Sunday, March 1, 2009

আমার প্রিয় কবি ১৭ তারিখে মারা গেছেন

১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৩:৫৫
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

এমে সেজায়ার, কেউ কেউ উচ্চারণ করেন এইমে সেজায়ার। বাংলাভাষার কবিতা পাঠকদের কাছে তার নাম অচেনা থাকারই কথা। আমাদের কাছেও। কারণটা খুব স্বাভাবিক। কাউকে যদি বলি মার্তিনিক নামে কোনো দেশের কথা তাহলে আমার মতো তিনিও মনের ভেতরে থাকা পৃথিবীর মানচিত্র খুঁজে এমন কোনো জায়গা সহসা বের করতে পারবেন না যেখানে মার্তিনিক নামে একটা দেশ থাকতে পারে। যেখানে মার্তিনিক ক্যারিবিয়ান সাগরের সেই জায়গাটা উত্তর ও দক্ষিণ আমেরিকার সেই বন্ধনীটার দিকে তাকালেও খুঁজে পাওয়া ভার। কোথায় মার্তিনিক। সেই দেশের কবি এমে সেজায়ার। সবচেয়ে অবাক করার ব্যাপার, সেই ছোট মার্তিনিকের বড় কবির কবিতা বাংলায় অনুবাদ হয়েছে। এবং আরও বিস্ময়কর ব্যাপার হলো সেটা বাংলাদেশ থেকে প্রকাশিতও হয়েছে। দেশে ফেরার খাতা নামে সেই কবিতার বইটা পড়ার সৌভাগ্য যদি কোনো ভাগ্যবানের হয়ে থাকে তবে অন্যদের উচিত তাকে ঈর্ষা করা। বইটি প্রকাশ করেছিলেন সাহিত্য প্রকাশের মফিদুল হক। জানি না, এখনও তাদের পুরানা পল্টনের স্টলে দুএক কপি আছে কি না। বাংলাদেশ সংস্করণের জন্য ভূমিকা লিখেছিলেন কবি মোহাম্মদ রফিক। মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়ের কাছে লাতিন সাহিত্যের পাঠকরা ঋণী। যেমন ঋণী প্রগতি ও রাদুগা প্রকাশনীর কাছে রাশান সাহিত্যের অনুবাদের কারণে। এই মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় একাই পুরো একটা সাহিত্যিক মহাবিশ্বকে অপরিসীম নিষ্ঠায় বাঙালি পাঠকের কাছে এনে দিয়েছেন। সবচেয়ে বড় কথা, অনেক কাল আগে তিনি তার কাজ শুরু করেছিলেন। ফলে, আমাদের কৈশোরেই আমরা লাতিন সাহিত্যের সেরা সম্ভার পড়ে ফেলতে পেরেছিলাম। এমে সেজায়ারও অনুবাদ করেছিলেন মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। সঙ্গে দেবলীনা ঘোষ (?) ছিলেন সহ-অনুবাদক। মানব বাবুর সেরা কবিতা অনুবাদ এটি। আমার ভাগ্য হয়েছিল মানবেন্দ্র বাবুর সঙ্গে সাক্ষাতের। আর সে সাক্ষাতে কিছু বিষয়ে জানার। এবং এই দেশে ফেরার খাতা বইটিতে তার সাক্ষর নেবার।
এমে সেজায়ার এক অসামান্য কবি। যখন শেষ হয়ে আসে ভোর.... বলে যখন তার কবিতা শুরু হয়, যখন দেশে ফেরার খাতা বা নোটবুক অফ এ রিটার্ন টু দি নেটিভ ল্যান্ড তখন শিউরে উঠতে হয়। গা কাঁটা দিয়ে ওঠে লাইনে লাইনে। দেশে ফেরার খাতা হলো আমার শেষ পড়া কবিতার বই যেটা পড়ে আমি চমকে উঠেছিলাম।
এমে সেজায়ার ও তার বন্ধু সেনেগালের সাবেক প্রেসিডেন্ট লেওপল্ড সাদর সেঙ্ঘর মিলে ১৯৩৪ সালে নেগ্রিচুড নামে একটি ধারণার উত্থান ঘটান। এ ধারণা বা মতবাদে নিগ্রো বা কালো মানুষকে আবার তার কালোত্বের জন্য গর্বিত হতে উৎসাহিত করা হয়। নেগ্রিচুড মতবাদ প্রচারের পর তা কালো মানুষদের মধ্যে ব্যাপক গ্রহণযোগ্যতা পায়। দেশে ফেরার খাতা সেই কালো মানুষের সাধারণ, বর্ণহীন জীবনের জয়গান।
এমে সেজায়ারের জন্ম ২৬ জুন ১৯১৩ সালে। মৃত্যু হলো ৯৪ বছর বয়সে ১৭ এপ্রিল ২০০৮-এ। তিনি মৃত্যুবরণ করেন মার্তিনিকের রাজধানী ফোর্ট ডি ফ্রান্সে। মার্তিনিক ছিল ফ্রেঞ্চ উপনিবেশ। সেজায়ারের লেখার ভাষা ফ্রেঞ্চ। কিন্তু ফ্রান্সের উপবেশগুলির সাহিত্যিকরা তাদের সাহিত্যকে মূল ফ্রেঞ্চ সাহিত্যের সঙ্গে মেলাতে অস্বীকার করেন। ফলে এগুলো আলাদা করে ক্যারিবিয়ান সাহিত্য বলে গন্য হয়।
এমে সেজায়ার তার বন্ধু সাদর সেঙ্ঘরের মতো রাজনীতিতে উৎসাহী ছিলেন। তিনি মার্তিনিকের পার্লামেন্ট সদস্য ছিলেন। ফোর্ট ডি ফ্রান্সের মেয়র ছিলেন। দেশে ভীষণ জনপ্রিয় ছিলেন। কিছুদিন আগে মার্তিনিক সরকার সে দেশের প্রধান বিমানবন্দরটির নাম রাখে এমে সেজায়ারের নাম অনুসারে।
২০০৬ সালে ফ্রান্সের ইন্টিরিয়র মিনিস্টার ছিলেন নিকোলা সারকোজি। তখন উপনিবেশগুলোতে ফ্রান্সের ইতিবাচক ভূমিকা নিয়ে তিনি কিছু প্রচারণা চালিয়েছিলেন। এতে এমে সেজায়ার তার সঙ্গে সাক্ষাত করতে গররাজি হয়েছিলেন। মৃত্যুর পর সারকোজি বলেন, এমে সেজায়ার ছিলেন মহান মানবতাবদী লেখক। স্বাধীন ও মুক্ত একটি সত্তা হিসেবে তিনি জীবনভর তার আত্মপরিচয়ের লড়াই চালিয়ে গেছেন। নিজের আফ্রিকান শেকড়ের বর্ণাঢ্যতাকে প্রকাশ করেছেন।

Click This Link



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৩২ টি মন্তব্য
* ৪৫৪ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৬ জনের ভাল লেগেছে, ১ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28789307 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:১৪
comment by: কোলাহল বলেছেন: জানতাম না। নাম জানানোর জন্য ধন্যবাদ পেতে পারেন।


আপনার আগের পোস্টে গল্পটা পড়ে মজা পেয়েছিলাম। মন্তব্য পাঠানোর পরে দেখি you are not loged in now.
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:২৯

লেখক বলেছেন: ধন্যবাদ।

আগের পোস্টের মজার জন্যও ধন্যবাদ।
২. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:১৬
comment by: সুজনবাঙালী বলেছেন: ধন্যবাদ। এরকম পোস্ট এলেই মনে হয় ব্লগ দরকারি জায়গা । কাদাছোড়াছুড়ির এদো পুকুর নয়।
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৩০

লেখক বলেছেন: ধন্যবাদ।
৩. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:২৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: লিঙ্কটা কি ঠিক মতে দেখা যায়?
না দেখা গেলে :
Click This Link
৪. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৩০
comment by: পথিক!!!!!!! বলেছেন: খুবই সুন্দর সাহিত্যঘরানার পোষ্ট, কিন্তু জানা হয়ে উঠুক সবার। ...ধন্যবাদ মাহবুব ভাইজান।
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৩৩

লেখক বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
কেমন আছেন?
৫. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৫৫
comment by: অরুনাভ বলেছেন: ধন্যবাদ......
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৫৪

লেখক বলেছেন: ওয়েলকাম।
৬. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:০১
comment by: মৃদুল মাহবুব বলেছেন: এমে সেজায়ারের ' দেশে ফেরার খাত' তুমুল ভাবে নাড়িয়েছিলো আমাকে। অদ্ভুত এক বই। একবার না কয়েকবার পড়েছি। ''দেশে ফেরার খাতা নামে সেই কবিতার বইটা পড়ার সৌভাগ্য যদি কোনো ভাগ্যবানের হয়ে থাকে তবে অন্যদের উচিত তাকে ঈর্ষা করা। '' সত্য কথা। তার মৃত্যু ব্যথা বয়ে নিয়ে এলো। 'দেশে ফেরার খাত' টা আর সেল্ফে খুঁজে পাওয়া যাচ্ছে না। কেউ না দেয়ার ইচ্ছায় বইটা নিয়ে গেছে অগোচরে। কাকে দিলাম?
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৫৬

লেখক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
৭. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৩২
comment by: অনিশ্চিত বলেছেন: আমি আগে তার লেখা পড়ি নি। দেখি, এখন যোগাড় করে পড়া যায় না। ধন্যবাদ, তাঁর সম্পর্কে শেয়ার করার জন্য।
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৫৭

লেখক বলেছেন: জোগাড় করা সহজই মনে হয়। সুতরাংয়ের কথা শুনে যা মনে হচ্ছে।
৮. ১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৪০
comment by: সুতরাং বলেছেন: এই লেখকের দেশে ফেরার খাতা আমার ও আমার বন্ধদের সবার পড়া আছে। চলতি বছরের বইমেলায় অনেকজনকেই সাহিত্য প্রকাশ থেকে বইটি কিনতে সহযোগিতা করেছি।
যাহোক, কবির মৃত্যুতে গভীর শ্রদ্ধা জানাই।
১৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৫৮

লেখক বলেছেন: দেশে ফেরার খাতা থেকে কিছু লাইন পোস্ট করতে পারেন?
খুব ভাল হয়।
৯. ১৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৬:১৪
comment by: সুতরাং বলেছেন: কাল অবশ্যই কিছু লাইন পোস্ট করবো।
২০ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২১

লেখক বলেছেন: ধন্যবাদ।
১০. ১৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৬:৩২
comment by: শরিফ রনি বলেছেন: এমে সেজায়ার আপনার প্রিয় কবি জেনে ভালো লাগলে। তিনি আমারো প্রিয় কবি। আপনার প্রিয় কবিদের তালিকায়, আর এন ঠাকুর এবং কে এন ইসলাম এর অবস্থান কি আগের পর্যায়ে আছে?
২০ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২৩

লেখক বলেছেন: আর এন ঠাকুর বরাবরই আমার প্রিয় কবি। কে এন ইসলামের বেশ কিছু কবিতাও পছন্দ। জে এন দাশ ভীষণ প্রিয়।
১১. ১৯ শে এপ্রিল, ২০০৮ রাত ১১:৫৪
comment by: মুজিব মেহদী বলেছেন: 'দেশে ফেরার খাতা' পাঠ এটা এক অসাধারণ অনুভূতি দিয়েছিল আমাকে। নিজে তৃতীয় বিশ্বের একজন কবিতাকর্মীহিসেবে শক্তিও পেয়েছি প্রচুর। এখনো পাই। এই অনুভূতি শেয়ার করেছি বেশ কজন পাঠকের সঙ্গে, বই ধার দিয়ে। সবশেষ জন বইটা এখনো ফেরত দেন নি। মাত্র গতমাসেই তাঁর কাছে বইটা চেয়ে পাঠালে জানান, খুঁজে পাচ্ছেন না।


ফ্রান্সের উপনিবেশ ছিল তাঁর দেশ, বৃত্তি নিয়ে পড়াশোনাও তাঁর ফ্রান্সে। কিন্তু তাঁর সাহিত্যকর্ম ফ্রান্সের পক্ষে যায় নি, গেছে নিপীড়িত কালো মানুষের পক্ষে। অতএব আমাদেরও পক্ষে। যদিও আমরা কালো নই, বাদামি ; কিন্তু একইরকমভাবে শত শত বছর ধরে নিষ্পেষিত, শোষিত।

এমে সেজেয়ারের মতো কবির কবিতা পড়লে নিজেদের চেনা যায়। তাঁর অন্য কাজগুলোরও বাংলায় অনুবাদ হওয়া দরকার। কখনো হবে নিশ্চয়ই।
২০ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২৩

লেখক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
১২. ২০ শে এপ্রিল, ২০০৮ রাত ১২:০২
comment by: মুজিব মেহদী বলেছেন: আমার মন্তব্যের প্রথম বাক্যের 'এটা' শব্দটা ভুল করে থেকে গেল।
২০ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২৪

লেখক বলেছেন: হ।
১৩. ২০ শে এপ্রিল, ২০০৮ রাত ২:০৮
comment by: দূরন্ত বলেছেন: এমে সেজায়ার..... কখনো পড়িনি।সুযোগ পেলে অবশ্যই পড়বো। শেয়ার করার জন্য ধন্যবাদ।
২০ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২৬

লেখক বলেছেন: পইড়েন। ভাল লাগবে।
১৪. ২০ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৬:২৮
comment by: জুয়েল মোস্তাফি. বলেছেন: আমারও িপ্রয় কবি। সত্যি কি কবি ফিরেগেলেন। না আসলে মৃতু বলতে আসলে কোনো শব্দ নেই। আসুন অামরা সমস্বরে চিৎকার করি।
২১ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:২১

লেখক বলেছেন: কবিতা তো মরে নাই।
১৫. ২১ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৩৯
comment by: রেজওয়ান বলেছেন: এইমে সেজায়ারের কন্ঠে আবৃত্তি শুনলাম তাও আবার নোটবুক অফ এ রিটার্ন টু দি নেটিভ ল্যান্ড এর শুরুর অংশ থেকে। আমি অভিভূত।

আপনারাও শুনুন এখান থেকে Click This Link

বইটি পড়ার ইচ্ছে রয়েছে।
২২ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:১৯

লেখক বলেছেন: ধন্যবাদ রেজওয়ান ভাই।
১৬. ২২ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:২০
comment by: কেএসআমীন বলেছেন: ইন্না লিল্লাহি..... রাজিউন
১৭. ০৯ ই মে, ২০০৮ রাত ৩:১৩
comment by: নিলা বলেছেন: উনার সম্পর্কে কিছুই জানতাম না। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

উনার মৃত্যুর কথা শুনে খারাপ লাগছে। উনাকে আল্লাহ ভালো রাখুক
১০ ই মে, ২০০৮ দুপুর ১:১৮

লেখক বলেছেন: ধন্যবাদ।

No comments:

Post a Comment