Tuesday, March 3, 2009

নোটিশবোর্ডের পোস্টে লেখা আমার কমেন্ট (আমার ব্লগে অ্যাড করলাম)

০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৬
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

নোটিশবোর্ড,
মূলত ব্লগের নীতিমালা উত্থাপন করে আপনারা যে আহবান জানিয়েছেন তাকে আমার সঙ্গত বলেই মনে হচ্ছে। স্বাভাবিকভাবেই আশা করা যায়, একজন ব্লগার এগুলো ভালমতো পড়েই এবং অবশ্যই এর সঙ্গে একমত হয়েই ব্লগিং করতে আসনে। যদি তিনি এই ধারাগুলো বা নীতিগুলো অস্বীকার করেন তবে ধরে নিতে হয়, তিনি ব্লগ কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি ভঙ্গ করেছেন। ফলে, তার আর ব্লগিং করার অধিকার নাই। এক্ষেত্রে তিনি পৃথিবীতে বিরাজমান যে কোনো ব্লগে গিয়ে ব্লগিং করতে পারেন। কেউই কোনো ফোরামের জন্য অনিবার্য হতে পারে না। কোনো ফোরামই কারো জন্য অনিবার্য হতে পারে না। ইন্টারনেটের দুনিয়া বহু বিস্তৃত। যারা চলে যাবেন তাদেরও জায়গার অভাব হবে না। আর যেখান থেকে চলে যাবেন তাদেরও নতুন ইউজারের অভাব হবে না। কিন্তু একটি ব্লগিং সাইট তার নিজস্ব নীতিমালার সঙ্গে আপোষ করতে পারে না।
কিন্তু সামহয়ারের ক্ষেত্রে সমস্যা হলো, সামহয়ার কিছু নেগেটিভ প্রপাগান্ডার শিকার। যে নেগেটিভ প্রপাগান্ডার দায় একটি ব্লগিং টুল হিসেবে সামহয়ারের ওপর নীতিগতভাবে পড়তে পারে না। এই প্রপাগান্ডার পয়গম্বররা খুবই কৌশলে ব্যাপারটি চালিয়ে যাচ্ছেন। যাদের মূল লক্ষ্য সামহয়ারকে ব্লগ হিসেবে ব্যর্থ করে দেয়া। বিষয়টিকে সহজ করার জন্য বলি, একটি মাইকের যদি মতাদর্শ থাকে তবে আর বক্তার মতাদর্শের দরকার কী? ফলে, বক্তার মতাদর্শ প্রতিষ্ঠার সংগ্রাম তাকেই করতে হবে। কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, সার্বভৌমত্ব নিয়ে কোনো আপোষ চলে না। এইটা কোনো বিতর্ক ও মতাদর্শের উর্ধ্বের একটি ব্যাপার। ফলে, সামহয়ার কর্তৃপক্ষ যদি বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্বের বিরুদ্ধের যে কোনো ব্যাপারকে ঠেকাতে চায় তবে, এ বিষয়ে সামহয়ারের সুনির্দিষ্ট বক্তব্য থাকা উচিত। স্বাধীনতা ও সার্বভৌমত্ব বলতে কী বোঝায় তাও সংজ্ঞায়িত থাকা প্রয়োজন। ফলে, এ বিষয়ে সামহয়ার দ্রুত ব্যবস্থা নিবে বলেই আশা করি। সংজ্ঞা নির্ধারণ বা এ বিষয়ক নীতি নির্ধারণে এটা অবশ্যই খেয়াল রাখতে হবে এর মাধ্যমে যেন কেউ তার সংকীর্ণ দলীয়, ব্যক্তিগত ও টীমের স্বার্থকে রক্ষা করতে না পারে। এবং এটি ব্যবহার করে নিজের ব্যক্তিগত ক্ষোভের প্রতিশোধ নিতে গিয়ে যাকে তাকে যে কোনো তকমা এঁটে দিতে না পারে।
আমি ব্লগে মত প্রকাশের স্বাধীনতা, প্রাইভেসি ও সিকিউরিটি বিষয়ে একটি পোস্ট দিয়েছিলাম। তা হয়তো আপনাদের চোখে পড়ে থাকবে। সেখানে আমি উল্লেখ করেছিলাম, ব্লগে ভার্চুয়াল বখাটের সংখ্যা তিন থেকে পাঁচ। আমার কোনো টেকনোলজি নাই। তারপরও আমি ব্লগ পাঠের দীর্ঘ অভ্যাস থেকে এখনও নিশ্চিত আমার অনুমানটি সঠিক। কিন্তু আজ ব্লগে দেখলাম, বেশ কয়েকজন ব্লগারকে ব্যান করা হয়েছে। তাদের সংখ্যা ১০এর অধিক বলেই আমার ধারণা। যাদের নাম এসেছে ব্যান তালিকায় তাদের অনেকেই ভাল ব্লগার। সাময়িকভাবে তারা হয়তো কোনো কারণে উত্তেজিত হয়ে পড়েছিলেন ফলে এই ব্যানের শিকার হয়েছেন। সামহয়ার নিশ্চয়ই তাদের নীতিমালাকে অগ্রাধিকার দেবে। কিন্তু সেই নীতিমালা প্রথমে প্রাপাগান্ডার হোতা ও বখাটেদের সর্দারদের শাস্তি দিলেই খুশী হতাম। সাধারণ, ভাল ও মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্পিরিট নিয়ে উত্তেজিত হওয়া ব্লগারদের ব্যান কোনোভাবেই কাম্য নয়। পাশাপাশি তাদের ক্ষমাপ্রার্থনাও কাম্য নয়। দুই দিন পর হোক কি তিনদিন পর ভাল ব্লগারদের ব্যান থেকে মুক্তি দেয়া হোক এটাই আমার কামনা।
কিন্তু বছরাধিক কাল ধরে যারা সামহয়ারের বিরুদ্ধে নেগেটিভ প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছে। যারা সামহয়ারকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী তকমা দেয়ার জন্য মূল অপরাধী তাদের ধরা হোক। যারা ব্যক্তিগত আক্রমণ, গালাগালিকে শুরু থেকে শেষ অবধি ব্যবহার করে যাচ্ছে তাদের চিহ্নিত করা হোক। আবারও বলছি, তাদের সংখ্যা তিন থেকে পাঁচ জন।
কিন্তু সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।



* ১৫৭ টি মন্তব্য
* ১৩২০ বার পঠিত,

Send to your friend Print
রেটিং দিতে লগ ইন করুন
পোস্টটি ৩১ জনের ভাল লেগেছে, ৩৩ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28759256 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪১
comment by: বুড়া শাহরীয়ার বলেছেন: +
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৩

লেখক বলেছেন: থ্যাংকস।
২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৭
comment by: আওরঙ্গজেব বলেছেন: সুন্দর ও সুনির্দিষ্ট দিকনিদর্শনের জন্য ধন্যবাদ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫০

লেখক বলেছেন: ধন্যবাদ।
৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৭
comment by: নরাধম বলেছেন: মাহবুব মোর্শেদের সাম্প্রতিক সব পো্স্টে দেখি চিহ্নিত রাজাকাররা বাহ্‌বা দিচ্ছে। মোর্শেদ সাহেব মনে হয় কবি আল মাহমুদের মত ডিগবাজী দিছেন। ভাল।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫০

লেখক বলেছেন: ওদের সুযোগ দিলেন কেন? আপনি আগে এসে বাহবা দিলেই তো হতো।
৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৯
comment by: মুনিয়া বলেছেন: ''সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক।''

খুব ভাল প্রস্তাব।
+
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫১

লেখক বলেছেন: ধন্যবাদ।
৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৯
comment by: পথহারা বলেছেন: আবার জিগায় @ নরু
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫১

লেখক বলেছেন: এইসব দিয়ে হবে না। পোস্টটা পড়েন।
৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৩
comment by: হাসান বিপুল বলেছেন: কারা বাহাবা দিচ্ছে তার চেয়ে সম্ভবত অনেক গুরুত্বপূর্ণ আলোচ্চ পোস্টে কি বলা হয়েছে।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৫

লেখক বলেছেন: থ্যাংকস বিপুল ভাই।
৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৩
comment by: কালোবিড়াল বলেছেন: আপনার পোস্ট পড়ার মত ধৈর্য্য নাই, প্রয়োজনও দেখিনা। গো এহেড।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৬

লেখক বলেছেন: কিন্তু কমেন্ট করলেন কেন? না পড়ে, না জেনে গো এহেড বলাটা কি ঠিক?
৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৬
comment by: পথহারা বলেছেন: কালোবিড়াল বলেছেন: আপনার পোস্ট পড়ার মত ধৈর্য্য নাই, প্রয়োজনও দেখিনা। গো এহেড।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৮

লেখক বলেছেন: অন্যের কমেন্ট কপি করবেন না। নিজের কিছু বলার থাকলে বলেন।
৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০২
comment by: রাশিদ বলেছেন: ব্লগের এই অস্থিরতাকে নিয়ে সবচেয়ে বিচক্ষন পোস্ট। অসংখ্য ধন্যবাদ একটা meaningful পোস্ট দেবার জন্য। আপনার মতামত ব্লগ টিমের বিবেচনা করে দেখাটা খুবই জরুরী।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৬

লেখক বলেছেন: থ্যাংকস এ লট।
১০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৩
comment by: নরাধম বলেছেন: আমার জাজমেন্ট স্পস্ট। যখন দেখব চিহ্নিত রাজাকাররা আমার পরপর কয়েকটা পোস্টে বাহ্‌বা দিচ্ছে তখন ধরে নিব আমি ভুল পথে আছি। আমার লেখা রাজাকারদের ভাল লাগতেছে, তাই আমি তাদের জন্যই। মাহবুব মোর্শেদকে একজন মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের সমর্থক মনে করতাম। রাজাকারদের বাহ্‌বা দেখে নিজের ভুল ভাংল। মাহবুব মোর্শেদ সাহেব চালিয়ে যান। রাজাকারদের পক্ষে থাকলে অনেক কিছুই পাওয়ার চান্স আছে। পক্ষান্তের মুক্তিযুদ্ধের পক্ষে থাকলে কিছুই পাবেননা, বরং ব্লগে ব্যান হওয়ার চান্স আছে।


কিপিটাপ। রাজাকারদের সাথে গলাগলি করে বলুন "আমি মাহবুব মোর্শেদ আজ থেকে রাজাকারদের পক্ষে গেলাম।" না বললেও যার বুঝার তারা ইতিমধ্যেই বুঝে নিয়েছে।



যেখানে রাজাকার আছে সেখানে গন্ধ ছড়ায়। আপনার ব্লগ থেকেও গন্ধ বের হচ্ছে, তাই এটাই শেষ কমেন্ট।ভাল থাকবেন।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৯

লেখক বলেছেন: আমার পোস্ট পড়ে যদি আপনার মত এরকম হয় তবে আপনার বক্তব্যটা শোনা আমার জন্য ধৈর্য্য পরীক্ষা ছাড়া আর কিছুই হতে পারে না। শেষ কমেন্টের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।
আপনি অবশ্যই ভুল পথে আছেন। সঠিক মতাদর্শের মানুষেরা যখন ভুল পদ্ধতিতে আগায় তখন সঠিক মতাদর্শটি তাদের পথের কারণেই প্রতিষ্ঠিত হতে পারে না।
১১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৪
comment by: ফাহমিদুল হক বলেছেন: সামহোয়ারের ভবিষ্যত নিয়ে আমি উদ্বিগ্ন। আরিলের পক্ষে এসমস্যার সমাধান সম্ভব নয় বলে মনে হয়। কয়েকজন ভালো ব্লগারকে ব্যান করে পরিস্থিতির এখন লেজেগোবরে অবস্থা। তবে এটা সত্যি, এই একটা ইস্যু নিয়ে ব্লগের পরিবেশ 'শব্দ দিয়ে কিছু সৃজনের' মতো নেই।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩০

লেখক বলেছেন: ফাহমিদ ভাই,
আমি আশাবাদী। কর্তৃপক্ষের সচেতনতা আমাদেরকে একটা পজিটিভ দিকে নিয়ে যাবে।
১২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৯
comment by: শীমুলতা বলেছেন: দারুণ পোষ্ট
+
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩১

লেখক বলেছেন: থ্যাংকস।
১৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২০
comment by: কালোবিড়াল বলেছেন: আমি জানি আপনি কোন লাইনে আছেন, তাই না পড়েই গো এহেড বলছি।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩১

লেখক বলেছেন: আমার লাইন বুঝছেন। কিন্তু আপনার লাইনও তো আমার বোঝা জরুরি। নইলে আপনি গো এহেড বললে আমি সেটা নেবো কেন?
১৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৭
comment by: কোলাহল বলেছেন: দশজনকে ব্যান করে আসলে সমস্যার সমাধান হবে না। কার্যকর নীতিমালা এবং সেটার প্রয়োগ সবার জন্য সমানভাবে করতে হবে।

যারা চলে যাওয়ার হুমকি দিয়ে থাকেন তাদের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন থেকে যায়।

আরেকবার স্মরন করছি "কেউই কোনো ফোরামের জন্য অনিবার্য হতে পারে না। কোনো ফোরামই কারো জন্য অনিবার্য হতে পারে না। ইন্টারনেটের দুনিয়া বহু বিস্তৃত। যারা চলে যাবেন তাদেরও জায়গার অভাব হবে না। আর যেখান থেকে চলে যাবেন তাদেরও নতুন ইউজারের অভাব হবে না।"
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৩

লেখক বলেছেন: থ্যাংকস কোলাহল। ‌'চলে যাবো' নাম দিয়ে একটা নাটক লেখা যায়।
১৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:২৯
comment by: নেই মানুষ বলেছেন: আরিলের পোস্টে দেয়া আমার কমেন্ট টা কি আপনার এখানে কমেন্ট হিসেবে যোগ করতে পারি?
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৩

লেখক বলেছেন: করেন।
১৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:৪৫
comment by: নেই মানুষ বলেছেন: জানতাম, সুইট আবদারে কাজ হবে। থ্যাংকস, মাহবুব। করছি দাড়ান
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫২

লেখক বলেছেন: আপনার মন্তব্যটা মুছে দিয়েছি। ধন্যবাদ। আশাকরি দেবেন কমেন্টটা দেবেন না আর। এটা জাতিবিদ্বেষী একটি কমেন্ট। মুক্তিযুদ্ধকে আপনারা কই নামাবেন তাই ভাবতেছি।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৯

লেখক বলেছেন: আবার ওই জাতি বিদ্বেষী কমেন্টটি করলে আপনাকে ব্লক করবো বলে ঠিক করেছি। আমি আজকে একটু কাজে ব্যস্ত। তাই আপনার কমেন্ট মুছতে এবং এ বিষয়ে আপনার প্রতি নিন্দা জানাতে একটু দেরি হলো।
দুঃখিত।
১৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৯
comment by: কালোবিড়াল বলেছেন: আমি আপনার লাইনেই আপনাকে গো এহেড বলেছি, আমার লাইনে না। মিসআন্ডারস্টান্ডিং।
০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৩

লেখক বলেছেন: সেটাই।
১৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৮
comment by: নেই মানুষ বলেছেন: সেক্ষেত্রে সরি, মাহবুব, আপনার ব্লগকে ইউজ করার জন্য।

তবে কমেন্টে কোথায় রেসিজম ছিল বলবেন কি?
০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০১

লেখক বলেছেন: আপনি ভাল করে পড়েন কমেন্টটা। আর কোথাও থেকে রেসিজমের সংজ্ঞাটাও দেখে নেবেন। এখন হাতে সত্যিই সময় নাই। নইলে আপনার সঙ্গে বিস্তারিত আলোচনা হতে পারতো। স্যরি।
১৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৯
comment by: কালোবিড়াল বলেছেন: অন্যজাত আমার দেশে রাজাকারতোষন করলে, আমি সেই জাতের বিদেবষী হব। যারা হবে না, তারা হল হীনমন্যতায় ভোগা চামচা বাঙ্গালী। মীরজাফরের উত্তরসুরীরা এখোনে বাংগালী জাতির ভিতর আছে, সেটা একাত্তরেও প্রমানিত এখনো প্রমানিত। অন্যজাতির পাচাটা মীরজাফরের বংশধরদের জন্মগত সবভাব। ধন্যবাদ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৩

লেখক বলেছেন: এইটা অন্যজাতের ব্যাপার না।

আপনি সামহয়ারের সঙ্গে যে চুক্তি করে ব্লগিং শুরু করছেন তা ভঙ্গ করলে আপনাকে ভুগতে হবে।

এখন আসলেই ব্যস্ত। ধন্যবাদ।
২০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০০
comment by: নেই মানুষ বলেছেন: আামার কোন কমেন্টই পাবেন না যেখানে আমি রেসিস্ট কথা বলেছি এটুকুই বলব।
০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৫

লেখক বলেছেন: তাহলে তো ভাল। নিজে কমেন্ট করে, সেখানে রেসিস্ট উপাদন রেখে আবার নিজেই নিজের পক্ষে দাঁড়িয়ে আপনি বেশ একটা পরিস্থিতি সৃষ্টি করলেন বটে। তবে নিজেকে রেসিস্ট মনে না করলে সেই অবস্থান সচেতনভাবে অনুসরণ করার অনুরোধ রইলো।
২১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৫
comment by: কালোবিড়াল বলেছেন: আমি যে চুক্তি ভংগ করেছি সেটা আপনাকে কে বলল? আমি যে ভুগছিও সেটা আপনাকে কে বলল?
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২১

লেখক বলেছেন: ব্যাপারটা বোঝাতে গিয়ে আমি জটিল করে ফেলেছি, আমার বলা উচিত ছিল : যারা সামহয়ারের সঙ্গে চুক্তি করে ব্লগিং শুরু করছেন তা ভঙ্গ করলে তাদের ভুগতে হবে।
২২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:০৯
comment by: নেই মানুষ বলেছেন: মাহবুব, অবাক হলাম। আাপনার অনুমতি নিয়েই তো কমেন্ট টা পেস্ট করেছিলাম তাই না? আপনার পছন্দ হয়নি সেটা আাপনার ব্যাক্তিগত রুচিোধ এর কারনে (i appreciate).

যা ভাল লাগেনি তা হল আমাকে ব্লক করার হুমকিটি।

একজন মানুষ আপনার অনুমতি নেয়ার পরও আপনার মনে হল সে
আবার একি কমেন্ট পোস্ট করবে আপনার অনুমতি না নিয়ে!!!
আপনি করেছিলেন এটাই ামার জন্য এনাফ ছিল াবার কমেন্ট টি পেস্ট না করার জন্য। তার জন্য হুমকি লাগতো না।

আর আবার যদি করতে চাইতামও তবে আবার অনুমতি নিতাম।
মানুষ চিনতে ভুল করলেন, আর কিছু না

০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২৫

লেখক বলেছেন: দেখেন, এই পোস্টে আমি অপশন থাকা সত্ত্বেও এমন কিছু করিনি যার মাধ্যমে কমেন্ট মডারেশন বা কমেন্ট ব্লক করা যায়। ফলে, বাই ডিফল্ট যে কোরো যে কোনো কমেন্ট করার অধিকার আমি মেনে নিয়েছি। কিন্তু আপনার অনুমতি চাওয়ার ব্যাপারটা আমার কাছে বিস্ময়কর মনে হয়েছে। আপনার কমেন্টটা আগে আমি পড়ি নাই। তাই ব্যাপারটা জানার জন্যই বলেছিলাম কমেন্ট করেন। কিন্তু কমেন্ট পড়ার পর আমার মনে হয়েছে, এটি মোছা দরকার। আলোচনা/বিতর্ক করার মতো সময় হাতে থাকলে হয়তো আমি আলোচনার পথই বেছে নিতাম।
২৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৩
comment by: নেই মানুষ বলেছেন: সময়ের অভাব যখন কি আর করা। যাহোক, সময় পেলে রেসিজম টা কোথায় ছিল বলে দেবেন (কারন আমি আসলেই পাচ্ছিনা আমার পেস্ট করা কমেন্টে সেটা কোথায় ছিল)।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২৭

লেখক বলেছেন: কমেন্টটা কি অরিজিনাল অবস্থায় কোথাও আছে এখনও?
নরওয়েজিয়ান নাজি ইত্যাদি কথা সমেত?
২৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:২৩
comment by: কাশেম বিন আবু বকর বলেছেন:
সালাম। ভাই মাহবুব মোর্শেদ যথার্থই বলেছেন। আল্লাহ পাক আপনাকে উত্তম প্রতিদান দিক।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২৮

লেখক বলেছেন: ক্যামোফ্লেজ?
২৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩৩
comment by: প্রশ্নোত্তর বলেছেন:
ছাড়ি নাই ছাড়বো না...
হারি নাই হারবো না
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২৮

লেখক বলেছেন: ছাড়া ও হারা কোনোটাই ঠিক হবে না।
২৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৫
comment by: সারওয়ারচৌধুরী বলেছেন:



চমত্কার বলেছেন।

'সাধারণ, ভাল ও মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্পিরিট নিয়ে উত্তেজিত হওয়া ব্লগারদের ব্যান কোনোভাবেই কাম্য নয়। '
'কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, সার্বভৌমত্ব নিয়ে কোনো আপোষ চলে না। এইটা কোনো বিতর্ক ও মতাদর্শের উর্ধ্বের একটি ব্যাপার। '
'কিন্তু সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক।'

..................

গুটি কয়েক ব্লগার এতো বেশি প্রপাগান্ডা-মিথ্যাচার করে আসছিল মাত্রারিক্তভাবে। ওরা ছদ্মনিকে ব্লগিং করে রিয়েল নামের কিছু ভাল ব্লগারের উপর মিথ্যা অপবাদ দিয়ে, গালাগালি করে ভীষণ অপমান করেছে। আর এই রকম করাটাকে তারা তাদের আনন্দের উপলক্ষ ধরে নিয়েছে। একটু ভিন্নমত হলেই তকমা লাগিয়ে দেয়া। এই সংকীর্ণতা এই কূপমন্ডুকতা কোনো ভাবেই মুক্তিযুদ্ধের চেতনার সাথে সংশ্লিষ্ট নয়।
যাদের কথাবার্তায় রাজাকারী চেতনা পরিস্ফুটিত। তাদের কোনো কথার সাথে একজন সাধারণ ব্লগারের নিরপেক্ষ একটি দু'টি কথার মিল পাওয়া গেলেই ওই সাধারণ ব্লগার রাজাকার হয়ে যান কেমনে আমার বুঝে আসে না‍!! এতোটা সংকীর্ণ বিচার শক্তি গ্রহনযোগ্য হতে পারে কি? কথার প্রসঙ্গ, কথার উদ্দেশ্য-লক্ষ্য সম্পর্কে বিচার করা উচিত নয় কি? ধরুন, রাজাকারেরা ধর্মকে ব্যবহার করে নামাজের কথা বলে। এখন একজন সাধারণ মানুষ একটা নৈতিকতাবোধ বা ধর্মবোধের চেতনা থেকে বলে যদি নামাজের কথা, ওই সাধারণ মানুষটি রাজাকার হয়ে যায় কেমনে?? ব্লগে কিছু গালিবাজ ব্লগারকে এভাবেই বিচার করতে দেখেছি।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩০

লেখক বলেছেন: গালিবাজ, ভার্চুয়াল গুণ্ডারা পরাজিত হবেই।
২৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:০৯
comment by: নাজিল আযামী বলেছেন:
ভালো বলেছেন।
ইসলামি চেতনা আর রাজাকারি চেতনা এক নয়।
গালিবাজ ব্লগারদের বিরুদ্ধে মডারেটরেরা ব্যবস্থা নিচ্ছেন দেখে ভালো লাগলো।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩০

লেখক বলেছেন: মুক্তিযুদ্ধের চেতনা আর গালিবাজদের চেতনাও এক নয়।
২৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৩
comment by: নেই মানুষ বলেছেন:
মাহবুব, আরিলের পোস্টে আামার করা সর্বশেষ কমেন্ট টি পোস্ট করে দিলাম (অনুমতি নেইনি কারন এবারের টা আমাদের পূর্বের কমেন্ট আদান-প্রদানের সাথে রিলেটেড মনে হল তাই। তাছাড়া আপনি ব্লগে ছিলেন না সেটাও একটা কারন)। কমেন্ট টা একটু আগে করে এলাম আরিলের ব্লগে।


''Arild, one of my fellow bloggers, Mahbub Morshed told me that i have made racist comment against you ( although i personally couldn't find any). Thats why i m saying sorry to you FOR MAKING RACIST COMMENT TOWARDS YOU.

But still i strongly CONDEMN and DETEST your recent stance.

And my saying sorry doesn't mean that i m sorry for anything else.

None of my co-bloggers will say sorry to you for our stance against your recent actions. We think YOU should b the one to SAY SORRY TO US.''

মাহবুব, এটুকুই বলব ''আবার ঐ রেসিস্ট কমেন্ট করলে... ব্লক করে দেব'' (যেনবা আমি জোর করে অনুমতি ছাড়াই কমেন্ট করছিলাম) বলে আপনি আমার উপর যে অবিশ্বাস, আর নিজের ব্যাপারে যে smugness দেখালেন তা সত্যিই অতুলনীয়।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৪৮

লেখক বলেছেন: ধন্যবাদ কমেন্টটা এখানে পোস্ট করেছেন বলে।
২৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:২৮
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

*** রাজাকার দের বর্জন করুন- এরা দেশ ও ধর্মের শত্রু ***
*** যারা তাদের সমর্থন করে, পুনর্বাসন করে তারা দেশের শত্রু - এদের প্রতিরোধ করুন ***
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৪৯

লেখক বলেছেন: আপনার সঙ্গে একশ পার্সেন্ট সহমত।
৩০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩০
comment by: বিগব্যাং বলেছেন:
তিনি একজোন সভ্য লোক...সঙসকিরিতিবান...
মারামারি তো দূরের কথা...গালাগালিকেও তিনি বরবর কাজ মনে করেন...
...একদিন... রাস্তায় তার মা-বোনের শ্লীলতাহানি করছিলো কিছু নরপশু...
তিনি নরপশুদের মারধোর তো দূরের কথা, সামান্য গালাগালিও করলেন না...
কারন তিনি সভ্য লোক...সঙসকিরিতিবান...
এসব বরবর কাজ তাকে মানায় না...
মেরিল বেবী লোশোন মারকা ওসব পুতুপুতু সভ্যতা আর সঙসকিরিতিমনস্কতা তিনি শিখেছিলেন সামহোয়ারিনে...
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫১

লেখক বলেছেন: রাগ কমিয়ে পোস্টটা পড়েন, বিগব্যাং।
৩১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩৫
comment by: শয়তান বলেছেন:

প্রত্যক্ষ রাজাকার আর রাজাকারদের সমর্থনদানকারীদের বর্জন করুন ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫২

লেখক বলেছেন: হ্যা।
৩২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫৩
comment by: নেই মানুষ বলেছেন: মাহবুব, আমার অনুমতি চাওয়ার ব্যাপারটি আপনার কাছে বিস্ময়কর কেন ঠেকল বুঝতে পারছি; আমি অনুমতি চেয়েছিলাম কারন কমেন্ট টি আপনার লেখার প্রেক্ষিতে করা নয় বরং আরেক ব্লগ থেকে পেস্ট করা তাই।

আপনার ব্লগে আপনার রুচিই প্রাধান্য পাওয়া উছিত তাই কমেন্ট মুছা নিয়ে আমার কোন আপত্তি নেই। আপত্তই াপনার ব্লক করার হুমকিতে, আর হুমকির পেছনে যে কারন দিলেন তাতে- কি কারনে আপনার মনে হল যে আমি আবার ঐ একই কমেন্ট পেস্ট করব? াপনি তো ধাম করে বলে দিলেন ''আবার একই কমেন্ট করলে ব্লক করব''
০৯ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫৭

লেখক বলেছেন: এখন বুঝতে পেরেছি, কেন অনুমতি চেয়েছিলেন।
আমি আপনাকে হয়তো ভুল বুঝেই ব্লক করতে চেয়েছিলাম। স্যরি।
৩৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৩
comment by: নেই মানুষ বলেছেন: আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন আমি আরিলের ব্লগে কি কমেন্ট দি্যেছি সর্বশেষ। ক্ষমাটা চেয়েই নিলাম আফটার অল সুশীল ব্লগার বলেছেন যে কমেন্ট টা রেসিস্ট ছিল তাই।

^^^^^আপনি যেহেতু অরিজিনাল কমেন্ট খুজছেন সেটা পাবেন আরিলের ব্লগের সর্বশেষ পোস্টে। পোস্ট টা না পেলে আমার ব্লগের প্রিয় পোস্টের লিস্টে পাবেন।

^^^^^অমি রহমান পিয়ালের পোস্টে পাবেন আরইল বিষয়ক আমার কমেন্ট
দিষ্টি আকর্ষন পোস্টেও পাবেন েকটা
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৫

লেখক বলেছেন: থ্যাংকস।
৩৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৯
comment by: প্রশ্নোত্তর বলেছেন:

আমি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী হয়ে যদি এই ছবিটা দিতে চাই, তা কি ঠিক হবেঃ
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৬

লেখক বলেছেন: ভাল প্রশ্ন।
৩৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:০৯
comment by: নেই মানুষ বলেছেন: আমার নিজেরই আস্ত পোস্ট আছে আরিলকে নিয়ে। সেটাও দেখতে পারেণ।

ার কার কার ব্লগে জানি বলেছি আরিল কে ঘাড় দরে দেশ থেকে বের করে দিতে।

তো বসে পড়ুন- নরওয়েঝিয়ান নাঝি কোথায় পেলেন বলুন। না পেলেও অন্য কোন রেসিস্ট এলিমেন্ট যদি থাকেও অবাক হবনা কারন আমাদের তো আার রেসিজমের উপর কোন পড়া নেই , তাই না মাহবুব?


০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৮

লেখক বলেছেন: আমি কি তাহলে ভুল পড়লাম?
৩৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৮:১২
comment by: েনােভল বলেছেন: জনাব মাহবুব মোর্শেদ, আপনাকে আমি মুক্তিযুদ্ধে স্বপক্ষের শক্তি বলেই জানতাম। কিন্তু ইদানীং আপনার লেখায় রাজাকার প্রীতির একটা ভালো ইঙ্গিত দেখতে পাচ্ছি। জাহাঙ্গীরনগরে পড়ার সময় কী উঠতি লেখক, বুদ্ধিজীবীর তালিকা থেকে নাম ছুটে যাওয়ার ভয়ে আন্দোলন-ফান্দোলনে বুংভাং করতেন?
দুঃখতি, আপনি যে মজহার সাহেবের পুরনো শিষ্য তা মনেই ছিল না!!!!!
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:১৫

লেখক বলেছেন: নোবেল,
ভাল মতো পইড়া, খোঁজ নিয়া তারপর কমেন্ট কর। স্বাধীনতার বিরুদ্ধে আমার একটা লাইনও বের করতে পারবি না দোস্ত। চ্যালেঞ্জ।
আর শোন, জাহাঙ্গীরনগরে অনেক মিছিলে তোরে ডাকছি আমি নিজে। তুই যদি মনে করতে পারিস কোন মিছিলে তুই আসছিলি তাহলে একটু বলিস। নাম আমার না তোর ছুটে গেছে। আমার নাম নাই, তাই ছোটার ভয় না। তোর নাম আছে, তাই তোর ছোটার ভয়। তোর কত কবিতা, কত গান, কত গল্প। কত কিছু। তাই না?
আমারে আপনি বলতে কে শিখায়ে দিছে?
৩৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৩
comment by: েনােভল বলেছেন: হা হা হা!!!!! আমার মতো নগণ্য লোকের কথায় এতো রাগ!!!
ব্যাপার কী দোস্ত? তাহলে যা শুনতাছি সব সত্যি!!
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:২৬

লেখক বলেছেন: রাগ না রে। তোরে তো চ্যালেঞ্জ করলাম। মনে করতে পেরেছিস কোনোদিন মিছিলে আইছিলি কি না?
৩৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৩৪
comment by: েনােভল বলেছেন: আরে সব মিছিল যে তুই-ই করছস এইটা সবাই জানে, আমিও মানি। কিন্তু এখানে তুই রাজাকারদের সঙ্গে এতো ইটিস-পিটিস করস কেন?
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫০

লেখক বলেছেন: আমি সব মিছিল করি নাই। কিছু করছি। অতীত নিয়া তুই টান দিলি তো। তাই জিগাইলাম তুই কোনো মিছিল করছোস কি না। তোর স্মৃতি শক্তি তো খুব ভাল।
৩৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৪৩
comment by: নেই মানুষ বলেছেন: ভুল পড়ছেন কি না সেটা আপনি ই ঠিক করুন। সব সোর্স ত উল্লেখ করে দিলাম তাই না? আমি তো আর অন্য কারও ব্লগে গিয়ে আমার আগের করা মন্তব্য এডিট করতে পারবো না, না কি?

এতসব কমেন্ট কেন করছি? কৈফিয়ত দিচ্ছি? না সেটা নয়। জাস্ট এটা বুঝানোর জন্য যে ধাই করে কাউকে রেসিস্ট বলা যায় না; আর ভদ্রতা কারো একার prerogative না। ব্লগের আারও অনেকেই ভদ্রতা জানে, এবং করেও, শুদু আপনি একা না।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫২

লেখক বলেছেন: জ্বি। ধন্যবাদ।
৪০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫১
comment by: েনােভল বলেছেন: কী দোস্ত জাহাঙ্গীরনগরের সব মিছিল কইরা কী রাজাকার পিরিতি জায়েজ কইরা নিছ? কী হইল দোস্ত কথা বল
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৪

লেখক বলেছেন: তোরে তো এইটাও চ্যালেঞ্জ করছি যে, রাজাকারদের পক্ষে আমার একটা লাইন বের করে দে। ভুলে গেলি? উপরে দেখ। তোর কমেন্টের নিচেই আছে। তোরে তিন দিন সময় দিলাম।
৪১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৩
comment by: সাতিয়া মুনতাহা নিশা বলেছেন: সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক।

-সম্পূর্ণ একমত।
এর বেশি কিছু বলার প্রয়োজন দেখি না।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ৯:৫৫

লেখক বলেছেন: থ্যাংকস এ লট।
৪২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৩
comment by: েনােভল বলেছেন: দোস্ত তোমার চ্যালেঞ্জ নিলাম। তোমার লেখায় রাজাকার পিরিতি অবশ্যই দেখামু।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:১৭

লেখক বলেছেন: কবে দেখাইবা বইলা যাও। তুমি তো একবার গেলে ছয়মাস আর আসো না।
৪৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২০
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
"সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক। "
--------------------------->
এই লাইনকটি থাকার পরও কেন- রাজাকার-শিবিরেরা এসে এই পোস্টের প্রশংসা করে যায়?

কেন, এ পোস্টকে কর্তৃপক্ষ নির্বাচিত পোস্ট করে???
আপনাদের কি মনে হয়- আরিল মহাশয় রাজাকার ইস্যুতে আমাদের মত সেন্সেটিভ???

আসলে আপনার এই পোস্ট- ঐ কথাগুলোর আড়ালে একধরণের দালালিতে পরিপূর্ণ।
আপনি মডুদের রক্ষা করতে চেয়েছেন এ বলে যে, ".....সামহয়ার কিছু নেগেটিভ প্রপাগান্ডার শিকার"। এবলে কি আপনি এই ব্লগ কর্তৃপক্ষের মুখ রক্ষা করতে পারবেন? না-কি আপনিও নিজেকে ভণ্ড হিসাবে প্রতিপন্ন করলেন??
আরিল মহাশয়ও বিজয় দিবসে অনেক কথা বলে, ব্লগের ফ্রন্ট পেজে জাতীয় পতাকা দেয়,........
ব্লগের রাজাকাররাও অনেক সময়ই দেশপ্রেমের কথা বলে মুখে ফেলা তুলে ফেলে,............
নিজামীরাও এখন স্মৃতি-সৌধে ফুল দিতে যায়,.............


আর, আপনিও মুক্তিযুদ্ধ-স্বাধীনতা বিষয়ক নীতিমালার দাবি তুলেন!!!!!!!!!!!!!!!!!!


ভণ্ড কোথাকার।


রাজাকারদের গালিগালাজ করা সোয়াবের কাজ।
Click This Link
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৬

লেখক বলেছেন: আপনার যুক্তি তাহলে শুধু এই যে, যেহেতু রাজাকারদের সমর্থকরা একে সমর্থন জানিয়েছে সেহেতু এইটায় সমস্যা আছে? তাদের সমর্থন তো আমি চাইনি। আপনাদের সমর্থন চেয়েছিলাম। কিন্তু আপনারা তো এখনও চোখ বন্ধ করে গালাগালিই করে যাচ্ছেন। একটু চোখ খোলেন। দেখেন। গালাগালি করে লাভ নাই।
আরেকটা কথা সামহয়ার কর্তৃপক্ষকে আমি রাজাকারের সমর্থক মনে করি না।
৪৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:২৭
comment by: মদনবাবু বলেছেন:
পোস্টটি ১৪ জনের ভাল লেগেছে, ২০ জনের ভাল লাগেনি

বলিহারি আমার এই নির্বাচিত পোস্ট । লেখক ও সামহোয়ার দুজনই সমান ভন্ড ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩১

লেখক বলেছেন: আপনাদের মিথ্যা প্রোপাগান্ডা জয়লাভ করতে পারবে না।
৪৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৩৭
comment by: নেই মানুষ বলেছেন: একন এটা ২১ জনের ভাল লাগেনি(আমার মাঁইণাস টা মাত্র দিলাম তো তাই)।

মাহবুব, ভদ্রতার বুলি ফোটানোর আগে সরি বলা শিখুন, বিশেষত ভুল যেখানে আপণার। চট করে রেসিস্ট বলে ফট করে সরি বলে ফেলবেন তাইতো। তা হয় না।

বাংলাদেশের সাংবাদিকদের অবশ্য পত্রিকায় প্রথম পাতায় ফুল পেজ দুর্নাম ছড়িয়ে চিপার পাতায় দুঃখ প্রকাশের অভ্যাস আচে
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪১

লেখক বলেছেন: আমি এখনও আপনার পোস্ট ও কমেন্ট পরীক্ষা করে দেখিনি। সময় করে নিশ্চয়ই দেখবো। আপনার মনে যা চায়। মাইনাসে মাইনাসে প্লাস।
৪৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪১
comment by: ছায়ার আলো বলেছেন: মোর্শেদ ভাই কিছু মনে করবেন না, আপনার স্ট্যান্ড কোনদিকে তা স্পষ্ট না।
আর আপনি উপরে কমেন্টে বলেছেন: "সামহয়ার কর্তৃপক্ষকে আমি রাজাকারের সমর্থক মনে করি না।"
গত দুই দিনের কার্যকলাপের পরও যদি আপনার চোখ না খুলে থাকে অন্যদের কি আহ্বান করছেন?
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৭

লেখক বলেছেন: এই পদক্ষেপ মুক্তিযুদ্ধের চেতনার বিরদ্ধে নয়, সামহয়ারের নীতিমালা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে। যারা অ্যাবিউজ, গুণ্ডামী আর মাস্তানী করে চলেছে তাদের বিরুদ্ধে। আপনি যদি মনে করেন, মাস্তানী, গুন্ডামী আর মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধাচারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিষ্ঠা করা সম্ভব তা হলে আপাত অর্থে তা-ই মনে হবে। কিন্তু পেছনের কারণগুলো একটু খুঁজলে দেখবেন। এই গুণ্ডারা কিভাবে ব্লগের পরিবেশটাকে অ্যাবিউজের একটা আখড়ায় পরিণত করেছিল। অথচ তাদের নেগেটিভ প্রোপাগান্ডায় অনেকে বিচলিত হচ্ছেন।
৪৭. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪২
comment by: মদনবাবু বলেছেন:
প্রোপাগান্ডার কথা আসচে কোথ্থেকে । বলছি গ্রহনযোগ্যতার কথা । শাব্দিক গোয়ার্তুমি সব সময় শোভনীয় নয় । মনে রাখবেন ।
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৪৯

লেখক বলেছেন: হুমকি দিলেন মনে হয়?
ভাল। শাব্দিক গোয়ার্তুমি কথাটা মনে ধরলো।
৪৮. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫২
comment by: ছায়ার আলো বলেছেন: আরে ভাই যাদের ব্যান করলো তাদের বেশিরভাগই সাধারন ব্লগার... গালিবাজ না।
আর রাজাকারের মত প্রকাশের স্বাধিনতা লাগলে পাকিস্তানে গিয়া ব্লগাইলেই পারে!
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৫

লেখক বলেছেন: আমি তো একই কথা বলছি। আমার দাবি হলো, ভাল ব্লগারদের মুক্তি দিয়ে দস্যু সর্দারদের গ্রেফতার করা হোক।
৪৯. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৭
comment by: নেই মানুষ বলেছেন: বললাম না সাংবাডিকের অভ্যাস- কতা তো বলে ফেললেন, কিন্তু সত্য মিথ্যা, ঠিক ভুল যাচাই করার সময় নাই। এই এটিচ্যুড নিয়া জব করেন কেমনে, আর লম্বা লম্বা ডায়লগ দিয়া ব্লগিং ই বা করেন কেমনে!!!!
০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১০:৫৯

লেখক বলেছেন: আপনি আমার বস হলে কবেই চাকরি চলে যেত। আর ব্লগিং? আপনাদের দয়ায় চলছে। দোয়া রাইখেন ভাই।
আজকের মতো বিদায়। কাইল দেখা হবে আনে।
৫০. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০০
comment by: নেই মানুষ বলেছেন: আমার মন্তব্যে রেসিজম ছিল নাকি জানিনা, ঠাকলে আবার সরি বলব; কিন্তু আপনি তো আরেকজনের মন্তব্য পইরা আমারে রেসিস্ট কয়া একন এমিনেস্টি করতাছেন
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:১২

লেখক বলেছেন: নেই মানুষ,
আমি গতকাল দুপুরে খুবই ব্যস্ত ছিলাম। ফলে, আপত্তিকর একটি কমেন্ট দেখে সঙ্গে সঙ্গে মুছে ফেলি। এবং আপনাকে দোষারোপ করি জাতবিদ্বেষী ওই কমেন্টটার জন্য। আপনি বহু নাটক করলেন কিন্তু একবারও বললেন না, যে কমেন্টটা ছিল কালোবেড়ালের। আমার ভুলটা ধরিয়ে দিলে এত কিছুর দরকার পড়তো না। ভুলটা তাৎক্ষণিকভাবে ধরিয়ে না দিয়ে আপনি কী বোঝাতে চাইলেন আমি জানি না। তবে আপনার ধৈর্য্য ও সহনশীলতায় আমি মুগ্ধ।
অ্যামনেস্টি আমি করি নাই। আপনারা কেমন অ্যামনেস্টি করতেছেন সেইটা দেখার চেষ্টা করতেছিলাম।
৫১. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০১
comment by: মদনবাবু বলেছেন:
আপনার প্রবর্তিত ভার্চুয়াল গুন্ডা,বখাটে প্রভৃতি শব্দের স্রোতে আমার তো আপনার ভাবধারা কে তাই মনে হচ্চে । আপনি কি শাব্দিক গোয়ার্তুমী করছেন না এখানে ?
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:১৪

লেখক বলেছেন: শাব্দিক গোয়ার্তুমি কথাটা আসলেই সুন্দর।
৫২. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:০৮
comment by: মিরাজ বলেছেন: @ মাহবুব ভাই,

আমার মনে হয় রেসিজম নিয়ে আপনার সাথে "নেই মানুষ" এর কোন ভুল বোঝাবুঝি হয়েছে ।

গতকাল আরিল পোষ্ট দেবার পরে কালোবিড়াল নামের এর এক ব্লগার আরিলকে রেসিষ্ট আক্রমণ শুরু করায় আমি এর প্রতিবাদ করি (বিনিময়ে বেশ কিছু অশ্রাব্য গালিগালাজ শুনি :) )। তখন শুধুমাত্র এই "নেই মানুষকেই" পাশে পেয়েছিলাম যে কালোবিড়াল এর রেসিষ্ট আক্রমণের প্রতিবাদ করার সাহস দেখিয়েছিলো এবং আমার পাশে এসে দাড়িয়েছিল ।

"নেই মানুষ" রেসিষ্ট হতে পারেনা ।

আশা করি আপনাদের ভুল বোঝাবুঝির অবসান ঘটবে ।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:১৮

লেখক বলেছেন: মিরাজ ভাই,
তাড়াহুড়ার কারণে এমনটি ঘটে গেছে। নেই মানুষ প্রথমেই ভুলটা ধরিয়ে দিলে সবকিছুর অবসান ঘটতো। কিন্তু উনি তা করেননি।
যাই হোক, ওনাকে ভুলভাবে জাতি বিদ্বেষী বলার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। ওনার উদ্দেশ্যে বলা কথাগুলো কালোবিড়ালের উদ্দেশ্যে বলা হয়েছে বলে বিবেচনা করার অনুরোধ করছি সবাইকে।
নেই মানুষ,
আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।
৫৩. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:১৬
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
মাহবুব মোর্শেদ,
আপনার পোস্ট পড়েই আপনাকে ভণ্ড মনে হয়েছিল। আপনার বোঝার জন্য প্রথম প্রশ্নখানি রেখেছিলাম- কেন রাজাকারদের এই পোস্ট ভালো লেগেছে?

শোনেন, আপনাকে কেন ভণ্ড মনে হয়েছে- তা বলিঃ

সঠিক কাজ/সঠিক কথাও কখনও কখনও বেঠিক আচরণ করতে পারে। সঠিকতা নিরুপনের জন্য তার পরিবেশ-প্রতিবেশ-উপযোগীতা এসম্পর্কিত জ্ঞান খুবই প্রয়োজনীয়।

উদাহরণ দেই-
যখন বন্যার পানি এসে ঘরে প্রবেশ করতে উদ্যত হয়- তখন সঠিক কাজ হলো- সে পানি যাতে ঘরে ঢুকতে না পারে তার জন্য ইমিডিয়েট ব্যবস্থা নেয়া, ফাক-ফোকর বন্ধ করার চেস্টা করা; কিন্তু সে সময় চুপচাপ বসে যদি কেউ বলতে থাকে- আমাদের বন্যা নিয়ন্ত্রণের জন্য নদী-সমুহকে এই করা দরকার বা ঐ করা দরকার- তবে তার ফলাফল কি দাঁড়াবে? শত্রুর সাথে মুখপমুখি অবস্থায়- যে মুহুর্তে শত্রু আক্রমণ করতে উদ্যত- সে মুহুর্তে কি পাল্টা আক্রমণ ও আক্রমণ প্রতিহত করাই উচিত নয়? তা না করে কেউ যদি চুপচাপ তার সাথের লোকদের জ্ঞান দিতে থাকে- শত্রুদের বিরুদ্ধে আমরা কেন লড়াই করবো, বা ইত্যাদি নানাকিছু, তবে তার ফল কি হবে???

আপনি এই কমেন্ট করেছেন- নোটিশবোর্ডের পোস্টে।
নোটিশবোর্ড তথা এই ব্লগ কর্তৃপক্ষ কেন- কোন কারণে ঐ পোস্ট দিয়েছে?
সে পরিপ্রক্ষিত ভুলে যাওয়াটা দালালি ছাড়া আর কিছু মনে হয়না আমার।
ব্লগে মুক্তিযুদ্ধ নিয়ে নীতিমালা তৈরি হোক- এটা এ মুহুর্তে নতুন করে বলা এ কারণে অপ্রয়োজনীয় যে, এটা সে মুহুর্ত নয়।
এটা এমন এক মুহুর্ত যে, যখন পর্যন্ত ব্লগে মুক্তিযুদ্ধ নিয়ে কোন নীতিমালা নেই, বা কর্তৃপক্ষ সকলের হাজার দাবীতে সামান্য পরিমাণ কর্ণপাত করেনি। এটা এমন এক মুহুর্ত যে, পল্লব মুনতাকা-আওরঙ্গজেব-ওয়ামি-ওয়ালিদের দেশদ্রোহীমূলক পোস্ট থাকার পরও সেগুলো মুছে ফেলা হয়না- পল্লব মুনতাকা তার এক পোস্টে সরাসরি বলে ফেলল- মুক্তিযুদ্ধ ভারতীয়দের চক্রান্তের ফসল- এর পরও সে ব্যান হয়না; অথচ ব্যান হয় তারা- যারা সেসব রাজাকারদের বিরুদ্ধে একটি সংগঠিত কন্ঠ তুলে ধরেছিল। এটা এমন একটা সময়, যখন 'আমি রাজাকার' নিককে সকলের দাবির মুখে ব্যান করতে বাধ্য হওয়ায় আরিল মহাশয় তার কাছে ক্ষমা প্রার্থণা করে এবং নতুন নিকে(পান্জেরী) আত্মপ্রকাশের আহ্বান জানায় ও সুযোগ করে দেয়।

এরকম সময়ে আপনার পুতুপুতু গলায় নীতিমালার দাবিটিকে ভণ্ডামি ছাড়া আর কিছু বলতে পারছি না।

কারণ এখন দাবি তোলার সময় নয়- এখন সময় কৈফিয়ত তলবের।

অবশ্যই ব্লগ কর্তৃপক্ষকে সবকিছুর ব্যাখ্যা দিতে হবে।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২১

লেখক বলেছেন: আপনি গালি ছাড়া যুক্তিগুলো দিলে ভাল হতো। কি করবেন বলেন, রাগ কন্ট্রোল করা যাচ্ছে না, তাই তো?
৫৪. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২২
comment by: নেই মানুষ বলেছেন: মিরাজ ভাই, আমার ভুল বুঝবুঝির অবসান চাইনা বস। আমি শুদু আপণাকে দেখাতে চাইচিলাম যে এখজন মানুস কিরকম হলে আরেকজনকে ঠিকমত না জেনে রেসিস্ট বলতে পারে; এবং এজন্য সে প্রপারলি সরি ও বলবে না; সে ঠিক বলেচে কিনা যাচাই করার জন্য সোর্স দেয়া হলেও তা যাচাই করবে না।

তার পুরো পোস্টে ৫৪৪ হিট হয়েছে। মাল্টিপল হিট বাদ দিলেও অন্তত ২০০ হবএ। ২০০ মানুষ জানে আমি রেসিস্ট, কিন্তু তার কোন বিকার নেই।

এরা বলে ভদ্র ব্লগিংয়ের কথা; আপনি কি আমাকে , আমাদেরকে এদের কথা বিশ্বাস করতে বলেন? এরা কি আমদেরকে দেবে সুস্হ ব্লগিংয়ের আশ্বাস।

আমি চেয়েছিলাম আপনার আর মাহবুবের মাঝে ভুল বুঝাবুঝির অবসান হোক।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৩

লেখক বলেছেন: আমি আন্তরিকভাবে দুঃখিত। আপনাকে কালোবিড়ালের সঙ্গে গুলিয়ে ফেলেছিলাম তাড়াহুড়ার কারণে।
৫৫. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:২৮
comment by: মদনবাবু বলেছেন:
আসলে নোটিশবোর্ডে দেয়া কমেন্ট কে আলাদা ভাবে পুনর্বার উপস্থাপনকরার মাঝে কিছু আতাতের গন্ধ পাওয়া যায় । বুইঝা দেইখেন @ নাস্তিকের ধর্মকথা
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৪

লেখক বলেছেন: আপনার এই কথার মধ্যে গুণ্ডামীর গন্ধ পাওয়া যায়্ বুইঝা দেখেন @ মদনবাবু।
৫৬. ০৯ ই জানুয়ারি, ২০০৮ রাত ১১:৪৫
comment by: রাশেদ বলেছেন: @ নেই মানুষ...এই সব ভদ্দরনোকের কথায় কিছু মনে নিয়েন না। শুধু এখন চিনে রাখেন। এইবার অনেকের ব্যাপারে বুঝা গেছে।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৫

লেখক বলেছেন: আমি স্যরি বলেছি। ভুল বোঝাবুঝির কারণটাও উদঘাটিত হয়েছে।
৫৭. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:০১
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
মাহবুব মোর্শেদ,
আপনার এই কথা গুলো আপত্তিজনক-

".......কিন্তু আজ ব্লগে দেখলাম, বেশ কয়েকজন ব্লগারকে ব্যান করা হয়েছে। তাদের সংখ্যা ১০এর অধিক বলেই আমার ধারণা। যাদের নাম এসেছে ব্যান তালিকায় তাদের অনেকেই ভাল ব্লগার। সাময়িকভাবে তারা হয়তো কোনো কারণে উত্তেজিত হয়ে পড়েছিলেন ফলে এই ব্যানের শিকার হয়েছেন। সামহয়ার নিশ্চয়ই তাদের নীতিমালাকে অগ্রাধিকার দেবে। কিন্তু সেই নীতিমালা প্রথমে প্রাপাগান্ডার হোতা ও বখাটেদের সর্দারদের শাস্তি দিলেই খুশী হতাম। সাধারণ, ভাল ও মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্পিরিট নিয়ে উত্তেজিত হওয়া ব্লগারদের ব্যান কোনোভাবেই কাম্য নয়। পাশাপাশি তাদের ক্ষমাপ্রার্থনাও কাম্য নয়। দুই দিন পর হোক কি তিনদিন পর ভাল ব্লগারদের ব্যান থেকে মুক্তি দেয়া হোক এটাই আমার কামনা......"


প্রাপাগান্ডার হোতা ও বখাটেদের সর্দারদের- বলতে আপনি কাদের বুঝিয়েছেন???
কেন দাবি তুললেন না- রাজাকার-জামাতিদের ব্যান করলেই আপনি খুশি হতেন!!!!?????

আপনি শুরুই করেছেন এভাবে-
" মূলত ব্লগের নীতিমালা উত্থাপন করে আপনারা যে আহবান জানিয়েছেন তাকে আমার সঙ্গত বলেই মনে হচ্ছে....।"

কর্তৃপক্ষের সাথে আপনার দহরম মহরম সম্পর্কে এখান থেকে ধারণা পাওয়া যায়-

তারপরে আপনি বললেন- " একজন ব্লগার এগুলো ভালমতো পড়েই এবং অবশ্যই এর সঙ্গে একমত হয়েই ব্লগিং করতে আসনে। যদি তিনি এই ধারাগুলো বা নীতিগুলো অস্বীকার করেন তবে ধরে নিতে হয়, তিনি ব্লগ কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি ভঙ্গ করেছেন। ফলে, তার আর ব্লগিং করার অধিকার নাই......."

এবারে পরিস্কার হয় আপনার দালালি।

ব্লগিং করার অধিকার নিয়ে জ্ঞান কপচানোর আগে - ন্যায়-অন্যায়ের অবস্থানটা পরিস্কার দরকার নয় কি?
রাজাকারদের বিরুদ্ধে অবস্থান নিতে গিয়ে যদি ব্লগের রুলস ভঙ্গও করে তবে সেটা ন্যায় না অন্যায় হয়েছে বলে মনে করেন??

আপনাকে, ব্লগ কর্তৃপক্ষের চামচা হিসাবে সম্বোধন করে একটা কথা বলছি- ব্লগ কর্তৃপক্ষ সমস্ত কিছুর জন্য দায়ি। রাজাকারদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে তারাই ঐসব ব্লগারদের রুলস ভাঙ্গতে বাধ্য করেছে। এর দায় পুরাটাই ব্লগ কর্তৃপক্ষের।

১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৮

লেখক বলেছেন: আপনি যতক্ষণ গালি দিতে থাকবেন ততোক্ষণ আপনার কথা শোনা মানে অন্যায় করে চলা।
৫৮. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:২৭
comment by: পথিক!!!!!!! বলেছেন: সুন্দর বলেছেন
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:২৯

লেখক বলেছেন: ধন্যবাদ।
৫৯. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৩০
comment by: শামসুজ্জামান সিদ্দিকী শাহীন বলেছেন: লেখার মধ্যে বেশ মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন।
সব অপরাধেরই বিচার হওয়া উচিত সে যেই হোক না। আপনাকে অনেক ধন্যবাদ।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩০

লেখক বলেছেন: থ্যাংকস।
৬০. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪২
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
দালালি তো সবার কাছে পরিস্কার!!!
দালালির পুরস্কার পেতেও দেরি হয়না- পোস্টানোর প্রায় সাথে সাথেই নির্বাচিত পোস্ট!!!!!!
যাহোক এবার ভণ্ডামির কিছু নমুনা দেই........।

পোস্টের কটা কথার দিকে সবার দৃষ্টি আকর্ষণ করছি-

"কিন্তু আজ ব্লগে দেখলাম, বেশ কয়েকজন ব্লগারকে ব্যান করা হয়েছে। তাদের সংখ্যা ১০এর অধিক বলেই আমার ধারণা। যাদের নাম এসেছে ব্যান তালিকায় তাদের অনেকেই ভাল ব্লগার। সাময়িকভাবে তারা হয়তো কোনো কারণে উত্তেজিত হয়ে পড়েছিলেন ফলে এই ব্যানের শিকার হয়েছেন। "---> দেখেন এখানে মাহবুব মহাশয় বলেছেন "হয়তো কোন কারণে উত্তেজিত হয়ে পড়েছিলেন" - মোর্শেদ মহাশয়, আপনি কি নিশ্চিত নন- ওনাদের উত্তেজিত হওয়ার কারণ সম্পর্কে??? হয়তো বলছেন কেন???

এরপরে আপনি জানালেন- "সাধারণ, ভাল ও মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্পিরিট নিয়ে উত্তেজিত হওয়া ব্লগারদের ব্যান কোনোভাবেই কাম্য নয়। পাশাপাশি তাদের ক্ষমাপ্রার্থনাও কাম্য নয়। দুই দিন পর হোক কি তিনদিন পর ভাল ব্লগারদের ব্যান থেকে মুক্তি দেয়া হোক এটাই আমার কামনা"- >আপনার কথাকে এত দুর্বল ও পুতুপুতু শোনাচ্ছে কেন?? কাম্য- কামনা করছি-দুইদিন হোক তিনদিন হোক-- এসব কেন?? জোর গলায় দাবি জানাতে কি আপনার নীতিতে বেধেছে??? ভার্চুয়াল গুণ্ডা, প্রোপাগাণ্ডার হোতা ইত্যাদির বিরুদ্ধে গলার আওয়াজ যতখানি- রাজাকারদের ব্যানের ব্যাপারে ততখানি আওয়াজ নেই কেন????

তারপরে আপনি নীতিমালা সংক্রান্ত দাবি তুলে, আপনার বিখ্যাত বক্তব্য দিলেন-
" ....স্বাধীনতা ও সার্বভৌমত্ব বলতে কী বোঝায় তাও সংজ্ঞায়িত থাকা প্রয়োজন" -
এই সংজ্ঞায়িত থাকার প্রয়োজন কেন???
"এর মাধ্যমে যেন কেউ তার সংকীর্ণ দলীয়, ব্যক্তিগত ও টীমের স্বার্থকে রক্ষা করতে না পারে। এবং এটি ব্যবহার করে নিজের ব্যক্তিগত ক্ষোভের প্রতিশোধ নিতে গিয়ে যাকে তাকে যে কোনো তকমা এঁটে দিতে না পারে..।"
নিজামী-সাঈদী-মুজাহিদদের কথা মনে`পড়ে যায়। এ ব্লগের রাজাকার পল্লব মুনতাকা, আওরঙ্গজেব, আমি রাজাকার বা পান্জেরী, ওয়ামী....দের কথা মনে পড়ে যায়।
তারাও স্বাধীনতা-সার্বভৌমত্ব সম্পর্কে আমাদের জ্ঞানদান করে। তারাও স্বাধীনতা-সার্বভৌমত্বকে ব্যক্তিগত-রাজনৈতিক স্বার্থে ব্যবহারের ব্যাপারে যারপরনাই উদ্বিগ্ন। তারাও গালিগালাজের বিরুদ্ধে সোচ্চার।


তবে পল্লব মুনতাকার সাথে আপনার পার্থক্য হলো- সে সরাসরি বলতে পারে। আপনি পারেন না।
সে সরাসরি বলে- মুক্তিযুদ্ধ কেন আমাদের জন্য কি দুর্ভোগ বয়ে নিয়ে এসেছিল। আর আপনি দুলাইন পরপর জানান দেন বা চ্যালেঞ্জ করেন- "তোরে তো এইটাও চ্যালেঞ্জ করছি যে, রাজাকারদের পক্ষে আমার একটা লাইন বের করে দে। ভুলে গেলি? উপরে দেখ। তোর কমেন্টের নিচেই আছে। তোরে তিন দিন সময় দিলাম।"


ভণ্ড কোথাকার!!!!!!!!
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩১

লেখক বলেছেন: গালি দিতে হলে এত কথা বলা লাগে? আসেন। গালি দেন। শান্ত নিয়া চলে যান।
৬১. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৪৮
comment by: লাল মিয়া বলেছেন: তবে পল্লব মুনতাকার সাথে আপনার পার্থক্য হলো- সে সরাসরি বলতে পারে। আপনি পারেন না।
সে সরাসরি বলে- মুক্তিযুদ্ধ কেন আমাদের জন্য কি দুর্ভোগ বয়ে নিয়ে এসেছিল। আর আপনি দুলাইন পরপর জানান দেন বা চ্যালেঞ্জ করেন- "তোরে তো এইটাও চ্যালেঞ্জ করছি যে, রাজাকারদের পক্ষে আমার একটা লাইন বের করে দে। ভুলে গেলি? উপরে দেখ। তোর কমেন্টের নিচেই আছে। তোরে তিন দিন সময় দিলাম।"


ঠিকাছে
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৪

লেখক বলেছেন: লালমিয়া ভাই,
ভাল?
আপনিও খোঁজার জন্য সময় চান? নোবেল বলছে, ও বাইর কইরাই ছাড়বো। দেখেন ওরে হেল্প করতে পারেন কি না।
৬২. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১২:৫৯
comment by: নু রা পা গ লা বলেছেন: "কিন্তু বছরাধিক কাল ধরে যারা সামহয়ারের বিরুদ্ধে নেগেটিভ প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছে।"

- তাতো অবশ্যই। এক বছরইতো হবে। ভুলাটা আসলেই কষ্ট। এতো বড় একজন লেখককে ওরা চিনলো না :)


তাই এখন দালালি শুর এবং পুরষ্কার হাতে হাতে:



আপনি বলছেন -

"কিন্তু সবার আগে সামহয়ারের নীতিমালায়, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়ে একটি ধারা যুক্ত করা হোক। "


এই কথাইতো সবাই বলছে _ শুধু রাজাকার ছাড়া। তাহলে এই কথাটা সবার আগে লেখলে হতো না। তা হলে বুড়া শারিয়ার + দিতো না ..তাইতো আর পোস্টটাও নির্বাচিত হতো না।


দালাল চিনে গেলাম....
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৮

লেখক বলেছেন: কথা তো ভালই বলছেন। গালিটা ছাড়া।
শুধু আমি না। ওনারা আরও অনেক লেখককেই চিনে নাই। জানেন নিশ্চয়ই লেখকদের ওরা অপমান করে বেরও করে দিয়েছে?

সমস্যাটা তাইলে উপরে না লেখা নিয়ে?
সবার আগে যেটা করণীয় সেটা বললাম। তাতেও হলো না?
৬৩. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:১৩
comment by: নাস্তিকের ধর্মকথা বলেছেন:
"যারা সামহয়ারের সঙ্গে চুক্তি করে ব্লগিং শুরু করছেন তা ভঙ্গ করলে তাদের ভুগতে হবে"
-------------------------->
এ কথাটি বারবার বলার উদ্দেশ্য কি????
আপনি এ কথা বলার কে???
আপনি কি কর্তৃপক্ষ??????????
ভুগা মানে কি???

মনে রাখবেন মোর্শেদ মহোদয়, আমাদের কাছে- ব্লগিং টা জীবনের চেয়ে বড় কিছু না। আমাদের ইমোশনের চেয়ে বড় নয়। রাজাকারদের বিরুদ্ধে কথা বলে যদি আমরা ব্যান হই- সেটাকেই অনেক সম্মানকর বলে মনে করি। দেখুন না, ব্যান হওয়ায় কত জন ব্লগার তাদের পাশে কিভাবে এসে দাঁড়িয়েছে!! শ্রদ্ধায়-ভালোবাসায় কিভাবে আপন করে নিয়েছে!!!!!!
আর আপনি বলছেন ভুগা?????????!!!!!!!!!!

মাহবুব মোর্শেদ সাহেব,
দেখেন এই ব্লগের নিয়ম/রুলস সবাই জানে। এবং এই ব্লগের মালিক যেমন আরিল সাহেব, তেমনি এই রুলসের মালিকও তিনি। ফলে- তিনি তাঁর ইচ্ছামতন রুলস রাখবেন- ইচ্ছামত ব্যান করবেন; এটা সবাই জানে। কিন্তু, আপনার মনে হয় এটা জানা নেই যে, এই ব্লগের মালিক আরিল সাহেব হতে পারে-ব্লগের প্রাণ কিন্তু ব্লগাররাই।
সেই ব্লগাররা যদি- রাজাকারদের সাথে সহাবস্থান করতে না চায়- তবে তাকেই সিদ্ধান্ত নিতে হবে- সা.ইনের অবস্থান কি হবে- রাজাকার মুক্ত ব্লগ নাকি শুধু রাজাকারী ব্লগ (সেক্ষেত্রে অবশ্য আপনাকে পাওয়া যাবে - সুশীলদের প্রতিনিধি হিসাবে!!)। এবং সেটি ডিক্লারেশনের আগ পর্যন্ত যতক্ষণ সুযোগ আছে- রাজাকারদের বিরুদ্ধে আমরা ফাইট চালিয়ে যাবো।

আরেকটি কথা আপনাকে বলি- রুলস ভঙ্গের কারণে ভুগার কথা যেটা বললেন- তার বিপরীতে দেখেন- কত ব্লগার স্বেচ্ছায় ব্লগ ছাড়ছেন, কত ব্লগার বিরতিতে গেছেন। ফলে রুলস ভাঙ্গলে ভুগতে হবে এরকম কথা বলার আগে আমাদের কথা শুনে ও বুঝে নিন- আরিল, কর্তৃপক্ষ ও আপনার মত চামচারা রাজাকারদের কোলে নিয়ে একইভাবে বসে থাকলে- আমরাই এই ব্লগকে ছুড়ে ফেলে দিবো।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪১

লেখক বলেছেন: কতবার কত জনে সামহয়ারকে ছুঁড়ে মেরে চলে গেল!
৬৪. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ১:২৫
comment by: প্রশ্নোত্তর বলেছেন:
যুদ্ধ শুরু হয়ে গেছে।
এখন যৌবন যার, তারা এগিয়ে আসুন। Click This Link
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৩

লেখক বলেছেন: সেটাই।
৬৫. ১০ ই জানুয়ারি, ২০০৮ রাত ২:৩৮
comment by: রাইয়ান বলেছেন: কর্তৃপক্ষ আপনার এই পোষ্টটিকে নির্বাচিত পোষ্ট হিসেবে দিয়েছে। শুধু এতটুকু বলতে চাই যে শুধু নির্বাচিত পোষ্ট হিসেবে এটা দেখতে চাই না এর কার্যকারীতা চাই। না হলে এই পোষ্টটিকে নির্বাচিত পোষ্ট করার মূল্য নেই।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৫

লেখক বলেছেন: সহমত।
৬৬. ১০ ই জানুয়ারি, ২০০৮ সকাল ৭:৩৭
comment by: উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনার পোস্ট নির্বাচিত পোস্ট হয়েছে দেখে খুশী হয়েছি।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৭

লেখক বলেছেন: সামী মিয়াদাদ, মানুষ, আবদুর রাজ্জাক শিপনের মতো ব্লগাররা ব্যান হওয়ায় আমি খুশী হতে পারছি না।
৬৭. ১০ ই জানুয়ারি, ২০০৮ সকাল ৭:৪৭
comment by: সোনার বাংলা বলেছেন: +
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৯

লেখক বলেছেন: ধন্যবাদ।
৬৮. ১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৭
comment by: আলী আরাফাত শান্ত বলেছেন: (-) নব্য রাজাকাদের সংগে নিয়ে আপনেদের মত ভন্ড বুদ্ধিজীবিরা পজেটিভ বাংলাদেশের স্বপ্ন দেখতেই পারেন।তবে আমরা সেই স্বপ্ন দেখিনা।আপনাকে আমি অনেক সম্মান রতাম।কিন্তু আপনে দেখি সেই সম্মানের যোগ্য না।
১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৫১

লেখক বলেছেন: যারে গালি দিলেন তারে আগে সম্মান করতেন এইটা জানানোর কী অর্থ? গালি দিয়া যান গিয়া।
৬৯. ১০ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৯
comment by: আলী আরাফাত শান্ত বলেছেন: সম্মান রতাম=সম্মান করতাম।
৭০. ১০ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২১
comment by: নেই মানুষ বলেছেন: মাহবুব, আমি প্রথম কমেন্ট পেস্ট করছিলাম দুপুর ২-৩ টার মদ্যে। আপনি যে কালোবিড়ালের কমেন্টের প্রেক্ষিতে আমাকে রেসিস্ট বলেছেন সেটা আমি বুঝলাম রাত ৭.২৭ আপনার দেয়া উত্তর দেখে (যেখানে আপণই জানতে চাইলেন ''নরওয়েজিয়ান নাজি সমেত'' কমেন্ট টা কই)। াপনার উত্তর পাবার আগে পর্যন্ত ামার জানার কতা না যে আপণি কালোবিড়ালের কমেন্টের কারনে আমাকে রেসিস্ট বলেছেন। তাহলে বলুন আমি কেমনে শুরুতে আপণার ভুল ভাংগাতে পারতাম?

আর ভুলবুঝাবুঝি বলচেণ কেন? বলুন আপণি কমেন্ট না পড়েই , না পড়েই, না পড়েই ডিলিট করছেন, আর তৎক্ষণাৎ রেসিস্ট তকমা লাগিয়ে দিয়েছেন ( ঐদিকে এমিনেস্টি বিষয়ক পোস্টে এক কমেন্টে শুনলাম কাকে জানাচ্ছেন ''আমি ইনস্ট্যান্ট তকমা লাগানোর'' বিপক্ষে)। কমেন্ট না পড়ে কমেন্টের উত্তর দেয়া কেন? পড়লে তো কালো বিড়ালের সাথে আমাকে নিয়ে কনফিউশন হবার কতা না!!

আর আমি তো শুরুতেই বললআম ামার কমেন্টে রেসিজম নেই, থাকলে কোথায় বলুন; াপনি বললেন আমি ''নিজের পক্ষে দাড়িয়ে বেশ একটা পরিস্হিতি সৃষ্টি '' করেছি। এখণ আবার বলছেন আমি শুরুতে ভুল ভাংগানোর চেষ্টা করিনি।

আর মিরাজ ভাইয়ের কমেন্টের উত্তর থেকে নিশ্চয়ই বুঝেছেন যে '' আপণার সরি'র ''' আমার দরকার নেই (যদিও দেখতে চাচ্ছিলাম আপণি সরি বলতে পারেন কি না)।

আর সরি বলার কি ধরণ!!!! আমি ভুল ভাংগাইনি বলে দোষারোপ করে সরি বলা। হা্যরে সুশীল ব্লগার!!!
১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫৫

লেখক বলেছেন: এখন এমনে এমনে স্যরি বললাম।
স্রেফ স্যরি।
৭১. ১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৬:০৫
comment by: শয়তান বলেছেন: দালাল হই চলেন!

Click This Link
১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫৬

লেখক বলেছেন: হন।
৭২. ১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩২
comment by: বহুরূপী মহাজন বলেছেন: "পোস্টটি ১৮ জনের ভাল লেগেছে, ২৮ জনের ভাল লাগেনি"

নির্বাচিত পোষ্টের নমুণা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

সেলুকাস! কি বিচিত্র এই দেশ!!!!!!!!!!
১০ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৫৮

লেখক বলেছেন: সত্যি। কি বিচিত্র এই দেশ!
৭৩. ১১ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:৫৮
comment by: ঠাকুরদা বলেছেন: দুইন্নাডা যেমুন ভালো তেমুনই খারাপ। হালার মানুষ আমরা পেত্যেকদিন কত্য হেডং দেহাই। রং বেরংগের তামশা চলে দুইন্নার অলিতে গলিতে। আমগর তুকমাবাজী কয়দিন আর হালার বাঁচমুই কয়দিন ! আমি হাসি আর চিন্তা করি মাইনসে কবে মানুষ হব।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৯

লেখক বলেছেন: বায়োলজিক্যালি সবাই মানুষ বটে।
৭৪. ১১ ই জানুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৫
comment by: পল্লব মুনতাকা বলেছেন: খুব সুন্দর পোস্ট
আপনি সুন্দর লেখেন। আপনার মোত বুদ্ধিজীবিরা আশা জাগায়। আপনি জাহানারা ইমাম,শামসুর রহমান, কবীর চৌধুরীদের মতো মতলববাজ নন।

১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০২

লেখক বলেছেন: জাহানার ইমাম ও শামসুর রাহমান আমার প্রিয় ব্যক্তি। তারা কখনোই মতলববাজ হতে পারেন না। আমি তাদের ভক্ত। এবং আমি বুদ্ধিজীবী নই।
৭৫. ১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৯
comment by: দুরন্ত পিথক বলেছেন: নরাধম বলেছেন: মাহবুব মোর্শেদের সাম্প্রতিক সব পো্স্টে দেখি চিহ্নিত রাজাকাররা বাহ্‌বা দিচ্ছে।
=======================================

ভালো কথা কিন্তু আশা করব এ কারণে ব্লগের মুক্তিযোদ্ধারা আবার উনাকেই রাজাকারের খেতাব দিয়ে বসবেন না।
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:০৪

লেখক বলেছেন: ওনারা বাহবা দিতে দেরি করেন বইলাই তো অন্যেরা সুযোগ নেয়। বলেন ওনাদের দেরি করাটা কি ঠিক? ভাল জিনিশরে ভাল তো বলতেই হবে।
৭৬. ১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৩
comment by: দুরন্ত পিথক বলেছেন: নরাধম বলেছেন: আমার জাজমেন্ট স্পস্ট। যখন দেখব চিহ্নিত রাজাকাররা আমার পরপর কয়েকটা পোস্টে বাহ্‌বা দিচ্ছে তখন ধরে নিব আমি ভুল পথে আছি।
========================================
এরচেয়ে বড় বোকামী আর কি হতে পারে?
১২ ই জানুয়ারি, ২০০৮ দুপুর ১:১০

লেখক বলেছেন: হ।
৭৭. ১৭ ই জানুয়ারি, ২০০৮ সন্ধ্যা ৭:৩১
comment by: দূরন্ত বলেছেন: পোস্টের সঙ্গে একমত।
১৯ শে জানুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৯

লেখক বলেছেন: ধন্যবাদ।
৭৮. ২৮ শে অক্টোবর, ২০০৮ সকাল ৮:১৫
comment by: ম্যাকলাভিং বলেছেন: কলু তুমি কার?

৭৯. ২৮ শে অক্টোবর, ২০০৮ সকাল ৮:২১
comment by: ম্যাকলাভিং বলেছেন: আলু ব্লগের কলু তুমি লম্বা লম্বা চুল, নাচিতে নাচিতে তুমি দেখাও তুমার ঝুল
৮০. ২৮ শে অক্টোবর, ২০০৮ সকাল ৮:২৬
comment by: ম্যাকলাভিং বলেছেন: আলু ব্লগের কলু তুমি লম্বা লম্বা চুল, নাচিতে নাচিতে তুমি দেখাও তুমার ঝুল

No comments:

Post a Comment