Tuesday, March 3, 2009

আপনি কোথায়?

১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:১৫
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

ছোটবেলায় একটা প্যারাগ্রাফ পড়েছিলাম। তাতে লেখা ছিল।

ট্রেনে অপরিচিত কাহারো সাথে দেখা হইলে সহসা তাহাকে জিজ্ঞেস করা সঙ্গত নহে যে, মহাশয় আপনি কোথায় যাইবেন? বরং তাহাকে জিজ্ঞেস করা শ্রেয় যে, মহাশয় আপনি কি অধিক দূরে যাইবেন। এই প্রশ্নের উত্তর যদি হ্যাঁ বা না এইরূপ সংক্ষিপ্ত আকারে প্রদান করেন তবে বুঝিতে হইবে তিনি অধিক আলাপে আগ্রহী নহেন। কিন্তু তিনি যদি বিস্তারিত উত্তর দেন তাহা হইলে তাহাকে গন্তব্য বিষয়ে জিজ্ঞাসা করা যাইতে পারে।

প্যারাগ্রাফটির কথা গত কয়েকদিন খুব মনে পড়তেছে। কারণ মোবাইলে কথা বলার কিছু অভিজ্ঞতা। সেদিন ঘনিষ্ট এক বন্ধু ফোন করে প্রথমেই বললো, তুই কই? আমি জিজ্ঞেস করলাম, তুই কি আমার কাছে আসতে চাস? সে বললো, না। আমি বললাম এত রাতেও আমি বাইরে আছি কেন এই ভেবে কি তুই চিন্তিত? সে বললো, না। আমি জিজ্ঞেস করলাম, তাহলে আমি কোথায় এটা জেনে কি করবি? তুই কি আমাকে কোনো গোপন কথা বলতে চাস? সে বললো, তাও না। আমি ভেবে কূল-কিনার করতে পারলাম না যে সে কেন এমন প্রশ্ন জিগায়।
এর দুই দিন আগেই, আরেক বন্ধু (কর্পোরেট অফিসে চাকরিরত) জিজ্ঞেস করলো, তুই কি অফিসে? আমি বললাম, তোকে কি টিঅ্যান্ডটি থেকে ফোন দিতে হবে? সে বললো, না। আমি বললাম তুই কি অনলাইনে এসেছিস? সে বললো, না। আমি বললাম, তাহলে তুই কি আমার অফিসের আশপাশের কোথাও থেকে ফোন করেছিস? সে বললো, তাও না। আমি বললাম, তাহলে এই প্রশ্নটা কেন করলি?
কিছুক্ষণ আগেই এক জুনিয়র ফোন করলো। অনেকদিন পর তার নাম দেখে খুব ভাল লাগলো। কিন্তু ফোন ধরার পর সে প্রথম যে প্রশ্নটি করলো, সেটি হলো আপনি কোথায়?
আমি মোটামুটি বিরক্তি সহকারে বললাম, আমি কোথায় থাকলে তোমার সুবিধা হয়? সে আমার উত্তর বুঝতে পারলো কি না জানি না। কিন্তু তার বক্তব্য থেকে সে যে কারণে আমাকে আপনি কোথায় জিজ্ঞেস করেছে সে প্রশ্নের উত্তর পেলাম না।
তাহলে কেন মানুষ জিজ্ঞেস করে, আপনি কোথায়?
এরকম একটি ব্যক্তিগত প্রশ্ন কি সবসময় জিজ্ঞেস করা উচিত?



প্রকাশ করা হয়েছে: চটজলদি বিভাগে ।



* ৩৬ টি মন্তব্য
* ২৯৭ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৯ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28751726 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২০
comment by: `হাসান বলেছেন: অবশ্যই যুক্তিযুক্ত, কারন "আপনি কোথায়" প্রশ্নটির মধ্যে লুকিয়ে থাকে "আপনি কি ব্যাস্ত" প্রশ্নটিও। "আপনি কোথায়" প্রশ্নের উত্তরে আপনি যদি বলেন যে আপনি আপনার বসের রুমে বা আপনি অফিসের মিটিং এ তাহলে কলার বুজতে পারেন যে কথা বলার মত সময় এখন আপনার নাই।
২. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২৪
comment by: রাতুল" বলেছেন: ভাল লিখচেন
কি গন্ডার, মুখের গালি গেল কই, আজকে তুমার আইপি ব্যন করবো।
৩. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২৮
comment by: এস্কিমো বলেছেন: আমি মোটামুটি বিরক্তি সহকারে বললাম, আমি কোথায় থাকলে তোমার সুবিধা হয়?

- কোথায় ছিলেন আপনি?
৪. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২৮
comment by: সিহাব চৌধুরী বলেছেন: ভাইয়া , আমি যদি এমন কোন পরিস্থিতেতে থাকি যে সেটা আমি আর ব্রহ্মা ছাড়া আর কারো পক্ষে জানাটা অশ্লীল রকমের অনুচিত - তবে মেজাজ অবশ্যি খিচড়ে যাবে - "তুই কই?" এটা শুনে । ঃ)।
তা নাহলে তো প্রশ্নটা সহনীয় ই মনে হচ্ছে ।
৫. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৩১
comment by: শীখা বলেছেন: ৫
৬. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৩১
comment by: রোদ্দূর মিছিল বলেছেন: "আপনি কোথায়" প্রশ্নের উত্তরে আপনি যদি বলেন যে আপনি আপনার বসের রুমে বা আপনি অফিসের মিটিং এ তাহলে কলার বুজতে পারেন যে কথা বলার মত সময় এখন আপনার নাই"। জোর করে হলেও মিথ্যা বলতে বাধ্য করা আর কি।
৭. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৩৮
comment by: অন্যরকম বলেছেন: আপনি এই মুহুর্তে কই???
৮. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৪৮
comment by: ফয়সল বলেছেন: অন্যরকম বলেছেন :
২০০৭-১২-১৫ ১৭:৩৮:৪১
আপনি এই মুহুর্তে কই???
৯. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১৪
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: হাসান,
সব সময় মিটিংয়ে আর বসের রুমে থাকা তো ভাল কথা নয়। শুধু 'ব্যস্ত?' কথা বললেই তো হয়। আপনি কোথায়-এর চাইতে এটা কত কম। কত সুন্দর।
রাতুল,
থ্যাংকস।
এস্কিমো,
কোথাও না।
সিহাব চৌধুরী,
সহনীয় মনে হলে ভাল। নতুন করে ভাবতে হবে।
শীখা,
থ্যাংকস।
রোদ্দুর মিছিল,
এত ব্যস্ত তো থাকা হয় না। মিটিংই বা কত আর বসের রুমেই বা কত সময় লাগে। কিন্তু খাজুরে আলাপও যদি আমি কোথায় এই ব্যাখ্যা দিয়ে শুরু করলে তো মুশকিল। সহমত।
অন্যরকম,
অনলাইনে।
ফয়সল,
মন্তব্য রিপিট করার ব্যাপারটা আমি ঠিক বুঝতে পারি না। এইটা দিয়ে কী বোঝানো হয়?
১০. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২৮
comment by: দূরন্ত বলেছেন: আমার এক বন্ধুকে ফোনে কেউ এ ধরনের কথা জিজ্ঞাসা করলে সে বলে, আমি তোর বউয়ের সঙ্গে।
মাহবুব ভাই, আপনিও বলে দেখতে পারেন।
১১. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: দূরন্ত,
আপনাকে ব্লগে দেখে ভাল লাগলো। যার বউ বা প্রেমিকা নাই তাকে কি বলা যায়?
আমি এরকম কথা বলতে লজ্জা পাই।
১২. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৯
comment by: বিকেলবেলার সপ্ন বলেছেন: সবসময় জিজ্ঞেস করা উচিত না কারন জিজ্ঞেস করলে এর উততরে মাঝে মাঝে মিথ্যা বলতে হয়
১৩. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৯
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: বিকেলবেলার সপ্ন,
একমত।
১৪. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৫২
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: "এরকম একটি ব্যক্তিগত প্রশ্ন কি সবসময় জিজ্ঞেস করা উচিত? "

যারা শুভাকাংখী তারা অনেক সময় বাউন্ডারী ক্রশ করে। কিন্তু তা এড়িয়ে যাওয়ার হাজারো উপায় আপনার জানা থাকার কথা।

১৫. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৫৯
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: উম্মু আবদুল্লাহ,
থ্যাংকস। জানা আছে বটে আর সময় সময় সেটা প্রয়োগও করি। আমার মনে হয়েছিল সমস্যাটা হয়তো কমন কিছু। এ কারণেই ব্লগে শেয়ার করেছিলাম। কিন্তু এখন দেখছি এটা কমন সমস্যা হয়তো নয়।
১৬. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ রাত ৮:১৩
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: "কিন্তু এখন দেখছি এটা কমন সমস্যা হয়তো নয়।"

খুব বড় সমস্যা নয়। এর চেয়েও বড় সমস্যা আছে। তাই ছোট সমস্যা ঝেড়ে ফেলার চেষ্টা করি।
১৭. ১৫ ই ডিসেম্বর, ২০০৭ রাত ১১:০৩
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: আমার বন্ধুরা এমন করে জিজ্ঞেস করলে বুঝি যে আমার বাসায় আসার প্ল্যান করছে , অথবা আমার কোথাও ডাক পড়েছে । অবশ্য মাঝে মাঝে আলসেমি লাগে বাইরে যেতে , বিছানায় শুয়ে নিজেকে উত্তরা , গুলশান (ওদের নাগালের বাইরে) এ ট্রান্সফার করে দিই
১৮. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ রাত ১:১০
comment by: রহমান মাসুদ বলেছেন: আমরা অযথাই অনেক অবান্তর প্রশ্ন করি।
যাক ভুল শোধরানোই ভালো।
১৯. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ রাত ১:১৮
comment by: মাথামোটা বলেছেন: হানিফ(বাস সার্ভিস নয়) সংকেতের(ভেপু নয়) নানা-নাতি
২০. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ ভোর ৫:২২
comment by: মায়াবতী বলেছেন: বিষয়টাকে সহজ করে নিলেই হয়।আমরাতো বাঙালী...হিসেব করে কথা বলা আমাদের ধাতে নেই বলেই "এইরকম একটি ব্যক্তিগত প্রশ্ন" বের হয়ে যায় মুখ ফসকে...।আমি নিজে ও এমন প্রশ্ন করে বসি...কিন্ত বিশ্বাস করেন কোন কুচিন্তা করে নয়।
২১. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১২:০৩
comment by: মাঠশালা বলেছেন: প্প্বষপ্প্ব্যপ্প্বজ্জপ্প্বক্কপ্প্ম েপ্প্বষপ্প্ব্যপ্প্বজ্জ
প্প্বঙ্প্প্ম্কপ্প্ব্মপ্প্বজ্জপ্প্ম্ব প্প্বসপ্প্বজ্জপ্প্বগু
............
প্প্বদ্প্প্বজ্জপ্প্বগু প্প্বঙ্প্প্ব্ত্র প্প্বগ্গপ্প্ব্লপ্প্ম
ে............
২২. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১২:০৪
comment by: মাঠশালা বলেছেন: মনারে মনা
কোথায় যাস
...........
ঘাস কি হবে
২৩. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:২৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: উম্মু আবদুল্লাহ,
আপনার দৃষ্টিভঙ্গিটা জেনে ভাল লাগলো। আমি অবশ্য ছোট সমস্যা নিয়েই বেশি মাথা ঘামাই। কারণ, বড় সমস্যার সমাধানের সাধ্য আমার নেই।
মেহরাব,
ইন্টারেস্টিং।
রহমান মাসুদ,
হ।
মাথামোটা,
বুঝি নাই।
মায়াবতী,
আপনার কথা বিশ্বাস করলাম।
জুবেরী,
পুরাটা জানি কী?
মনে নাই।
২৪. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:৪৫
comment by: নিঃশব্দ শিশির! বলেছেন: আসলেই আমরা কোথায়! বলতে যা বুঝি তা হল কি অবস্থায় আছি তা! ভালো হয়েছে।
২৫. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:৫০
comment by: খোলাচিঠি বলেছেন: হে হে
হাসালেন বটে =)
আপনার অভিজ্ঞতা গুলো বেশ মজার ঘটসে।
প্রশ্ন নামক জিনিস টা বড়ই মুশবত ক্রিয়েট করে ।

" ট্রেনে অপরিচিত কাহারো সাথে দেখা হইলে সহসা তাহাকে জিজ্ঞেস করা সঙ্গত নহে যে, মহাশয় আপনি কোথায় যাইবেন? বরং তাহাকে জিজ্ঞেস করা শ্রেয় যে, মহাশয় আপনি কি অধিক দূরে যাইবেন। এই প্রশ্নের উত্তর যদি হ্যাঁ বা না এইরূপ সংক্ষিপ্ত আকারে প্রদান করেন তবে বুঝিতে হইবে তিনি অধিক আলাপে আগ্রহী নহেন। "

আমাকে এই প্রশ্ন করা হইলে আমি তো মনে হা বা না ও বলতাম না, কিয়ের হা /না ঘাড় নারায়ে কাহিনি খতম।
হে হে
২৬. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:৫১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস। ভাল একটা পয়েন্ট। তুই কই, তুমি কই, আপনি কোথায়?
আসলেই আমি কোথায়?
২৭. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:৫৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: খোলাচিঠি,
আপনার মধ্যে নিষ্ঠুরতা আছে। এতটা ঠিক না।
২৮. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:৫৮
comment by: খোলাচিঠি বলেছেন: দেখেন এটা নিষ্ঠুরতা না, এটা হচ্ছে অহেতুক সাওয়াল এরিয়ে চলা।
২৯. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ২:০২
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: তাহলে তো ঠিকই আছে। @ খোলাচিঠি।
৩০. ১৬ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ২:২৪
comment by: মাঠশালা বলেছেন: পুরাটা আমারও মনে নাই।
৩১. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ রাত ১:০৭
comment by: ফারহান দাউদ বলেছেন: খাইসে
৩২. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:০৩
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: জুবেরী,
আমি শুনছিলাম একবার। মনে নাই।
ফারহান,
কী খাইছে?
৩৩. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:১৬
comment by: অন্যরকম বলেছেন: আপনি কই? কি করেন? কি খাইছেন? .... আরও জিগামু?
৩৪. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:২২
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: অন্যরকম,
জিগান।
৩৫. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:২৩
comment by: কোলাহল বলেছেন: জনাব, আপনি এখন অধিক দুরে আছেন কি ?
৩৬. ১৭ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১:২৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: কোলাহল,
না, নিকটেই আছি। বামে তাকান।

No comments:

Post a Comment