Sunday, March 1, 2009

পুরনো, শক্তিমান ও সেলেব্রেটি ব্লগার বিষয়ে শিপনের পোস্ট ও মাহবুব মোর্শেদের প্রিয় পোস্ট

২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৩৪
শেয়ার করুন: [Add to digg] [Add to FURL] [Add to blinklist] [Add to reddit] [Add to Technorati] [Add to YahooMyWeb] [Add to Co.mments] [Add to NewsVine] Facebook [new feature]

আমার প্রিয় ব্লগার আবদুর রাজ্জাক শিপন একটা পোস্ট দিছেন 'একটি শীতল পাটি বৈঠক ! "পুরনো শক্তিমান ব্লগাররা তুলনামূলক নতুনদের পোস্টে মন্তব্য দিতে নারাজ"- এ বিষয়ে আপনার কি মত ?' (Click This Link) নামে। ঘটনা ২৬ তারিখের। ২৬, ২৭, ২৮ তিনদিনই ব্লগে লগ ইন করছিলাম। কিন্তু ওরিয়ানা ফালাচির একটা লেখা কপি-পেস্ট করা ছাড়া আর তেমন কোনো কাজ করতে পারি নাই। হাতে সময় ছিল কম। অন্য কাজ ছিল। ফলে, কমেন্ট আর করা হয়ে ওঠে নাই। যদিও সেইখানে কোনোভাবে আমার কথা উঠছিল। কথা এমনভাবে উঠছিল যাতে আমার সেইখানে কিছু বলার অবকাশ আছিল। আমি কইতেও চাইছিলাম। তখন কইতে পারি নাই বইলা বিষয় ছাড়ি নাই। তাই আইজকা পোস্ট দিলাম। শুধু শিপনের বিষয় না, আরও কিছু বিষয়ে কথা বলবো বইলা মন্তব্য না করে আলাদা পোস্ট দিবার বাসনা করলাম।
ব্লগার হিসাবে আমি পুরানা বটে। ২০০৬-এর ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত নিয়মিত ব্লগে লিখতেছি। যত লিখতেছি তার চেয়ে বেশি পড়তেছি। শুরু থেকে আজ পর্যন্ত সকালবেলা আমার অভ্যাস হইলো একটার পর একটা পিছনের পাতা উল্টায়া পোস্ট দেখা। পড়ার মতো পোস্ট পাইলে রাইট ক্লিক করে আলাদ উইন্ডোতে নিয়া সেটা পড়া। এই কাজটা আমি অফলাইনে থাইকাই করি। যদি পড়ে পড়ে কোনো পোস্ট বিষয়ে আমার মনে গুরুতর বিবাদ তৈয়ার হয় তাইলে কমেন্ট করি। তর্কও করি। একমত পোষণ করার জন্য পারতপক্ষে কমেন্ট করি না। তবে অনেক ক্ষেত্রে সেটাও করছি। শুরু থেকে দেখা ও ফিরতি দেখা, কমেন্ট ও ফিরতি কমেন্ট, রেটিং ও ফিরতি রেটিংয়ের অভ্যাসটা আমি তৈয়ার করি নাই। সামহয়ারের প্রথমে একটা রেওয়াজই দাঁড়ায়ে গেছলো যে, তুমি আমারে কমেন্ট দিবা, ভাল বলবা আমিও তোমারে কমেন্ট দিবো ভাল বলবো। এই রেওয়াজে কিছু কিছু ছোট ছোট গ্রুপ দাঁড়ায়া গেছলো। অবশ্যই কিছু গ্রুপ আছিল যেইখানে খারাপ লেখকরা একত্র হইয়া নিজেদের সংগঠিত কইরা একটা কিছু হওনের বাসনা করছিলেন। সেই ছোট গ্রুপগুলা টেকে নাই। কেউ কেবল পরস্পরের পিঠ চাপড়ানি দিয়া ভাল লেখক হিসাবে নাম করতে পারে নাই। নাম যারা করছেন তারা লেখার গুনেই করছেন। ব্লগ একটা সামাজিক জায়গা বটে। সেইখানে লেখা পড়া, লেখার মাধ্যমে যেমন সামাজিকতা তৈয়ার হয় তেমনি কমেন্ট দিয়া সেই সামাজিকতায় জোর আসে। নতুন মাত্রা তৈয়ার হয়। কিন্তু সেটা যদি কারো মধ্যে এমন অভ্যাস তৈরি করে যাতে কেউ ভালো লেখাকে খারাপ আর খারাপ লেখাকে ভালো বলতে প্রলুদ্ধ করে তবে সেই অভ্যাসকে একটু পর্যালোচনা করা দরকার। এই পর্যালোচনা থেকেই আমি শুরু থেকেই ফাও কমেন্ট করা থেকে, গোষ্ঠী তৈরির প্রক্রিয়া থেকে নিজেরে আলগা রাখছি। একথাও সত্য বহু ভাল পোস্টে স্রেফ আলস্য ও সময়াভাবে কমেন্ট দিতে পারি নাই। তবে, ব্লগে সব ভাল লেখা আমি মনোযোগ সহকারে পড়ছি, এইটা জানি।
ব্লগে অনেকেই আছে যারা শুধু কমেন্ট কইরাই ক্ষান্ত নন। কমেন্ট তাদের ব্যবসা, পেশা, টিজিং, ইরিটেটিং-এর হাতিয়ার। কমেন্ট অনেকের যুদ্ধাস্ত্র। ব্লগ তাদের কাছে লেখার জায়গা যতটা, তার চেয়ে বেশি লড়াইয়ের ময়দান। এইকাজ যারা করেন, তারা সবাই খারাপ লেখেন বইলাই এই পথ বেছে নেন সেইটা আমি বলছি না। কিন্তু এই দলে মেলা লোক আছেন যারা লেখতে পারেন না লেখার ব্যাপারে প্রো-অ্যাকটিভ হইতে পারেন না। স্রেফ রিঅ্যাকটিভ চিন্তার চর্চা করেন। তাদের জন্য আমার খুব দুঃখ হয়। অনর্থক কমেন্ট থেকে সচেতনভাবে সরে আসার পেছনে এইটা আরেক কারণ। আমি ব্লগারের লেখাকে গুরুত্ব দেই। তার প্রতিক্রিয়াও গুরুত্বপূর্ণ। তবে লেখা থাকলে প্রতিক্রিয়াও জমে।
অবশ্য কমেন্টের মাধ্যমে একটা দাদাগিরি আমি করতে পারতাম বলে, অনেকে মনে করেন। সেইটা হইলো, নতুন লেখকদের উৎসাহ দান। ভাল বইলা, সমালোচনা কইরা, পরামর্শ দিয়া তাদের লেখাকে বেগবান করতে পারতাম। কিন্তু আমি এই ধরনের দাদাগিরিতে বিশ্বাস করি না। কে কেমনে লেখবে সেই ব্যাপারে উদ্দেশ্যমূলক বক্তব্য দিতে আমি অভ্যস্ত না। আর আমিও একজন নবীন লেখক হিসেবে এই ধরনের সমালোচনা এড়ায়ে চলি। আরও ভালো হইলে আরও ভাল হইতো জাতীয় কথা যারা বলেন তাদের কাছ থেকে দূরে থাকি। ফলে, আমি দাদাগিরি করতে পারলাম না। ব্লগে পুরানা বইলা এই সুযোগ আমি নিতে চাই না।
শিপন ভালোবাইসা শক্তিমান ও সেলেব্রেটি কথা দুইটা বলতে পারেন। আমি বিনয় কইরা এইটারে মেনে নিতে পারি আবার অস্বীকার করতে পারি। কিন্তু দুইটা শব্দই আমার কাছে ক্ষমতাকেন্দ্রিক লাগতেছে। ফলে, আমি এই দুইটা শব্দ কোনোভাবেই পছন্দ করতে পারতেছি না। ভালো লেখলে আপনি বলতে পারেন উনি ভালো লেখেন। কিন্তু শক্তিমান আর সেলেব্রেটি মানে কী? এইখানে কি আমি জব্বারের বলি খেলতেছি নাকি গ্ল্যামার ঝরানোর কাজ করতেছি?

শিপনের পোস্টে একজন বলছেন, আমি যে কারো পোস্ট পড়ি নাই, পড়ার সময় পাইনা সেইটা আমার প্রিয় পোস্টের লিস্ট দেখলেই বুঝা যায়। বাহ! কী সুন্দর যুক্তি। প্রিয় পোস্ট বিষয়ে অনেকেই আমারে জিগাইছেন। আমি উত্তর দিলেও হয়তো কারো মনপুত হয় নাই। আইজকা আবার বলি, ব্লগে আগে বিভিন্ন টেকনিক্যাল জ্ঞানের প্রদর্শনী হইতো, এই যেমন ফন্ট রঙিন করা, বোল্ড ইটালিক করা, ছোট বড় করা। এইগুলা কোনোদিনই আমি শিখতে পারি নাই। প্রিয় পোস্টের বিষয়টা যুক্ত হওয়ার বহু দিন পর্যন্ত বিষয়টা বুঝতে পারি নাই। মেলাদিন জায়গাটা ফাঁকা ছিল। কিন্তু একদিন শোকেসে যোগ করুণ অপশনটা পেয়ে নিজের একের পর একটা পোস্ট যোগ করতে থাকলাম। খুব মজা পাইছিলাম সন্দেহ নাই। তখন সেইসময় আমার মনে যে ভাবনাটা কাজ করছিল সেইটা হইলো, কেউ আমার ব্লগে আইলে শুধু প্রথম পাতাটা দেখেই হয়তো চইলা যাইতে পারেন। সেক্ষেত্রে তার উদ্দেশে যদি বিভিন্ন ধরনের কিছু ব্লগের লিস্ট হাজির করা হয় তাইলে হয়তো তিনি ব্লগের পাতা উল্টাইতেও পারেন। আবার কিছু পোস্ট আমার দরকার লাগতে পেরে ভেবেও ওইখানে অ্যাড করছিলাম। বিষয় হইলো, প্রিয় পোস্টের বিষয়টা আমি প্রিয় হিসাবে না নিয়া অন্যভাবে নিছিলাম। এখনও চিন্তাটারে কার্যকর মনে হয়। কেউ যদি কষ্ট পান যে, তার পোস্ট এইখানে যুক্ত হইতে পারতো তবে তার কাছে ক্ষমা চেয়ে রাখলাম।



প্রকাশ করা হয়েছে: ডায়েরি বিভাগে ।




এডিট করুন | ড্রাফট করুন | মুছে ফেলুন

* ৬২ টি মন্তব্য
* ৫১৯ বার পঠিত,

Send to your friend Add to Your Showcase Print
আপনি রেটিং দিতে পারবেন না
পোস্টটি ৮ জনের ভাল লেগেছে, ৭ জনের ভাল লাগেনি


এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন





এই লেখার লিংক টি আপনার বন্ধুকে পাঠান বন্ধ করুন

আপনার নিজস্ব ই-মেইল ক্লায়েন্ট ব্যবহার করতে চাইলে এখানেক্লিক করুন

আপনার নাম :

আপনার ই-মেইল

আপনার বন্ধুদের ইমেইল

মেসেজ (নীচের মেসেজটি আপনার ইচ্ছেমত পরিবর্তন করুন
hi, i have been reading a nice wonderful post in http://www.somewhereinblog.net and would like to share it with you. Here is the post link http://www.somewhereinblog.net/blog/mahbubmoreblog/28792460 , please visit the link and rate it if you like. :-)

নিজেকেও একটি কপি পাঠান



১. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৩৬
comment by: কৌশিক বলেছেন: তাতপুরযোপুন্যলেখা
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:০৩

লেখক বলেছেন: হ। বুঝছেন।
মুছে ফেলুন


২. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৩৬
comment by: চিকনমিয়া বলেছেন: ওরেরে খাইচে!!!!!!!
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:০৫

লেখক বলেছেন: khaiche???????????
মুছে ফেলুন


৩. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৪৬
comment by: ব্লুজ বলেছেন: পইড়া ফেললাম ...এখন?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:০৬

লেখক বলেছেন: আর কী?
ধন্যবাদ।
মুছে ফেলুন


৪. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৪৬
comment by: কালপুরুষ বলেছেন: পরিষ্কার এবং খোলামেলা বক্তব্য। নিজস্ব অভিমত ব্যক্ত হয়েছে।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১০

লেখক বলেছেন: ঠিক কথা।
মুছে ফেলুন


৫. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৪৮
comment by: কৌশিক বলেছেন: * ২০০৬ সালের ফেব্রুয়ারীতে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করে ব্লগরত্ব লাভ করেছি।

* ব্লগে অসংখ্য ব্লগারের ব্লগ না পড়ে খুব ভাল ভাল মন্তব্য করে যাই

* প্রতিদিন আঠারো ঘন্টা লগ ইন থাকি

* প্রতিদিন দু-চারটে ব্লগ-হাগু দেই

* প্রতিদিন দু-চারটে গালি হজম করি

* প্রতিদিন দু-চারজনকে গালি দেই

এত চেষ্টা করেও ব্লগারদের মন পেলাম না। বলেন, আমি কবে পুরাতন হবো? কবে সেলিব্রিটি হবো? আমার কি কোন সাধআল্লাদ নাই?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১১

লেখক বলেছেন: আপনি তো সেলিব্রেটি বানান। আপনে সেলিব্রেটি বানানোর কারখানা।
মুছে ফেলুন


৬. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৫৮
comment by: দূরন্ত বলেছেন: =p~ কৌশিক ভাইয়ের মন্তব্যটা জোস হইছে।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১১

লেখক বলেছেন: হ্যাঁ।
মুছে ফেলুন


৭. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১২:৫৮
comment by: সামী মিয়াদাদ বলেছেন: বিশাল কনফেসনাল পোষ্ট

কৌশিকদা এতো চিল্লান কেন....অফ যান

সেলিব্রিটি হইতে গেলে গালি দেবার থেকে খাইতে হবে বেশী। আপনি ব্রেক ইভেনে আছেন...আপনের দ্বারা হবেনা
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১৬

লেখক বলেছেন: থ্যাংকস।
কৌশিক যে সেলিব্রেটি তৈরির কারখানা এইটা উনি নিজে বুঝে না।
মুছে ফেলুন


৮. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১:০২
comment by: মাহবুব সুমন বলেছেন: হুমমম
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১৭

লেখক বলেছেন: ছবিটা সুন্দর হইছে।
মুছে ফেলুন


৯. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১:০৫
comment by: নতুন বলেছেন: ব্লগার পরিসংখ্যানপোস্ট করেছেন: ৯৪টি
মন্তব্য করেছেন: ২০৯৩টি
মন্তব্য পেয়েছেন: ৪৬৪টি
ব্লগ লিখছেন: ২ বছর ২ মাস
ব্লগটি মোট ১১২৮১ বার দেখা হয়েছে

আমার ব্লগের বয়স কিন্তু দুই বছর... আমি কিন্তু "নতুন" ই থাকুম... পুরান হবার ইচ্ছা নাই.. ;)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১৮

লেখক বলেছেন: নতুনই থাইকেন।
মুছে ফেলুন


১০. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ১:৫২
comment by: বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: আপনার বাংলা টাইপিং স্পিড ভালো।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১৯

লেখক বলেছেন: কেমনে বুঝলেন?
মুছে ফেলুন


১১. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:১০
comment by: মোহাম্মদ আরজু বলেছেন: (পোস্টের বিষয় পুরোনো, আমি ব্লগার নতুন, তবুও লিখছি, কারন আমি দুবছর ধরে ভিজিটর, পুরনো বিষয়ে দেখা-পড়া আছে।)



মাহবুব ভাই, আপনি লিখেছেন
''যত লিখতেছি তার চেয়ে বেশি পড়তেছি।''
ভালো কথা।
হাজার পৃষ্ঠা পড়ে যে এক পৃষ্ঠা লেখা হয় তার তুলনা হয়না।
সত্যি, লিখিয়ের চেয়ে কমেন্টেটর এর পরিমান বেশি হয়ে গেছে। অবশ্য এর কারন এই না যে সবাই লেখালেখিতে ডুবে গেছে, ডুব-সাতার করে মত-অমতের বিষয়গুলো তুলে আনছে কমেন্টে। কারন হচ্ছে যেমনটি আপনি বলছেন---
''সামহয়ারের প্রথমে একটা রেওয়াজই দাঁড়ায়ে গেছলো যে, তুমি আমারে কমেন্ট দিবা, ভাল বলবা আমিও তোমারে কমেন্ট দিবো ভাল বলবো।'' এবং আপনি পরস্পরের পিঠ চুলকানি থেকে দুরে থাকার জন্য কমেন্ট করার ক্ষেত্রে সাবধানি থেকেছেন, থাকছেন। অবশ্য আপনি এ বিষয়ে সচেতন যে---
''ব্লগ একটা সামাজিক জায়গা বটে। সেইখানে লেখা পড়া, লেখার মাধ্যমে যেমন সামাজিকতা তৈয়ার হয় তেমনি কমেন্ট দিয়া সেই সামাজিকতায় জোর আসে। নতুন মাত্রা তৈয়ার হয়। ''
এই নতুন মাত্রা তৈরিতে আপনার ভূমিকা যারা আশা করেন তারা কিন্তু সেই লোকেদের কেউ নয় , আপনার কথায় যারা মনে করেন --কমেন্টের মাধ্যমে একটা দাদাগিরি আপনি করতে পারতেন।
তারা আসলে আপনার ''দাদাগিরি'' চাননা । আপনি যদি ভাল বলে-পরামর্শ দিয়ে তাদের লেখা কে 'বেগবান' করেন তাতে তাদের আপত্তি নেই কিন্তু এটা তাদের দাবী নয়। তাদের দাবী সমালোচনা। তারা চান '' পড়ে পড়ে কোনো পোস্ট বিষয়ে আমার মনে গুরুতর বিবাদ তৈয়ার হয় '' তবে যেন আপনি মন্তব্য করেন। কিন্তু ঝামেলা হলো আমাদের মনে হচ্ছে সাম্প্রতিককালে আপনার এরকম বিবাদ তৈরি হবার হার আশংকাজনকভাবে কমে গেছে। তার একটা কারনও হয়তো আন্দাজ করা যায়। ইতিহাস(!) ভিত্তিক বিতর্ক এবং ব্যাক্তিগত আক্রমনমুলক পোস্ট নিশ্চয় আপনার মনে 'গুরুতর বিবাদ' তৈরি করতে পারেনা। অথচ ইদানিং এসবই সংখ্যায় বেশী।

তবে বলি কি মাহবুব ভাই, কিছু না কিছু দরকারি পোস্ট তো আসেই, 'গুরুতর' না হলেও গুরুত্বপুর্ন পোস্ট ও বিবাদ নিশ্চয় মুখোমুখি হয়। সুতরাং.........

জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:২৩

লেখক বলেছেন: আপনার কমেন্টটা পইড়া ভীষণ আনন্দ পাইলাম।
আপনার কথা মনে রাখার চেষ্টা করবো।
মুছে ফেলুন


১২. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:৪১
comment by: একরামুল হক শামীম বলেছেন: মাহবুব কিছু কথা বলার ইচ্ছা রাখলাম।
বিষয়টা হলো একজন নতুন ব্লগার যখন কোন পোস্ট দেয় তখন কিন্তু সে চায় এতে মন্তব্য আসুক, লোকজন পড়ুক। কিন্তু সামহোয়ারইনএর অভিজ্ঞতা থেকে যা দেখলাম নতুন ব্লগারদের পোস্ট খুব কমই পঠিত হয় কিংবা কম কমেন্ট আসে। বিষয়টা কেন হয় সেটা পরের বিষয়।আপনি বললেন সব পোস্টই পড়েন, তবে তা অফলাইনে, গুরুতর বিবাদ না হলে কমেন্ট করেন না। কমেন্ট করাটা আপনার ব্যাপার, অন্যদিকে অফলাইন কিঙবা অনলাইনে পড়াটাও আপনার ব্যাপার। তবে এখানে যে বিষয়টি কাজ করে, আপনি যদি অনলাইনে লেখাটা পড়তেন তাহলে আপনার নামটা সেই ব্লগারটির সাম্প্রতিক ব্লগ দেখেছেন এই তালিকায় উঠে যেত। এতে করে যেটা হতো সে কিছুটা অনুপ্রেরণা পেত পারতো প্ররোক্ষভাবে..যে লেখাটা পড়েনে.....। এই বিষয়গুলো ঠিক আপনার ভাষায় দাদাগিরি কি না তা আমার বোধগম্য নয়।

বিবাদ হলেই কমেন্ট করা এটাও আমি মেনে নিতে পারছি না। ব্লগ যেমন লেখা্লেখির জায়গা, ঠিক তেমনি এটা সামাজিক মেলবন্ধনের ক্ষেত্র হয়ে উঠেছে যাকে আমারা সোশ্যাল নেটওয়ার্কিং টার্ম দিয়ে বিশ্লেষায়িত করি। ধরা যাক, ইউনুস যখন নোবেল পেয়েছিলেন, তখন একজনের সেই বিষয়টিেতে কোন বিবাদ নাই। তাই বলে কি সেই লোকটা কোন কমেন্টস করবে না? শুভেচ্ছা কি জানাতে পারে না সে?

বিষয়টা বহুমাত্রিক চিন্তভাবনা ধারণ করেই দাড়িয়ে আছে। তবে আবারো বলে রাখছি এইসব ব্যাপারগুলো একান্তই আপনার।

তবে দ্বিমত আমার আরেক জায়গায় আছে- সেলেব্রেটি ব্লগার। এর মাধমে ঠিক কোন বিষয়টিকে বিশ্লেষায়িত করা হয়েছে তা আমার বোধগম্য নয়।

প্রিয় পোস্টের বিষয়ে আপনার ব্যাখ্যা আমার বোধগম্য হয়েছে। এই বিষয়ে আপনার অবস্থান আমার কাছে আপাত দৃষ্টিতে কিংবা প্রেক্ষাপট বিবেচনায় ঠিকই আছে বলে মনে হচ্ছে।

যাই হোক লম্বা কমেন্ট করে ফেললাম।



জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৩৪

লেখক বলেছেন: এত সুন্দর করে যুক্তি দেন যে আমি উত্তরই খুঁজে পাই না।
মুছে ফেলুন


১৩. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:৪২
comment by: একরামুল হক শামীম বলেছেন: হায় হায় শুধু মাহবুব লিখে ফেলেছি। এটা মাহবুব ভাই হবে। দুঃখিত। এমন ভুল করে হয়ে গেছে।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৩৬

লেখক বলেছেন: ভাই বলো ডাকো যদি দিবো গলা টিপে।
মুছে ফেলুন


১৪. ২৯ শে এপ্রিল, ২০০৮ দুপুর ২:৫৭
comment by: মোহাম্মদ আরজু বলেছেন: শামীম আমার মনে হয় এখানে 'বিবাদ' মানে কেবল নারাজি হওয়া নয়। 'বিবাদ' বলতে মাহবুব ভাই বোধহয় বোঝাতে চেয়েছেন--- ''সম্মতি কিংবা অসম্মতিসূচক অথবা এ দুয়ের বিপরীতে কোন নিস্পৃহ দৃষ্টিভংগী, যে দৃষ্টিভংগী পাঠকের মনে কোনও লেখার কোন বিষয়ে নতুন কোন নতুন মাত্রা'র সন্ধান দেয়।''

খটমটে হয়ে গেল! আসলে সহজ কথা সহজে বলা সহজ নয়।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৩৯

লেখক বলেছেন: বুঝা তো গেল।
মুছে ফেলুন


১৫. ২৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৫১
comment by: কোলাহল বলেছেন: লেখাটা পড়লাম।

লেখার বিষয়বস্তুর সাথে মোটামোটি একমত।

আপনার লেখা থেকে রেফারেন্স...

১.যত লিখতেছি তার চেয়ে বেশি পড়তেছি।


২.একমত পোষণ করার জন্য পারতপক্ষে কমেন্ট করি না।
৩.কিছু গ্রুপ আছিল যেইখানে খারাপ লেখকরা একত্র হইয়া নিজেদের সংগঠিত কইরা একটা কিছু হওনের বাসনা করছিলেন।

৪.এই দলে মেলা লোক আছেন যারা লেখতে পারেন না লেখার ব্যাপারে প্রো-অ্যাকটিভ হইতে পারেন না। স্রেফ রিঅ্যাকটিভ চিন্তার চর্চা করেন।

৫.কমেন্টের মাধ্যমে একটা দাদাগিরি আমি করতে পারতাম ....সেটা হইলো, নতুন লেখকদের উৎসাহ দান। ভাল বইলা, সমালোচনা কইরা, পরামর্শ দিয়া তাদের লেখাকে বেগবান করতে পারতাম। কিন্তু আমি এই ধরনের দাদাগিরিতে বিশ্বাস করি না।

একমত নম্বর পয়েন্টের সাথে একমত। অন্যদেরটা কি করেন জানিনা তবে আমার লেখা মোটামোটি পড়েন সে ব্যাপারে আমি নিশ্চিত। আপনার কিছু কমেন্ট এবং পোস্ট পড়ে সে ধারনা পোক্ত হয়েছে। দ্বিতীয় পয়েন্টে কিছু বলার নেই তবে শামীমের কথার সাথে একমত হওয়া যায়।
তৃতীয় পয়েন্টে একমত তবে আপনি যেভাবে গ্রুপের উল্লেখ করেছেন আমি সেটাকে সরলীকরন করব। পরিকল্পিত না হয়েও অনেক সময় পরিচয় সূত্রে নিজের একটা সার্কেল তৈরী হয়ে যায়। লেখালেখির ধরন, পছন্দ, ইস্যুগত ঐকমত্য থেকে সেটা হবেই। তবে সার্কেলের মধ্যে পিঠ চুলকাচুলকির ব্যাপারটা মানবীয় দুর্বলতার প্রকাশ। মাত্র কয়েক শব্দের একটা পোস্টে প্রচুর কমেন্ট হলে নতুনরা অবাক এবং হতাশ হয়।

চতুর্থ পয়েন্টেও একমত।

পঞ্চম পয়েন্টে সরাসরি দ্বিমত আছে। নতুনদেরকে কোন পরামর্শ দিলে তারা দাদাগিরি হিসেবে নেয়না বরং খোলামনে গ্রহন করে। একদিন আগে আমার একটা পোস্টে একজন পুরনো জনপ্রিয় ব্লগার একটা শব্দ বিষয়ে তার একটা ব্যক্তিগত অভিমত জানিয়েছিল এবং আমি যারপরনাই আনন্দিত হয়েছিলাম। সময়ের অভাবে বা পরামর্শ দেয়ার মত এতটা মনোযোগ দিয়ে পড়া হয়না এটা ঠিক আছে তবে পরামর্শ দিলে কেউ মনখারাপ করবে এটা আমি বিশ্বাস করব না।

প্রিয় পোস্ট বিষয়ে আপনার ব্যাখ্যা গ্রহন করলাম। (যদিও এসব বিষয়ে আমার বিশেষ কোন মাথাব্যাথা ছিলো না।)
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৪২

লেখক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
অবস্থান বদলাইতে হবে। ভাবতে হবে।
মুছে ফেলুন


১৬. ২৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৫৮
comment by: হ্যারি সেলডন বলেছেন: সব আমার দোষ। আপনার উপর ছাকীনা নাজিল হোক।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৪৩

লেখক বলেছেন: সেম তো ইউ।
মুছে ফেলুন


১৭. ২৯ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:০৪
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: হমম , আমার সাম্প্রতিক ভিজিটর লিস্টে আপনার নামটা নিয়মিতভাবেই দেখি ।

কাজেই পোস্ট না পড়ার অভিযোগটি ঠিক নয়
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৪৭

লেখক বলেছেন: ধন্যবাদ।
মুছে ফেলুন


১৮. ২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:২৪
comment by: মৃদুল মাহবুব বলেছেন: কমেন্ট করা না করা, পোষ্ট পড়া না পড়া একান্ত ব্যক্তিগত ব্যাপার। এই নিয়া কারও কারও এতো গা জ্বলে ক্যান বুঝি না। আমাদের যেমন স্বাধীনতা আছে লেখা পড়ার এবং কমেন্ট করার তেমনি স্বাধীনতা আছে না পড়ার , কমেন্ট না করার।

আপনাতে নিয়ে অনেক তর্কের কয়েকটার উত্তর এখানে আছে। তর্ক কি তবি থামবে?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৪৯

লেখক বলেছেন: তর্ক চললেই তো ভাল। অনেক কিছু জানা যায়।
মুছে ফেলুন


১৯. ২৯ শে এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:৪৩
comment by: ফারহান দাউদ বলেছেন: মনে হইল ২-৪ কথা বলি,পোস্টের সাথে মোটামুটি একমত হয়াও বলি। কোলাহলের একখানা কথা মনে লাগলো,"মাত্র কয়েক শব্দের একটা পোস্টে প্রচুর কমেন্ট হলে নতুনরা অবাক এবং হতাশ হয়।" এইটাই কথা,এবং শিপন ভাইয়ের পোস্টে যারা ব্যাপক লাফালাফি করসে এরে ওরে আনসোশাল বইলা,নতুনদের লেখার জন্য তাদের অনেকেই ভাল কোন উদাহরণ না,কারণ ২-৪ লাইনের ১টা পোস্ট দিয়া ২০০ মন্তব্য পাইতে দেখলে নতুন অনেকের কাসেই ব্লগটারে ইয়াহু বা এমআইআরসি চ্যাট রুম মনে হওয়া শুরু হয়,তাতে লাভ ক্ষতি কি হয় সেইটার বিশ্লেষণে অবশ্য গেলাম না,তবে নতুনদের লেখালেখির বিকাশে সেইটা যে সহায়ক কিসু না সেইটা বুঝতে বিশ্লেষণ লাগেনা। শামীম ভাই যেমন কইসেন,সোশ্যাল নেটওয়ার্কিং,সেটা অবশ্যই খুবই ভাল,আমারে ১০ জন চিনা ফালাইসে দেইখাই আমার লেখাটায় অন্তত একবার ঢুঁ দিব,আমিও সেই ১০ জনের লেখায় ঢুঁ দিমু,সেইটা ভাল,কিন্তু ঢুঁ দিয়াই বালছাল লেখা হইলেও কোন সমালোচনায় না গিয়া জটিল লেখসো,ফাটায়া দিসো,চরম হইসে,এইসব বলাটায় লেখকের যেমন লাভ হয়না,তেমনি পাঠকেরও মনে হয় বিশেষ লাভ হয়না।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৪:৫৬

লেখক বলেছেন: ১০০% একমত।
মুছে ফেলুন


২০. ২৯ শে এপ্রিল, ২০০৮ রাত ৮:৪৮
comment by: কোলাহল বলেছেন: ধন্যবাদ ফারহান।

বেশ ভাল একটা ব্যাখ্যা দিয়েছেন।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২১. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৩:০১
comment by: আবদুর রাজ্জাক শিপন বলেছেন: আপনার পোষ্টটা পড়লাম । দু'বার পড়লাম একটু বেশী করে বুঝার জন্য । আপনি একটা বক্তব্য দিয়েছেন, অনেকে সেটা দেখছে, জানছে এবং পড়ছে, কিছুটা হলেও ভুল বুঝাবুঝির অবসান হতে পারে । এটাও একটা আশার কথা । বক্তব্য কেউ গ্রহণ করবে, কেউ বর্জন, ব্যাপারস না । তবে আপনি যে একটা বক্তব্য দিয়েছেন, সেজন্য অবশ্য আমি আপনাকে বিনীত ধন্যবাদ জানাবো ।

আপনার পোষ্টের প্রেক্ষিতে আমার কিছু বলার আছে । তার কিছুটা বলে দিয়েছেন , মোহাম্মদ আরজু , কিছুটা বলে দিয়েছে শামীম , কোলাহলও অনেক খানি বলেছেন।

আপনি বলেছেন

*ব্লগ একটা সামাজিক জায়গা বটে। সেইখানে লেখা পড়া, লেখার মাধ্যমে যেমন সামাজিকতা তৈয়ার হয় তেমনি কমেন্ট দিয়া সেই সামাজিকতায় জোর আসে। নতুন মাত্রা তৈয়ার হয়। কিন্তু সেটা যদি কারো মধ্যে এমন অভ্যাস তৈরি করে যাতে কেউ ভালো লেখাকে খারাপ আর খারাপ লেখাকে ভালো বলতে প্রলুদ্ধ করে তবে সেই অভ্যাসকে একটু পর্যালোচনা করা দরকার।*

আমি বলি,- আমার পোষ্টের আসল উদ্দেশ্য মূলত সেই সামাজিকতাই ! যারা এই সামাজিকতার কাছ ঘেঁষেন না, তাদেরকে আমার অসামাজিক মনে হয় । সেইটা আমার মনে হওয়া , অন্যদের সেইরকম মনে নাও হইতে পারে । আর সেই সামাজিকতা পালন করতে গিয়া খারাপ লেখারও ভালো বলতে প্রলুদ্ধ হইতে হবে, এই কথাটা মানলাম না । আমার কাছে যেইটা খারাপ সেইটারে ভালো বলবো না, বলি না ।

আপনি বলছেন,-*অবশ্য কমেন্টের মাধ্যমে একটা দাদাগিরি আমি করতে পারতাম বলে, অনেকে মনে করেন। সেইটা হইলো, নতুন লেখকদের উৎসাহ দান। ভাল বইলা, সমালোচনা কইরা, পরামর্শ দিয়া তাদের লেখাকে বেগবান করতে পারতাম। কিন্তু আমি এই ধরনের দাদাগিরিতে বিশ্বাস করি না।*

আমি বলি,- দাদাগিরিটা আপনার ধারণা । বলা যায় ভুল ধারণা । আপনার উৎসাহ পাইলে আমি (এইখানে আমি নিজেরে দিয়া উদাহরণ দিতেছি) বর্তে যাইতাম । আপনার সমালোচনা পাইলে , নিজের ভুল শোধরানোতে সচেষ্ট হইতাম ! অন্তত আমি সেইটারে দাদাগিরি মনে করতাম না ! আরো অনেকেই হয়তো আমার মতন কইরাই ব্যাপারটারে নিতো !

আপনি বলছেন-*শিপন ভালোবাইসা শক্তিমান ও সেলেব্রেটি কথা দুইটা বলতে পারেন। আমি বিনয় কইরা এইটারে মেনে নিতে পারি আবার অস্বীকার করতে পারি। কিন্তু দুইটা শব্দই আমার কাছে ক্ষমতাকেন্দ্রিক লাগতেছে। ফলে, আমি এই দুইটা শব্দ কোনোভাবেই পছন্দ করতে পারতেছি না। ভালো লেখলে আপনি বলতে পারেন উনি ভালো লেখেন। কিন্তু শক্তিমান আর সেলেব্রেটি মানে কী? এইখানে কি আমি জব্বারের বলি খেলতেছি নাকি গ্ল্যামার ঝরানোর কাজ করতেছি?*

আমি বলি, অত্যন্ত সচেতনভাবে শব্দ দুইটা আমি লাগাইছি । জব্বরের বলি খেলা না হইলেও , যাদের লেখনী শক্তি অসীম তাদেরকে শক্তিমান বলতেই আমার ভাল্লাগতেছে ! সেলেব্রেটি এই অর্থ যে, যেহেতু লেখক হিসেবে বা লেখার শক্তিমত্তা দিয়া অনেকেই তাদেরকে চেনেন, এবং ব্লগেও ইনারা নিজেদেরকে ব্যতিক্রমভাবে উপস্থাপন করতে পারছেন, সেইটা লেখা দিয়া এমনকি সাধারণের কাতারে না মিইশা গিয়াও, সেহেতু সেলেব্রেটি শব্দটা ইনাদের ক্ষেত্রে যর্থার্থই মনে করি । যদিও একমাত্র আপনাকে উদ্দেশ্য কইরাই শব্দদ্বয়ের ব্যবহার হয় নাই, এই মাত্রাই যারা আছেন, সবাইরে এইভাবে দেখতে ভাল্লাগতেছে । এইখানে এইটাও বইলা নেয়া শ্রেয়তর হবে যে, ওই পোষ্টটা কোনমতেই একজন ব্যক্তিকে উদ্দেশ্য কইরা ছিল না ।


প্রিয় পোষ্টের ব্যাপারে আপনার বক্তব্যটা আপনার দৃষ্টিকোণ থেকে ঠিকই আছে । কিন্তু আমার কাছে সেইটা দৃষ্টিকটু লাগে । আমার কাছে দৃষ্টিকটু লাগলেও আপনের কিসু যায় আসে না । আমার পোষ্ট আপনার প্রিয়তে নাই বইলাও না ! কারো প্রিয়তে শোভা বর্ধন করার মতন যেগ্যতর পোষ্ট আমার নাই । তবে , অনেকেরই সেরকম পোষ্ট আছে, সেইগুলার দুই-একটা আপনার প্রিয়তে স্থান পায়লে আরো অনেকের কাছেই সেগুলা পৌছায়া যাইতো । আর , ভালো লেখা অনেক বেশী পাঠক পড়বে -এইটা ভাবতেও আমার সবসময় ভালো লাগে ।

পরিশেষে : ওই পোষ্টের মাধ্যমে আপনে দুৰখ পাইলে আমিও দুৰখিত । আবারও বলছি, কোন একজন ব্যক্তিকে উদ্দেশ্য কইরা ওই পোষ্ট ছিলনা । আপনি বক্তব্য দিছেন এইটা ভাল্লাগছে । আপনারে অশেষ ধন্যবাদ ।



জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:০১

লেখক বলেছেন: ওই পোস্টের মাধ্যমে দুঃখ পাই নাই। এটাও বুঝছি শুধু আমারে উদ্দেশ্য কইরা পোস্ট ছিল না। তবু একটা পোস্ট দিলাম। ইন্টারঅ্যাকশন হইলো। কিছু জানাশোনা হইলো ক্ষতি কী?
আপনার মতামতের জন্য ধন্যবাদ।
মুছে ফেলুন


২২. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৩:১১
comment by: আবদুর রাজ্জাক শিপন বলেছেন: সা ইনের 'বাগ-ভালুকের কোপানলে পইড়া কমেন্ট দুইবার পোষ্ট হইছে । মাহবুব ভাই, একটা কমেন্ট মুইছা দেবার অনুরোধ রাখলাম ।


মৃদুল মাহবুব,- আপনার মন্তব্যটা বেশ আক্রমণাত্মক মনে হচ্ছে । এই সুরে কথা বলতে চায়লে আমার ওই পোস্টে আপনাকে স্বাগতম । জবাব দেবার জন্য সেটাই উত্তম জায়গা হবে, এটা না ।

ফারহান, আপনার সাথে ভবিষ্যতে কখনও এই নিয়ে আলাপ হবে আশা রাখি ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৩. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৩:২১
comment by: না বলা কথা বলেছেন: কী অবস্থারে? এলিটগো শরীরে কাতুকতু কেমন লাগাইলা/
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:০৩

লেখক বলেছেন: মানে কী?
মুছে ফেলুন


২৪. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৩:২৩
comment by: ফারহান দাউদ বলেছেন: শিপন ভাই,একটু সময় কইরা নেই,তারপরে আপনের কোন ১টা পোস্টে অবশ্যই আপনার সাথে আলোচনায় যাব,আপাতত আপনারা মিটান যার যার মতামত।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৫. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৩:৪৮
comment by: ফেল্টুস বলেছেন: হুমম...আমি লেখা দেখে পড়ি এবং কমেন্ট করি।
এটা ঠিক যে নতুনরা কমেন্ট পেলে উৎসাহ পাবে কিন্তু যারা ভালো লিখে তারা নজরে আসতে বেশী সময় নেন না।
সো, যারা রুচিশীল পাঠক তারা ঠিকই ভালো পোষ্ট পড়বে এবং কমেন্ট করবে।
তবে এখানে গ্রুপিংটা মেলা হয়। দেখা যায় আজাইরা কিছু পোষ্ট ২০ টা প্লাস ১০০ কমেন্ট। এটার মানে কিন্তু এই না সেই ভদ্রলোক লরেট হইয়া গেলো। সেটা সে নিজেই জানে।

ব্লগে আমি রেজিস্ট্রেশন করেছি খুব বেশী দিন হয়নি। কিন্তু আমি অনেক আগে থেকেই ব্লগ পড়ে আসছি। তাই কে ভালো লেখেন সেটা আমি জানি।
উদাহরণস্বরুপ কিছু নাম বললাম: ফারহান দাউদ, মিরাজ, সিহাব চৌধুরী, মেহরাব শাহরিয়ার, আ.রা.শি, দেবদারু, বিহংগ, সন্ধ্যাবাতি, রাগ ইমন, নির্বাসিত, সারওয়ার সাথেও আপনিও আছেন।
কেউ কি মাইন্ড খাইলো নাকি???
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:১০

লেখক বলেছেন: ধন্যবাদ।
মুছে ফেলুন


২৬. ৩০ শে এপ্রিল, ২০০৮ সকাল ৯:৪৪
comment by: মেহরাব শাহরিয়ার বলেছেন: মাহবুব মোর্শেদ ভাই , অন্যদের পোস্ট পড়া বিষয়ে সহমত হয়ে আগে একবার কমেন্ট করেছি । এবার দ্বিমত করি একটা বিষয়ে :


অন্যের পোস্টকে ভালো বলা বা সে ব্যাপারে নিজের দৃষ্টিভঙ্গীর প্রকাশটা দাদাগিরি নয় বলেই আমি মনে করি । নতুন কারও পোস্টে যখন কমেন্ট করা হয় , তখন বরং পুরনো ব্লগারদের , নতুনদের কাতারে শামিল হওয়ার ব্যপারটারই প্রমাণ মেলে । কোন সন্দেহ নেই , এ ধরণের একেকটি কমেন্ট জেনুইন কোন ব্লগারের জন্য ভীষণ উৎসাহব্যঞ্জক । কমেন্ট না করাটাই বরং দাদাগিরি মনে হতে পারে কারও কারও কাছে

ব্লগে কমেন্ট না করার যে অভিযোগটা আছে , সেটার ব্যাপারেও আমার আলাদা কিছু মতামত আছে । কিছু ব্লগার দলের বাইরে কমেন্ট করেন না কখনো । "কি করি" , এমন দু'শব্দের লেখাতেও কমেন্টের বন্যা হয়ে যায় । নতুন যারা ভালো লেখা দিয়েও একটা কমেন্টও পান না , তারা এ ব্যাপারটায় ভীষণ হতাশ হন । আমার মনে হয় , ব্লগটার আলাদা রকম চরিত্র হওয়া উচিৎ , কমেন্টের বন্যা হওয়া উচিৎ , কিন্তু কখনো যেন এটাকে চ্যাটরুম মনে না হয় । সেটা বানানোর চাইতে নীরব থাকাই শ্রেয় ।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:১৮

লেখক বলেছেন: সহমত।
মুছে ফেলুন


২৭. ৩০ শে এপ্রিল, ২০০৮ সকাল ১০:৪৯
comment by: কোলাহল বলেছেন: সবার অংশগ্রহনে অনেক কিছু ক্লিয়ার হচ্ছে। এটা ভাল দিক। চলুক।
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৮. ৩০ শে এপ্রিল, ২০০৮ বিকাল ৫:৪৭
comment by: মাহবুব মোর্শেদ বলেছেন: aar cholar dorkar aache kolahol?
clear motamoti hoye geche.
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



২৯. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৮:১০
comment by: প্রচুর বলেছেন: ভালই মজা পাচ্ছি


চলতে থাকুক....................................................................
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



০৩ রা মে, ২০০৮ সকাল ১০:৫২

লেখক বলেছেন: হ।
মুছে ফেলুন


৩০. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৮:৩১
comment by: প্রলয় হাসান বলেছেন: মাহবুব ভাই, এবার নিশ্চয়ই আমরা আপনার কাছ থেকে রিগিউলার কমেন্ট পাবো?
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



০৩ রা মে, ২০০৮ সকাল ১০:৫৩

লেখক বলেছেন: তাই মনে হচ্ছে?
মুছে ফেলুন


৩১. ৩০ শে এপ্রিল, ২০০৮ রাত ৮:৫২
comment by: নীল-লোহিত বলেছেন: মামো তুমি কি দাড়াইয়া মোতো না বইসা
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



০৩ রা মে, ২০০৮ সকাল ১০:৫৫

লেখক বলেছেন: কেমনে তোমার সুবিধা হয় বইলো। তোমার সুবিধা আগে, পরে আমার অভ্যাস।
মুছে ফেলুন


৩২. ০৬ ই মে, ২০০৮ রাত ৮:২৫
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: কেন তুমি কি ভয় পাও একলা মুততে নাকি, নাকি কেউ আওয়াজ না দিলে মুততে পারোনা
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



০৭ ই মে, ২০০৮ সকাল ১১:৫৭

লেখক বলেছেন: তুমার মতো কেউ সামনে থিকা আওয়াজ দিলে সুবিধা হয়।
মুছে ফেলুন


৩৩. ০৭ ই মে, ২০০৮ রাত ১০:১৫
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: সো বেসিক্যালি তুমি এতোই ডেলুস্যানাল যে তোমার মোতার কথাও আওয়াজ দিয়ে মনে করাইয়া দিতে হয়। গ্রো আপ ম্যান, কিছু কাম নিজে করো
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন


আপনার জবাবটি লিখুন



০৮ ই মে, ২০০৮ সকাল ১১:৪৮

লেখক বলেছেন: হ্যাঁ। তোমার জন্য যদি কাজটা করতে হয় তাইলে তো সামনে থিকা তোমারেই আওয়াজ দিতে হবে। তাই না?
মুছে ফেলুন


৩৪. ০৮ ই মে, ২০০৮ রাত ৮:৩৪
comment by: বোঘদাদি হেকিম বলেছেন: মোতাটাও নিজে করতে পারোনা। তোমার নীল সার্ট নিয়া নেওনের কারম
জবাব দিন|মুছে ফেলুন | ব্লক করুন

No comments:

Post a Comment