Tuesday, March 3, 2009

টিকেট কেটে অমর একুশে বই মেলায় ঢুকতে হবে?

১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩১
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

১২ বা ১৩ জানুয়ারি সকাল বেলা চ্যানেল আইতে একটা লাইভ অনুষ্ঠান হচ্ছিল। সেখানেই প্রথম জানলাম এবারের বই মেলায় ঢুকতে দর্শকদের টিকেট লাগবে। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আনিসুল হক এবং ফরিদ আহমেদ। আশ্চর্যজনকভাবে এ দুজন প্রবেশমূল্য নিয়ে আলোচনার সময় বিন্দুমাত্র সমালোচনা করলেন না। সকাল বেলার অনুষ্ঠানে ফোন কম আসে। সে জন্যই হয়তো দর্শকরাও কোনো প্রতিবাদ বা প্রশ্ন করলেন না। আজ বিডি নিউজে খবর দিয়েছে, অমর একুশে বই মেলায় ঢুকতে প্রবেশ মূল্য লাগবে। অন্য পত্রিকা ও টিভিতে খবরটা প্রচার হলে হয়তো সাধারণ মানুষের প্রতিক্রিয়া জানা যাবে।
খবরটা প্রথম শোনার পর ভেতর থেকে একটা প্রতিবাদ টের পেলাম। একুশে বই মেলাকে যারা স্রেফ বই বিক্রির বাজার ভাবেন তারা নিশ্চিত ভুল করেন। এটা বাংলাদেশের সবচেয়ে বড় ও দীর্ঘ সময়ের উৎসব। পুরো ফেব্রুয়ারি জুড়ে এ উৎসবে ধর্ম-বর্ণ-বয়স নির্বিশেষে সকল মানুষ অংশ নেন। উৎসবের কেন্দ্রে থাকে অবশ্যই বই। লোকে বই কেনে। বইয়ের সঙ্গে পরিচিত হয়। তরুণ-তরুণীরা নানা বর্ণে সেজে মেলায় ঘোরে। দিন যতই যাচ্ছে ততোই মেলাটি লেখক-পাঠক-প্রকাশকদের একটা মিলন উৎসবে পরিণত হচ্ছে।
কিন্তু এ মেলা নিয়ে শাসকদের ষড়যন্ত্রের শেষ নেই। সম্পূর্ণ অসাম্প্রদায়িক এ আয়োজনকে ঠেকাতে তারা একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছেন। সামরিক শাসকদের সময়ে এ বই মেলার স্থান পরিবর্তনের জোর প্রচেষ্টা হয়েছিল। এ মেলাকে ম্লান করতে ডিসেম্বরেই ঢাকা বই মেলা নামে আরেক বই মেলার আয়োজন শুরু হয়। কিন্তু মানুষকে টানতে পারেনি সে মেলা। মানুষ বাংলা একাডেমির বই মেলাতেই সাচ্ছন্দ্য বোধ করেছেন। ফলে, অনেক চেষ্টা সত্ত্বেও ডাকা বই মেলা এখন পর্যন্ত ব্যর্থই। বিভিন্ন সময়ে এ বই মেলায় বিদেশী বই ঢোকানোর চেষ্টা হয়েছে। ভারতীয় প্রকাশকরা অনেক তদবির করেছেন। কিন্তু লেখক-প্রকাশকদের প্রতিবাদের কারণে তা হয়ে ওঠেনি। এ মেলা বাংলাদেশের পাঠক-লেখক-প্রকাশকদের মেলা হিসেবেই টিকে আছে।
এবার মেলায় নতুন উবদ্রব হিসেবে যুক্ত হয়েছে প্রবেশ মূল্য। বাংলাদেশের মতো জায়গায় টিকেট কেটে বই মেলা করা কতটা যৌক্তিক সেটা নিশ্চয়ই ভাবা দরকার। এখানকার পাঠকরা বই কিনুক না কিনুক মেলায় আসুক এটাই সবার চাওয়া। বই দেখতে দেখতে একটা কিনলেই প্রকাশকদের লাভ। যত কম দামের হোক টিকেট কেটে লাইনে দাঁড়ালে অনেকের আগ্রহই হারিয়ে যাবে। এমনিতেই প্রকাশকরা বলছিলেন, এ বছর বইয়ের বাজারে মন্দা যাবে। মন্দা অর্থনীতি বইয়ের বাজারেও ধস নামিয়েছে। ক্রেতাদের ক্রয়তালিকার মধ্যে বই নেই। এর মধ্যে যদি ভাসমান ক্রেতাদের টিকেট দিয়ে ঠেকানো হয় তবে বই মেলার সাফল্য নিয়ে নতুন করে প্রশ্ন উঠবে। মন্দা বইয়ের বাজার মাথায় রেখে এ বছর টিকেট চালুর সিদ্ধান্তকে স্রেফ বোকামি ছাড়া আর কিছু মনে হয় না।
পাশাপাশি বাংলাদেশের মানুষ চায় না, তাদের সর্বজনীন উৎসবের বাণিজ্যিকীকরণ না হোক। বই মেলার সঙ্গে মানুষের আবেগ জড়িত। গত বছর বই মেলায় গ্রামীন ফোনের স্পন্সর করা ভাস্কর্য নিয়ে মৃদু তর্ক উঠেছিল। কিন্তু মেলার খরচের কথা ভেবে সবাই মোটামুটি নীরব থেকেছেন। সবাই হয়তো ভেবেছেন, কত কিছুর জন্যই তো তারা স্পন্সর করে মেলায় করলে ক্ষতি কী? এবারও বিভিন্ন জায়গায় তাদের পোস্টার দেখা যাবে না, সে খবর এখন পর্যন্ত আমাদের কানে আসেনি। এই স্পন্সর বাড়িয়েও মেলার খরচ মেটানো যেত। প্রকাশকরাও স্টলের বিনিময়ে বড় অংকের টাকা দেন। কিন্তু ঠুঁটো জগন্নাথ মেলা কর্তৃপক্ষ সামান্য ধূলাও নিয়ন্ত্রণ করতে পারে না। পাঠক-লেখকের বসার একটু জায়গাও বের করেত পারে না। অন্য বড় সমস্যার কথা আপাতত তোলাই থাকলো।
বাংলা একাডেমির মহাপরিচালক বলেছেন, তারা টিকেটের টাকা দিয়ে গবেষণা ও প্রকাশনার কাজ করবেন। আমাদের প্রশ্ন হলো, বাংলা একাডেমিকে কি সরকার বরাদ্দ দেয়া বন্ধ করেছে? আর এখন তারা কি নিয়েই বা গবেষণা করছেন। মুক্তিযুদ্ধের ইতিহাস প্রকল্পের টাকা এনে তারা কোথায় খরচ করলেন? এখন পর্যন্ত একটা বইও কেন বের হলো না? মজার ব্যাপার হলো, একাডেমির জন্য সরকারি বরাদ্দ পুরেটাই অপব্যবহার করে একাডেমি। কোনো জবাবদিহিতার ধার তারা ধারে না। গত কয়েক বছরে তাদের গবেষণা ও প্রকাশনার কোঠা মোটমুটি শূন্য। বর্তমান নীতি ধরে রাখলে আগামীতে দরকারি কোনো গবেষণা প্রকাশিত হবে কি না সন্দেহ। অথচ তারা এখন জনগণের কাছ থেকে গবেষণার টাকা চায়।
বাংলা একাডেমি বছরে এখন একটাই কাজ করে। ফেব্রুয়ারির বই মেলা। সেটাও যেনতেন প্রকারে সেরে সারা বছর বসে থাকে বিপুল সংখ্যক লোকবল নিয়ে। প্রশ্ন হলো, বাংলা একাডেমির জবাবদিহিতা কোথায়? সেখানে গেলে বছরের অন্য সময় লেখক-পাঠকদের দেখাও মেলে না। লেখক-পাঠকদের আকৃষ্ট করার কোনো উদ্যোগও তাদের নেই। অথচ এই প্রতিষ্ঠানটিই নাকি জাতির মননের প্রতীক।
বাংলা একাডেমি বই মেলায় প্রতিদিন প্রায় হাজার খানেক বা তারও বেশি লেখক-সাংবাদিক-প্রকাশক-প্রকাশনা সংশ্লিষ্ট মানুষ যায়। প্রশ্ন হলো, এই লোকগুলো কি প্রতিদিন টিকেট কেটে লাইনে দাঁড়াবে? প্রতিদিন শাহবাগ বা দোয়েল চত্ত্বর থেকে পাঠকরা টিকেট কেটে লাইনে দাঁড়াবেন? এত লোকের টিকেট বিক্রি করবে কে?
মেলা জমে উঠলে যেখানে পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় পা ফেলা যায় না। সেখানে এই হাজার হাজার মানুষের কাছে টিকেট কে বেচবে, কিভাবে বেচবে?
সবকিছু বিবেচনায়, আমার মনে হচ্ছে অমর একুশে বই মেলায় টিকেট চালু করার সিদ্ধান্তটি বাতিল করা উচিত। এই মেলা পাঠকদের জন্য বই কেনার অনুশীলন কেন্দ্র হিসেবে থাকুক। তাতেও যে ব্যবসা কম হয়েছে তা কিন্তু নয়। টিকেট ছাড়া মেলা করে গত তিন দশকে কোন মেলাটা ব্যর্থ হয়েছে? কোন মেলায় একাডেমি কর্তৃপক্ষ বা প্রকাশকদের পকেটে কম টাকা ঢুকেছে?



প্রকাশ করা হয়েছে: চটজলদি বিভাগে ।



* ১৫৭ টি মন্তব্য
* ১০০৭ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৮ জনের ভাল লেগেছে, ২৯ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28761540 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৩
comment by: এম.এ.হামিদ বলেছেন: চমতকার লেখা
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৯

লেখক বলেছেন: চমৎকারের কী দেখলেন, বুঝলাম না।
২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৭
comment by: এস্কিমো বলেছেন: খবরটা শুনে খুবই ভাল লাগলো।
ফ্রী কোন জিনিসই ভাল না। ফ্রী সার্ভিস সব সময়ই লো কোয়ালিটি হয় আর জবাবদীহিতা থাকেনা।

পুঁজির বিকাশে সবাইকে সহায়তা করা দরকার।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪০

লেখক বলেছেন: আপনার জ্ঞানগর্ভ কমেন্টের জন্য ধন্যবাদ। এখন বলেন, টিকেট চালু করলে কেমনে পুঁজির বিকাশ হবে? আপনার মা তো আপনাকে ফ্রি জন্ম দিছে, আপনি কি তাতে লো কোয়ালিটির হইছেন?
৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪০
comment by: অপু বলেছেন: কি বলেন এইসব?
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪১

লেখক বলেছেন: আপনের কথা বুঝি নাই।
৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪২
comment by: মুয়ীয মাহফুজ বলেছেন: খুবই ভালো বিষয় নিয়ে লিখেছেন,এ বিষয়টিতো জানতাম না!খুবই খারাপ হবে বিষয়টি।স্পন্সরশিপ বিষয়ে একমত।আমার ধারণা টিকেটের কারণে পাঠক ও দর্শক আগ্রহ হারাবে।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৩

লেখক বলেছেন: থ্যাংকস। সহমত।
৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৪
comment by: এম.এ.হামিদ বলেছেন: মাহবুব মিয়া এস্কিমোর যেটা কইলেন সেটা কি শালীন। একটা অনুষ্ঠানের প্রয়োজন পয়সার আর সেটা নিয়া এস্কিমো ভাবে সেটা ব্যভারকারী দেক। অর্থাত যারা বইমেলায় যাবে। বাংলা একাডেমী দিলে তো সেটা সরকার থেকে আসবে, আর সরকার তো টাকাটা কর থেকে দিবে, করটা আসবে সব মানুষের থেকে। কলিমুদ্দি চাষা কেন আমার বই ভালোবাসার জন্য পয়সা দিবো
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৭

লেখক বলেছেন: অশালীন কী দেখলেন?
আর আপনেই কি এস্কিমো? এস্কিমো না হইলে কথা বইলেন না। জ্ঞানী ব্যক্তির সঙ্গে আলাপে আমি মজা পাই।
৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৪
comment by: হট্টগোল বলেছেন:

বাহ। খুব সুন্দর, চমৎকার পোস্ট।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৮

লেখক বলেছেন: ভাল বলছেন।
৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৬
comment by: মদনবাবু বলেছেন:
জংগিবাদ ঠেকাতে নিরাপত্তার খরচ বোধহয় বেশী লাগতেছে । তাই এমন টিকিট সিস্টেম । আর দুইটা টাকা কি খুব বেশী আজকাল? ফকিররাও তো নিতে চায় না দুইটাকা ।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৮

লেখক বলেছেন: আপনের যুক্তিও তো দেখি খাসা।
৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৭
comment by: এস্কিমো বলেছেন: আপনার মা তো আপনাকে ফ্রি জন্ম দিছে, আপনি কি তাতে লো কোয়ালিটির হইছেন?


- আমি সত্যই দু:খিত এই রকমের একটা কমেন্ট আপনার কাছ থেকে পাবো। একজন শিক্ষতি মানুষ তার কথা বলার জন্যে "মা" ছাড়াও আরো অনেক প্রসংগ আনতে পারে। বিষয়টা একটু বুঝিয়ে বলবেন - আমার মা নিয়ে আমাকে আক্রমনটা কেন করলেন?
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫০

লেখক বলেছেন: আপনের কাছ থেকেও ফ্রি নিয়া ওই রকম কমেন্ট আমি আশা করি নাই। আপনে জ্ঞানী ব্যক্তি। আপনেরে দেখাইলাম। পৃথিবীর সবচেয়ে দরকারি কাজটা ফ্রি হয়। আপনে দুঃখ পাইলেন কেন? মায়ের কাছে ঋণ স্বীকার করুন। ফ্রি কিছু করার চেষ্টা করুন। ফ্রি কিছু পাওয়ার চেষ্টা করুন। পুঁজির বিকাশই শেষ কথা নয়।
৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৯
comment by: স্নোবল বলেছেন: সুশীল সমাজের চেহারা ধরা পড়ে যাচ্ছে মনে হচ্ছে!
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫১

লেখক বলেছেন: তাই তো মনে হচ্ছে।
১০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৯
comment by: এস্কিমো বলেছেন: শিক্ষতি = শিক্ষিত
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫১

লেখক বলেছেন: হ।
১১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫০
comment by: অমিত বলেছেন: আপনার মা তো আপনাকে ফ্রি জন্ম দিছে, আপনি কি তাতে লো কোয়ালিটির হইছেন?

এই ধরণের আক্রমণাত্মক অশ্লীল কমেন্টের কি অর্থ ?
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫২

লেখক বলেছেন: ব্যাখ্যা করেন এইটা কেন অশ্লীল।
১২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৭
comment by: এস্কিমো বলেছেন: ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫০
লেখক বলেছেন: আপনের কাছ থেকেও ফ্রি নিয়া ওই রকম কমেন্ট আমি আশা করি নাই। আপনে জ্ঞানী ব্যক্তি। আপনেরে দেখাইলাম। পৃথিবীর সবচেয়ে দরকারি কাজটা ফ্রি হয়। আপনে দুঃখ পাইলেন কেন? মায়ের কাছে ঋণ স্বীকার করুন। ফ্রি কিছু করার চেষ্টা করুন। ফ্রি কিছু পাওয়ার চেষ্টা করুন। পুঁজির বিকাশই শেষ কথা নয়।


- তাইলে ফ্রি নিয়া কমেন্ট করার অপরাধে আপনে আমাকে মা নিয়ে আক্রমন করেছেন। আপনি একটা পোস্ট দিয়েছে অপেন স্পেসে। এখানে আমি আমার মতামত দিয়েছি। আমি কোন কিছুই ফ্রিতে বিশ্বাসী না। সেটা কি আমার অপরাধ? আপনি আমার মাকে নিয়ে আক্রমনটার মাধ্যমে কি বুঝাতে চাইলেন সেটা বুঝার ক্ষমতা আশা করি আমাদের সবার আছে।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৩

লেখক বলেছেন: মহান এস্কিমো,
প্রথমত আপনি অপ্রাসঙ্গিকভাবে কমেন্ট করেছেন। আপনি আমার পোস্ট পড়েননি। পুঁজির বিকাশ নিয়ে যা বলছেন তা নিয়া হংস করা সম্ভব। পরন্তু ফ্রির বিপক্ষে এমনভাবে দাঁড়াইছেন যেন সেইটা একটা সর্বজনীন ব্যাপার! শোনেন, এই সব ছাড়েন। মুক্তির আনন্দ করেন, ভাল কথা। কিন্তু অপ্রাসঙ্গিকভাবে কমেন্ট করবেন না।
মা সন্তানকে জন্ম দেয়, বড় করে তোলে এবং এর বিনিময়ে কিছুই নেয় না। এইটা দুনিয়ায় ফ্রির সবচেয়ে বড় উদাহরণ। আপনে যুক্তিতে না পাইরা এইটা মানতে না পারলে তো হবে না। মাইনা নেন। এতে আপনার জ্ঞান আরো সমৃদ্ধ হবে।
১৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৮
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের তৎপরতা দেখে খুব ভাল লাগছে।
১৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৮
comment by: হট্টগোল বলেছেন:

ফ্রি নিয়া এই ট্রেড দুনিয়ায় বহুত কিছুই হয়। একটা তো প্রবাদই আছে যে নাথিং ইজ ফ্রি ইন দিস ওয়াল্র্ড। যদিও আমি চাই বইমেলা ফ্রি থাকুক।

কিন্তু মাহবুব মোর্শদের মতো ফালতু সুশীলা ফ্রি জিনিসটার সঙ্গে 'মা'রে টাইনা আনল কোন হিসেবে।

মনে হয় থাবড় মাইরা হালার দাঁত ফালাইয়া দিই।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৪

লেখক বলেছেন: আইসেন একদিন। আমার একটা দাঁত ফেলানো দরকার।
১৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৯
comment by: এম.এ.হামিদ বলেছেন: হ্যার মার লগে আলোচনার লিনক কি? হে তো হ্যার মারে আনে নাই। বইমেলার মা নাই। আপনে আবার একানে অন্য কথা টানেন কেন?

এস্কিমোর মার লগে আপনার আলোচনার লিনক কি?
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৫

লেখক বলেছেন: পোস্ট পড়েন বুঝবেন।
১৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০০
comment by: . . . এখনো খুঁজি বলেছেন: .

@ মাহবুব মোর্শেদ

এক্সিমোকে আপনি যা বলেছেন , তা আপনার মতো "জ্ঞানী ব্যক্তি" - এর কাছ থেকে প্রত্যাশিত ছিল না । ( আমি ধরে নিয়েছি যে আপনি "জ্ঞানী ব্যক্তি"। কারণ আপনি বলেছেন - " জ্ঞানী ব্যক্তির সঙ্গে আলাপে আমি মজা পাই। নিশ্চয় আপনি নিজেও জ্ঞানী ব্যক্তি । "
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৫

লেখক বলেছেন: আপনার যুক্তিবোধ প্রখর।
১৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০০
comment by: হট্টগোল বলেছেন:

আমি যদি চাই যে বইমেলা ফ্রি না থাকুক টিকেটের বিনিময়ে প্রবেশাধিকার থাকুক, তাইলে কি আপনে আমার মা-কে নিয়েও টানাটানি করবেন?
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৭

লেখক বলেছেন: টানাটানি মানে কী? একটু সাবধানে কমেন্ট কইরেন ভাইজান।
১৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০২
comment by: আরণ্যক যাযাবর বলেছেন:
অসাধারণ পোস্ট। বাংলা ব্লগোস্ফিয়ারের ইতিহাসে এই ধরনের পোস্ট এর আগে কখনোই কেউ লিখতে পারে নাই।

শীগগিরই স্টিকি করার অনুরোধ জানাই।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৭

লেখক বলেছেন: আপনে একটা লেখছেন এর বাইরে।
১৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৪
comment by: মিরাজ বলেছেন: টিকিট কেটে বইমেলায় ঢোকার ধারণা যার মাথা থেকেই বেরোক এটা পরিবর্তন করা দরকার । বইমেলার সার্বজনীননতার স্বার্থেই এটা দরকার ।

বইমেলার প্রাণ হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েদর নিয়মিত আড্ডা আর নতুন বই এর খোজে মেলা খুজে বেড়ানো । মেলা চলাকালীন প্রতিদিন ক্লাস শেষে বা ক্লাসের ফাকে চলে যেতাম বই মেলায় । টিকিট প্রথা করা হলে এইসব স্বতস্ফূর্ততায় ভাটা পড়বে ।

১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৮

লেখক বলেছেন: থ্যাঙকস মিরাজ ভাই।
২০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৫
comment by: . . . এখনো খুঁজি বলেছেন: বাই দ্যা ওয়ে, টিকেটের দাম যদি ২ টাকা হয় (মদনবাবু বলেছেন ) তাহলে সেটা ফ্রি'র-ই নামান্তর ।

অবশ্য-ই একাডেমীর জবাবদিহিতা নিশ্চিত করা উচিত।
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৯

লেখক বলেছেন: দুই টাকা এখনও অনেকের কাছে টাকা ভাইটি।
২১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৬
comment by: এম.এ.হামিদ বলেছেন: তো সারোগেট মাদারের গর্ভে হইলে কোয়ালিটি খারাপ হয়। কে জানি কইসিল

কুপুত্র যদিও হয় কুমাতা কখনো নয়

এস্কিমোর মার সাথে কোন লাইন গুলার লিনক দয়া কইরা দেখান নাইলে মাফ চান
১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১০

লেখক বলেছেন: এইগুলা কী বলেন?
২২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৭
comment by: জেনারেল বলেছেন: মামো দেখি এখন ত্রিভুজের রোল প্লে করতাছে,
পুষ্ট পড়েন বুঝবেন, আপনার এই বিষয়ে আরও পড়ালেখা করা দরকার ইত্যাদী।

যাই হোক,
পোষ্ট ভাল হইছে
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫০

লেখক বলেছেন: কার রোল যে কে প্লে করে জেনারেল। সেইটাই খালি ভাবি।
ধন্যবাদ।
২৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৮
comment by: হট্টগোল বলেছেন:

মিরাজ @ এস্কিমোর মা-কে নিয়ে মুর্শেদের কমেন্টে আপনার প্রতিক্রিয়া কি?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৩

লেখক বলেছেন: আপনে আমারে থাবড়াইতে চাইছেন। আমি কি আপনেরে থাবড়াইতে চাইছি? থাবড়াইতে চাওয়া মানে তো শারিরিকভাবে আক্রমণের হুমকি এ বিষয়ে আপনার মত কী?
২৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৮
comment by: অমিত বলেছেন: শ্লীল অশ্লীল বিষয়টা সম্পূর্ণ নির্ভর করে নর্মের উপর। আপনি কি পরিবেশে অথবা কি ধরণের শিক্ষা পেয়ে মানসিক ভাবে বিকাশ হওয়ার সুযোগ পেয়েছেন সেটা বলতে পারব না, তবে বাংলাদেশের আর দশটা সাধারণ মানুষেরটা বলতে পারি। সেখানে সাধারণত ভদ্রভাবে কোনও তর্কে অথবা কনভারসেশনে মা-বাবার যৌনসম্পর্ক অথবা মা দ্বারা সন্তানের জন্ম প্রক্রিয়ার সংগে তুলনা দিয়ে কিছু বলা ভদ্রতা বহির্ভূত শিষ্টাচার হিসাবে বিবেচনা করা হয়। আবারও বলছি, এইটা নির্ভর করে মানুষ যে পরিবেশে মানুষ হয়েছে সেটার উপর।এটাকে আমি খারাপ বলে ট্যাগিং করতে দ্বিধাবোধ করি। আমি আমার বাবার মুখে স্টুপিড/ ইডিয়ট ছাড়া অন্য কিছু শুনলে অবাক হবে, সেখানে হয়ত কেউ কেউ দিন শুরু করে খান.ির পোলা শুনে। যেখানে কারও কারও রাজাকার/ জামাত দেখলে শু.োরের বাচ্চা বলাটা স্বাভাকিক প্রতিক্রিয়া, সেখানে কারও কারও কাছে সেটা হয়ে যায় অশ্লীল, গালিবাজ।সুশীল লোকজন তখন সুর তোলে সুস্থ বিতর্কের !!
তর্কই যদি করতে হয়, তাহলে কি মা দ্বারা সন্তানের জন্মপ্রক্রিয়ার সংগে টিকেট কেটে মেলায় ঢোকার তুলনা করাটাকে কি সুস্থ্য বিতর্ক বলা যায় ?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৩

লেখক বলেছেন: এই কমেন্টেও আপনার শ্লীলতাবোধ নিয়া যথেষ্ট প্রশ্ন উঠতে পারে। সো, অন্যকে অভিযুক্ত করার আগে নিজে সংশোধন হন।
২৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৮
comment by: হমপগ্র বলেছেন: @এম.এ.হামিদ

আপনাকে অনেক বেশি ধন্যবাদ। এদের কিছু বলে লাভ নাই। সুশীল তো।

আর মাহবুব মোর্শেদ,
আপনার কমেন্টটে আমিও কষ্ট পাইছি। এখানে এরকম উত্তর দিয়ে প্রতিহিংসা পরায়নতার পরিচয় দিলেন।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৪

লেখক বলেছেন: ইমরোজ,
এম এ হামিদকে ধন্যবাদ দেয়াই কি আপনার জন্য যথেষ্ট নয়? নতুন করে কষ্ট পাইলেন কেন?
২৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১০
comment by: . . . এখনো খুঁজি বলেছেন: .
@ এক্সিমো

ফ্রি সবসময় খারাপ হয়না ভাইয়া। ফ্রি ওপেন সোর্স অনেক ভাল :P
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৮

লেখক বলেছেন: ওপেন সোর্স ভাল। ইন্টারনেটে তো অনেক ভাল জিনিশই আমরা ফ্রি ব্যবহার করি। এমনকি এই ব্লগও ফ্রি। অধিকাংশ ব্লগই ফ্রি ব্যবহার করা যায়। এইগুলা সবই লো-কোয়ালিটির, এস্কিমোর মতবাদ অনুসারে। এমনকি বইমেলা যেভাবে এতদিন ফ্রি হয়েছে সেগুলোও লো-কোয়ালিটির হয়েছে বলে তিনি মনে করেন, এটা অনুমান করা যায়।
২৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১২
comment by: জেনারেল বলেছেন: মিরাজ সাহেব,
এস্কিমোর মা'কে নিয়া কমেন্ট সম্পর্কে কিছূ বলুন?
২৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৩
comment by: অমিত বলেছেন: মাহবুব মোর্শেদ বলেছেন: ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের তৎপরতা দেখে খুব ভাল লাগছে।

ভার্চুয়াল মুক্তিযোদ্ধা মানে কি ?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০১

লেখক বলেছেন: এই পোস্টটায় ব্যাখ্যা আছে :
Click This Link
২৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৪
comment by: মদনবাবু বলেছেন: মিরাজভাই কয় বৎসর হলো বইমেলাতে যান না?

এই কয়েক বছরে যেভাবে মানুষকে লাইন ধরে টিএসসি থেকে কয়েক বার পেচিয়ে মেলাতে শুধুমাত্র একটা গেট দিয়ে ঢুকতে হচ্ছে কই তাতে কি মেলার আকর্ষন কমছে ?

যার যাবার সে শত ঝামেলাতেও যাবে । ব্যপারস্‌ না ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৩

লেখক বলেছেন: এইটা বলার জন্য কাউকে এইটা বলার দরকার হয় না যে তিনি কয় বছর ধরে বই মেলায় যান না।@ মদনবাবু।
৩০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৪
comment by: সুশীল সমাজ বলেছেন: পোস্টটি ৩ জনের ভাল লেগেছে, ১৩ জনের ভাল লাগেনি :)
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৪

লেখক বলেছেন: আপনার জন্য খুশীর সংবাদ হলো ভাল না লাগার সংখ্যা আরও বেড়েছে।
৩১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৫
comment by: এম.এ.হামিদ বলেছেন: এস্কিমোর মার সাথে কোন লাইন গুলার লিনক দয়া কইরা দেখান নাইলে মাফ চান
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৫

লেখক বলেছেন: মাফ তো আপনে চাইবেন।
৩২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৫
comment by: স্নোবল বলেছেন: মাহবুব মোর্শেদ সাহেব পোস্ট দিলেই দেখি হিট...একঘন্টায় ৬০/৭০ টা কমেন্ট পড়ে। এনিওয়ে, মিরাজ সাহেব কি বলেন ওই কমেন্টটার ব্যাপারে? মিরাজ সাহেব কলম বিরতির সময় মাহবুব মোর্শেদের একনিষ্ঠ সাপোর্ট পেয়ে আসছেন, এবং সাপোর্ট দিয়ে আসছেন। যতদুর মনে পড়ে।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৭

লেখক বলেছেন: হিট তো প্রত্যাশিত ছিল না। কিন্তু ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের উৎসবের মধ্যে পড়ে গিয়েছিল পোস্টটা। আর হিট হবে না। আপনের সাপোর্ট কার প্রতি একটু ক্লিয়ার করেন।
৩৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৬
comment by: সুশীল সমাজ বলেছেন: মা, মু এর চাকা পাংচার হয়ে গেছে।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:০৮

লেখক বলেছেন: আপনার গ্যারেজে নিয়া আসবোনে।
৩৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৭
comment by: হট্টগোল বলেছেন:

মিরাজ সাহেব,
এস্কিমোর মা'কে নিয়া কমেন্ট সম্পর্কে কিছূ বলুন?

পিছলান কেন? একটাই তো প্রশ্ন করছি।
৩৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৮
comment by: এস্কিমো বলেছেন: মাহবুব মোর্শেদ:

আপনার কথা দিয়েই বলি"

"প্রথমত আপনি অপ্রাসঙ্গিকভাবে কমেন্ট করেছেন। আপনি আমার পোস্ট পড়েননি। পুঁজির বিকাশ নিয়ে যা বলছেন তা নিয়া হংস করা সম্ভব। পরন্তু ফ্রির বিপক্ষে এমনভাবে দাঁড়াইছেন যেন সেইটা একটা সর্বজনীন ব্যাপার! শোনেন, এই সব ছাড়েন। মুক্তির আনন্দ করেন, ভাল কথা। কিন্তু অপ্রাসঙ্গিকভাবে কমেন্ট করবেন না।
মা সন্তানকে জন্ম দেয়, বড় করে তোলে এবং এর বিনিময়ে কিছুই নেয় না। এইটা দুনিয়ায় ফ্রির সবচেয়ে বড় উদাহরণ। আপনে যুক্তিতে না পাইরা এইটা মানতে না পারলে তো হবে না। মাইনা নেন। এতে আপনার জ্ঞান আরো সমৃদ্ধ হবে।"


আপনি ধরে নিচ্ছেন আপনার পোস্টে আমি অপ্রাসংগিক মন্তব্য করেছি। আপনার কাছে যা প্রাসংগিক সেটা হয়তো অন্যের কাছে অপ্রসাংগিক মনে হবে। সেটাইতো বিতর্ক।


আপনি অপ্রসাংগিক মন্তব্যের শাস্তি হিসাবে আমার মাকে টেনে এনে একটা অত্যন্ত নীচ আক্রমন করেছেন। আপনি ভাল করেই জানেন - আমি আর আপনি একই দেশের মানুস হিসাবে জানি - মা নিয়ে মন্তব্য করা কতটা হীন।


ব্লগে এসে প্রচুর গালি শুনি। সবগুলোই আসে একটা বিশেষ ধরনের ব্লগারদের কাছ থেকে । কিন্তু জামাত/শিবিরের সমর্থকরাও এতো নোংরা আক্রমন করেনি কখনও।


আমি পোস্টের বিষয়ে মন্তব্য করলেও আপনি সেটাকে ব্যক্তিগত পর্যায়ে নামিয়ে এনেছেন। আপনারই বলতে পারবেন বিতর্কের সময় মাকে নিয় আক্রমন কোন স্থরে সভ্যতার প্রতিফলন।


যাই হোক। আপনিই ভাল জানেন কেন আমাকে এতো নোংরা ভাবে আক্রমন করে সেটা "মাইনা" নিতে বলছেন। আমি জানি না মাকে বিতর্কের কেন্দ্রে এনে কোন ধরনের "জ্ঞান" বাড়বে। তবে জ্ঞান একটা হয়েছ। সেটা আপনিও জানেন - কি জ্ঞান আমাকে দিলেন।


যদি কখনও বুঝতে পারেন কোন নোংরা পথে আমাকে আক্রমনটা করেছেন - এক মুহূর্তের জন্যে হলেও নিজের কাছে দু:খিত হবেন - এটাই আশা করি।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১২

লেখক বলেছেন: মা নিয়া কমেন্টে আমি কী বলছি এইটা আপনি না বুঝলে আপনের জ্ঞান নিয়া আমাকে নতুন করে ভাবতে হবে। এই নিয়া পরিস্থিতি উষ্ণ করতে চাইতেছেন ক্যান। আরও কত ইস্যু পাইবেন। ধৈর্য ধরেন।
৩৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২০
comment by: মিরাজ বলেছেন: মাহবুব ভাই ফ্রি এর তুলনা হিসাবে মায়ের সন্তান জন্ম দেয়ার যে উদাহরণ দিয়েছেন তা কেন দিয়েছেন তার ব্যাখ্যা উনি দিয়েছেন । আমার দৃষ্টিতে তার ব্যাখ্যা যথেষ্টই সন্তোষজনক।

তবে এটা নিশ্চিতভাবেই ফ্রি কোন কিছু বোঝাবার জন্য খুব আদর্শ উদাহরণ নয় বিশেষ করে 'মা' এর ব্যাপারটা যেহেতু সেনসিটিভ এবং চাইলে এই ধরনের একটা কমেন্টকে বিভিন্নভাবে ব্যাখ্যা করার সুযোগ আছে। আমার মতে এই ধরণের উদাহরণ না দেওয়াই উচিত।

তবে সেই কমেন্টের ব্যাপারে ব্যাখ্যা দেবার পরেও আপনারা যা করছেন তাকেও সাধুবাদ জানাতে পারছিনা । মন্তব্যটি অনভিপ্রেত হতে পারে কিন্তু এটি অশ্লীল নয়, এটাকে অশ্লীলতার সাথে ইচ্ছা করে গুলিয়ে ফেলার অর্থ হয়না ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১৫

লেখক বলেছেন: মিরাজ ভাই,
অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। গালিবাজরা যখন গালাগালি আপাত অর্থে ত্যাগ করে ভালো কথাতেও গালি খুঁজে বেড়ায় তখন খুব ইন্টারেস্টিং পরিস্থিতি সৃষ্টি হয়। এইখানেও তা-ই হইছে।
৩৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২০
comment by: . . . এখনো খুঁজি বলেছেন: ।

@ মাহবুব মোর্শেদ

যাকে বা যাদের আপনি বকা ঝকা করতে চান, তাদের বলার মত অনেক কিছু-ই আছে । যদ্দুর মনে পড়ে এর আগে আপনি "ভার্চুয়াল গুন্ডা" ব্যবহার করেছেন ।

প্লিজ, কাঊকে তিরষ্কার করার জন্য এমন কিছু ব্যবহার করেন না যাতে "মুক্তিযোদ্ধা" শব্দটা আছে ।

ঋণাত্মক কোন অর্থে "মুক্তিযোদ্ধা" শব্দটাকে মানায় না ।

...........................................................

ঠিক আছে, মেলা ফ্রি থাকলেও ভাল। দুটো ব্যপার-ই আমার কাছে প্রায় সমান ।

তবে হয়তো আপনার কথা-ই ঠিক "দুই টাকা এখনও অনেকের কাছে টাকা" ।

১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১৭

লেখক বলেছেন: আমাকে ঘুরিয়ে সাপোর্ট করলেও আপনাকে ভুগতে হবে অতএব খিয়াল কইরা। আমি শুধু দুই টাকার কথা বলি নাই। আরও অনেক কথাই বলছি। আপনার চোখে হয়তো পড়ে থাকবে।
৩৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২২
comment by: মদনবাবু বলেছেন:
লেখক বলেছেন: দুই টাকা এখনও অনেকের কাছে টাকা ভাইটি।

ঠিক বলেছেন । একটা বেনসন সিগারেট দুইবার টানার মত কষ্টকর ব্যপার আর হয় না । হা হা হা ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:১৮

লেখক বলেছেন: হ। কষ্টটা আপনেরই হয়তো। আমি বেনসন খাই না। গোল্ডলিফ খাই। আড়াই টাকা দাম।
৩৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৩
comment by: মনিটর বলেছেন: অসাধারণ পোস্ট। বাংলা ব্লগোস্ফিয়ারের ইতিহাসে এই ধরনের পোস্ট এর আগে কখনোই কেউ লিখতে পারে নাই।

কাগজ সাহিত্য পুরস্কার প্রাপ্ত বাংলা সাহিত্যের শুন্য দশকের সাহিত্য সমপাদকের মুখে এ কি কথা? শফিক রেহমান ভাল ট্রেনিং দেয়াইছে।

এই না হৈলে সুশীলের জোব্বা স্খলন? আজ আরও এক সুশীল জোব্বা খুলছে।

আপনাকে ওভিনন্ধন মাহবুব মোরশেদ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২০

লেখক বলেছেন: আপনে একবার এইরকম একটা পোস্ট লিখছিলেন। সেইটা আর এইটা মিলেই ইতিহাস তৈরি করতেছে। আপনাকেও অভিনন্দন।
৪০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৪
comment by: হট্টগোল বলেছেন:

মিরাজ @ মন্তব্যটি অনভিপ্রেত এইটা তো মাহবুব মুর্শেদ বলছে না। আপনি বুঝছেন কি করে।

আপনি আরো সোজা করে উত্তর দেন। ফ্রি বিষয়ে এস্কিমোর তর্কের সঙ্গে তার মা-কে জড়ানো কোন ধরনের চিন্তাভাবনা।

আপনি যদি এটাকে সমর্থন করে তাহলে ভবিষ্যতে কোন তর্কের খাতিরে আমি যদি আপনাকে মা-কে টেনে আনি, আপনি সমর্থন দেবেন তো?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২২

লেখক বলেছেন: আপনে আমারে থাবড়াইতে চাইছেন। আমি কি আপনেরে থাবড়াইতে চাইছি? থাবড়াইতে চাওয়া মানে তো শারিরিকভাবে আক্রমণের হুমকি এ বিষয়ে আপনার মত কী?
৪১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৫
comment by: এম.এ.হামিদ বলেছেন: মীরাজ ভাই এর যু্ক্তি তর্ক বড় ভালা
৪২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৫
comment by: হাসিব বলেছেন:

মিরাজরে দেখে আমি ঢাবির ভবিষ্যত নিয়া চিন্তিত ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৩

লেখক বলেছেন: আপনার ভবিষ্যত নিয়াও আমি চিন্তিত হাসিব।
৪৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৫
comment by: হমপগ্র বলেছেন: মাহবুব মোর্শেদ বলেছেন: ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের তৎপরতা দেখে খুব ভাল লাগছে।

"আপনার সমস্যা কী? কর্তৃপক্ষের তোষণ করে লাভ হয় নাই তাই"? কি হইছি কী আপনার?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৪

লেখক বলেছেন: আন ব্যান করা জোর দাবি আমারও ছিল ইমরোজ। অতএব খিয়াল কইরা।
৪৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৬
comment by: স্নোবল বলেছেন: মিরাজ বলেছেন: মাহবুব ভাই ফ্রি এর তুলনা হিসাবে মায়ের সন্তান জন্ম দেয়ার যে উদাহরণ দিয়েছেন তা কেন দিয়েছেন তার ব্যাখ্যা উনি দিয়েছেন । আমার দৃষ্টিতে তার ব্যাখ্যা যথেষ্টই সন্তোষজনক।
---------------------------------------------------------------------------
মিরাজ সাহেব, আপনার সম্পর্কে আমার একটা ধোঁয়াটে ভাব ছিল। ঠিক বুঝতাম না আপনি কি খুবি নম্র ভালো মানুষ, নাকি বেশ কিছু ব্যাপারে যথেষ্ঠ হিপোক্রিট। এই কমেন্টের পর আপনার সম্পর্কে আমার কনফিউশন দূর হয়ে গেলে।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৫

লেখক বলেছেন: আপনার ব্যাপারে কউফিউশন আগেও ছিল না এখনও নাই স্নোবল।
৪৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৭
comment by: মুকুল বলেছেন: এস্কিমোর প্রতি "মা" নিয়ে এ ধরনের নোংরা উক্তির তীব্র প্রতিবাদ করছি।

আশা করি আপনি দূঃখপ্রকাশ করবেন।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৬

লেখক বলেছেন: মুকুল,
আপনাকে আমি ভাল ব্লগার মনে করছিলাম।
৪৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩০
comment by: হট্টগোল বলেছেন:

দুঃখপ্রকাশ মিরাজকেও করতে হবে।

দালালির একটা সীমা থাকা দরকার।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৭

লেখক বলেছেন: আপনে আমারে থাবড়াইতে চাইছেন। আমি কি আপনেরে থাবড়াইতে চাইছি? থাবড়াইতে চাওয়া মানে তো শারিরিকভাবে আক্রমণের হুমকি এ বিষয়ে আপনার মত কী?
৪৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩১
comment by: নরাধম বলেছেন: মিরাজভাই, আপনার যুক্তির বলিহারি। আপনাকে নিয়ে খুবই হতাশ হলাম। আপনি যে গালি নিয়ে এত পোস্ট দিলেন তাদের গালি এর থেকে অনেক কম অশ্লীল। I am very very disappointed with you আপনার অনুরোধে গালিবাজি কমানোর চিন্তা করেছিলাম, কিন্তু এই যদি হয় সুশীলদের অবস্থা, তাহলে সুশীলদের মুখে থু। গালিবাজ থাকতে চাই। গালিবাজি করলেও কোনদিন মা নিয়ে কথা বলিনি এভাবে। আমি জানি এস্কিমোর প্রতি আপনি একটু রুষ্ট আছেন এবং তার যৌক্তিকতাও আছে। কিন্তু তাই বলে এরকম অশ্লীল এক কমেন্টকে আপনি সমর্থন করে গেলেন? I can't express how bad I feel now.
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৮

লেখক বলেছেন: আপনেরা কি এখন গালি বাড়াইবেন?
৪৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩২
comment by: সু-শান্ত বলেছেন: এস্কিমোর প্রতি "মা" নিয়ে এ ধরনের নোংরা উক্তির তীব্র প্রতিবাদ করছি।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৯

লেখক বলেছেন: আপনার কমেন্টটাই নোংরা সু-শান্ত।
৪৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩২
comment by: এস্কিমো বলেছেন: মিরাজ বলেছেন: মাহবুব ভাই ফ্রি এর তুলনা হিসাবে মায়ের সন্তান জন্ম দেয়ার যে উদাহরণ দিয়েছেন তা কেন দিয়েছেন তার ব্যাখ্যা উনি দিয়েছেন । আমার দৃষ্টিতে তার ব্যাখ্যা যথেষ্টই সন্তোষজনক।


মিরাজ - আপনিও? ছিঃ

আপনার সাথে আমার অনেক মতের অমিল হয়। তা বলে এখানেও ....ছিঃ
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩০

লেখক বলেছেন: খারাপ লোকেরা যখন ভাল সাজার চেষ্টা করে তখন খুব হাস্যকর পরিস্থিতি তৈরি হয়, কখনো খেয়াল করেছেন এস্কিমো?
৫০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩৩
comment by: হাসিব বলেছেন:

অপ্রাসঙ্গিকভাবে এস্কিমোর মাকে টেনে এনে নোংরা উক্তি করার প্রতিবাদ জানাচ্ছি । এইসাথে মিরাজের নির্লজ্জ সমর্থনকেও ঘৃনা জানালাম ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩১

লেখক বলেছেন: হাসিব আপনার প্রতিও তীব্র ঘৃণা রইলো।
৫১. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩৪
comment by: মিরাজ বলেছেন: মাহবুব মোর্শেদ বলেছেন : মা সন্তানকে জন্ম দেয়, বড় করে তোলে এবং এর বিনিময়ে কিছুই নেয় না। এইটা দুনিয়ায় ফ্রির সবচেয়ে বড় উদাহরণ।
--------------------------------------------------------------------------------
মিরাজ বলেছেন : মাহবুব ভাই ফ্রি এর তুলনা হিসাবে মায়ের সন্তান জন্ম দেয়ার যে উদাহরণ দিয়েছেন তা কেন দিয়েছেন তার ব্যাখ্যা উনি দিয়েছেন । আমার দৃষ্টিতে তার ব্যাখ্যা যথেষ্টই সন্তোষজনক।
------------------------------------------------------------------------------

মিরাজ আরো বলেছেন : তবে এটা নিশ্চিতভাবেই ফ্রি কোন কিছু বোঝাবার জন্য খুব আদর্শ উদাহরণ নয় বিশেষ করে 'মা' এর ব্যাপারটা যেহেতু সেনসিটিভ এবং চাইলে এই ধরনের একটা কমেন্টকে বিভিন্নভাবে ব্যাখ্যা করার সুযোগ আছে। আমার মতে এই ধরণের উদাহরণ না দেওয়াই উচিত।

তবে সেই কমেন্টের ব্যাপারে ব্যাখ্যা দেবার পরেও আপনারা যা করছেন তাকেও সাধুবাদ জানাতে পারছিনা । মন্তব্যটি অনভিপ্রেত হতে পারে কিন্তু এটি অশ্লীল নয়, এটাকে অশ্লীলতার সাথে ইচ্ছা করে গুলিয়ে ফেলার অর্থ হয়না ।

---------------------------------
স্নোবল খন্ডিত কমেন্ট দিবেননা । অর্ধসত্য মিথ্যার চেয়েও খারাপ । আর আমাকে নিয়ে আপনার কনফিউশন দুর হওয়াতে খুশী হলাম ।


বাদবাকীদের বলছি (যারা মিরাজকে প্রশ্ন করছেন) : মিরাজ তার মত তার চিন্তভাবনা অনুযায়ী বলে এবং সত্য কথা বলতে ভয় পায় না।

এখানে যা বলার আমি বলেছি এবং এর বাইরে আর কোন কথা বলাটা আমি প্রয়োজন মনে করিনা ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩২

লেখক বলেছেন: যথেষ্ট বলেছেন মিরাজ ভাই। ধন্যবাদ।
৫২. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৩৪
comment by: জেনারেল বলেছেন: মিরাজ @ মন্তব্যটি অনভিপ্রেত এইটা তো মাহবুব মুর্শেদ বলছে না। আপনি বুঝছেন কি করে।

আপনি আরো সোজা করে উত্তর দেন। ফ্রি বিষয়ে এস্কিমোর তর্কের সঙ্গে তার মা-কে জড়ানো কোন ধরনের চিন্তাভাবনা।

আপনি যদি এটাকে সমর্থন করে তাহলে ভবিষ্যতে কোন তর্কের খাতিরে আমি যদি আপনাকে মা-কে টেনে আনি, আপনি সমর্থন দেবেন তো?

৫৩. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৪
comment by: অপু বলেছেন: এইনা হেল সুশিল? মাশাল্লাহ।
৫৪. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৪
comment by: মুকুল বলেছেন: মিরাজ ভাই, আপনার গালির বিপক্ষে অবস্থান যদি এই হয়, তাহলে আপনাকে বড় একটা "না বললাম।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৩

লেখক বলেছেন: আপনাকে না বললাম মুকুল।
৫৫. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৫
comment by: মিরাজ বলেছেন: @ জেনারেল, আমি মন্তব্যের ব্যাপারে আমার অবস্থান আগেও বলেছি ।

তবে এটা নিশ্চিতভাবেই ফ্রি কোন কিছু বোঝাবার জন্য খুব আদর্শ উদাহরণ নয় বিশেষ করে 'মা' এর ব্যাপারটা যেহেতু সেনসিটিভ এবং চাইলে এই ধরনের একটা কমেন্টকে বিভিন্নভাবে ব্যাখ্যা করার সুযোগ আছে। আমার মতে এই ধরণের উদাহরণ না দেওয়াই উচিত।

আর মন্তব্যটি আমার কাছে অনভিপ্রেত । মাহবুব ভাই এর অবস্থান তার কাছ থেকেই জানুন ।
৫৬. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৮
comment by: বহুরূপী মহাজন বলেছেন: ছিঃ.................! থুহ........ !!!

সুশীল....!!!!!!!!!!!!............স্টিকি = স্টিংকি ব্লগার
৫৭. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫০
comment by: গুড ফর নাথিং বলেছেন: মাইনাস । "মা" নিয়ে এমন কথা বলার জন্য উনার এই পোস্টটাকে স্টিকি করা হোক । ভন্ডদের মুখোখ উম্মোচন হচ্ছে ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৪

লেখক বলেছেন: হ।
৫৮. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫৩
comment by: হট্টগোল বলেছেন:

মিরাজ @ মন্তব্যটি অনভিপ্রেত হতে পারে কিন্তু এটি অশ্লীল নয়
---------------------
কেমনে না। ফ্রি বিষয়ক তর্কে মা সংক্রান্ত বিষয়টা মাথায় কেমনে আসে। অশ্লীলতা মাথায় খেললেই তবে এরকম কমেন্ট করা যায়। আর আপনি তারে সাপোর্ট দিতাছেন। ডাইরেক্টলি কইতে পারলেন না যে, মামো তোমার এই তুলনা আমার খারাপ লাগছে।''

জামাতীগো মতো প‌্যাচাইলেন। দয়া কইরা আপনে শিক্ষকতা ছাইড়া দেন। অনেকগুলা পোলাপান নষ্ট হইয়া যাইব।
৫৯. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫৪
comment by: সারওয়ারচৌধুরী বলেছেন:

পুঁজির বিকাশের পেছনে ছুটছে সবাই। বইমেলা আর এ থেকে বাদ পড়বে কেন?
মনন মেধা চর্চায় এখন মেকিত্ব বেশি। বৈষয়িকতা খেয়ে ফেলছে সব কিছু। টিকিট সিস্টেম করলে বই বিক্রিও কম হবে।
ভলো পোস্ট। জানা হলো অনেক কিছু।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৪

লেখক বলেছেন: থ্যাংকস।
৬০. ১৬ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৫৫
comment by: মনিটর বলেছেন: ইউনিভার্সিটির চেয়ারম্যান স্যারের টেবিল মুছে, স্যারের বৌয়ের বাজার করে দিয়ে, স্যারের ছেলেকে পিঠে তুলে গরু-গাধা খেলে যারা টিচার হয় তাদের মেরুদন্ড কিংবা নৈতিক অবস্থান বলে কিছু থাকে না। এরা বরাবরই সুবিধাবাদী, সুযোগ সন্ধানী, চতুর হয়।

মিরাজ মুক্তিযুদ্ধ নিয়ে পোস্ট দেয়, কিন্তু ওর স্পষ্ট কোন অবস্থান নাই। সে ব্লগের ছুপা রাজাকারদের প্রশ্রয় দেয়, লালন করে।

আর এখানে যেইটা হৈছে - তা হৈল সে মাঝামাঝি পথ নিতে গেছে। কারো মা'কে কিভাবে সম্মান করে কথা বলতে হয় সেই বিবেচনা বোধ তার নাই। তার প্রিয় মাহবুব ভাইয়ের মন রক্ষা করতে হবে। তাই ডাইনে বামে দিকেই গেছে।

মিরাজের মতো দুমুখো সুশীলের জন্য করুণা।

৬১. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:১৭
comment by: এস্কিমো বলেছেন: সারোয়ার,

ঠিক আছে। এর চাইতে বশী কিছু আশা করিনি।
৬২. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২৬
comment by: রাশেদ বলেছেন: অপ্রাসঙ্গিকভাবে এস্কিমোর মাকে টেনে এনে নোংরা উক্তি করার প্রতিবাদ জানাচ্ছি । এইসাথে মিরাজের নির্লজ্জ সমর্থনকেও ঘৃনা জানালাম।

সুশীলদের মাথা গরম হয়ে গেছে, কান লাল হয়ে আছে লজ্জার চোটে, স্টিকি বল্গার এর দাম না থাকায় আর আরেকজন স্টিকি বল্গার হবার খায়েসে প[নি পইড়া গেছে যে তাই!!
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৫

লেখক বলেছেন: আপনার যুক্তি খুব সুন্দর।
৬৩. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২৬
comment by: কালপুরুষ বলেছেন: মা. মোর্শেদ,

আপনার পোষ্ট পড়লাম সাথে এই পোষ্টের মন্তব্য এবং পাল্টা মন্তব্য। আমি তর্ক বা বিতর্কে যেতে চাইনা। তবে ব্লগার "এস্কিমো"-র মন্তব্যের বিপরীতে তাকে পাল্টা যে মন্তব্যটি করেছেন তা আমার কাছে মোটেও শোভন মনে হয়নি বরং তা তাকে হেয় বা লাঞ্ছিত করার জন্যই করেছেন বলে অনুমেয়। পৃথিবীর কোন সার্ভিসই ফ্রী নয়, ফ্রী হওয়া ভাল নয়- এমন যুক্তির কাছে মায়ের সন্তান উৎপাদন ও লালনের তুলনা করা নিতান্তই অমূলক। একজন বন্ধ্যা নারীর মনের কষ্ট জানলে বুঝতেন, একজন সন্তানহীন দম্পতির সন্তান পাবার আকুলতা এবং তার পেছনে পীর-ফকির-আউলিয়া-দরবেশ থেকে শুরু করে কত ডাক্তার-কবিরাজ-হেকিম-বৈদ্য এমন কী "টেষ্ট-টিউব বেবী" পর্যন্ত নেবার চেষ্টা করে যায় এবং তা করতে অনেক খরচ হয়। সুতরাং সন্তান উৎপাদনে ফ্রী সার্ভিস বলে কিছু নেই। আর মায়ের আদর যত্ন ভালবাসাকে ফ্রী সার্ভিস বলছেন? কোন ভিত্তিতে? একজন মায়ের কাছে সন্তানের "মা" ডাক কোটি টাকার চেয়েও মূল্যবান। আপনার মাকে যদি রাস্তার কোন ছেলে "মা" বলে ডাকে তবে সহানুভূতি হবে হয়তো- কিন্তু আপনাকে যেমন আদর-যত্ন করে মানুষ করেছেন তেমনটা করবেন কী? তাহলে সার্ভিস ফ্রী হলো কোথা থেকে? পৃথিবীর সবচাই মূল্যবান যে সম্পদ তা হলো ভালবাসা- সন্তানের প্রতি মায়ের ভালবাসা, সেটা কী এতোই সস্তা? যেখানে সেখানে কী তা কুড়িয়ে পাএয়া যায়? নাকি চাইলেই পাওয়া যাবে? এক পতিতাও তার সন্তানের জন্য রুজি-রুটি-কামাইয়ের পথ থেকে সরে আসে- তা কী এতই মূল্যহীন? আর এই সম্পর্কে যারা অর্থের গন্ধ খোঁজে তার জীবনটাই অর্থহীন।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৭

লেখক বলেছেন: থ্যাংকস কালপুরুষ দা। আপনার কমেন্টের সঙ্গে সহমত।
৬৪. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩১
comment by: নরাধম বলেছেন: কালপুরুষদা, আপনার কমেন্টে বিপ্লব।
৬৫. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩৪
comment by: মাথামোটা বলেছেন:
"মা" মানে যে বোঝে না তার জন্য করুনা।
৬৬. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩৯
comment by: মদনবাবু বলেছেন:
যারা মা কে ফ্রী সার্ভিস দেয়ার মত পন্য রূপে মন্তব্যের খাতিরে টেনে আনেন তাদের জন্য শ্রেফ করুনা ।

পারলে নিজের মা কে গিয়ে বলবেন আজকে আপনি তাকে পন্যের সাথে তুলনা করে এসেছেন । দেখবেন তিনি তার জবাবে কি বলেন ।
৬৭. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:০৫
comment by: শাহেদুর রহমান বলেছেন: মাকে যারা সম্মান করে কথা বলতে পারেনা তাদেরকে ধিক্কার জানাই।
৬৮. ১৭ ই জানুয়ারি, ২০০৮ ভোর ৫:২৯
comment by: আহমাদ মুজতবা বলেছেন: ছিঃ ছিঃ
এর থেকে ভার্চুয়াল গুন্ডারা ভাল।
আমরা ভার্চুয়াল গুন্ডাই থাকি
আপনি সু-শীলই থাকুন।
৬৯. ১৭ ই জানুয়ারি, ২০০৮ ভোর ৫:৫৪
comment by: বিগব্যাং বলেছেন: ছি মাহবুব মুর্শেদ ছি

ছি

ছি

ছি


৭০. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৪১
comment by: অচেনা বাঙালি বলেছেন: Shame on you.
৭১. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৩
comment by: মাঠশালা বলেছেন: বই মেলায় প্রবেশ করতে টিকেটিং এর ব্যবস্থা লেখক, প্রকাশক, পাঠক সকলের জন্যই খারাপ হবে বলে মনে হয়। যদি একাডেমির কর্মকর্তারা শুধু নিজেদের ভালো না বুঝে; লেখক, প্রকাশক, পাঠকদের কথাও না বুঝে একাডেমির ভালোও বুঝতো তাহলেও এখন এরকম সীদ্ধান্ত নিত না।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩৮

লেখক বলেছেন: ধন্যবাদ জুবেরী।
৭২. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সকাল ১১:০৯
comment by: জামাল ভাস্কর বলেছেন: টিকেট কইরা বইমেলা? ভাবতে আসলেই ঝামেলা মনে হইতাছে...বইমেলার লগে আসলে টিকেট কইরা ঢুকনের ছবিটা মিলাইতে পারতেছিনা।

এস্কিমোর উত্থাপিত পয়েন্টে মা.মো.'র মা টাইনা উদাহরনটা অস্বাভাবিক মনে হইছে...তার এইরম আচরনরে গালাগালি'র লগে তুলনীয়ই মনে হইছে। সে যে প্রতিপক্ষ বিবেচনায় ব্লগিংরেই আদর্শ ব্লগিং ভাবতে শুরু করছেন সেইটা উদ্ভট লাগতেছে...

তয় মিরাজের অবস্থান নিয়া অনেকের অনেক মন্তব্য আমার কাছে ওভার রিয়্যাকশন মনে হইছে। যদিও মিরাজের লগে আমি একমত না। মামো তার "মা" প্রসঙ্গরে জায়েজ করতে গিয়া সুবিধাজনক কোন ব্যখ্যা দিতে পারে নাই...তার ব্যখ্যারে আমার হঠাৎ কইয়া ফেলা মন্তব্যরে আরো কিছু কইয়া জাস্টিফাই করনের চেষ্টাই মনে হইছে।

তারপরেও মিরাজ ঐ মন্তব্যরে সমর্থন দেয় নাই বইলাই আমার মনে হইছে।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪০

লেখক বলেছেন: ভাস্কর দা যে? ভালো? কামরাঙ্গির চরের লোকেরা তো গালি দেয় স্বাভাব্কিভাবেই। তারা কি সাধারণ কথাকেও গালি হিসেবে চালানোর চেষ্টা করে?
৭৩. ১৭ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:০১
comment by: কৌশিক বলেছেন: বর্জ্য
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪১

লেখক বলেছেন: ব্লগ ফিরে পাইছেন দেখি। বর্জ্য।
৭৪. ১৭ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:০৯
comment by: শয়তান বলেছেন:
অনটপিক : সিজনাল টিকিটের ব্যবস্থা রাখসে শুনলাম ।

অপটপিক : মাথামোটা বলেছেন:
"মা" মানে যে বোঝে না তার জন্য করুনা।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪১

লেখক বলেছেন: হ।
৭৫. ১৭ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪২
comment by: অন্যমনস্ক শরৎ বলেছেন: মামো তার "মা" প্রসঙ্গরে জায়েজ করতে গিয়া সুবিধাজনক কোন ব্যখ্যা দিতে পারে নাই...তার ব্যখ্যারে আমার হঠাৎ কইয়া ফেলা মন্তব্যরে আরো কিছু কইয়া জাস্টিফাই করনের চেষ্টাই মনে হইছে।....চাচার লগে একমত....

কাহিনী হইল যে অন/অফ দুই টপিকই.....এখন গুরুত্বপূর্ণ টপিক । কিন্তু কাহিনী ডিল করনের পিছলা পদ্ধতি ঝামেলাজনক....এইটা মাহুবুব মোর্শেদের জন্য।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪২

লেখক বলেছেন: চাচাটা কে?
৭৬. ১৭ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৫
comment by: অচেনা বাঙালি বলেছেন:
ডিল করনের পিছলা পদ্ধতি

আজকের দিনের সেরা ডায়লগ।
৭৭. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:১১
comment by: বাকী বিল্লাহ বলেছেন: বইমেলার বাণিজ্যিকীকরণ বিষয়ক আলোচনার গুরুত্বটাই মাটি হয়ে গেল ভিন্ন একটি প্রসঙ্গ ঢুকে। মা ফ্রি জন্ম দিছে- এটা কোন অশালীন কথা নয়, আমার বিবেচনায়। পুজির প্রবাহ সম্পর্কিত এক্সিমোর যে বোধ দৃশ্যমান হল, তাতে প্রতুত্তরে এরকম উদাহরণ ফরজ হয়ে গিয়েছিল। কিন্তু এসব কিছুই নয়, আসল ঝামেলা অন্যখানে-
মা:মো: একটা ভাল প্রসঙ্গ পাড়ছেন, তা নিয়ে বিশদ আলোচনা হতে পারত, ইতিহাস এবং ঐতিহ্যের ওপর ব্যবসার থাবা নিয়ে আলোচনা হত; কিন্তু তা নষ্ট করলেন মা:মো: নিজেই। কারণ কি? মূল বিষয়বস্তু নিয়ে আলোচনার চেয়ে তিনি পোস্ট জমানোটাকেই বেশি গুরুত্ব দিলেন। এ অনুমানের পেছনে যুক্তি কি?
এক্সিমোকে তিনি যে কথাগুলি বললেন তা যৌক্তিক বটে কিন্তু উপস্থাপনের ধরণের কারণে এ নিয়ে ক্যাচাকেচির সুযোগ থেকে গেল। এতে ও নিশ্চিত না হয়ে মা:মো: অকারনে ব্লগের ভার্চুয়াল মুক্তিযোদ্ধা(তার ভাষায়) উল্লেখ করে যুদ্ধংদেহী ভাবে রণসজ্জা নিলেন।

ফলাফল কি দাড়াল? গুরুত্বপূর্ণ একটা আলোচনা থেকে আমরা দূরে সরে আসলাম।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৩

লেখক বলেছেন: দায় আমার না বাকী। ছাড়া পাওয়ার আনন্দে ওনারা খুব একটা তড়পানি দেখাইছেন। ব্যাস।
বাকী বিষয়ে সহমত।
৭৮. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৬
comment by: শাওন বলেছেন: এস্কিমো বলেছেন: আপনার মা তো আপনাকে ফ্রি জন্ম দিছে, আপনি কি তাতে লো কোয়ালিটির হইছেন?


- আমি সত্যই দু:খিত এই রকমের একটা কমেন্ট আপনার কাছ থেকে পাবো। একজন শিক্ষতি মানুষ তার কথা বলার জন্যে "মা" ছাড়াও আরো অনেক প্রসংগ আনতে পারে। বিষয়টা একটু বুঝিয়ে বলবেন - আমার মা নিয়ে আমাকে আক্রমনটা কেন করলেন?


এস্কিমো , একজন শিক্ষিত লোক আনতে পারে তাহলে আপনারা যারা এইসব কন তাগো শিক্ষার অভাব আছে তাই কইতাছেন ?
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৬

লেখক বলেছেন: অন্য উদাহরণ আনা যাইতো কিন্তু এস্কিমো তাতে বুঝতো না। মায়ের সন্তান জন্মদানের বিষয়টি এবং এর বিনিময়ে মায়ের পক্ষ থেকে সন্তানের কাছ থেকে কোনো কিছু না চাওয়ার বিষয়টি উল্লেখ করা যদি অশ্লীল হয় তবে আমার কিছু করার নাই।
৭৯. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৩২
comment by: ফ্রুলিংক্স বলেছেন: সুশীলদে অন্যরুপ।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৬

লেখক বলেছেন: হ।
৮০. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৬
comment by: দিগন্ত বলেছেন: কোলকাতায় (এমনকি বর্ধমান বা শিলিগুড়িতেও) বরাবরি টিকেট কেটেই ঢুকতে হয় মেলায়। টিকিটের টাকা যায় বইবিক্রেতাদের অ্যাসোশিয়েশনের খাতায়।
১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৪৮

লেখক বলেছেন: অমর একুশে বই মেলা সেরকম বই মেলা নয় বলেই আমার মত।
৮১. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৫৪
comment by: gonder বলেছেন:
ছুছিলরা গালি দিলে বা অন্যের মাকে নিয়া বাজে কতা কইলেও কুনো দুষ হইনা কারন তারা ছুছিল
৮২. ১৭ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:৫৪
comment by: ফ্রুলিংক্স বলেছেন: আমার চিন্তা হচ্ছে এতো ভাংতি টাকা কই পাইবো??

এক্সিমোকে মা দিয়ে উদাহরন দেওয়া খারাপ হয়েছে। এখন যতই ব্যাখ্যা দাঁড় করান।

অমিতের মন্তব্য দ্রষ্টব্য।
৮৩. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:২২
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: সকলের উদ্দেশ্যে,
‌'ফ্রী কোন জিনিসই ভাল না। ফ্রী সার্ভিস সব সময়ই লো কোয়ালিটি হয় আর জবাবদীহিতা থাকেনা।' এস্কিমোর এই কথাটা শুনে আমি স্তম্ভিত। আমি চিন্তা করতে থাকি পৃথিবীর সব ফ্রি-ই লো-কোয়ালিটির হয় কি না? এস্কিমো যেভাবে ফ্রি ব্যাপারের সাধারণীকরণ করেছেন তাতে পৃথিবীর সব ফ্রি-ই লো-কোয়ালিটির হয়ে পড়ে। ফলে, আমি তাকে মোক্ষম একটা জবাব দিয়েছি। মা সন্তানকে জন্ম দেন। সেটা একটা পবিত্র ব্যাপার বলেই গণ্য। এর চেয়ে বড় ফ্রির উদাহরণ আর কী হতে পারে? কিন্তু এস্কিমো আমার এই উদাহরণে এতটাই বিচলিত হয়ে পড়েন যে, তিনি ও তার সঙ্গীরা এই পবিত্র ব্যাপারের সঙ্গে 'টানাটানি'র মতো অশ্লীল শব্দ ব্যবহার করে ব্যাপারটিকে অশ্লীল ইঙ্গিতের দিকে চালিত করার চেষ্টা করেন। কিন্তু পৃথিবীর সব ফ্রি ব্যাপারই যে লো-কোয়ালিটির নয়, এটা স্বীকার করতে তারা এখন পর্যন্ত প্রস্তুত নন। কারণ যুক্তি-তর্কের পথে তারা হাঁটছেন না। তারা উস্কানির পথেই হাঁটছেন। ফলে, যে কোনো একটা মন্তব্য নিয়ে শোরগোল তোলাই আপাতত তাদের উদ্দেশ্য বলে মনে হচ্ছে।
কিছু ব্লগার যেভাবে ইরিটেট করার উদ্দেশ্যে এখানে মন্তব্য করেছেন তার প্রতিবাদ জানাই। তবে গঠনমূলক কিছু মন্তব্য আমাকে মন্তব্যটি নিয়ে ভাবিয়েছে। তাদের উদ্দেশ্যে বলি, আমার বক্তব্যটাকে ইরিটেটিং ব্লগাররা যেভাবে ব্যবহার করেছেন তাকে আমি স্বাভাবিক মনে করি না। পুরো প্রসঙ্গটাকে তারা ভিন্ন দিকে প্রবাহিত করার চেষ্টা করেছেন। তারা অশ্লীল ইঙ্গিত করেছেন। তারপরও আমার উদাহরণ যদি কারো মনে সামান্য প্রশ্নের উদ্রেক করে তবে আমার দুঃখ প্রকাশ করতে আমার দ্বিধা নেই, অতীতেও থাকেনি। কিন্তু গুণ্ডাদের কাছে আমি দুঃখ প্রকাশ করতে আমি রাজি নই। বিশেষ করে যারা গালাগালি করে, হুমকি দিয়ে, ইরিটেট করে তাদের অন্যায় কার্যক্রম অব্যাহত রাখার পায়তারা অব্যাহত রেখেছেন।
৮৪. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৩০
comment by: দিগন্ত বলেছেন: "অমর একুশে বই মেলা সেরকম বই মেলা নয় বলেই আমার মত।" - তা বটে, কিন্তু ব্যাপারটা তো সেই একই অর্থনীতির সাথে যুক্ত।
১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৪৩

লেখক বলেছেন: তা তো বটেই। সেটা অস্বীকার করছি না।
৮৫. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৩৭
comment by: পান্থ বিপুল বলেছেন: যতোই ব্যাখ্যা দিয়ে ধামাচাপা দিতে চান এস্কিমোর মা প্রসংগ টেনে এনে কাজটা ভালো করেন নি। সুশীলদের কেউ কেউ ভদ্রলোক, কেউ কেউ মুখোশধারী বদমায়েশ। ভদ্রলোকেরা চিরকালই ভদ্রলোক আর মুখোশধারীরা যতোই সতর্ক থাক, এরকম ছিটেফোটা চেহারা বেরোবেই। আপনাকে ভদ্রলোক ভাবতাম, এখন দেখলাম আপনি তা নন।
১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:৪৫

লেখক বলেছেন: আপনাকে নিয়ে আমি তেমন কিছু ভাবতাম না।
৮৬. ১৭ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:০৫
comment by: অমিত বলেছেন: আমার করা কমেন্টর "শ্লীলতা" নিয়ে প্রশ্ন অবশ্যই উঠতে পারে এবং তার উত্তর দেওয়ারও চেষ্টা করব। ভুল করলে দোষ স্বীকার করতেও আমার বিন্দুমাত্র অসুবিধা নেই। আর ঐ যে সংশোধন করার কথা বললেন, it goes both ways... সুতরাং অন্যকে গালিবাজ বলার আগে আয়নায় নিজের মুখটাকে একবার দেখে নেবেন দয়া করে।
১৯ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৩

লেখক বলেছেন: প্রত্যেকেরই তা করা উচিত। এমনকি আপনারও। ধন্যবাদ।
৮৭. ১৮ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪০
comment by: শাওন বলেছেন: যে যেভাবে বোঝে তাকে সেভাবে বোঝাতে হয় ।
একজন ব্লগার আমাকে বেজন্মা বলে গেলো আর সেখানে সাফাই গাইছে এরা । অন্যদের বললে অন্যদেরও যে লাগে সেটা বোঝা উচিৎ ।

১৯ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৫

লেখক বলেছেন: আমি কিন্তু কোনো গালি দেইনি। মা যে সন্তান জন্ম দেন কোনো বিনিময় ছাড়াই সেই সত্যটা বলছি। একটু কঠোরভাবে বলেছি এই যা। কিন্তু বেজন্মা তো একটা গালি।
৮৮. ১৮ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪১
comment by: এম.এ.হামিদ বলেছেন: তোমাকে কেন বেজন্মা বলা হয়, সেটা বলো?
১৯ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৭

লেখক বলেছেন: বাহ! এম এ হামিদ, আপনার শ্লীলতাবোধ কত প্রখর!
৮৯. ২১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:০৭
comment by: দুরন্ত পিথক বলেছেন: পোস্টটা ভালো কিন্তু মন্তব্য গুলান কি বলব........আবাল।

মোট কথা হচ্ছে মানুষ এমনিতেই বই পড়বার চায়না তার উপর এত ঝামেলা আমদানী করার দরকার কি?
২১ শে জানুয়ারি, ২০০৮ দুপুর ২:০০

লেখক বলেছেন: আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।
৯০. ২৮ শে জানুয়ারি, ২০০৮ রাত ৯:২১
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: মেলায় টিকেট লাগবে না। একাডেমী কর্তৃপক্ষ জানিয়েছে। খবর বিডি নিউজের।

No comments:

Post a Comment