Tuesday, March 3, 2009

যেতে পারি কিন্ত কেন যাবো? (একটি বানানো গল্প)

১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৩৪
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

কাল রাতে এক বন্ধু ও শুভানুধ্যায়ী ফোন করেছিলেন। উনি ব্লগের পাঠক, আমার ধারণা একজন ব্লগারও সামহয়ারের। অন্য একটি বাংলা ব্লগেরও সদস্য উনি। ফোন করেছেন, আমার ভূমিকা যেন ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধ শক্তিকে ক্ষতিগ্রস্ত না করে সে বিষয়ে সতর্ক করে দিতে। আমি বললাম, আমার দ্বারা সেটি হওয়ার সম্ভাবনা নেই। আপনি নিশ্চিত থাকুন। ব্লগাররা যদি কোনো গালাগালির আশ্রয় না নিয়ে স্রেফ যুক্তি দিয়ে ধর্ম ব্যবসায়ী ও মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও স্বাধীনতার বিরোধি শক্তিকে প্রতিরোধ করে তবে সেখানে আমার মতো সবাই অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবেন। পাশাপাশি, প্রাইভেসি মতপ্রকাশের স্বাধীনতা ও সিকিউরিটির প্রশ্নগুলোকে আমরা বিশেষ গুরুত্ব দিতে চাই। নানা তর্ক-বিতর্কের পর তিনি আমাকে সামান্য সমর্থন জানালেন। বললেন, দেখা হলে এ বিষয়ে তোমার সঙ্গে সিরিয়াস ডিবেট হবে। আমি বললাম তথাস্তু।
দীর্ঘ আলাপে আমি তাকে বললাম, আপনি কি একটি ব্যাপার খেয়াল করেছেন? সামহয়ার ত্যাগ করে যারা বেশ আগে চলে গিয়েছিলেন তাদের অনেকেই ফিরে এসেছেন। এমনকি দীর্ঘ অনভ্যস্ততায় যাদের পার্সওয়ার্ড হারিয়ে যাওয়ার কথা তারাও লগইন করে আমাকে গালি দিয়ে চলে গেছেন।
তিনি বললেন, ভাল জিনিশ ধরেছো। কিন্তু তুমি রহস্যটা ধরতে পারছো না। তুমি কি অন্য কোনো বাংলা ব্লগ সাইট পড়ো? আমি বললাম, পড়ি কারণ ওখানে আমার বেশ কয়েকজন বন্ধু ও প্রিয় ব্লগার লেখেন।
তাহলে তো তোমার খেয়াল করার কথা? তুমি কি ওই ব্লগ সাইটটি প্রথম দিকের তৎপর কোনো কোনো সদস্যের অনুপস্থিতি খেয়াল করেছো? আমি বললাম, না। তখন উনিই বিষয়টা পরিষ্কার করলেন। বললেন, অন্য একটি ব্লগ সাইট তৈরির প্রথম দিক থেকে যারা উৎসাহ দিয়েছেন। নানাভাবে সদস্য সংগ্রহের কাজ করেছেন তাদের সঠিক মূল্যায়ন সাইটটি করেনি। এবং গত এক দুই মাস আগে তিন-চার জন প্রখ্যাত ব্লগারকে বহিষ্কার করা হয়েছে। এরা শুধু ব্লগারই নন, দেশের গুরুত্বপূর্ণ লেখকও। একজন সিনিয়র লেখককে সেখানে প্রায় কণ্ঠরুদ্ধ করে দেয়া হয়েছে। কিন্তু এ নিয়ে ব্লগে আলোচনা তো দূরের কথা, সামান্য প্রতিবাদও সম্ভব হয়নি। কারণ, এটি সম্ভব করার আগেই তাদের সেন্সরশিপের আওতায় নেয়া হয়েছিল। ফলে, নিজেদের গড়ে তোলা প্রত্যাশিত সাইটটি থেকে তাদের নিরবে সরে আসতে হয়। এরপর তারা নিজেদের মধ্যে আলোচনা করে তৃতীয় একটি ব্লগ সাইট করার চিন্তাভাবনা করতে থাকেন। কিন্তু টেকনোলজি সমস্যা ও রিডারশিপ সমস্যার কারণে তারা এ বিষয়ে একমত হন যে, নতুন ব্লগ সাইট নয় সামহয়ারকেই নিজেদের মতো করে গড়ে নেবেন। নিজেদের আধিপত্য বিস্তারের মাধ্যমে ব্লগটিকে সাজিয়ে নেবেন। এ কাজে তারা সক্রিয়ভাবে এগোতে থাকেন। এক্ষেত্রে ওই ব্লগের বন্ধুরাও তাদের সহায়তা করতে থাকেন। এবং স্বাধীনতা বিরোধীদের বহিষ্কার সম্পন্ন হলে তারা পাকাপোক্তভাবে এটিকে গঠনমূলকভাবে তৈরি করবেন বলে প্লান করেন।
আমি বললাম, এটা তো খারাপ কিছু নয়। কেউ যদি ভুল বুঝতে পেরে চলে আসেন তাতে তো তাদের উদ্দেশ্য নিয়ে সন্দেহ করা যায় না। উনি বললেন, কিন্তু এ ক্ষেত্রে বাগড়াটা তুমি দিয়েছ। অবশ্য তোমার প্রতিবাদী অবস্থান আমি সমর্থন করি। কারণ, তুমিও অন্যায়ভাবে আক্রমণের শিকার হয়েছে। কিন্তু তুমি কি মনে করো না, পজেটিভ থিংকার্স গ্রুপের সদস্য সংখ্যা ও জনপ্রিয়তাও তোমাকে তাদের বিরাগভাজন করেছে?
আমি বললাম, আমাকে নিয়ে সাধারণত তারা মিথ্যা প্রোপাগান্ডা তৈরি করে না। হয়তো পজেটিভ থিংকার্সের কারণেই এবার তারা আমার পেছনে লেগেছে।
তিনি বললেন, এটাই তাদের ভুল। শুধু তুমি নও। সামহয়ারকে শত্রুমুক্ত করার জন্য তারা আরও বহু ভাল ব্লগারকে আক্রমণ করতে শুরু করে। এ কাজে তারা একজন গুন্ডা সর্দারের সঙ্গে মিটিং করে তার সহায়তা কামনা করে। সেই গুন্ডা সর্দার পজেটিভ থিংকার্সের কারণে তোমার ওপর ভীষণ ক্ষিপ্ত ছিল।
মূলত মাস্তানির কারণে এবং সেই শুভবোধ সম্পন্ন ব্লগাররা মাস্তানীর সমর্থনে দাঁড়াবার কারণে আজ তারা বিতর্কিত হয়েছে। তারা নিজেদের কমরেডদের কাছে নিজেদের দুরবস্থার কথা লুকিয়ে স্বার্থসিদ্ধি করতে চেয়েছেন। কিন্তু তারা যদি অন্য ব্লগটির কথা এখানে বলতেন। তবে সবাই তাদের রাজার হালে বরণ করতো।
আমি তাকে জিজ্ঞেস করলাম, মুক্তিযুদ্ধ বিষয়ে যদি একটি ধারা সামহয়ারের নীতিমালায় যুক্ত হয় তাহলে কি তারা ফিরবেন বলে আপনি মনে করেন? তিনি বললেন, মাস্তানদের ছেড়ে তাদের ফেরা উচিত। কিন্তু তাদের লেটেস্ট অবস্থান বিষয়ে আসলেই আমি কিছু জানি না।
তিনি ফোন রাখার পর আমি ভাবলাম, তৃতীয় একটি ব্লগ সাইটের আবির্ভাব কি তাহলে সময়ের ব্যাপার? হয়তো, হয়তো নয়। দ্বিতীয় উদ্যোগটি আসার আগে প্রায় একই রকম পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল। পঞ্চাশ-ষাটজনের একটা গ্রুপ বেরিয়ে গিয়েছিল। এবারও সদস্য সংগ্রহ শুরু হয়েছে হয়তো সেই একই প্রক্রিয়ায়। বাংলাভাষা এবার হয়তো আবারও নতুন একটি ব্লগ সাইটের মুখ দেখতে যাচ্ছে। গতবার, এখানকার ব্লগাররা চলে যাওয়ার পর, ওখানে খুব গঠনমূলক কাজ করতেন। কেউ লিখতেন, কেউ মডারেট করতেন। কিন্তু সামহয়ারের আইডিটাকে এই ভাল ব্লগারদের কেউ কেউ স্রেফ গালাগালি আর অন্যের পিছনে লেগে তাকার কাজে ব্যয় করেছেন। কেউ কেউ নিজের নামের মান বাঁচাবার জন্য নতুন নাম বেছে নিয়েছেন। ফলে, লিটারারি কেউই চলে যাননি। বরং সামহয়ারের হিট বেড়েছে। সদস্য বেড়েছে। লেখকরা এখানে আগের থেকে বেশি সক্রিয়। নতুন ব্লগাররাও আসছেন।
ফলে, চলে যাওয়া মনেই প্রস্থান নয়। চলে যাওয়া মানে পরাজয়। স্বাধীনতার বিপক্ষের শক্তির বিরুদ্ধে আমাদের যথেষ্ট যুক্তি আছে। ধর্ম ব্যবসায়ীদের মতলব ফাঁস করার যথেষ্ট শক্তি আমাদের আছে। তার জন্য গুন্ডাদের দরকার হয় না। আমরা সেই ভাল ব্লগারদের আহবান জানাই তৃতীয় আরেকটি ব্লগ না বানিয়ে আসুন এখানেই সুস্থ প্রতিবাদের চর্চা করি।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ৮৩ টি মন্তব্য
* ৭৪৫ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ২৪ জনের ভাল লেগেছে, ১৩ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28759752 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৩৯
comment by: সন্ধ্যাবাতি বলেছেন: এরকমই হবে মনে হচ্ছিল!
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৩

লেখক বলেছেন: এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু।
২. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৪৫
comment by: সত্য বাদী বলেছেন:
খানকির ছেলের পোষ্ট এখন নির্বাচিত হয়।

৩. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৪৮
comment by: সত্য বাদী বলেছেন: আমি যামু না।
আমি চিলাগেলে তোর মত মুকোশধারি ধরব কেডা?
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৪

লেখক বলেছেন: আপনাদের মতো গুণ্ডাদের ব্যানই আমি চাই।
৪. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫১
comment by: কৌশিক বলেছেন: রাজাকারদের বিরুদ্ধে গালি ব্যবহারকারীদের গুন্ডা বলার অধিকার আপনাকে প্রচলিত/অপ্রচলিত কোন সমাজ ব্যবস্থাই দেয় না একমাত্র রাজাকার ছাড়া।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৫

লেখক বলেছেন: জ্বি। আপনি দেখছি নতুন এক গালিবাদী দার্শনিক হিসাবে হাজির হইছেন। উপরের কমেন্ট দুইটাতে চোখ বোলান।
৫. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৩
comment by: সূফি বলেছেন: অত্যন্তু গুরুত্বপূর্ণ রচনা । শফিক রেহমানের যোগ্য শিষ্যের মতো গল্প হইছে । তবে কারেক্টারের মাঝে মইন মিলা ঢুকাইলে আরো মজা হইতো ।

তৃতীয় ব্লগ সাইট কেন , আমার তো মনে হয় তিনশ ব্লগসাইট হওয়া আরো ভালো ।
মোবাইলের ইন্টারনেট দিয়া যদি ওয়াপ কইরা ব্লগ করা যায় , তাইলে আরো ভালো হয় । পুরা গ্রামে গঞ্জে ব্লগ চইলা যাক , সগলের কথা শুনি । ( তবে রাজাকারী কতা না ।)


তিন শ ব্লগ সাইট হইলে আমাদেরকে কেউ না কেউ তো নিবই । না নিলে অসুবিধা নাই , পজিটিভ গ্রুপে আবেদন কইরা দেখবো কী করা যায় ।আপনে নেন কি না । সেখানেও ঠাই না পাইলে একা একাই আরেকটা ব্লগ খুইলা বইসা থাকবো ।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৮

লেখক বলেছেন: সূফি,
ধন্যবাদ। গল্পটা তাইলে ভাল হইছে?
ঠিক বলেছেন। শত শত ব্লগ সাইট হোক। বিচিত্র ফুল ফুটুক।
৬. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৫
comment by: চতুরভূজ বলেছেন: আগেই বুঝতে পেরেছিলাম!
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৮

লেখক বলেছেন: এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু।
৭. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৮
comment by: সূফি বলেছেন: চতুরভূজ ভালো আছেন ? আইচ্ছা , বজলু মহাজনের কোন খবর জানেন , উনারে বড়ো দরকার । শুনতে পাই উনিও অষ্ট্রেলিয়ায় থাকেন , আপনের লগে পরিচয় থাকলে একটু কইয়েন যে উনার কথা জিগাইছি ।

( অফ টপিক মন্তব্যের জন্য পোস্ট দাতার কাছে সরি আছি )
৮. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০১
comment by: মাইক্রোস্টেপ বলেছেন: সত্যবাদী সদা সত্য কথা বলুন।
স্বাধীনতা আপনার পৈত্রিক সম্পত্তি মনে হচ্ছে!


ব্লগাররা যদি কোনো গালাগালির আশ্রয় না নিয়ে স্রেফ যুক্তি দিয়ে ধর্ম ব্যবসায়ী ও মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও স্বাধীনতার বিরোধি শক্তিকে প্রতিরোধ করে তবে সেখানে আমার মতো সবাই অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবেন।

একমত।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৯

লেখক বলেছেন: গুণ্ডা না শোনে ভদ্রতার কাহিনী। অতএব এদের বোধোদয় কোনো দিন হবে না।
৯. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৫
comment by: অলস বলেছেন: রাজাকার নিপাত যাক!
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১০

লেখক বলেছেন: সহমত।
১০. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৮
comment by: তীরন্দাজ বলেছেন: আপনার এই লেখা পড়লেই ধর্মন্ধতা এ রাজাকার বিরোধী আন্দোলতে আপনার ধোয়াটে অবস্থান পরিস্কার ধরা পড়ে। আপনি সমস্ত প্রতিবাদকে এক স্বার্থসংশ্লিষ্ট উদ্দেশ্য হিসেবে দাড় করাতে চাচ্ছেন। এটা সে অবস্থান থেকে অন্যায় ও ভন্ড, যে অবস্থানে আপনি নিজেকে দাবী করেন। আমি গালাগালি করি না, গালাগালিকে সমর্থনও করি না। কিন্তু 'আমি রাজাকারকে' সুযোগ দেয়াকে আমার কাছে গালাগালের চেয়েও অশ্লীল মনে করি। সেজন্যেই আমার প্রতিবাদী অবস্থান। সে প্রতিবাদী অবস্থানকেও আপনি কলুষিত করেছেন।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১৪

লেখক বলেছেন: আপনার এই মন্তব্য থেকে বন্ধুদের প্রতি আপনার বিচারবোধহীন অন্ধত্ব ধরা পড়ে। রাজাকারমুক্ত, ধর্মব্যবসায়ী মুক্ত, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে আমি ব্যক্তিগত স্বার্থের সঙ্গে জড়িত মনে করি। ব্যক্তিগতভাবে আমার ভাল থাকতে হলে ধর্মান্ধ শক্তির পরাজয় খুবই দরকার। এইটারে ব্যক্তিগত স্বার্থের বাইরের কোনো কাজ বলে আমি মনে করি না। স্বার্থ তো ভাল জিনিশ। প্রতিবাদে কলুষ থাকলে তো বলতেই হবে। কলুষিত প্রতিবাদ কোনো প্রতিবাদই না।
১১. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৯
comment by: জামাল ভাস্কর বলেছেন: মা.মো. তুমি বানাইয়া যেই গল্প লিখছো সেইটা খুব বাজে উদ্দেশ্যপূর্ণ ব্যক্তি আক্রমনমূলক গল্প হইছে। আর এই ধরণের গল্প ব্লগের পরিবেশ নষ্ট করনের লেইগা উস্কানী ছাড়া আর কিছু না। জামায়াতিরা তাগো রাজনৈতিক স্বার্থে এইখানে পোস্ট দ্যায়, সেইটা মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তিরে আঘাত করে। মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তির অনেকেই দূর্বল কৌশল হিসাবে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অনেকরে বা অনেক বিষয়রে আক্রমন করতে গালি দ্যায়, সেইটাও অনেকের লেইগা আঘাত হিসাবে সামনে আসে। এর সবটাই গোষ্ঠীস্বার্থেই হয়...কিন্তু তুমি এইরকম ব্যক্তি স্বার্থে যা কিছু করতেছো উস্কানীমূলক সেইটা ক্যানো ব্লগ মডারেটরগো দৃষ্টিতে পড়তাছেনা সেইটা বুঝতেছি না।

এই বানানো গল্পটায় অনেক ইঙ্গিত তুমি বানাইছো যেইগুলি এককথায় নোংরামী আর উদ্দেশ্যপূর্ণ।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১৫

লেখক বলেছেন: ভাস্করদা কাকে ব্যক্তিগতভাবে হেয় করলাম আমি? কিভাবে?
একটু বুঝিয়ে বলবেন? এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু। জীবিত বা মৃত কোনো ব্যক্তি বা বস্তুর সঙ্গে এর কোনো সম্পর্ক নাই।
১২. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৬
comment by: রিকো বলেছেন: মাহবুব মোর্শেদ মগবাজার থেকে কত টাকা পেয়েছেন??
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১৭

লেখক বলেছেন: আইডিয়াটা ভালই মাথায় আসছে আপনার!
১৩. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৩
comment by: সূফি বলেছেন: পজিটিভ থিংকার্স গ্রুপের জনপ্রিয়তার কারনে আপনার বিরুদ্ধে সবাই লাগছে , এই অংশটুকু জট্টিল হইছে ।
আমি প্রস্তাব করতেছি আপনি উইকিপিডিয়ায় আপনের জীবনী জমা দিন ।

( ত্রিভুজ ভাইয়া এই কাজ করেছিল , বাকী সবই যখন তার মতো করতেছেন তাইলে এইটাই বা বাকী থাকব কেন ? )
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১৯

লেখক বলেছেন: এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু। গল্পে এরকম ভুল দাবি তো করাই যায়। মাইন্ড করেন কেন ভাই?
১৪. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৫২
comment by: মুনিয়া বলেছেন:
ওদের ধরনই এমন... এখানেও যুক্তি খণ্ডনের কোন চেষ্টা না করে ব্যক্তি আক্রমণাত্মক মন্তব্য। এরাই নাকি মুক্তিযুদ্ধের পক্ষে আছে...

ব্লগার 'মানুষ'র লেখা যেমন পড়েছি, ওনাকে ব্যান করা সামহোয়্যারের জন্যই খারাপ।
কিন্তু তাঁর সাপোর্ট দেওয়ার জন্য যারা গালিগালাজকে বেছে নিয়েছেন, তারা নিজেদের প্রশ্ন করে দেখুন কাজটা ঠিক কিনা।
মাহবুব, আপনার লেখাটা লজিক্যাল অ্যান্ড সাবজেক্টিভ। ইমোশনালি না দেখে পুরো ব্যাপারটা অবজার্ভ করেছেন মনে হল।
থ্যাংকস ফর দ্য নাইস পোস্ট।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২০

লেখক বলেছেন: মানুষ, সামী মিয়াদাদ, আবদুর রাজ্জাক শিপন সহ ভাল ব্লগারদের ব্যান মুক্তি চাই।
১৫. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৫৭
comment by: শয়তান বলেছেন: Click This Link
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২১

লেখক বলেছেন: সেই।
১৬. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৫৮
comment by: ফজলে এলাহি বলেছেন: সত্যিই চমৎকৃত হলাম। :)
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২১

লেখক বলেছেন: এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু।
১৭. ১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:০১
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: অন্যায়ের কাছে নতি স্বীকার নয়।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২২

লেখক বলেছেন: এটা স্রেফ একটা গল্প। গল্প তো গল্পই। অনেকদিন গল্প লিখি ভাবলাম লিখি একটু।
১৮. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৪
comment by: চতুরভূজ বলেছেন: @সূফি,

বজলু মহাজনের খবর পিয়াল ভাই ভাল জানেন, তাকে জিজ্ঞ্যেস করেন।
১৯. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৫
comment by: চতুরভূজ বলেছেন: মাহবুব মোর্শেদ ভাইও তাহলে রাজাকার উপাধি পেলেন? এত ভাল একটা পোষ্ট দেখেও যারা কিছু শিখতে পারলনা তাদের জন্য করুণা।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২২

লেখক বলেছেন: সেই।
২০. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৪
comment by: তীরন্দাজ বলেছেন: "রাজাকারমুক্ত, ধর্মব্যবসায়ী মুক্ত, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে আমি ব্যক্তিগত স্বার্থের সঙ্গে জড়িত মনে করি। ব্যক্তিগতভাবে আমার ভাল থাকতে হলে ধর্মান্ধ শক্তির পরাজয় খুবই দরকার। এইটারে ব্যক্তিগত স্বার্থের বাইরের কোনো কাজ বলে আমি মনে করি না। স্বার্থ তো ভাল জিনিশ। প্রতিবাদে কলুষ থাকলে তো বলতেই হবে। কলুষিত প্রতিবাদ কোনো প্রতিবাদই না।"

কথাটি ভাল। কিন্তু আপনার কর্ম সে কাজকে সমর্থন করছে না। কারণ আপনি প্রতিটি প্রতিবাদীকে এক কাতারে দাড় করিয়েছেন। সেখানেই আমার আপত্তি ও আপনি নিজেই কলুষিত ও নিজের বিশ্বাযোগ্যতা হারিয়েছেন ।
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৯

লেখক বলেছেন: আমি কখন সব প্রতিবাদীকে এক কাতারে দাঁড় করালাম? সত্যিই ভীষণ অবাক হলাম। আমি কি আপনাকে সামহয়ার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ পোস্টটি পড়তে অনুরোধ করতে পারি?
২১. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:২৫
comment by: ফজল বলেছেন: "রিকো বলেছেন: মাহবুব মোর্শেদ মগবাজার থেকে কত টাকা পেয়েছেন??"

=আর এভাবেই এরা মুক্তিযুদ্ধের মুখোশ পরে সত্যিকারের মুক্তিযোদ্ধাদেরকে মানুষের মন থেকে একদিন হত্যা করবে।

সত্যকথা বলতে গেলে রাজাকার আর তাদের মিথ্যাগুলোকে অন্ধভাবে সমর্থন দিলে মুক্তিযোদ্ধা; এভাবে আর কতদিন তোমরা আমাদের স্বাধীনতাকে জবাই করবে? বলো?
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:৩৩

লেখক বলেছেন: প্রোপাগান্ডার অবসান হোক।
২২. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:০৮
comment by: হাসান তারিক বলেছেন: আপানার ব্যাপারে যা ধারণা করতান , লেখা পড়ে তা থেকে ইউ টার্ন করলাম।
চলুক আপনার কলম
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩২

লেখক বলেছেন: আপনার ব্যাপারে আমার ধারণা কিন্তু একই রকম আছে। আপনার সঙ্গে আমি একমত নই।
২৩. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৮
comment by: মাঠশালা বলেছেন: গল্পটা ভালো হইছে।

পরসমাচার,
আপনার একটা পোস্টকে কেন্দ্র করে ব্লগে যা শুরু হইছে তাতে অবাক হবার মত কিছু পাই নাই। বাংলাদেশের ঐতিহাসিক একটা তর্কের নজির হয়ে থাকলো। একই সাথে অবাক না হওয়া আবার ঐতিহাসিক কেমনে তা একটু খোলাসা করি। ধরেন আমাদের জাতীয় কোন ইস্যু নিয়া আমাদের মহান নিতিনির্ধারকরা যখন রাজনীতি করেন তখন তারা হুবহু একই কায়দায় প্রসঙ্গটা ছাইড়া দিয়া অন্য প্রসঙ্গ নিয়া একে অপরের পিন্ডি চটকায়।
আপনার অবস্থান আমার বুঝমতে এই ব্লগের পরিবেশ ও ব্লগারদের পরমত সহিস্নুতা নিয়া ছিলো। কিন্তু চটকাইয়া সেইডারে মুক্তিযুদ্ধ ও তার বিরোধীতার যায়গায় নিয়া যাওয়ার মানে কি?
এর আগেও একটা প্রশ্ন করছিলাম, আবারও করি; মাহাবুব মোর্শেদকে মুক্তিযুদ্ধের বিপক্ষ শিবিরে দাড় করালে কার লাভ?
একজন এইটারে বলছে যে ঘোলা পানিতে মাছ মারার চেষ্টা। তাকে বলতেছি, জ্বী জনাব- আপনারা পানি ঘোলা করছেন আর সেই খানে এই প্রশ্নটা খোট্ মারছে। এখন এইটারে কাটাকুটি করা দরকার।

২৪. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৭
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: গল্পটা কাল্পনিক হইলেও অনেকে একে সত্যের মতো করে নিয়েছেন। অবাক হয়েছি তাতে। জুবেরী, ওনাদের বুঝাবার সাধ্য বোধহয় আমাদের নাই।
২৫. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৩
comment by: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন: হুমমম....ভালো ব্লগারদের আনব্যান করা হোক।
ভালো থাকবেন মাহবুব ভাই।
আর গল্পটা কাল্পনিক হলেও অনেকে একে সত্যের মতো করে নিয়েছেন-অবাক হবার তো কিছু নাই।নেবার মতো যথেষ্ট কারণ থাকতে পারে........
১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৯

লেখক বলেছেন: ভাল ব্লগারদের আনব্যান হোক।
কিন্তু আমি তো বলেই দিছিলাম বানানো গল্প।
২৬. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৮
comment by: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন: আমার মনে হয়,যেহেতু বলে দিয়েছেন এটা বানানো গল্প-সেইটাই হয়তো বানানো লেগেছে.....
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৭

লেখক বলেছেন: হতে পারে। কত রহস্যময় ঘটনাই তো ঘটে।
২৭. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২০
comment by: এ এম রােসল বলেছেন: ছবিটি দেখুন
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৮

লেখক বলেছেন: দেখবো।
২৮. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২৬
comment by: ইকারুস বলেছেন: যাই হোক,
গালাগালি যে এখনো চলছে এটাই দুঃখজনক।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০০

লেখক বলেছেন: আমরা গালিবাজদের বোধোদয়ের অপেক্ষায় আছি।
২৯. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৫১
comment by: এ এম রােসল বলেছেন: এই ছবিটি দেখে আপনাদের কি মনে হয় এটা দোষ হয়েছে?
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৩

লেখক বলেছেন: দেইখা বলবোআনে।
৩০. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৫৭
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

রাজাকারদের বিরুদ্ধে গালি ব্যবহারকারীদের গুন্ডা বলার অধিকার আপনাকে প্রচলিত/অপ্রচলিত কোন সমাজ ব্যবস্থাই দেয় না একমাত্র রাজাকার ছাড়া।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৬

লেখক বলেছেন: মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির সঙ্গে মত বিরোধ হলে শুধু রাজনৈতিক ফায়দা লোটার জন্য তাকে রাজাকার বলার অধিকার মুক্তিযুদ্ধ আপনাকে দেয় না।
৩১. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:০৮
comment by: মৃদুল মাহবুব বলেছেন: গোলাপ গাছে গোলাপ ধরবে আর মকাল গাছে মাকাল। এটাই নিয়ম। যতই যুক্তি দেন এরা এসমস্ত শোনার পাত্র না।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৭

লেখক বলেছেন: গালিবাজরা কি এইসব শোনে।
৩২. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:১২
comment by: প্রশ্নোত্তর বলেছেন: @মাহবুব

এটা কি ব্যাক্তি আক্রমন বলে ধরা হবে না? তো 'এদেরকে' কি করতে হবে?
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৯

লেখক বলেছেন: মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির সঙ্গে মতবিরোধ হলে শুধু রাজনৈতিক ফায়দা লোটার জন্য তাকে রাজাকার বলার অধিকার মুক্তিযুদ্ধ আপনাকে দেয় না।
৩৩. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:৩১
comment by: মৃদুল মাহবুব বলেছেন: @প্রশ্নোত্তর,
আপনাকে যদি আমি আক্রন্ত করে থাকি তবে আমি দুঃখিত। আর এ সর্ম্পকে আমার অবস্থান পরিস্কার। আর আপনি আক্রান্ত বোধ করছেন কেন?
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:১২

লেখক বলেছেন: সেটাই।
৩৪. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:৪১
comment by: প্রশ্নোত্তর বলেছেন:
আগেই তো বললামঃ

রাজাকারদের বিরুদ্ধে গালি ব্যবহারকারীদের গুন্ডা বলার অধিকার আপনাকে প্রচলিত/অপ্রচলিত কোন সমাজ ব্যবস্থাই দেয় না একমাত্র রাজাকার ছাড়া।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:১৪

লেখক বলেছেন: মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির সঙ্গে মতবিরোধ হলে শুধু রাজনৈতিক ফায়দা লোটার জন্য তাকে রাজাকার বলার অধিকার মুক্তিযুদ্ধ আপনাকে দেয় না।
৩৫. ১১ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৩
comment by: মৃদুল মাহবুব বলেছেন: @প্রশ্নোত্তর,

আপনি আমার ব্লগে যা লিখেছিলেন তাকে আপনি কি বলবেন। আর যাকে তাকে রাজাকার বলা দেখি আপনার একটা ম্যানিয়া হয়ে দাড়িয়েছে।সুস্থ আলোচনা করেন। আর প্রচলিত সমাজ ব্যবস্থা বলতে আপনি কি বোঝেন? আপনি কি আপনার গজ ফিতায় মাপা সমাজকে আমার উপর চাপাচ্ছেন? অপরকে গালি দেয়ার অধিকার আপনার আছে,(?) কারণ চোরে না শোনে ধর্মের কাহিনী।

আর প্রচলিত সমাজ ব্যবস্থাকে চেন্জ করার জন্য চাই মনন, সুস্থ ভাবে চিন্তা করার কৌশল। কৌশলটা কুটচাল হয়ে গেলেই সমস্যা। অপ্রচলিত সমাজ ব্যবস্থা কথাটা আমি বুঝলাম না। আর ওটা নিয়ে আমার ভাবার দরকার নেই বলে মনে করি। আমি এই তথাকথিত সমাজ ব্যবস্থার পরিবর্তন আশা করি। আশাই রাখি না শুধু অপরকে গালি দেওয়ার পরিবর্তে কিছু করার চেষ্টা করি। তবে সেই চেষ্টা কারও কারও চোখে নাও পড়তে পারে। না পড়াটাই ভালো।

আপনাকে আমি গুন্ডা বলবো কেন? বলার কিছু নেই। শুধৃ বলছি আপনার পদ্ধতি তথাকথিত মহান রাজনীতিবিদগনের মত। কথা আছে কথায় কাজের কোন ইঙ্গিত নাই।

ভালো থাকবেন। ধন্যবাদ।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:১৬

লেখক বলেছেন: খাঁটি কথা।
৩৬. ১১ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১৯
comment by: বিকেলবেলার সপ্ন বলেছেন: আপনার কিছু কিছু অনুমান সত্য হতেও পারে, তবে আমি অন্য কোথাও থেকে বিতাড়িত হয়ে এখানে আসিনি, নতুন কোন ব্লগ সাইট খোলার সাথেও যুক্ত নই। তবে আমার বিশ্বাস নতুন প্রজন্মের হাত ধরে আরো অনেক নতুন বাংলা ব্লগসাইট আসবে। এখানে অনেক স্কুলছাত্ররা ব্লগিং করে, তাদের হাত ধরে নতুন কোন ব্লগিং সাইট আসবে না, সেটা আমি বিশ্বাস করিনা।

আমি একটা নিক নিয়েই এখানে এসেছি। এই নিক নিয়েই আছি।

যারা আপনার পেশাগত জীবনে আপনার প্রতিপক্ষ আমি তাদের দলেও নই। আমি কোন 'কমরেড' দর্শনের অনুসারীও নই।

কিনতু আজকে সবার শ্লোগান এক হয়ে গেলো কেন, এইটার কারনটা আপনাদেরকে ভেবে দেখতে হবে।


১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৩

লেখক বলেছেন: সুচিন্তিত মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।
গল্পটা গল্পই। সত্য এতে আছে। তবে সত্যটা আছে গল্পের সারমর্মে। বলাইবাহুল্য, আপনার মতো ভাল ব্লগাররা এই গল্পের চরিত্র নন। আরো ব্লগ টুল আসুক। আরও ব্লগচর্চা হোক এটা আপনার মতো আমারও চাওয়া। কিন্তু তার জন্য আগের সাইটটার গায়ে এভাবে তকমা লাগাতে হবে।
সবার শ্লোগান এক হয়েছে কি? গালিবাজ ও গুন্ডাদের প্রোপাগান্ডার বয়স হিসাব করলে তাদের বিশাল পরিশ্রমে তারা এইটুক সফলতা পাবে না এটা ভাবা অন্যায়। কিছু ভাল ব্লগার ব্যান হয়েছেন। সবচেয়ে বড় কথা ওরা মুক্তিযুদ্ধকে ব্যবহার করছে।
আপনাকে আবারও ধন্যবাদ।
৩৭. ১১ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৭
comment by: মুয়ীয মাহফুজ বলেছেন: @মৃদুল মাহবুব,
কমান্ডার নিধিরাম সর্দারের সুযোগ্য চেলা প্রশ্নোত্তর আমার ব্লগেও এসে রাজাকারদের সাথে তিনি কি কি ভাবে সঙ্গম করেন তার একটা রগরগে বিবরণ খুব সুন্দরভাবে জানিয়েছেন।আমাকে ক্যানো এসে শুনিয়ে গেলো তা আমি বুঝতে পারলাম না।(বিভিন্ন গালিও ছিলো)।আমি তা মুছে দিয়েছিলাম।আমি তার সুন্দর সঙ্গম কামনা করি,এবং পরামর্শ দেবো নিরোধক ব্যবহার করবেন অবশ্যই,নইলে দুরারোগ্য রাজাকার ভাইরাসে আক্রান্ত আপনি নিজেই হতে পারেন।সাবধান!প্রশ্নোত্তরের এরকম আরো অনেক অনেক অভিগ্য়তা হোক কামনা করি।
(ভয়ে আমার হাটু কাপতেছে যদি গুরু ও শিষ্য উভয়েই চড়াও হয়!!দোয়া করবেন সবাই)

উনাদের ভালো অভিগ্য়তা আমাদের উপর ছড়িয়ে দিতে চাচ্ছেন,এ আর দোষের কি?উনার কাছ থেকে আমরা অন্ত্যত কামকলা শিখতে পারি,তাইনা?
@মাহবুব মোর্শেদ,
গল্পটার একটা মজার উদ্দেশ্য ও পরিণতি আছে ।আগে এই লেখাটি পড়তে পারিনি, দৃষ্টি এড়িয়ে গিয়েছিলো।আরেকটু গোছালো হলে ভালো হতো।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৪

লেখক বলেছেন: এক বসায় লেখা তো। একটু অগোছালো হলো। তবে এর শিক্ষণীয় দিকটি আমাকেও শিখিয়েছে বলতে হবে। গল্পটা লেখার রসদ পাওয়ার সময় আমি যারপর নাই বিস্মিত ও নির্বাক হয়ে পড়েছিলাম। ভাল কাজের পেছনেও এত কিছু থাকে আর তাতেও এত ভুল হতে পারে? যাই হোক, গালিবাদীদের নিয়ে আপনার অভিজ্ঞতা শুনে মজা লাগলো। এদের পরাজয় অনিবার্য।
৩৮. ১২ ই জানুয়ারি, ২০০৮ ভোর ৪:১৫
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: মানুষ , বিমা , আরাশি দের মত ভালো ব্লগারদের দ্রুত আনব্যান কামনা করি । এরাই যেন স্বাধীনতার প্রতিচ্ছবি হয় । স্বাধীনতার চেতনাকে ছিনতাই করে কলুষিত করেছে যে আরেকটি চক্র তাদের ফিরে আসা কামনা করি না। স্বাধীনতা বিরোধি এবং স্বাধীনতা বিকৃতকারি দু'টি গ্রুপেরই উৎপাটন চাই ।

মৃদুল মাহবুব , মুয়ীজ সহমত
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৭

লেখক বলেছেন: সহমত, মেহরাব শাহরিয়ার।
৩৯. ১২ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৪২
comment by: দুরন্ত পিথক বলেছেন: গল্পটা ভালো লাগলো । শো কেসে সাজিয়ে রাখলাম।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৯

লেখক বলেছেন: thanx.
৪০. ১২ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৫
comment by: বজলু মহাজন বলেছেন: অনেক বলেছি মোর্শেদ আর বলতে চাইনা।

+ দিয়া অনেক কিছু বুঝাইয়া গেলাম।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪০

লেখক বলেছেন: ধন্যবাদ।
৪১. ১২ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৫৪
comment by: দুরন্ত পিথক বলেছেন: গুণ্ডা না শোনে ভদ্রতার কাহিনী। অতএব এদের বোধোদয় কোনো দিন হবে না।


একমত।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৪

লেখক বলেছেন: হ।
৪২. ১২ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১১:২৯
comment by: কৌশিক বলেছেন: গল্প তবে কাল্পনিক নহে।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৬

লেখক বলেছেন: কী যে বলেন কৌশিক ভাই! এত গোপন ব্যাপার আমি জানবো কোত্থেকে?
৪৩. ১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৭
comment by: আবু সালেহ বলেছেন: "ব্লগাররা যদি কোনো গালাগালির আশ্রয় না নিয়ে স্রেফ যুক্তি দিয়ে ধর্ম ব্যবসায়ী ও মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও স্বাধীনতার বিরোধি শক্তিকে প্রতিরোধ করে তবে সেখানে আমার মতো সবাই অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবেন। "

আমিও এক্ই কথা বলি...

গুড পোস্ট মাহাবুব ভাই..
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৫২

লেখক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।
৪৪. ২৮ শে অক্টোবর, ২০০৮ সকাল ৮:১৩
comment by: ম্যাকলাভিং বলেছেন: কলু তুমি ব্লগ বানাইয়া চইলা গেলা।

পাপি পেটকা সাওয়াল হ্যায়,

আই মিস ইউ কলু
৪৫. ২৮ শে অক্টোবর, ২০০৮ সকাল ৮:১৯
comment by: ম্যাকলাভিং বলেছেন: কলু ফিরা আইসো। আর নীল সার্ট নিমুনা

No comments:

Post a Comment