবেশও সৃষ্টি হবে। ভার্চুয়াল গুণ্ডামীর অবসান হোক।
৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩৫
comment by: মিরাজ বলেছেন: মাহবুব ভাই, খুবই অগোছালো হয়েছে লেখাটা যেখান থেকে আপনি কি বলতে চাচ্ছেন বোঝাটা কঠিন হয়ে গেছে । পড়তে পড়তে খেই হারাতে হচ্ছে ।

আমি যতটুকু বুঝতে পেরেছি তাতে আপনি এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের মুক্তিযুদ্ধ সময়কালীন মানবতার বর্বরতম লংঘন নিয়ে নিশ্চুপ থাকায় ক্ষুদ্ধ এবং সেই জন্য এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের বর্তমানে যুদ্ধাপরাধীদের বিচার চাওয়ার প্রকৃত উদ্দেশ্য এবং আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

একই সাথে কিছু সহব্লগারের এ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল কেন্দ্রিক সাম্প্রতিক কর্মতৎপরতাকে স্বাধীনতা যুদ্ধে এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের ভূমিকার নিরীখে প্রশ্ন তুলেছেন ।


জানিনা ঠিক বুঝতে পেরেছি কিনা কারণ পাঠোদ্ধার করাটা আসলেই কষ্টকর মনে হচ্ছে ।

আমি মানছি এ্যামনেষ্টির স্বাধীনতা যুদ্ধকালীন অবস্থান সঠিক ছিলনা এবং এ্যামনেষ্টি অনেক সময় দাতা সংস্থাগুলির মুখপাত্র হিসাবে কাজ করে। কিন্তু ৭১ এ ভুল অবস্থানে ছিল দেখে ২০০৭ এ তাদের সঠিক অবস্থান (যুদ্ধাপরাধীদের বিচার চাওয়া) কে আমি গ্রহণ করতে পারবোনা কেন? আমিতো বরং তাদের সাধুবাদ জানাই যে তারা অতীত ভুলের বলয় থেকে বেরিয়ে আসতে পেরেছে ।


আর সহব্লগারদের এ্যামনেষ্টি কেন্দ্রিক তৎপরতা, ই-মেইল, ফোন... সামহোয়্যারকে জবাবদিহি করা সংক্রান্ত ব্যাপরটি আমি নিশ্চিত এ্যামনেষ্টিও গুরুত্ব সহকারে নেয়নি কেননা এটা এ্যামনেষ্টির আওতা বহির্ভূত। তবে ব্লগাররা তাদের মত প্রকাশ করেছেন, ব্যাপারটিকে গুরুত্ব দিয়েছেন । ব্যাপারটিকে আমি এভাবেই দেখি ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৯

লেখক বলেছেন: পোস্টটার মধ্যে কোনো অস্পষ্টতা থাকলে আমি দুঃখিত। আমিও তাদের বর্তমান অবস্থানে খুশী।
ব্লগাররা অ্যামনেস্টির কাজ ও এক্তিয়ার নিয়ে যেভাবে অজ্ঞানতার পরিচয় দিয়েছেন এবং যেভাবে হাইকোর্ট দেখানোর প্রয়োজন অনুভব করেছেন তাকে আমি গুরুত্ব সহকারে নিয়েছি। সবচেয়ে মজার ব্যাপার হলো, যাদের বক্তব্যকে অ্যামনেস্টি গুরুত্ব সহকারে নেয়নি বলে আপনার অভিমত তারা কিন্তু সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি। তারা ব্লগার, মানবাধিকার ও মুক্তিযুদ্ধ নিয়ে সোচ্চার। তাদের আমি খুবই গুরুত্ব দেই।
পোস্টে যদি কোনো কিছু অস্পষ্ট থাকে তবে আমি আবার দুঃখিত। ভবিষ্যতে সংশাধন করার চেষ্টা করবো। তবে, এতে কিছু কূটাভাস থাকতে পারে বলে আমার ধারণা।
৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩৯
comment by: কালোবিড়াল বলেছেন: ব্লগ আর দেশ ভরে গেল দালাল আর দালালীতে।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫১

লেখক বলেছেন: কোনো যুক্তি আছে, আমার বিরুদ্ধে?
১০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৫
comment by: নাভদ বলেছেন:
হুমম..খুবই ইন্টারেস্টিং লেখা...আপনি যে আওরংজেব এর হয়ে লিখলেন...

আমি জাস্ট কোতুহলী যে...আপনি জানেন কিনা..

সে বুয়েটে থাকতে ২০০১ সালে শিবিরের হয়ে ভিপি ইলেকশন করেছিল..ফলাফল....জামানত গেছিল....

যদি জেনেও তার হয়ে লিখেন, তাহলে বলতেই হয় ...দাও টু? ব্রটাস! :)
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৩

লেখক বলেছেন: আমি জানতাম না।
১১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৯
comment by: নেই মানুষ বলেছেন: তাহলে বগল বাজাতে ঠাকুন, আর টলস্টয় কে বলুন ফেরত এসে নোবেল গ্রহন করতএ। অন্তত, ঐ পোস্টের তলায় লিখে দিন যে তলস্তয়ের উছিত ছিল খুশী মনে নোবেল গ্রহন করা
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৫

লেখক বলেছেন: এই পোস্ট পড়ে আপনার তাই মনে হচ্ছে?
১২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:০৬
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
ভণ্ডামি আর দালালিতে ভরা পোস্ট।


Click This Link
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৬

লেখক বলেছেন: এতে অভিযোগ। অভিযোগ প্রমাণের আগে তো যুক্তি দিতে হবে।
১৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৭
comment by: ক্ষ্যাপা বলেছেন: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউরোপীয় ইউনিয়নের ডোনারদের অর্থে চলে, যতদূর জানি।
------------------------------------------------

আপনে ভূল জানেন মহাত্না মামো ।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল চলে তার কর্মী ও স্বেচ্ছাসেবকদের টাকায় । কর্মী ও স্বেচ্ছাসেবক কতোজন,আপনার আইডিয়ায় আছে?
শুধু বৃটেনেই আছে ৩ লক্ষাধিক যারা বছরে ৭ পাউন্ড করে চাঁদা দেয় ।

নীল ফতোয়া গায়ে দিয়া হলুদ তথ্য সরবরাহ করলে কেমন কি?
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২০

লেখক বলেছেন: তথ্যের জন্য ধন্যবাদ।
কোনো লিঙ্ক কি দিতে পারেন দয়া করে, যেখান থেকে আমি জানতে পারি কোন কোন দেশে তাদের কত সদস্য আছে?
১৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২১
comment by: কালোবিড়াল বলেছেন: মাহবুব সাহেব, এটা কি সামহোয়ারিনের আজকের নির্বাচিত পোস্ট?
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৮

লেখক বলেছেন: আপনি কি তাই চান? তাহলে ওদের কাছে আবেদন করেন।
১৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৫
comment by: নেই মানুষ বলেছেন: জিনা জনাব। ভুলটা আমারই। তবে ঐ মাইনাস দিতে গিয়া ভুলবশত এই পোস্টেই কতা গুলা লিখে ফেলছি।

''খেয়াল'' করলে দেখবেন ইংলিশে করা কমেন্ট টা কোন পোস্ট নিয়ে করা হয়েছে (আপনি আবার ভাল করে না পড়ে কথা বলেন কি না তাই খেয়াল শব্দটার উপর জোর দিলাম)। কথাপ্রসংগে যখন না পড়ে কতা বলার ব্যাপারটা আসল তকন বলেই ফেলি- আপণার এমিনেস্টি'র পোস্ট আমি পড়ি নাই কিন্তু মাইনাস দিছি- কারন টা হল আপণার ''হ্যাপি ব্লগিং''
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৯

লেখক বলেছেন: আবার পড়েন শেষ দুইটা শব্দ। লেখা আছে হায় ব্লগিং।
১৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩১
comment by: ক্ষ্যাপা বলেছেন: Click This Link

এইখানে দেইখেন । এমনেষ্টির এক্টিভিস্ট আছে ১.৮ মিলিয়ন ।

ইংল্যান্ডের তথ্য দিলাম আপনারে,পরিচিত এক বড়ভাই ঐখানে এমনেষ্টির এক্টিভিষ্ট । ওনার সোর্সে ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৬

লেখক বলেছেন: ধন্যবাদ।
আমি শিওর ছিলাম না বলে হয়তো শব্দটা লিখেছিলাম।

সদস্যদের চাঁদার বাইরে কি তারা আর কোনো ডোনেশন নেয় না?
১৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৩
comment by: কালোবিড়াল বলেছেন: ওদের কাছে আবেদন করবো কেন, আপনার কাছেই আবেদন করছি। এটাকে আজকের নির্বাচিত পোস্ট করুন।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৮

লেখক বলেছেন: অরণ্যে রোদন।
আমি সাধারণ ব্লগার মাত্র।
১৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪২
comment by: ক্ষ্যাপা বলেছেন: নেয়না যে এমন নিশ্চয়তা কে দিতে পারে কন? আমার নাখালপাড়ার মসজিদ যে সৌদী বাদশাহর খয়রাতী নেয় কিনা ,সেইটা তো আমি জ়োর দিয়ে বলতে পারিনা ।

তবে যতটুকু শুনছি এদের প্রকাশ্য ফান্ড কালেক্ট হয় এক্টিভিস্টদের চাঁদায় । সচলায়তনের হাসান মোরশেদ ভাই ভালো বলতে পারেন । উনি ওগো লগে ইনভল্ভ । আমি কিছু তথ্য ওনার কাছ থেকে নিছিলাম

০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫২

লেখক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।
১৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৩
comment by: মিরাজ বলেছেন: @ ক্ষ্যাপা
এ্যামনেষ্টির ফান্ডিং এর ব্যাপারে আপনি যে তথ্য দিলেন তাতে কিছুটা তথ্যের ফোকর আছে ।

এমনেষ্টির সদস্যরা চাদা দেন যা তাদের ফান্ডের জন্য সহায়ক এবং একটি বড় অংশ আসে কিন্তু এ ছাড়াও যে কেউ চাইলে এমনেষ্টিতে ডোনেট করতে পারে। এজন্য এ্যামনেষ্টির একটা প্রোগ্রাম আছে "পার্টনার অব কনসায়েন্স" (partner of conscience) যার মাধ্যমে যে কোন অংকের টাকা এ্যামনেষ্টিকে ডোনেট করতে পারে ।

এ্যামনেষ্টি বিরোধিরা বলে এ্যামনেষ্টির প্রধান ফান্ড আসে এইসব চাদা থেকেই । এবং এ্যামনেষ্টি অনেক সময় এদের ভাষায়ই কথা বলে ।

আপনি এ্যামনেষ্টির সাথে যোগাযোগ করে বা ওদের ওয়েবসাইট থেকেও এই তথ্য যাচাই করতে পারেন ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৪

লেখক বলেছেন: মিরাজ ভাই,
আমি আজকে এমন ব্যস্ত যে, কোনো খোঁজাখুজির কাজ করতে পারছি না। কোনো রেফারেন্স দিলে উপকৃত হতাম।
২০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৬
comment by: বিকেলবেলার সপ্ন বলেছেন: এটা নিয়া আমার আলোচনার ইচ্ছা ছিলো কিন্তু আজকে মুড ভালোনা
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৬

লেখক বলেছেন: আমারও একই অবস্থা। সময় পেলে আলোচনা করবেন। অপেক্ষায় থাকলাম।
২১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫১
comment by: ক্ষ্যাপা বলেছেন: মিরাজ ভাইঃ সেই কথা আমি আমার মন্তব্যে স্পষ্ট কইরা কইছি । ঘোষিত ফান্ড আসে প্রায় ২ মিলিয়ন সদস্যের চাঁদা থাইকা । এর বাইরে কারো ডোনেশন যে তারা নেয়না সেইটা কওনের তো আমি কেউ না
আমি ক্ষ্যাপা ও যদি ডোনেট করি তাইলে ও হয়ত নিবো মাগার এর লাইগা যদি কই, এমনেস্টি চলে আমার টেকায় তাইলে তো হয়না স্যার
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৭

লেখক বলেছেন: সহমত। ব্যাপারটা আপনার আগের কমেন্ট থেকে ফয়সালা হয়ে গেছে।
২২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৫
comment by: মিরাজ বলেছেন: @ ক্ষ্যাপা
আমি আপনার প্রথম মন্তব্য দেখে আমার মন্তব্য লিখেছিলাম । কিন্তু এই লেখার মধ্যবর্তী সময়ে আপনি আর একটি মন্তব্য দিয়েছেন (ঠিক আমার মন্তব্যের আগে) যেটা আগে দেখলে আমার মন্তব্যটা লেখার দরকার হতোনা । :)

০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৮

লেখক বলেছেন: মিরাজ ভাই,
আবারও আপনাকে ধন্যবাদ।
২৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০০
comment by: কালোবিড়াল বলেছেন: ভাই, আপনেরা কেন খালি খালি আজাইড়া কমেন্টাইতেসেন এই খানে? রেটিং করাটাই কি এনাফ ছিল না?
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৯

লেখক বলেছেন: হ খালি রেটিং কমাইলেই তো হইতো। যুক্তি দেয়ার দরকার কী?
আইডিয়াটা ভালোই।
২৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০০
comment by: মিরাজ বলেছেন: @ মাহবুব ভাই

আপনি বলেছেন,
মিরাজ ভাই,
আমি আজকে এমন ব্যস্ত যে, কোনো খোঁজাখুজির কাজ করতে পারছি না। কোনো রেফারেন্স দিলে উপকৃত হতাম।
-------------------------------------------------------------------------
রেফারেন্স,

অনলাইনে partner of conscience এর মাধ্যমে চাদা প্রদানের লিংক

তবে অনলাইন ছাড়াও এ্যামনেষ্টির সাথে যোগযোগ করে এটি ঠিক করে নিতে পারেন ।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫০

লেখক বলেছেন: মিরাজ ভাই,
অনেক ধন্যবাদ।
২৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৩
comment by: নেই মানুষ বলেছেন: মিরাজ ভাই, আপণি একটু মাহবুবের আগের পোস্টে গিয়া তার আর আমার কমেন্ট গুলি দেখুন। হয়ত বুঝবেন উনি কত বড় পীরবাবা
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫১

লেখক বলেছেন: ততোক্ষণে আপনি পোস্টটি পড়ে ফেলুন, নেই মানুষ।
২৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৯
comment by: উন্মনা রহমান বলেছেন:
ভাইজান তো বিরাট জ্ঞানী! এ্যামনেষ্টির কী করা উচিত সেই ফতোয়া দিতাছেন! আর কেডায় জানি কইল আপনে বিশ্বব্যাংকে কেরানীর চাকরির জন্য লবিং করতাছেন! রাজাকারের ঠিকানা দেওয়া হইছে, এইটা নিয়া আপনার আপত্তি? আমরার তো মনে হয় এইটা যথেষ্ট হয় নাই, দেওয়া উচিত রাজাকারের ফাসির ছবি।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৪

লেখক বলেছেন: নিজের জ্ঞানের সীমাবদ্ধতা নিয়া আমি নিজেই লজ্জায় থাকি। কিন্তু এটুকু বুঝি, ফাঁসির ছবি পাঠাইতে হইলে আগে ফাঁসি দিতে হয়। আবার ফাঁসি দেয়ার ছবি তোলাও আইনগতভাবে বৈধ না। কী বলেন? অ্যামনেস্টির মতো কিছু সংগঠন সারা পৃথিবীতে মৃত্যুদণ্ড রহিত করার জন্য জনমত গঠন করছিল না?
জ্ঞান ও স্মৃতি ভাল না তো। মনে থাকে না। আপনার জ্ঞান দীর্ঘজীবী হোক।
২৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৭
comment by: কালোবিড়াল বলেছেন: জট্টিল @ উন্মনা রহমান
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৫

লেখক বলেছেন: কালোবিড়াল,
ইতিমধ্যেই তো মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আপনাকে সন্দেহ করা শুরু করেছে। এ বিষয়ে আপনার মত কী?
২৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৮
comment by: মদনবাবু বলেছেন:

পোস্টটি ৪ জনের ভাল লেগেছে, ১৫ জনের ভাল লাগেনি

বাহ্‌ ভালই তো মত প্রকাশ করেছেন আমাদের ব্লগার রা ।
আশা করি লেখকের বোধউদয় হবে এবার । যদি তা থেকে থাকে উনার ।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৭

লেখক বলেছেন: উপরে কালোবিড়ালের কমেন্ট দেখেন রেটিং কমানোর সিদ্ধান্তই ফাইনাল হইছিল। কিন্তু মাত্র ১৫ জন কেন বলতে পারেন?
২৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫৩
comment by: অমি রহমান পিয়াল বলেছেন: আপনাকে লোকজন দেখি ধুমাইয়া দালাল বলতেছে! খ্যাতির মূল্য চুকাইতাছেন আর কি। যাহোক আজকে আইরিন খানের সঙ্গে সাংবাদিক-ব্লগারদের গোলটেবিলে বসার সৌভাগ্য হইছিল, সেখানে কথা প্রসঙ্গে এই দেশ থেকে বের করার কথা উঠছিল। তিনি বললেন আমি বাংলাদেশের মেয়ে, সবুজ পাসপোর্ট ব্যবহার করি। আমাকে জেলে দিতে পারবেন, দেশ থেকে বার করবেন কোন সাহসে। আর একাত্তর নিয়া ক্ল্যারিফিকেশন দিছেন যে এমনেস্টি নাকি সে সময় স্পেসিফিক কিছু ইস্যু নিয়া কাজ করছে। এর মধ্যে যুদ্ধ শিশু একটি।

বলতেছিলাম দালালির কথা। আপনারে যারা ঈর্ষা করে তারা হয়তো ভাববে সামহোয়ারের ফরমায়েশী লেখায় আপনার অরিজিনালিটি খোয়া গেছে। আমি অবশ্য সেটা ভাবি না। দালালি করলে যদি আপনার একটু উপকার হয়, বৈষয়িক বা অবস্থানগত উন্নতি হয়- তাতে দোষের কিছু দেখি না। সবাই তো সব কিছু পারে না। একটা জিনিস ভালো লাগছে হাইকোর্ট বদলাইছেন। সচলায়তনের জায়গায় এখন এমনেস্টি আসছে। অথচ আমরা দেখলাম আপনার দেওয়া সূত্র ধরে সন্ধ্যাবাতি থেকে শুরু করে কবর থেকে বের হয়ে ফজলে এলাহি পর্যন্ত সামহোয়ারে সচলের জুজু দেখাইতাছে সবাইরে। এমন যদি হইতো সচল ঘোষণা দিছে ভাই ও বোনেরা সামহোয়ারের এমন যখন অবস্থা, আমরা দরজা খুইলা দিলাম, এইখানে হাত খুইল্লা লেখো তোমরা। তাও বুঝতাম। যদ্দূর জানি তারা তা করে নাই, সেটা তাদের ভাবনাতেও নাই। কিছু বেকুব খালি গড়াইয়া গড়াইয়া হাসে আপনার চিন্তার লেভেলের সঙ্গে ব্লগের প্রতিষ্ঠিত ছাগুদের কাকতালীয় মিল পাইয়া। ভালো থাইকেন। সামহোয়ারে আপনার উত্তরাত্তর সমৃদ্ধি কামনা করি।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০১

লেখক বলেছেন: আরে পিয়াল ভাই যে, ভাল আছেন?
আমারে দালাল কইতেছে তাতে আপনি খুশী হইছেন দেখে আমিও খুশী। অন্তত একবার আপনাকে খুশী করা গেল। আপনেরা আইরিন খানরে জিগাইলেন না যে, ওনারা এই সরকারের এত দালালী করতেছে ক্যান? মুক্তিযুদ্ধের ছত্রিশ বছর পর এসে যুদ্ধাপরাধের বিচার চাইতেছে। এখনকার সরকারের সমালোচনা হয়তো আরো ৪২ বছর পর এসে করবে। সময় বহিয়া যায়।
আমার ব্লগে আপনার আগমন, শুভেচ্ছা স্বাগতম।
৩০. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:০৩
comment by: বুমবুম বলেছেন: পিয়াল ভাই দারুন বলছেন।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০৩

লেখক বলেছেন: পিয়াল ভাই কি কখনো অদারুণ বলে!
৩১. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২৩
comment by: ফজলে এলাহি বলেছেন: মাশাআল্লাহ্, আজ এতগুলো ভালো ভালো লেখা যে, পড়ে আর মন্তব্য দিয়েই শেষ করতে পারছি না। কর্তৃপক্ষকে অনুরোধ- আরেকটু সচেতন হয়ে এই সুন্দর অবস্থাটা ধরে রাখুন দয়া করে।

পোষ্টে এসেছে-
"১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মানবাধিকারের ঝাণ্ডা বহনকারী এ সংস্থাটি বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনী, আল বদর, রাজাকারদের মানবাধিকার নিয়ে ছিল নিশ্চুপ। এবং তারা বাংলাদেশের মুক্তিকামী জনগণের বিরুদ্ধে পাকিস্তানীদের বর্বর হামলা নিয়ে কোনো বিবৃতি পর্যন্ত দেয়নি।"

কত অজানা তথ্যই না অজানা থেকে গেছে, ইচ্ছে করছে গোটা সময়টাকে তুলে নিয়ে আসি ইতিহাসের কবর থেকে; কিন্তু সাধ্যে যে আমরা মানুষেরা অতি দুর্বল!
ধন্যবাদ আপনাকে @ মাহবুব মোর্শেদ।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০৪

লেখক বলেছেন: এত খুশী কেন আপনি। বেশ কয়েকজন ভাল ব্লগার ব্যান হয়েছেন। তাদের আনব্যান চাই।
৩২. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩৩
comment by: লাল মিয়া বলেছেন: বাকাপ@পিয়াল ভাই
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০৫

লেখক বলেছেন: হ।
৩৩. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩৮
comment by: নেই মানুষ বলেছেন: আবেগের চোটে ফজলে এলাহীর চোখে পানি এসে গেছে। বলুন জাযাকাল্লাহ খায়রান।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০৫

লেখক বলেছেন: আপনেই বলেন।

No comments:

Post a Comment